এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ডেবিয়ান -৫ লিনাক্স

    sda
    অন্যান্য | ০৩ জুন ২০১০ | ৪১০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • sda | 117.194.199.172 | ০৬ আগস্ট ২০১০ ১৯:৪৫457075
  • সিঁফোদা , আমি যে ISO টা নামিয়েছিলাম সেটা 5.05.04 বা 5.05 এক ই জিনিস হওয়া উচিত , কিছু সামান্য চেন্‌জ হয়েছে হয়তো , তবে একটু দেখে নিন স্টেবল ভার্সান না বিটা , বিটা না লাগানই ভালো।
  • sinfaut | 117.194.193.48 | ০৬ আগস্ট ২০১০ ২১:৪৮457076
  • না আকা, কনফিউজড একদমই নই। শুধু এবার চাইছি, যাই ইন্সটল করিনা কেন, একদম লেটেস্ট টা ইন্সটল করব। তাই জিগাইছিলাম। আগেরবার যখন কুবুন্টু ৭.১০ লাগিয়েছিলাম, তখন বাজারে ৯ এর রিলিজ বেরিয়ে গেছিল। সেই ৭.১০ এখনও চলছে।

    স্‌দা, স্টেবলই, বিটা নয়।
  • aka | 168.26.215.13 | ০৭ আগস্ট ২০১০ ০১:২৩457077
  • বোঝো!!! যেখান থেকে ডাউনলোড করতে হয় সেখানে বলা থাকে না কোনটা লেটেস্ট? নাকি এটা কমিউনিটি কনফারমেশন ভাই ৫ নং ভার্সনটা চলে তো?
  • nyara | 122.172.33.32 | ০৭ আগস্ট ২০১০ ১৪:০২457078
  • বোঝো! আকা এদ্দিন ওপেন সোর্স ডেভলপমেন্ট সম্বন্ধে বিশেষ কিছু না জেনেই উইন্ডোজ ভাল বলে তড়পাচ্ছিল? ওহে, ভর ও ওজনের পার্থক্য লিখতে গেলে যে দুটো সম্বন্ধেই জানতে হয়।
  • aka | 24.42.203.194 | ০৭ আগস্ট ২০১০ ১৬:২৬457079
  • বোঝো!!! এই যে গেল বছর উবুন্তু ডাউনলোড করে রিয়ালিটি শোয়ের মতন ইনস্টল করলাম (তার আগে লিনাক্ষ গুরুদের টার্মিনোলজির ঝড়ে মনে হচ্ছিল প্লুটোয় মানুষ পাঠানো এর থেকে সহজ)। অবিশ্যি ডেবিয়ান ৫ কোনদিন ডাউনলোড করি নাই। মানে ন্যাড়াদা বলল একদিকে ওজন (উইন্ডোজ) আর অন্যদিকে অ্যারেজ অফ ভরস (লিনাক্ষ)। ভর(১) = উবুন্তু, ভর(২) = ডেবিয়ান, ভর(৩) = রেড হ্যাট, ..... ভর(n) = আইবিএম। ন্যাড়াদা কি সিওর ন্যাড়াদার নিজে এত গুলো ভর সম্বন্ধে জানা আছে। ভরের সম্বন্ধে সওয়াল করতে হলে আগে ভর সম্বন্ধে জানতে হয়, ওজনের(উইন্ডোজের) কথা না হয় ছেড়েই দিলাম। ;)
  • sda | 117.194.194.232 | ০৭ আগস্ট ২০১০ ২০:০৮457080
  • আকাস্যারের রাগের কারন বুঝি। প্রথম প্রথম জানালা থেকে লিনাক্সে গেলে সবারই রক্তচাপ একটু উপরের দিকেই থাকে। আমারও ছিল। তারপর ডেবিয়ান লাগিয়ে দেখলাম মাত্র ৬ GB ডিস্ক স্পেসে একটা complete ও এস চলে , যার মধ্যে মিডিয়া প্লেয়ার থেকে শুরু করে মাই এস কিউ এল অব্দি সব আছে। তখন মনে হল জিনিসটা মন্দ না।

    লিনাক্স গুরুদের কথা বাদ দিন , আমার নিজের এক বন্ধুর কথা বলি - সে ২০০০০ জয়েন্ট র‌্যাংক নিয়ে কোলাঘাটের কলেজে ইনজিনিয়ারিং পড়ে। তার ল্যাপটপের এক্স পি পার্টিশনটা আছে গেম চালানোর জন্য, বাকি সব কিছু এখন ডেবিয়ানে করে , আগে রেড হ্যাটে করত। এই খোকা সেকেন্ড সেমের আগে কালেভদ্রে কম্পুটারে হাত দিয়েছে। আমি বেশ আশ্চর্য্য হয়েছিলাম দেখে , পরে জানলাম ওদের ল্যাবে সব পিসি লিনাক্সে চলে, ওদের সি শেখানো হয়েছে জিসিসি দিয়ে , ভি আই এম এডিটরে। আর আমরা স্কুলে যখন শিখেছিলাম তখন প্রায় এই ধারনাই তৈরি করার চেষ্টা চলতো যে ডস বা উইন্ডোজ ছাড়া কোন অপারেটিং সিস্টেম বইয়ের বাইরে exist করে না। উইন্ডোজের উপর লোকের পক্ষপাত বেশি , তার একটা বড় কারন মনে হয় এরকমই কিছু।
  • sinfaut | 117.194.202.206 | ১০ আগস্ট ২০১০ ০০:৪৩457081
  • ডেবিয়ান -৫ লাগালাম না বটে, তবে কুবুন্টু ৭.১০ থেকে 8.04 হয়ে একদম 9.10 এ আপগ্রেড করে ফেললাম। আহ্‌ সে যে কী আরাম, উইন্ডোজ ব্যবহারকারীরা সে আর কী করে বুঝবে। ভোরবেলা ১.৩০ ঘন্টা ফ্রী ডাউনলোড টাইমে ৭৪০ + ৮০০ এমবি ডাউনলোড আর তারপরের ১/২ ঘন্টা ব্যয়, ব্যাস .... হাতে ঝকঝকে নতুন একটা ওএস। ভাবা যায়?
  • sda | 117.194.202.200 | ১০ আগস্ট ২০১০ ০০:৫৮457082
  • আচ্ছা উবুন্টু বা মিন্ট এর জন্য কোন GUI বেসড নেট ডায়ালারের হদিশ দিতে পারেন কেউ ? PPP ওভার ল্যান কানেকশন (বি এস এন এল ব্রডব্যান্ড)।
  • aka | 168.26.215.13 | ১০ আগস্ট ২০১০ ০২:০৬457083
  • বোঝো!! লোকের কত কিছুতে শান্তি। কেউ জুতো পাল্টায়, কেউ গাড়ি, কেউ বাড়ি আর কিছু লোকে ওএস পাল্টায়। এরপরে প্রোফাইল পেজ আপডেটিত হবে, আমার একমাত্র নেশা ভোর পাঁচটায় নিত্য নতুন ওএস লোড করা। লিনাক্ষর ট্যাগ লাইনও হতে পারে - আমাদের ইউজাররা জামা পাল্টাক না পাল্টাক ওএস পাল্টাবেই পাল্টাবে, রেগুলার। ;)
  • sda | 117.194.193.138 | ১০ আগস্ট ২০১০ ০২:৪৭457085
  • আহা , রোজ সকালে ও এস পাল্টাতে হবে , আর ইচ্ছে হলেই রোজ সকালে পাল্টাতে পারি, এই দুটি স্টেটমেন্ট কি আলাদা নয় ?
  • sinfaut | 117.194.195.226 | ১০ আগস্ট ২০১০ ০৬:০১457086
  • বল্লাম সেই ২০০৭ এর পর এই পাল্টালাম, আকা তাও বুঝলো না, উল্টোপাল্টা বকতে শুরু করল।
  • aka | 24.42.203.194 | ১০ আগস্ট ২০১০ ০৭:৪৬457087
  • কই বললা? ঐ ৭.১০ মানে ২০০৭। তাইলে তো পিছিয়ে পড়লে ৯.১০ না ১০.x ডাউনলোড করা উচিত ছিল। ;)

    আর ৭.১০ থেকে ৯.১০ যেতে ৮.০৪ এ পেন্নাম ঠুকতে হয় নাকি?
  • sinfaut | 117.194.197.155 | ১০ আগস্ট ২০১০ ১০:১১457088
  • হ্যাঁ, সবথেকে লেটেস্ট ১০.০৪ , কিন্তু করলাম না, তার কারণ কোনটাই তো সিডি থেকে ইন্সটল করছিনা, কিছু ঝাড় হয়ে গেলে চাপ, অলরেডি অনেকটা পথ এসে গেছি, ক'দিন দেখি, যদি এই নতুন কেডিই-টা ভালো লাগে তাহলে আপগ্রেড করব, নইলে নয়। আর আমি তো কাটিং এজে থাকতে চাইনা, তাহলে কী আর এতদিন ২০০৭ এর ওএস নিয়ে চালাই।

    .১০ থেকে ৯.১০ যাবার পথে একটা পেন্নাম ঠুকতে হয়, যদিও মধ্যে একটা ৯.০৪ ও আছে, সেই স্টেশনে দাঁড়াতে হয় না। কেন জানিনা।
  • . | 74.50.125.97 | ১০ আগস্ট ২০১০ ১০:২৩457089
  • fresh installation কর্লে এই মঝের step আসে না। upgrade-এ আসে, কারণ kernel-এ কিছু changes থাকে। Windows Me থেকে Windows 7 ডিরেক্ট upgrade হয় কি?
  • sinfaut | 203.91.193.50 | ১০ আগস্ট ২০১০ ১১:৫৩457090
  • হ্যাঁ, কারনেল তো অনেকটা আপগ্রেড হয়, 2.6.22-14 থেকে 2.6.31-14। আর ৭.১০ যখন ছিল, তখন তো ৯.১০ বাজারেই আসেনি, এতটা ব্যাকডেটেড ডিস্ট্রো ক[ আপগ্রেড করার সাপোর্ট দেওয়া চাপ।
  • sda | 117.194.195.32 | ১০ আগস্ট ২০১০ ২৩:৫১457091
  • সিঁফোদার উবুন্টু প্রেম আছে বলেই বলছি , মিন্টটা একটু চেখে দেখলে পারেন। সিডিতেও বার্ন করতে হবে না, পেন ড্রাইভ থেকে ইন্সটল করা যায়।
  • lcm | 128.48.7.101 | ১০ আগস্ট ২০১০ ২৩:৫৬457092
  • মিন্ট-এর স্লোগানটা বেশ - "from freedom came elegance"

  • sda | 117.194.193.84 | ১২ আগস্ট ২০১০ ১৪:২১457093
  • তুলে দিলাম !
  • sinfaut | 117.194.201.30 | ২৯ আগস্ট ২০১০ ০১:০৭457094
  • কুবুন্টু কাটিয়ে দিয়ে লাগিয়েই ফেললাম অবশেষে। অনেকদিন গনোম দেখিনি, তাই কেমন লাগছে, নাহলে এমনিতে সব ঠিকঠাক।
  • sda | 117.194.195.103 | ২৯ আগস্ট ২০১০ ০২:৫২457096
  • কোনটি লাগালেন মেশিনে , মিন্ট ? নিন্ট এর জিনোম ছাড়া LXDE ও তো আছে, রিপো থেকে নামাতে দেয়। KDE খুজেছিলাম , পাইনি। সেদিন আবার দেখলাম KDE ভার্সান ও বেরিয়েছে।
  • sinfaut | 117.194.194.1 | ২৯ আগস্ট ২০১০ ০৬:১৮457098
  • এখন, ফ্রী ইন্টার্নেট টাইমে, kde ইন্সটল করছি।
  • sinfaut | 117.194.194.1 | ২৯ আগস্ট ২০১০ ০৬:১৮457097
  • না না খোদ ডে্‌দবিয়ান 5.04 লাগিয়েছি।
    আর সদাবাবা, আপনিতা কাটাইয়ে দাও প্লিজ।
  • sda | 117.194.196.38 | ২৭ ফেব্রুয়ারি ২০১১ ১৪:২৩457099
  • ফেডোরা ১৪ ট্রাই করেছেন কেউ ? ইন্‌স্‌টল করতে গিয়ে ঝাড় খাচ্ছি।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন