এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • রাজনৈতিক কবিতা

    Anamika
    বইপত্তর | ০৪ জুন ২০১০ | ৭৩১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Souva | 125.18.104.1 | ০৮ জুলাই ২০১০ ১৬:১৯457036
  • আর মৃত্যুচেতনা, হতাশা, দু:খবোধ, চেয়েও না-পাওয়া, অপু-র গ্রামের গন্ডী ছেড়ে বৃহত্তর জগতকে চেনার আকুতি, এগুলো সমস্তই কি একটা বৃহত্তর কাঠামোর (ধর্ম, সমাজ, পরিবার, নাম যাই হোক না ক্যানো) সঙ্গে একটি ব্যক্তিসত্তার লড়াইকেই চিহ্নিত করে না?
  • kallol | 124.124.93.205 | ০৮ জুলাই ২০১০ ১৬:১৯457035
  • শিবাংশুর সাথে তর্কে যাবার মানে হয় না। দুজনের বিশ্বাস এতই আলাদা তলের যে তর্ক হয় না, সমান্তরাল কথা বার্তা হয়। আমি মনে করি না দ্বন্দমূলক বস্তুবাদ দিয়ে মানবের বা বড়ো অর্থে প্রকৃতির সব আচরণের ব্যাখ্যা করা যায়। অনেক কিছুর যায়, অনেক কিছুর যায় না।
    মানব যে বস্তুটির নির্দেশে নানান আচরণ করে থাকে, সে বস্তুটির সম্যক জ্ঞান আজও মানবের অধরা। তার নির্দেশের থই দ্বন্দমূলক বস্তুবাদ পাবে কি করে?
    এই প্রসঙ্গে আমার একটা পুরোনো দ্বিধার কথা পেড়ে ফেলি। মানুষের পক্ষে কি মস্তিষ্কের সম্যক জ্ঞান অর্জন করা সম্ভব? তাকে তো মস্তিষ্ক ব্যবহার করেই সেটা করতে হবে। এটা কি করা যায়?
    মাস্তিষ্কের যে কোষ/কোষসমূহ ব্যবহার করে মানুষ জ্ঞান অর্জন করে তার কর্মপদ্ধতি জানবে কে?
  • kallol | 124.124.93.205 | ০৮ জুলাই ২০১০ ১৭:০০457037
  • ক্ষমতা শুধু রাষ্ট্রেই থাকে না - ঠিক। অন্য ক্ষমতার কেন্দ্রগুলো কেউ কেউ কখনো কখনো রাষ্ট্র ক্ষমতার সাথে সম্পর্কিত হয়ে পড়ে - তখন সেটা রাজনীতি। কখনো তা নিজের ক্ষমতার বৃত্তের মধ্যেই সীমাবদ্ধ থাকে, তখন সেটা রাজনীতি নয়।

    উপন্যাসের সাথে কবিতার তুলনা হয় না। এমনকি গল্পের সাথেও না। গল্প বা উপন্যাসের চরিত্রদের গড়ে তুলতে হয়, সময়কে গড়ে তুলতে হয় ঘটনা, বর্ণনা বা কথনের মধ্যে দিয়ে। তাতে অনেক কিছু চলে আসে, রাজনীতিও আসে।
    কবিতার সাথে তুলনীয় উ: ভারতীয় মার্গসঙ্গীত, কিছুটা জ্যাজ এবং কিছুটা চিত্রশিল্প এবং কিছু অনু ফিল্ম, কিছু ফোটোগ্রাফি।
    এগুলোতে ব্যক্তির তাৎক্ষণিক রসের স্ফুরণ ঘটে। ততে রাজনীতি থাকতেও পারে, নাও পারে।

    আপনি পাঠক হিসাবে কি পড়বেন বা পড়বেন না, তা একান্ত আপনার ব্যক্তিগত রুচি, পছন্দের প্রশ্ন। এতেও রাজনীতি থাকতে পারে, নাও পারে।
  • saikat | 202.54.74.119 | ০৮ জুলাই ২০১০ ১৮:০৩457038
  • সৌভর লেখা 'এখানে নায়ক তো কবি নিজেই' পড়ে মনে হোল, তাহলে তো কবিতার Persona বলে কিছু থাকে না ! এর ফলে কবিতায় যা লেখা হচ্ছে তার সব কিছুকেই কবি চরিত্রের সাথে কি যুক্ত করে দেয়া হয় না? এতেও আমার কাছে দুটি অসুবিধা - (১) সে ক্ষেত্রে কবির ইম্যাজিনেশন ব্যাপারটিকে ছেঁটে ফেলা হয়, (২) কবিতায় dramatic representation-কে মূল্য দেয়া হয় না।

    এই টইটা পড়তে গিয়ে আমার মনে হচ্ছে সেই কথাকটি যেগুলি J. Das লিখেছিলেন ওনার শ্রেষ্ঠ কবিতার ভূমিকায় অনেকটা এই ভাবে - "এই কবিতাগুলির কবিকে নিশ্চেতনার কবি, সুররিয়ালিস্ট কবি, প্রকতির কবি ইত্যাদি বলা হয়েছে। কিন্তু এসবই কোন কোন কবিতা সম্বন্ধে খাটে, সব কবিতা সম্বন্ধে নয়।" কথাকটিকে নিজের মত করে ঘুরিয়ে নিয়ে বলতে পারি যে কবিতার ক্ষেত্রে 'রাজনীতি' বড়জোর একটা বিশেষ পাঠ হতে পারে। কোন পাঠক যদি সব কবিতায় রাজনীতি (ছোট-বড় যে কোন) খুঁজে বেড়ান, সেই দাবী মেটান অন্তত ভাল কবির দায়িত্বের মধ্যে পড়ে না।
  • ranjan roy | 122.168.37.146 | ০৮ জুলাই ২০১০ ২১:৩৮457039
  • আমার ""অজয় বোস"" সঙ্কÄ¡:))));-

    -উঁহু, সৈকত। কবিতায় রাজনীতি খুঁজে বেড়াতে হবে না। শৌভ-শিবাংশু যা বলছেন--- কবিতায় রাজনীতি সংপৃক্ত হয়ে আছে। আমি খুঁজি বা না খুঁজি, দেখি বা না দেখি। অর্থাৎ এঁরা রাজনীতির যে সংজ্ঞা নির্মাণ করছেন তা' সুবিধের জন্যে আমি ম্যাক্রো- রাজনীতি বলছি। কল্লোল যা বলছেন বা যে অর্থে রাজনীতিকে পরিভাষিত করছেন তা মাইক্রো-রাজনীতি, অর্থাৎ রাজনীতিকে by nesessity রাষ্ট্র পরিচালনার সমস্যার সঙ্গে সংশ্লিষ্ট হতেই হবে, নইলে তা রাজনীতি নয়, অন্য কোন মানবিক value system, ethical problems etc. ।সেইজন্যেই এঁদের বিচারে রাজনৈতিক কবিতা বৃহত্তর অর্থে কবিতার একটি সাব-সেট মাত্র।
    আবার শিবাংশু -শৌভ'র মতে কবিতা একটি সামাজিক নির্মাণ কার্য, অন্য যে কোন শিল্পকলার মত। তাই কবিতাকে necessarily এক গভীর অর্থে রাজনৈতিক হতেই হবে।
    একজন বলছেন -- সব কবিতায় রাজনীতি খুঁজো না। সব কবিতায় চাইলেও পাবে না।
    আর একজন বলছেন-- কোন কবিতাতেই রাজনীতি আলাদা করে খোঁজার দরকার নেই। কারণ তা সব কবিতাতেই আছে। অনেকটা ইচ্ছে হয়ে ছিলি মনের মাঝারে--মতন।
    আমার মতন ফক্কড় ভাবছে--- God is No Where না কি God is Nowhere!!!!
    kallol Thik balechhen -- dujane samaantaraal baktaby raakhachhen. kaaraN dujanei duTo aalaadaa pyaaraalyaal plene daa`nrhiye kathaa balachhen,.
  • Shibanshu | 117.195.130.86 | ০৯ জুলাই ২০১০ ০০:০৩457040
  • রঞ্জন একেবারে ঠিক। এটা ঠিক তর্কের ব্যাপার নয়। অনুভূতির ব্যাপার। এসব নিয়ে আমি কোনও তর্ক করিনি। যা করতে চেয়েছি তা হচ্ছে কয়েকজন ধারালো বন্ধুর সঙ্গে কিছু বিনিময়, কিছু সংগ্রহ। আমার ধারণা আমি কিছু সংগ্রহ করতে পেরেছি। সৈকত জ.দাসের প্রসঙ্গ এনেছেন । এ নিয়েও অনেক কথা হতে পারতো। কিন্তু মনে হয় এবার এই আলোচনা ছেড়ে আবার কবিতার কাছে ফিরে যাওয়া যায়। সবাইকে ধন্যবাদ।
  • Souva | 122.177.206.31 | ০৯ জুলাই ২০১০ ০৮:১৪457041
  • কবিতায় রাজনীতি নিয়ে আর কিছু বলার নেই। মোটামুটি রঞ্জনবাবুই গোটা ব্যাপারটার সংক্ষিপ্তসার দিয়ে দিয়েছেন।

    শুধু দুটো কথা।

    ১) যত দিন যাচ্ছে, কবিতা আর গদ্যের সীমারেখাটা গুলিয়ে যাচ্ছে, অন্তত আমার কাছে। বিশেষ করে যখন John Ashberry-র কবিতা পড়ছি, আর তারপরেই পড়ে ফেলছি Daniil Kharms বা Donald Barthelme-র তথাকথিত ছোটগল্পগুলি, তখন স্বত:ই প্রশ্ন জাগছে যে, এদের মধ্যে কোনটা কবিতা, কোনটাই বা গদ্য? আদৌ কি এদের মধ্যে কোনো ভেদরেখা আছে? বা এই ভেদরেখা নির্মাণের প্রয়াস কি কবিতা বা গদ্যের সীমাটাকেই সঙ্কীর্ণ করে রাখছে না? ফলত:, কল্লোলদার বক্তব্য, উপন্যাস বা গল্পের সঙ্গে কবিতার তুলনা হয় না, মেনে নিতে পারছি না।

    ২) সৈকত লিখেছেন কবিতার সব কিছুকে কবির চরিত্রের সাথে যুক্ত করে দেওয়া যায় না। আমার প্রশ্ন হল, কবিতায় কী লেখা হয়? আমি কবিতা বলতে অনুভূতির ঘন ও নিবদ্ধ প্রকাশ বুঝি (এবং যখন গদ্যেও এই জিনিশটা করা হয়, তখন এদের মধ্যে সীমারেখাটা ভেঙে পড়তে থাকে)। এই অনুভূতি কি কবির নয়? কবির ব্যক্তিগত অনুভূতিগুলো-ই কি প্রতীকের মাধ্যমে আরো ব্যাপ্ত হয়ে পাঠকের কাছে এসে পৌঁছয় না?
  • kallol | 124.124.93.205 | ০৯ জুলাই ২০১০ ১৩:০১457042
  • সাধারণভাবে কবিতার সাথে উপন্যাস বা গল্পের তুলনা হয় না। ব্যতিক্রম থাকতেই পারে। সেগুলো ব্যতিক্রম মাত্র।
  • SB | 59.161.191.92 | ২৬ জুলাই ২০১০ ১৪:৫০457043
  • তৃনমূলী তরজা ~ শমিত, তুলি

    ~ বলেছিলেন মম,
    ‘মন্ত্রীত্ব’ আমার কাছে
    হাওয়াই চপ্পলসম।

    অন্যায় যে করে
    আর অন্যায় যে সহে
    তেনাদের বঙ্গদেশ ,
    তৃণমূল কহে।

    #অথ: মমবাণি

    ওরে ব্যাটা পাজী নচ্ছার,
    সিপিয়েমের দাল্লা।
    'সায়েন্টিফিক' সন্ত্রাস করে,
    হাওয়াই নিয়ে হল্লা?

    ন্যায়-অন্যায় বোধ কি তোদের
    'ফাদার্স' জমিদারী?
    সবে তো শুরু রে হতভাগা,
    দ্যাখ আর কি কি করতে পারি!

    ~কাদের স্মরণে কাদের মরণে
    ২১শে জুলাই কাটালে দিন?
    বেশতো নাগিনী, সাপুড়ে সেজে
    বাজিয়ে গেলে, বিজয় বীন!!

    #শহীদ দিবসে শহীদ শহীদ
    কাঁদুনির কি বা ফায়দা?
    তোরা কি বুঝিবি বিজয়োল্লাসই,
    স্মরণের সেরা কায়দা!
  • SB | 14.96.220.97 | ১৭ ডিসেম্বর ২০১০ ১৮:২৯456932
  • মা'র দাবী ~ অনামিকা

    আশায় আশায় থাকি, এ ছেলেটা বড় হলে পরে
    সংসারে সুরাহা হবে। আমাদের মধ্যবিত্ত বাড়ি।
    দিন আনে দিন খায়। তাই এই ছেলের ওপরে
    এতটা ভরসা করি। ছেলে বড় হোক তাড়াতাড়ি।

    বিনা মেঘে বাজ যেন নেমে এল হতচ্ছাড়া দিনে।
    প্রত্যয় করিনি আমি। আমার উঠোনে ভাসে ভেলা।
    এইতো কলেজে গেল, পাড়ার দোকানে খাতা কিনে।
    কি বলছ? সে নাকি নেই? খবর দিয়েছে কালবেলা।

    ভাত বেড়ে বসে আছি, সেই স্বপ্ন ফেরেনি এখনও।
    ওরা বলে দাগ আছে, দংশনের দাগ অবিকল
    চোখে দেখ জল নেই। এই বুকে জল নেই কোনও।
    সাপটাকে না মারলে, পৃথিবীতে নামবে না জল।

    হেন্তালের লাঠি নেই। আমি নই চাঁদ সদাগর।
    বুক ভরা শোক আর ঘৃণা আছে সাগরপ্রমাণ।
    শিল্প নয় কৃষি নয়, নয় সপ্তডিঙা মধুকর!
    আমি তো মা। আমি চাই তোরা ঐ সাপ মেরে আন।
  • SB | 67.53.250.130 | ২৫ জানুয়ারি ২০১১ ০৬:৩৫456933
  • সহজ পাঠ :2011~ মাধবীলতা

    Mixed-কালার রেলের গাড়ি-
    শিল্প-কর্মে শিল্পী দাড়ি।

    শিলা জোগায় ভাইটি মদন।
    পাতা জুড়ে চন্দ্র-বদন।

    সুশীল হাজির নৈশাহারে,
    প্রায়শ:ই আদি-গঙ্গা পারে।

    ভাগের ইয়ে গুটিয়ে এনে,
    realestate বেচে কেনে।

    নাগাল ছাড়ায় পেঁয়াজ-মুলো,
    কিনতে চাইলে, 'গান্ধী' ফ্যালো।

    বাম 'গরমেন্ট' পথের কাঁটা।
    আবার না হয় বেগার খাটা!

    বাবা সাথে মতুয়া মাতা,
    রিজার্ভে বেঞ্চে 'পদ্ম'পাতা।

    fund-এ থাকা লাভের গুড়ে,
    শত্রু নজর বেড়ায় ঘুড়ে।

    এদ্দিন ধরে নৌকো বেয়ে,
    এবার ঘাটে 'ধন্যি' মেয়ে।

    আরেক 'কানাই' যাদবপুরে,
    মজেই আছে 'ছত্রধরে'।

    'নৌকো' হয়ে স্নানের ঘাটে,
    "পরিবর্তন" সাঁতার কাটে।

  • tatin | 59.98.192.22 | ০১ এপ্রিল ২০১১ ০০:২৫456934
  • অল্পেতে খুশি হবে
    গৌতম দেব কি।
    টিভির বাইটে চাই
    ক®¾ট্রাল এফ কি?

    খেয়েছে চাষীর মাঠ,
    হিডকো তে ঘুষটুষ,
    বউয়ের নামেতে ফ্ল্যাট
    পেয়েছে পুরুষ্টু--
    শুদ্ধিকরণ সেরে
    কমেডির খেপ কি!

    ভাঙরের জমি থেকে
    তুলে নিয়ে তোল্লা,
    সব দেখে খ্যাপে তবু,
    রেজ্জাক মোল্লা,
    উপদলে কোন্দল
    বোমা গুলি সেফ কি?

    মনে রেখো বড়ো মাপে
    করা চাই আবাসন,
    জিভ ভেংচিয়ে ছাড়া--
    ভাঁড় ফাটা যা ভাষণ।
    রিয়েলিটি শোয়ে ভরে
    মাফিয়ার জেব কি?
  • SB | 115.187.41.70 | ০১ এপ্রিল ২০১১ ১০:১৪456935
  • ফুলদিদি ফুলদিদি তোমার বাড়ি যাবো

    ফুলদিদি তুমি কি আর আমার কথা ভাবো,

    ফুলদিদি বলেছিলে চাকরি দেবে রেলে
    চাকরি দেবে তৃনমূলের মিছিলেতে গেলে।

    মিছিল হোল, মিটিং হোল, চাকরি হোল কই
    ?

    কেমন হবে আমিও যদি, প্রসূণ দত্ত হই!!
  • Bratin | 122.248.183.1 | ০১ এপ্রিল ২০১১ ১১:৩৯456936
  • সবই ঠিক আছে শুধু ফুল দিদি র বদলে বুদ্ধু দাদু আর প্রসুণ দত্ত র বদলে 'সুব্রত' দিলেই চলবে!!
  • pratikriyaashil | 121.244.209.245 | ০১ এপ্রিল ২০১১ ১৩:৪২456937
  • দলগত রোষ ঝেড়ে দে এবার
    মনগড়া কথা লিখে
    লালের শত্রু দেশের শত্রু
    মগজে কোরোনা ফিকে

    জনগণ জানে গণ্ডী নিজের
    চোখ দুটো আছে খোলা
    স্বচ্ছ সরসী যতই দেখাও
    আদতে পুকুর ঘোলা

    সরাটা জীবন মার খেল যারা
    পাল্টা দেবেই মার
    দড়ি ধরে টানো মিথ্যের দিকে
    ভিজবে না চিঁড়ে আর।

  • Pratikriyashil | 121.244.209.245 | ০১ এপ্রিল ২০১১ ১৩:৪৩456938
  • *সারাটা
  • SB | 14.99.102.201 | ১৫ এপ্রিল ২০১১ ১৮:১৯456939
  • ☭☭☭☭☭☭☭☭

    চলে গেলো কুড়ি দশ...

    এলো কুড়ি এগারো...

    মারো ধরো যাই করো...

    বামফ্রণ্ট এবারও.........

    ☭☭☭☭☭☭☭☭
  • SB | 14.99.102.201 | ১৫ এপ্রিল ২০১১ ১৮:২১456940
  • প্রতিভা ~ অনামিকা মিত্র
    অঙ্কন শেখা শুভাদার কাছ থেকে
    আমার বেলায় বাঁকা হাসি? অবহেলা?
    রবিঠাকুরওতো এঁকেছে প্রচুর ছবি
    কোনও আপত্তি করিসনি তার বেলা।

    রবিঠাকুরেরই মতন লিখেছি বই।
    বেশি নয় ঠিকই, দুইচার খানা কম
    নোবেল পাইনি। পাব না বলেছে কেউ?
    পোড়ালেও হয় দিব্যি দুধ গরম।

    গান জানি, জানি বাজাতে সরগরম।
    সুর ভুল? সে'তো লতা মঙ্গেশকরও
    প্রথম প্রথম নার্ভাস হয়ে গিয়ে...
    শুধু শুধু একা আমাকেই কেন ধরো?

    আরও নানাবিধ প্রতিভা রয়েছে হাতে।
    জলের মতন মিথ্যে বলতে পারি,
    লোকসভাতেও মিথ্যে পিএইচডিটা
    দাখিল করেছি। ছিঁড়ে পড়ি ন শাড়ি।

    আর কী কী পারি চ্যালারা বুঝিয়ে দেবে
    নিজেও হয়তো বুঝে যাবি হাড়ে হাড়ে!
    যদি না বুঝিস? তারও ব্যবস্থা আছে।
    মিডিয়ারা পারে। সবটা বোঝাতে পারে।

    যে করেই হোক ছলে বলে কৌশলে
    গদী দখলের হুকুম পেয়েছি আমি।
    আপাতত তাই তোদের সইতে হবে
    প্রতিভা এবং মাপাজোকা পাগলামী।

    চ্যানেল কিনেছি ছবি আঁকা টাকা দিয়ে
    ছবি কিনে নিল মেহতা ও নেওটিয়া।
    এ'বার চ্যানেলে ভাগ্য গণনা শুরু।
    ঠোঁট দিয়ে ঠিক তাস টেনে নেও টিয়া!
  • SB | 14.99.102.201 | ১৫ এপ্রিল ২০১১ ১৮:২২456941
  • তৃণমূল ক্যাডার ~ অনামিকা মিত্র
    আমি তৃণমূল কর্মী, আমার পরিচয় দিতে চাইনে।
    চেনবার যারা চিনে যাবি ঠিকই বোমা বন্দুক মাইনএ।

    সিভি আপলোড করা আছে... জানে নেত্রীর দপ্তর।
    তা' দেখে নেত্রী বলেছে,লড়ে যা,এ'পাড়ার "তোলা" সব তোর!

    আগে করতাম ক্ষুদ্র ব্যবসা, ছ্যাঁচরামি তোলা ছিনতাই।
    নেত্রী চাইছে বৃহ্‌ৎ ব্যবসা, কাটছেনা আর দিন তাই।

    পাঁচটা দশটা খুনটুন করা আজকাল জলভাত তো!
    থিয়োরেটিক্যাল সাপোর্ট দিচ্ছে, অর্পিতা জয় ব্রাত্য।

    আমি হতে চাই... রাজার জামাই। প্রকাশ্যে... ফিসফিসিয়ে...
    রটনা করছি সিপিএম দেবে টালাজলে বিষ মিশিয়ে!

    অপেক্ষা শুধু, দিদি একবার পৌঁছলে মহাকরণে,
    সিওর বলবে... জোলো দুধ নয়... আয় বাছা আয়... সরও নে।
  • SB | 14.99.102.201 | ১৫ এপ্রিল ২০১১ ১৮:২৩456943
  • তনয়কাহিনি ~ অনামিকা মিত্র
    শুধুই সেলএর চাকরি ছেলের পোষাচ্ছিল না মোটেও।
    তাই অভিজিৎ ভুলে হিতাহিত, দাঁড়িয়ে গিয়েছে ভোটে ও!

    সবাই বলল "আগামীকল্য, না খেয়ে মরবি শেষটা!"
    বলে বাছাধন "আছে পেনশন, সুবিধার ভিআরএসটা।

    বলছে লোকরা রাহুল ছোকরা খুব নাকি তালেবর সে!
    আমি কীসে কম? মেলছি পেখম উদার ভারতবর্ষে!

    চাকরি না ছাই, ক'টা টাকা পাই? এর চেয়ে পলিটিকসে
    নামলে আমার বহু রোজগার। জেনে গেছি আমি ঠিক সে।

    প্রণবপুত্র... সে'টাই সূত্র। এ'দারুণ ব্যাকগ্রাউন্ডে...
    হলেই এমএলএ উৎকোচ মেলে, ডলার এবং পাউন্ডে!

    হামাগুড়ি দিতে শিখি নাই আজও, তবু চাহিতেছি... হাঁটিতে।
    হাত ধর বাপা... হাঁটি হাঁটি পা পা, রোডশোতে... নলহাটিতে! "
  • SB | 14.99.102.201 | ১৫ এপ্রিল ২০১১ ১৮:২৪456944
  • কার্যকারণ ~ অনামিকা মিত্র
    টিভির ভিতর মিথ্যে ভাষণ দিচ্ছে বাছা পার্থ
    (ভাষণ কোথায়? হাসাচ্ছে লোক। ঐটা নেহাত ভাঁড় তো।)

    পাগল ছাগল ছদ্মবেশে মিথ্যে এবং ভুলকে
    সত্যি বলে রটাচ্ছে ওর নিরেট মাথা চুলকে।

    সবাই শুধোয় পার্থ এমন মিথ্যে কেন বলছ?
    কবর থেকে চমকে ওঠে বাপরে গোয়েবলস-ও!

    শুভেন্দুরা সেই সুযোগে রক্তে ভাসায় পাড়া
    ভুল বুঝি না। কিছুই কি হয় কার্যকারণ ছাড়া?

    কর্পোরেটের অন্ধ গোলাম। শেকল বাঁধা গলায়।
    এমনি কি আর বলছে কথা? নগদ টাকাই বলায়।

    তাই নাকি হে? কারা এখন ঢালছে এমন অর্থ?
    হিজ মাস্টার্স ভয়েস মানেই গোপনতম শর্ত।

    গোপন তো নয়! ব্যাপার যত ঘটছে তা' প্রকাশ্যে!
    সাম্রাজ্যের নির্দেশে আর মনমোহিনী ভাষ্যে।

    টাটকা আজও পরমাণুর অপমানের গল্প।
    আর তা'ছাড়া বিশ্ববাজার সেটাও তো নয় অল্প।

    বামরা নিকেশ হলেই এ'দেশ না ঘরকা না ঘাটকা
    পেনশনে আজ রাহুর ছোঁয়া খেলুক পুঁজি ফাটকা

    এনডিএ বা ইউপিএ হও মানতে হবে চুক্তি
    গরীব আরও গরীব হলেই অর্থনীতির মুক্তি।

    সেই জন্যেই জ্বলবে বসত। মারবে ভুখা লোককে।
    খুনসন্ত্রাস... খেলতে হবে সাম্প্রদায়িক লক্ষ্যে।

    এ'সব কিছু ছাপ যেন না ফেলতে পারে চিত্তে
    তার জন্যেই চলছে প্রচার হিংস্র ... এবং মিথ্যে।

    আসছে টাকাও। ভাগ করছেন প্রচারকারী পার্থ।
    ভিক্ষে কুড়োয় বিদ্‌দ্‌বজ্জন... শাঁওলি বা জয়... ব্রাত্য।

    পার্থ শোনো,যাদের কেনা সহজ, তাদের কিনো।
    মানুষ খালি যায়না কেনা। গুণছে তারা দিনও।
  • SB | 115.187.59.142 | ১৫ এপ্রিল ২০১১ ২৩:৩২456945
  • মানুষ ~ অনামিকা
    -----------------

    মানুষ বড় বোকা
    বসেই আছে শুকনো চোখে
    কখন ফেরে খোকা।

    তোমরা চেনো তা'কে।
    জানো সে খুব অন্ধকারেও
    সূর্য জ্বেলে রাখে।

    সূর্য কোথায়?... মনে।
    ভয় মেঘের আড়াল থেকে
    ওঠে এতক্ষণে।

    ভয় কীসের? কাকে?
    ভাই বন্ধু যার বুলেটে
    রক্তে শুয়ে থাকে।

    ভয় কীসের? কাকে?
    যে হানাদার আগুন জ্বেলে
    পুড়িয়ে মারে মাকে।

    ভয় কীসের? কাকে?
    যার মুখোস চোখ রাঙায়
    প্রতি কথার ফাঁকে।

    মানুষই ভয় তাড়ায়।
    রাতপাহারা চলতে থাকে
    ছন্নছাড়া পাড়ায়।

    মানুষ বড় জেদী।
    ভালোবাসার ফুলে সাজায়
    ভাঙা শহিদ বেদী!
  • SB | 115.187.59.142 | ১৬ এপ্রিল ২০১১ ০০:১৪456946
  • স্বপন কোলেকে মনে রেখে ~ সুভাশিস

    স্বপনকে তো মারলি তোরা
    স্বপ্নটাকে পারবি?
    যতই মারিস বারবে মিছিল
    মার কত মার মারবি।

    রক্তে ভেজা নিথর দেহ
    অভিজিত আজ সুধুই লাশ,
    ভয় দেখিয়ে ঘারবেঁকিয়ে
    রাজ্য জুরে সুধুই ত্রাস।

    যতই করিস শব সাধনা
    মিছেই হাঁকিস হাজার বার,
    বুকে আগুন হয়ে জ্বলছে সবার
    সায়ন্তিকার অঙ্গিকার।

    আমরাও আজ তৈরী আছি
    কলম হাতুরি কাস্তে,
    মানুষই তোদের জবাব দেবে
    এগারোয় ভোট বাক্সেতে। ।
  • SB | 115.187.41.14 | ১৬ এপ্রিল ২০১১ ১১:২৭456947
  • শেষ লড়াই
    অনির্বাণ মাইতি

    ছিন্ন ভিন্ন ছড়িয়ে একটা লাশ
    জঙ্গল ফেলে স্বস্তির নি:শ্বাস
    ...লাল কাঁকড়ের বুকে জমে থাকা ঋণ
    শাল পিয়ালের জন্য নতুন দিন
    রক্ত নিশান আবার উড়িয়ে দে না
    ট্রিগারে আঙ্গুল মুচলেকা চাইবে না।

    লাল মাটি আরও লাল কবে হবে বল ?
    বীরসার দেশে বিপ্লব ই সম্বল
    শক্ত চোয়াল , কালো পেশীদের ভিড়
    গুলি বন্দুক, রুখে দিতে পারে তীর
    পতাকায় মুছি সময়ের যন্ত্রণা
    হাতে রাইফেল মুচলেকা চাইবে না

    আবার নতুন লড়াই শুরুর বেলা
    জীবনের সাথে রোজ কানামাছি খেলা
    চলো কমরেড আবারো সেদিন গুনি
    এদেশের বুকে রণ দুন্দুভি শুনি
    থুতু ছুঁড়ে বলি মানছি না, মানবো না
    কেন রাষ্ট্রের কাছে মুচলেকা চাইবো না?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন