এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনা

    SC
    অন্যান্য | ২৯ মে ২০১০ | ১১৯২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PM | 86.96.228.84 | ১৭ নভেম্বর ২০১১ ১৪:১৬457996
  • মনে আছে এই পাতায় কেউ বানি দিয়েছিলেন- মাওরা কিছু করলে স্বীকার করে। এটা যখন মাওরা বলছেন যে ওরা করেনি তখন সেটাই ঠিক। গুরুর আরো অনেকে দুহাত তুলে সমর্থন করেছিলেন ঐ যুক্তি। কেউ যদি দেশসেবার জন্য ঐ পোস্টগুলো খুঁজে একটু রিপোস্ট করে দেন তো খুব উপকার হয়। আমি-ই করতাম কিন্তু ২ দিনের জন্য দেশে যাচ্ছি ক্লায়েন্ট মিটিং -এ... হয়তো সময় পাবো না।
  • bb | 117.195.189.174 | ১৭ নভেম্বর ২০১১ ১৮:৩৫457997
  • @PM কোন লাভ নেই, একটু পিছিয়ে পড়ুন যারা লিখেছিলেন সবই লিপিবদ্ধ আছে। কিন্তু ভুল স্বীকার করার ক্ষমতা :)। দেখছেন না নেত্রী বলছেন জনসভায় এটা মাওবাদীদের কাজ। আর ফোনে বলছেন 'আমার এখনও সন্দেহ আছে' যাতে সরাসরি অসত্য বলার দায়ে অভিযুক্ত না হতে হয়।
  • nyara | 115.241.115.102 | ১৭ নভেম্বর ২০১১ ১৮:৫৪457998
  • মমতা যতদিনে ডিজাপয়েন্ট করবেন ভেবেছিলাম, তার অনেক আগেই খাপ খুলে ফেলেছেন। ইনকম্পিটেন্স এক জিনিস আর সুবিধেবাদের নির্লজ্জতা আরেক জিনিস। রাজনীতিকরা সারাক্ষণই সুবিধেবাদী। কিন্তু অন্তত: সাজিয়ে-গুছিয়ে বলেন। এক্ষেত্রে সেইটুকুও চোখে পড়ল না।
  • PM | 86.96.228.84 | ১৭ নভেম্বর ২০১১ ১৯:২৭457999
  • Name:IshanMail:Country:

    IPAddress:122.163.79.150Date:29May2010 -- 11:39AM

    মাওবাদীরা আজ পর্যন্ত সমস্ত "ম্যাসাকার'এর দায় স্বীকার করেছে। ঐ দান্তেওয়াড়ার ঘটনারও। এটাও ট্‌র্‌যাক রেকর্ড কিন্তু।
    Name:IshanMail:Country:

    IPAddress:122.163.79.150Date:29May2010 -- 11:49AM

    ঠিক কথা নয়। এই কদিন আগে বিহারে একটা গ্রামে ম্যাসাকার হল। নিরীহ গ্রামবাসী (কতজন মনে নেই) মারা গেল। মাওবাদীরা দায় স্বীকার করেছিল। দু:খপ্রকাশও করেছিল মনে হয়।
    Name:IshanMail:Country:

    IPAddress:122.173.178.199Date:30May2010 -- 12:23AM

    তাহলে কি দাঁড়াল? সিপিএমও প্রবল মাওবাদীরাও প্রবল। যে কেউ নাশকতা ঘটাতে পারে। কাউকে ক্লিন চিট দেওয়া যাচ্ছেনা। কারণ সিপিএম এবং মাওবাদী উভয়েরই গুচ্ছ হত্যার ট্‌র্‌যাক রেকর্ড আছে। লজিকালি। :)

    Name:ranjanroyMail:Country:

    IPAddress:122.168.211.84Date:30May2010 -- 12:43AM

    শৈবাল,
    পারিপার্শ্বিক এভিডেন্স (আইনের ভাষায়) onitsown কোন substantive প্রমাণ নয়।
    মোটিভের কথায় আসুন। মাওবাদীরাও অস্ত্র হাতে করেও একটা রাজনৈতিক লড়াইই লড়ছে। (আপনার-আমার মতে ভুল পথ হতে পারে)। ফলে ওরা লাভ-লোকসানের হিসেব ঠিকই বোঝে। মাওবাদীরা আগে যাই করেছে শুধু যাত্রীবাহী গাড়ি তো ওড়ায় নি। ওদের লাভ? আর বিস্ফোরণ-ফিশপ্লেট নিয়ে পুলিশের গপ্পো গুলো ঠিকামার স্ত্রীর বিরুদ্ধে বিলাসপুর পুলিশের গুলিচালানোর সঙ্গে জড়িত থাকার গল্পের কথা মনে করিয়ে দিচ্ছে। এ'ব্যাপারে আমার ভায়রা মাওবিরোধী, প্রত্যক্ষদর্শী এবং এক্স নেভি কম্যান্ডার হিসেবে টেকনিক্যালি অনেক বেশি বিশ্বাসযোগ্য।

  • PT | 203.110.246.22 | ১৭ নভেম্বর ২০১১ ২০:১৩458000
  • এই ""দায় স্বীকার"" বিষয়ক তত্ব চ্যানেলে চ্যানেলে অনেক পকাবুরাও ছড়িয়েছিলেন সেই সময়ে। তাঁরা এখন সব চৌকির নীচে লুকিয়ে আছেন - পা মুখে পোরার দায় অস্বীকার করে!!!
  • dukhe | 117.194.234.6 | ১৭ নভেম্বর ২০১১ ২০:২৫458001
  • দিদির কথায় বিশ্বাস না করা মহাপাপ হবে কি ?
  • aka | 168.26.215.13 | ১৭ নভেম্বর ২০১১ ২০:২৬458002
  • মাও ফাও কিছু নেই ধুর।
  • ranjan roy | 14.99.145.108 | ১৭ নভেম্বর ২০১১ ২০:৪২458003
  • না পিটি!
    চৌকির তলায় লুকিয়ে নেই। PM, আপনি যখন আমার ৩০ মে , ২০১০ এর পোস্ট তুলে দিয়েছেন, তখন দয়া করে এই সূতোয় আমার ১৩ জুন, ২০১০ এর পোস্টগুলোও তুলে দিন না! যেখানে আমি মাত্র ১৫ দিন পরেই ফুটকি এবং কোয়ার্কের কাছে খোলাখুলি ""সরি'' বলে স্বীকার করেছি যে আমি ব্যাপারটা, বিশেষ করে লাইন ওড়াবার টেকনিক্যাল ব্যাপারটা একেবারে না বুঝে "" গাঁটামি'' করছিলাম। পরে নিজেদের বিশ্বসনীয় লোকজনের সঙ্গে কথা বলে সংশোধন করেছি। আর আমার ইনফর্মেশনের সোর্স হিসেবে জানিয়েওছি -- TOI এর সাংবাদিক অচিন্ত্যরূপের নাম যিনি আজকাল গুরুচন্ডালির
    চিন্টুবাবু:))))।
    অর্থাৎ আমার ওই স্যাবোটাজ নিয়ে প্রথম অস্বীকার বা স্বীকার কোনটাই দিদি কি বলেন তার দ্বারা প্রভাবিত ছিল না, পিটি যাই বলুন।
  • PM | 86.96.228.84 | ১৭ নভেম্বর ২০১১ ২০:৫৪458004
  • Name:dukheMail:Country:

    IPAddress:122.160.114.85Date:31May2010 -- 10:20AM

    সিদ্ধান্ত -
    ১। মাওবাদীরা জানত না মালগাড়ি একটা ডিরেইলড ট্রেনকে ধাক্কা মারলে মানুষ মরতে পারে ।
    ২। ড্রাইভারের এফ আই আরে মাওবাদীদের নাম ও ফোটো আইডির কপি থাকা উচিত ছিল (না থাকায় আবাপ ও সহশিল্পীবৃন্দ কেঁদে ভাসিয়ে দিচ্ছে)
    ৩। ছাগল হারানোর তদন্ত করতে পুলিশের যা সময় লাগে, এক্ষেত্রে তার চেয়েও কম সময় লেগেছে । কারণ মাওবাদীরা ছাগলের চেয়ে ঢের বোকা ।
    ৪। মাওবাদীরা সন্ত্রাস করে কিন্তু তার দায় নেয় না পাছে লোকে দুষ্টু বলে বা তাদের ভয় পায় ।

    Name:dukheMail:Country:

    IPAddress:202.54.73.130Date:31May2010 -- 11:57AM

    @a , ঐ একই মোটিভ মাওবাদীদের ঘাড়ে চাপালে আরো হাস্যকর হবে । আর যদি সন্ত্রাস তৈরি করাই লক্ষ্য হয়, তাহলে সন্ত্রাসের ডিগ্রি বেশী হলে সাফল্য বেশী - মাওবাদীরা দায় নিতে লজ্জা পাবে কেন ?
    মাওদের বিরুদ্ধে ওয়ার ক্রাই গড়ে তোলা একটা সম্ভাব্য মোটিভ হতেই পারে । তবে কে করেছে এ ব্যাপারে এক্ষুণি কী করে সিদ্ধান্ত হবে সেটাই বুঝছি না ।

  • PT | 203.110.243.21 | ১৭ নভেম্বর ২০১১ ২৩:৩৭458006
  • @RR
    আপনি কি চ্যানেলে চ্যানেলে যাওয়া বুদ্ধিজীবিদের একজন? আমার পোস্টিংটা আরেকবার পড়ে নিন দয়া করে।
  • dukhe | 117.194.225.215 | ১৮ নভেম্বর ২০১১ ০৭:৫৮458007
  • তবে কি সত্যিই পুরসভা ভোটের আগে দিদিকে বাঁশ দিতে মাওবাদীরা এটা করেছিল ? দেখি দিদি কী দবি করেন ! উহাই আপ্তবাক্য ধরতে হবে । তাই তো, PM?

    কোন প্রশ্ন নয় ।
  • bb | 117.195.160.3 | ১৮ নভেম্বর ২০১১ ০৮:১০458008
  • @duke গুলিয়ে দেওয়া সহজ, দিদি আর তার বাহিনী তাই করছেন কারণ তাদের রাজনৈতিক বাধ্যবাধকতা আছে। কিন্তু আপনি বা অন্য অনেকে যে ভাবে মাওদের পক্ষে বলেছিলেন, আমার মনে হয় এবার অন্তত; সেটা ভেবে দেখার সময় এসেছে। অভ্রান্ত আমারা কেউ নই, আমরাও অনেক কিছুই সংবাদপত্রের মাধ্যমে যেনে অনুমান করি।
    আপনি এখনও আপনার স্টান্স না বদলে হিউমার দিয়ে এড়িয়ে যাচ্ছেন এটা একটু অবাক করছে কারণ আপনার কি দায় মাওবাদীদের defend করার?
  • dukhe | 117.194.238.182 | ১৮ নভেম্বর ২০১১ ০৯:৫৮458009
  • bb, আমার কোনদিকেই কোন দায় নেই । ফ্র্যান্‌কলি - আমি ধাঁধায় । মাওবাদীরা কি এটা করতে পারে না ? পারে । কিন্তু কেন ? আর তার দায় নিতে তাদের অসুবিধেই বা কী ? এইগুলো কিলিয়ার নয় । আমি যদি সন্ত্রাসকে আমার অস্ত্র করি তো তার স্কেল যত বেশি হবে, আমি তো তত বড়গলায় সেটা জাহির করব । তবে তো লোকে আমাকে আরো আরো ভয় পাবে । অয়ানোনিমাস সন্ত্রাস করে লাভটা কী ? আমি তো আর ভোটে দাঁড়াচ্ছি না । এই জন্য আমি গোড়াতেই বলেছিলাম এত দ্রুত সবাই সিদ্ধান্ত করে ফেলছেন দেখে অবাক লাগছে । যদিও আমরা অমৃতলালের দেশের লোক । আর এখনও "দিদি বলেছেন"-এর বেশি নতুন যুক্তি তো কিছু শুনলাম না ।

    তবে ওয়ার ক্রাই এখন তুঙ্গে - দেখতেই পাচ্ছেন ।
  • bb | 122.248.161.59 | ১৮ নভেম্বর ২০১১ ১০:১০458010
  • @dukhe এই কথাগুলি হক কথা।
  • lcm | 69.236.161.19 | ১৮ নভেম্বর ২০১১ ১০:১২458011
  • আহ্‌! বড় গোল পাকাও হে তোমরা!
    তখন মমতা বলেছিল সিপিএম রেলগাড়ী উল্টে দিয়েছে, এখন বলছে মাওবাদীরা করেছিল।

    এমন যেন হয় না! চারদিকে ফ্লিপফ্লপ হচ্ছে। তার ওপর মমতা আবার হাওয়াই চটি পরেন।

    তেনোমুল সিপিএম-কে দোষ দিচ্ছে, সিপিএম সিয়া-কে, সিয়া আহমেদিনিজাদকে... ...
  • bb | 122.248.161.59 | ১৮ নভেম্বর ২০১১ ১০:১২458012
  • সংযোজন দিদি বলছেন বলে নয়, CBI বলছে বলে। যাই হোক আপনার যুক্তিতে স্বারবত্তা আছে
  • q | 121.241.218.132 | ১৮ নভেম্বর ২০১১ ১০:১৮458013
  • কিন্তু সেফলি কি এটা বলা যায় যে দিদি সুযোগ বুঝে সিপিএমের নাম নিয়েছিলেন, এবং এখন সুযোগ বুঝে মাওবাদীদের নাম নিচ্ছেন। এবং এটা ডেলিবারেট।

    বাকি কনক্লুজনটা এক নম্বরের প্রশ্ন হিসেবে করবো। একটু অপেক্ষা করি;-)
  • lcm | 69.236.161.19 | ১৮ নভেম্বর ২০১১ ১০:৫০458014
  • এতে আর অনসেফ্‌ এর কি আছে, সব পার্টি ই (মাওবাদীদের ধরে) ঝোপ বুঝে কোপ মারে। না বুঝেও মারে, আজকাল কেউ অত বোঝার জন্যে সময় নষ্ট করতে চায় না। মিডিয়া বাহ বাহ করে ওঠে - বলে, আহা কি রাজনৈতিক কূটবুদ্ধি।

  • q | 121.241.218.132 | ১৮ নভেম্বর ২০১১ ১০:৫৪458015
  • আমার নিজের জন্যে সেফ। প্রথমত: আমার কোনোরকম ব্র্যান্ডিং-এ আপত্তি আছে, এবং দুই - এসব বলার পর কখন কোথায় কে দু ঘা দিয়ে দিলো;-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন