এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Golam Mostafa | 115.242.92.167 | ২৬ মে ২০১০ ০০:৩৬458084
  • আমি অনেকদিন বেপাত্তা ছিলাম। আমার চাচা হারিয়ে গেছিল, সুজ্জি রায় আর পুলিন সরকার ও যেন কোথায় চলে গেছিলো - মোবাইল নাম্বার রেখে যায়নি। কিছুদিন আগে খবর পেলাম তারা সবাই নাকি আবার জন্ম নিয়েছে আর সেই জর্মনি ইসটাইলে ভাট শুরু করেছে - এটা কি সত্যি ??? এখানে কেউ আছে নাকি ???
  • Blank | 59.93.198.54 | ২৬ মে ২০১০ ০০:৪৬458092
  • ভাইপো ও ও ও
  • Golam Mostafa | 115.242.97.174 | ২৬ মে ২০১০ ০৮:৩৭458093
  • এতো জোরে আপ্যায়নের ডাক দিলে আমি একটু ঘাবড়ে যাই ... এখ্‌ন যদিচ বয়েস সেই 1950 এর তুলনাই খানিকটা বেড়েছে ..তবু আড্ডার কনিস্‌ঠ্‌তম সদস্য হওয়ার হ্যাবিট টা থেকেই গেছে .. [ এই রে ! চাচা এই হ্যাবিট ধরনের বাংরেজি দেখলে আবার বড্ডো চটে যেতেন - কিন্তু এই কল-টায় "স এ ব এ" কি করে লেখে বুইস্তে পার্সি না ]
  • Samik | 121.242.177.19 | ২৬ মে ২০১০ ১৪:৩১458094
  • গোলাম ... ফোনেটিকালি লিখুন। swabhaab এইভাবে লিখুন স্বভাব।
  • de | 59.163.30.6 | ২৬ মে ২০১০ ১৫:২২458095
  • আর kanishhTha = "কনিষ্ঠ।
  • til | 203.33.165.43 | ২৬ মে ২০১০ ১৭:৩৯458096
  • গুলাম মুস্তাফা লিখুন gulaam mustaaphaa লিখুন এইভাবে!
  • Du | 65.124.26.7 | ২৬ মে ২০১০ ২০:৪৩458097
  • কিন্তু বাঙালিদের নাম গোলামই তো হয়, গুলাম নামটা বাংলায় একটু কেমন যেন, তার চেয়ে ঘুলাম বলা বেটার।
  • chaachaa | 61.95.144.122 | ২৭ মে ২০১০ ১০:৪১458098
  • গোলামের নাম গোলামই। বানানবিধি দিয়ে নাম পাল্টে দিলেই হল? ইল্লি নাকি?
  • osaamaa | 124.124.93.202 | ২৭ মে ২০১০ ১৮:৩৩458099
  • হ্যাঁরে গোলাম, ঐ যে তোদের শুকনো লংকা ফোড়নের হাঁড়িটা কোথায় রে? এট্টু দরকার ছিলো। পেন্টাগনের সামনে একটা ইন্ডিয়া হৌস খুলবো।
  • Golam Mostafa | 121.241.122.2 | ২৭ মে ২০১০ ২১:১৮458085
  • চাচার এই ইল্লি র খিল্লি শুনে প্রাণে বডো আরাম লাগলো। আমি কোনো কালেই "গু" ছিলাম না, " চিরকালই "গো" ...আমাকে "গু"-লামিত করার এই প্রয়াস - চলছে না, চলবে না !!
    [ কম্যুনিস্ট স্লোগান দিলে চাচা আবার বকবে কি না জানি না, আমার যতদূর মনে ছিল চাচা একটু anti-nazzi ছিলো, মানে pro-communist ধরা যায় কি ...চাচা ? ]
  • Golam Mostafa | 121.241.122.2 | ২৭ মে ২০১০ ২১:৩০458086
  • সে হাড়ি-ও নেই সে মশলাও নেই ; [চন্দ্রবিন্দু কি করে লিখবো ??] সে জার্মানিও নেই, সে বিয়ারও নেই; সে inflation ও নেই, সে চুরুট ও নেই; তবে আমি অচি, সুজ্জি রায় আছেন, lady killer নটবর পুলিন সরকার ও আছেন...এদের সবাইকে পেন্টগনে পাঠিয়ে দিলে ওবামা ২ দিনে বামা হয়ে যাবে :-)
  • chaachaa | 61.95.144.122 | ২৮ মে ২০১০ ১০:১৬458087
  • অ্যা: তুই কি জানিস রে ছোকরা? উৎপল দত্ত ব্যারিকেড নাটকটা করলেন আমাকে দেখেই তো;-)
  • Golam Mostafa | 115.240.75.65 | ২৮ মে ২০১০ ১০:৩৬458088
  • ঠিক ঠিক - বলুন একটু ঘটনাটা সবাইকে - দত্তমশাই কি করী আপনাকে ব্যারিকেড করেছিলেন
  • Golam Mostafa | 115.240.75.65 | ২৮ মে ২০১০ ১০:৩৭458089
  • করে*
  • Manish | 117.241.228.229 | ২৮ মে ২০১০ ১৭:২৮458090
  • `m =ং
    `n =ঁ
    `t = ৎ
    : = : (L এর পাশের ট্যাব)
  • ooo | 61.12.12.83 | ২৮ মে ২০১০ ১৭:৪৬458091
  • ☺ = ☺
    ♥ = ♥
    ♫ = ♫
    ☼ = ☼
    ▄ = ▄

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন