এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কৃতীদের কাছের লোক

    Sourav
    অন্যান্য | ০৫ জুন ২০১০ | ৯৮৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sourav | 117.194.198.154 | ০৫ জুন ২০১০ ০৯:৩৩456681
  • বিখ্যাত মানুষের আত্মীয় স্বজন বা সন্তান সন্ততি দের সঙ্গে তাদের সম্পর্কের কাহিনীর সূতো | বহুচর্চিত কাদম্বরী দেবী ছাড়া অন্য সকলেই আসতে পারেন | যেমন রবীন্দ্রনাথ - রথীন্দ্রনাথ, বিবেকানন্দ - মহেন্দ্রনাথ - ভূপেন্দ্রনাথ |
  • Blank | 59.93.210.136 | ০৫ জুন ২০১০ ২০:৩৫456689
  • কংসের সাথে কেষ্টর সম্পক্ক ভালো ছিলোনা। শেষে ঐ ভাগ্নের হাতেই মরলো ব্যটা
  • kesto | 59.164.189.168 | ০৫ জুন ২০১০ ২১:১৪456690
  • হ্যাহ্যাহ্যা
  • kuturi | 131.95.30.135 | ০৫ জুন ২০১০ ২১:২০456691
  • পেল্লাদ আর তার বাবা হিরণ্যকশিপু র সম্পক্কো ছিলো আদায় কাঁচকলায়।(কেন যে আদা আর কাঁচকলার সম্পক্কো খারাপ তার ব্যাখা কি কেউ জানেন? )
    শেষে জল্লাদের হাতে পেল্লাদকে দিলো, হাতির নিচে ফেললো, আগুনে দিলো জলে দিলো, কিছুতেই কিছু হলো না। শেষপজ্জন্ত নৃসিংহ এসে থাবা মেরে কাহিনি সমাপ্ত করে কইলো "তোদের জন্য আমার ঝামেলার শেষ নেই। শান্তিতে যে গোলোকধামে বসে বৌয়ের সাথে দুটো ভাত, টুনাচিংড়িভর্তা আর শুকনো শুকনো ডাঁটাচচ্চড়ি খাবো, তারও সময় পাওয়া যায় না।"
  • kadombori devi | 59.164.189.168 | ০৫ জুন ২০১০ ২১:২৭456692
  • কিন্তু আমি আসতে পারবো না ক্যানো? এ কী অনাছিস্টি!
  • Rabi | 59.93.241.6 | ০৫ জুন ২০১০ ২১:৩১456693
  • নতুন বৌঠান, তোমাকে নিয়ে অনেক গবেষণা করে এখন একটু ঝিমিয়ে পড়েছে লোকজন। থাক না একটু। তুমি সগ্গে বসে আমার 'তুমি কি কেবলি ছবি' টা DVD Playerএ শোনো। এসব বালকোচিত ব্যাপারে ঢুকো না।
  • Sourav | 117.194.198.13 | ০৫ জুন ২০১০ ২১:৪০456694
  • নতুন কোনো তথ্য থাকলে নতুন বৌঠানও আসতে পারেন | তা না হলে তিনি অতিচর্চিত | এমন কি তাঁর দেবর ও তাঁকে নিয়ে একটু বাড়াবাড়ি করে ফেলেছেন | অবশ্য স্বীকারও করেছেন যে বেঁচে থাকলে হয়ত মামলাও হয়ে যেত | সুভো ঠাকুর এর সম্পর্কে কেউ কিছু লিখুন না |
  • Abhyu | 65.13.24.158 | ০৫ জুন ২০১০ ২২:২৪456695
  • http://en.wikipedia.org/wiki/Hemendranath_Tagore

    লিঙ্কটা আগেও দিয়েছিলাম - হেমেন্দ্রনাথ ঠাকুর

    Exceptionally modern for the times, after siring 3 sons he sired only daughters thereafter ...

    ....in addition to English she knew Bengali, Sanskrit, Urdu, Hindi, French, Piano and Violin.

  • nyara | 122.167.254.208 | ০৫ জুন ২০১০ ২৩:১০456696
  • একটা ভাল বই শোভন সোমের 'রবীন্দ্রনাথ ও দিনেন্দ্রনাথের সম্পর্কের খতিয়ান'। ঠাকুরবাড়ি, বিশেষত: রবীন্দ্রসঙ্গীতের পলিটিক্সের একটা ছবি পাওয়া যায়।
  • sana | 58.106.143.110 | ০৬ জুন ২০১০ ০৭:৪১456682
  • আদা পড়লে কাঁচকলা ঠিক সেদ্ধ হয় না বলে,এই জন্যেই সুক্তো তে আদা বাটা টা শেষে দিয়ে নামাবার নিয়ম বোধহয়। তবে আমি দেখেছি এটা সবসময় সত্যি হয় না!
  • Sourav | 117.194.198.189 | ০৬ জুন ২০১০ ১০:৩২456683
  • রান্না তে innovation নিয়ে একটা সূতো খোলো না |
  • sana | 58.106.143.110 | ০৬ জুন ২০১০ ১৫:৪৮456684
  • এটা তো আদা আর কাঁচ্‌কলা সম্পর্ক খারাপ কেনর ব্যাখ্যা।
  • Sourav | 117.194.195.192 | ০৬ জুন ২০১০ ১৮:০৯456685
  • কে কৃতি ? আদা না কাঁচকলা ?
  • Sourav | 117.194.195.192 | ০৬ জুন ২০১০ ১৮:১০456686
  • sorrytypo: কৃতী
  • sana | 58.106.143.110 | ০৭ জুন ২০১০ ০৫:৫৫456687
  • kuturi যখন এই টই তেই জানতে চেয়েছেন,আমার জানাতে দোষ কি?
  • Sourav | 117.194.195.18 | ০৭ জুন ২০১০ ০৮:৩৫456688
  • সর্‌রী সানা, আমি kuturi এর পোস্ট তা ভালো করে দেখি নি | রাগ কোর নি | আবার বলছি, সর্‌রী |
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন