এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • আজকের রামায়ণ

    tatin
    নাটক | ১০ জুন ২০১০ | ৯২০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tatin | 130.39.149.191 | ১০ জুন ২০১০ ০১:১৮456315
  • রাবণ-এর দশমুখ, মিডিয়ায় মিডিয়ায় শাইনিং স্বর্ণলঙ্কার অধিপতি বলে যায় স্বর্গের সিঁড়ি বানিয়ে দেবো। তার হাতে ব্রহ্মাস্ত্র, শিবের দেওয়া প্রায়-অমরত্বের বর, ফিন্যান্সে কুবেরের ক্যাপিটাল। রাবণ ব্রাহ্মণ, পুরোহিত শ্রেষ্ঠ এবং রাক্ষসরাজ, যাকে রক্ষা করার দায়িত্ব তার, তাকেই ভক্ষণ করে।

    অন্যদিকে থাকে হান্টার-গ্যাদারার ট্রাইবালরা, তাদের ভরসা এক মৃত রাজার নির্বাসিত ছেলে যে কিনা আবার চাষীর মেয়েকে বিয়ে করেছে। লাঙলের আঘাতে যে জমি বিদীর্ণ হয় পুষ্পক রথে এসে তাকে দখল করে শাইনিংরা, মারীচ-এর টেকনলজি ভেলকি দেখিয়ে দেয়।

    ট্রাইবাল টেররিস্ট গিয়ে আগুন লাগিয়ে দেয় সোনার রাজধানীতে- তারপর তো যুদ্ধ অনিবার্য।

    বাল্মিকীর উপাখ্যানে তেজষ্ক্রিয় শক্তিশেল হার মেনে যায় বন্য ওষধির কাছে, শিলা জলে ভাসে- শহরসভ্যতার মান ডুবিয়ে বিভীষণরা কৃষক ও আদিবাসীর দলে নাম লেখায়। আর, যুদ্ধ শেষে চাষীর জামাই-এর হাত ধরে গড়ে ওঠে পৃথিবীর প্রথম কল্যাণরাষ্ট্র।

    আজকের রামায়ণে কী হবে?
  • kallol | 115.242.145.50 | ১০ জুন ২০১০ ১০:০৯456326
  • জনক চাষী ছিলেন না, কৃষিজীবী ছিলেন বোধহয়। সীতাকে পাবার ঘটনা - সে তো ওনার রায়তরা পেয়ে ওনাকে দিয়ে থাকতে পারে। কালে কালে গল্পটা ওনার নামে চলে গেছে। তাই চাষীর জামাই নয় - বরং জমিদারের জামাই।
    রাক্ষস, বানর - আদিবাসী তো এরাই। জমিদার ও তার জামাইয়ের দল তো বহিরাগত। তারাই তো এক আদিবাসীদের সাথে অন্য আদিবাসীদের লড়িয়ে দিচ্ছে। পূর্ণেন্দু চক্রবর্তি - কলিঙ্গনগর ও পস্কো-র বর্তমান কিস্তি, রঞ্জনের সালোয়া জুডুম নিয়ে লেখা দ্রষ্টব্য।
    সীতার(জমির) দখল নিয়ে লড়াই - উড়িষ্যায়, ঝাড়খন্ডে, ছত্তিশগড়ে, লালগড়ে......
    কল্যান রাষ্ট্র? যেখানে বেদ পাঠের অভিযোগে শূদ্রের প্রাণদন্ড হয়! যেখানে নিরপরাধ সন্তানসভবা স্ত্রীকে মিথ্যা অপবাদ দিয়ে তাড়িয়ে দেওয়া হয়! সেটা আর যাই হোক কল্যান রাষ্ট্র নয়।
  • AG | 125.18.104.1 | ১০ জুন ২০১০ ১৬:৫২456332
  • সীতা রাজা জনকের কন্যা ছিলেন। জনক শব্দের অর্থ "পিতা"। এরকম নইতো যে সীতা আসলে দশরথের কন্যা (অবৈধ)। "পিতার কন্যা" শব্দটা প্রণিধানযোগ্য। রামের পরিবারে এরকম অজাচার ছিলো। কারণ দশরথের বাবার নাম ছিলো "অজ"। অর্থ "ছাগল"
  • AG | 125.18.104.1 | ১০ জুন ২০১০ ১৭:২৯456333
  • তাছাড়া সীতাকে চাষ করার সময় পেয়েছিলো। এটাতেও ভেজাল আছে মনে হয়। জমি হলো যা থেকে উৎপাদন হয় বা নারী। আর লাঙ্গলের ফলা হলো পুরুষাঙ্গ। পুরোটাই প্রতিকী।
  • tatin | 130.39.149.191 | ১০ জুন ২০১০ ২১:৫৯456334
  • কল্লোলদা, কল্যাণরাষ্ট্র বলতে ওয়েলফেয়ার স্টেট-এর কথা বলতে চাইছিলাম। রাষ্ট্র কেবলমাত্র নিজের সার্বভৌমতা বজায় রাখার বাইরে এসে নাগরিকদের জন্যে পরিষেবার ব্যবস্থা করছে, নাগরিকের সুযোগস্বাচ্ছন্দ্য ও শান্তির ব্যাপারগুলো দেখছে।
    এবার যেকোনও শাসনব্যবস্থারই তো অজস্র ত্রুটি থাকে। শূদ্রের বেদপাঠে মৃত্যুর ব্যাপারটা আমি মিস করে গেছি, একটু ডিটেলে বলুন- তবে ক্রনস্ট্যাডের শুদ্রদেরও মৃত্যুবিধান করেছিল প্রথম সমাজতান্ত্রিক দেশ। এইসব বিচ্যুতি থাকতেই পারে।
    কিন্তু, ওভার অল মুভমেন্টটা কৃষক-ট্রাইবালদের টেকনলজিক্যালি অ্যাডভান্সড উচ্চবর্ণের মানুষের (যাদের কাছে কুবেরের ধন সঞ্চিত আছে) শহর সভ্যতার সঙ্গে যুদ্ধ মনে হচ্ছিল।

    রবীন্দ্রনাথের রক্তকরবীর ভূমিকাতেও এই হিন্টসটা আছে।
  • ranjan roy | 122.168.52.98 | ১১ জুন ২০১০ ১২:৫৪456335
  • সুনীতিকুমার মনে করতেন যে রামায়ণের রচনায় বৌদ্ধ জাতককথার দশরথ-জাতকের প্রভাব স্পষ্ট
    পড়ে দেখলাম তাতে রাম পন্ডিত, লক্ষ্মণ পন্ডিত ও সেতা পন্ডিত--- ভাই বোন।
  • dukhe | 122.160.114.85 | ১১ জুন ২০১০ ১৩:০৬456336
  • রামায়ণ কি প্রি-বুদ্ধ না ? আদিকবির আগেই বৌদ্ধ জাতক বাজারে ছিল ?
  • ranjan roy | 122.168.59.178 | ১১ জুন ২০১০ ১৫:৫৩456337
  • বাল্মীকি রামায়ণে স্পষ্ট বলা আছে --- যখন ভরতের সেনা রামকে বনবাস থেকে ফেরাতে গেছলো , তখন তার সঙ্গে ছিল চার্বাকপন্থী জাবালি মুনি। তিনি রমকে খুব বোঝালেন যে ওসব পিতৃসত্য পালন-টালন ভাট। এখন বাবা নেই, ওনাকে দেয়া কথারও কোন দাম নেই। ফিরে চলুন।
    রাম চটে গিয়ে বল্লেন-- নাস্তিক-বৌদ্ধ-চোরকে শূলে চড়ানো উচিৎ। তখন জাবালি ব্যাকফুটে খেল্লেন।
    এর থেকে মনে হয় রামায়ণের অনেক অংশ (এবং পন্ডিতদের মতে সমগ্র উত্তরকান্ড) বৌদ্ধযুগের পরে গ্রন্থবদ্ধ হয়েছে।
    আসলে ইউরোপের ফাউস্টের মত ভারত উপমহাদেশের রামায়ণ-মহাভারত লোকগাথা হয়ে নানান সময়ে নানান ভার্সন হয়েছে। কৃত্তিবাসী রামায়ণে শুদ্রক বধ নেই, বাল্মিকীতে আছে। তামিলদের কম্বন রামায়ণ একটু অন্যরকম। জৈন রামায়ণে সীতা রামের মেয়ে। এসব নিয়ে নব্বইয়ের দশকে জে এন ইউ এর ড: সুবীরা জয়সওয়াল অযোধ্যার সরযু তীরে একটি প্রদর্শনী ও সেমিনার করাচ্ছিলেন। তো, বজরংদলের আধূনিক বানরসেনারা গিয়ে ঠেঙিয়ে সব ভেস্তে দিল। ম্যাঙ্গো পাব্লিক বল্লো-- সীতা রামের মেয়ে? ইয়ার্কি? প্রকারান্তরে শ্রীরামকে বেটি- বলে গাল দেয়া! পেঁদিয়ে বৃন্দাবন দেখানো উচিৎ। রামকথার বিবর্তনের ব্যাখ্যা ও ইতিহাস চর্চা ক্যাপসুলে ঢুকে গেল।
  • ranjan roy | 122.168.59.178 | ১১ জুন ২০১০ ১৬:০৫456338
  • AG,
    একটা মজার কথা বলি। বাবরি মসজিদ ভাঙার পর আমরা ( মানে বিলাসপুরের সিপি আই, সিপিএম, সমাজবাদী, আম্বেদকরবাদী ও আমার মত কিছু নির্দলীয় বামপন্থী) মুম্বাই থেকে শরদ পাটিলকে বক্তৃতা দিতে ডেকেছিলাম।
    উনি ১৯৭৮ এ জাত caste vs. class প্রশ্নে রণদিভের সঙ্গে EPW ও সম্ভবত: SOCIAL SCIENTIST এর পাতায় খোলা বিতর্ক চালিয়ে সিপিএম থেকে বেরিয়ে গিয়ে " সত্যশোধক কমিউনিস্ট পার্টি' (মহাত্মা ফুলে + মার্ক্স) শুরু করেন।
    ওনার মতে মূমূর্ষু ব্রাহ্মণবাদ শেষ চেষ্টা করছে রামমন্দির বিতর্কের ফাঁকে হেজিমনি কায়েম করতে। আমাদের চাই পাল্টা আইকন, আলাদা প্রতীক।
    লাঙলের ফালে উঠে আসা ভূমিসূতা সীতা হলেন সেই প্রতীক, আদিবাসী নারী। উত্তরকান্ডের শেষে সীতার বিদ্রোহ হোক পুরুষতন্ত্র ও ব্রাহ্মণ্যবাদের বিরুদ্ধে আমাদের war song
    আমার কাছে খুব আকর্ষণীয় লেগেছিল।
  • AG | 125.18.104.1 | ১১ জুন ২০১০ ১৬:৩৫456316
  • রঞ্জন বাবু বেশ Interesting গল্পো। থ্যন্‌ক্‌স
  • o d | 61.12.12.83 | ১১ জুন ২০১০ ১৬:৫৩456317
  • অনেক হল। এইবারে কেউ মহায়নটা লিখে দিক।
  • tatin | 130.39.149.191 | ১১ জুন ২০১০ ২২:৩৭456318
  • যেটা আগে বলছিলাম, রাবণ ব্রাহ্মণ, পুরোহিত শ্রেষ্ঠ।
    আর, রাম পদবীটা আজও দলিতের।

    রাজার ছেলে রাজত্ব ছেড়ে গিয়ে ব্রাহ্মণ বা ব্রাহ্মণ্যবাদের সঙ্গে যুদ্ধ করছে এ গল্প একা রামের নয়, বুদ্ধ মহাবীরদেরও
  • kallol | 115.242.220.245 | ১২ জুন ২০১০ ০৬:০৭456319
  • মহাভারত যেমন গুপ্তযুগে লিপিবদ্ধ হয়েছে, সম্ভবত: রামায়নও তাইই। নানান অঞ্চলের বৈশিষ্ট নিয়ে, নানান ভাবে চিত্রিত হয়েছে এই দুটি মহাকাব্য। তাই অনেক প্রক্ষিপ্ত অংশও ঢুকে গেছে।
    তবে, এই নগর সভতা বানাম কৃষি সভ্যতা - একটু সরলীকৃত রামায়ন।
    হরপ্পা সভ্যতার নগর নির্মান হয়েছিলো, কিন্তু তাতে শষ্যাগারও ছিলো। ফলে কৃষিজীবী মানুষো ঐ সভ্যতার অংশই ছিলেন। আর্যরা নগর গড়তে জানতো না। তারা মূলত: যাযাবর, শিকার ও ফলমূল আহরণ করে দিন চালাতো। গঙ্গার দোয়াবে এসে, এখানকার মানুষদের দেখাদেখি কৃষি কাজ শুরু করে।
    এবার দুদলই কৃষিতে জোর দিলে, সীতাকে নিয়ে টানাটানি হবেই।

  • tatin | 70.177.57.60 | ১২ জুন ২০১০ ০৮:৪৯456320
  • রামায়ণ লেখা প্রায় কয়েকহাজার বছর ধরে হয়েছে, আর অজস্র ভার্সন এর, কিন্তু খ্রী: পূ: ৪র্থ শতকে মোটামুটি মূল কাহিনীটা লেখা হয়ে গেছিল। উত্তরপর্ব শুনেছি লেটার এডিশনে আসে।

    এবার ঐ সময়টায় ভারতের ইতিহাসের দুটো বড়ো ঘটনা বৌদ্ধ ধর্ম আর মৌর্য সাম্রাজ্য। রামায়ণের লঙ্কার কনটেক্সটের সঙ্গে মৌর্য্য সাম্রাজ্যের সময় শ্রীলঙ্কার সঙ্গে আদান-প্রদান শুরু হওয়ার সময়ের মিল আছে। আরেকটা কম-চর্চিত ইতিহাস হলো স্টীল নির্মাণের পদ্ধতি ঐসময়ে সারাভারতে বিশেষত: মধ্য ও দক্ষিণ ভারতে ছড়িয়ে পড়তে থাকে। স্বাভাবিক ভাবে কৃষি ও কৃষিজ ব্যবসায়ে একটা বৈপ্লবিক রূপান্তর এক্সপেক্ট করতে পারি। লক্ষ্যণীয় বৌদ্ধযুগে শ্রেষ্ঠীদের (বৈশ্য বা তার থেকে নিচু সংকর বর্ণ) রমরমা। ফলে রামের গল্পের মধ্যে বৌদ্ধধর্ম/প্রতিবাদী ধর্ম এবং কৃষিজ টেকনলজি ট্রান্সফারের ইতিহাস ঢুকে থাকতে পারে। আবার বলছি, যে পুরোহিতশ্রেষ্ঠ চতুর্বেদগ্‌ণগ রাবণ, যার কাছে কুবেরের ধন, এবং শক্তিশেলের মত অস্ত্র (গ্রীক ফায়ার/ কামান?) তার বিরুদ্ধে রামায়ণের যুদ্ধটা। সীতা আদতে রামেরই ছিলেন, তাঁকে দখল করে রাবণ এবং রাম ফিরিয়ে আনে সীতাকে [কিন্তু সিঙ্গুরের জমির মতন সীতাকে কৃষি কর্মে রি ইউজ করা হয়না :(]

    এবার যদি ৪র্থ বিসি দেখি পাণিণির ব্যাকরণ এসে গ্যাছে, সংস্কৃতে দ্রাবিড় রুটের শব্দ ঢুকে পড়েছে, আর অসুরদের সনাতন ধর্মে ঢোকানোর প্রসেস তো আরও পুরোনো, নৃসিংহ-বামনের গল্পেই বেদজ্ঞ অসুর পাওয়া যাচ্ছে, দৈত্যদের আর্য্যদের বৈমাত্রেয় জ্ঞাতি স্বীকার করা হচ্ছে, ফলে আর্য্য-দ্রাবিড় লড়াই হিসেবে রামায়ণকে দেখতে একটু চাপ হয়।
    আবার সেভাবে আর্য্য/উত্তরভারতীয় ফোর্স নিয়ে রামচন্দ্র লঙ্কায় যান নি, রামের দলে কোনও ব্রাহ্মণ ছিলোনা, বরং রামের সৈন্যরা বানর , সম্ভবত: বনবাসী অস্ট্রিক আদিবাসী যারা সেভাবে তীর ধনুকের ব্যবহারও জানেনা।

    তাই রামায়ণের লড়াইকে আর্য্য-অনার্য্য দেখা হবে না দলিত-আদিবাসীর সঙ্গে আর্য্য-দ্রাবিড় মিশ্রিত ব্রাহ্মণ্যতন্ত্রের লড়াই দেখা হবে?
  • tatin | 70.177.57.60 | ১২ জুন ২০১০ ০৮:৫৩456321
  • স্টীল নির্মাণের সঙ্গে অহল্যার গল্প হেভি খাপে খাপ হয়- যে জমি পাথুরে, যাতে হলাকর্ষণ করা যায়না, তাতে প্রাণ ফিরিয়ে আনা হচ্ছে (ইস্পাত নির্মিত লাঙলে)
  • TR | 59.164.191.14 | ১২ জুন ২০১০ ০৮:৫৭456322
  • ততিন ও ওন্যোর, এই থ্রেঅদের লেখ ভলো লগে্‌চ।
  • Samik | 122.162.75.63 | ১২ জুন ২০১০ ১০:১৩456323
  • ছোটে্‌তা কারেকশন :

    রামায়ণে উত্তর"পর্ব' নেই, উত্তর"কাণ্ড' আছে।
  • Samik | 122.162.75.63 | ১২ জুন ২০১০ ১০:১৪456324
  • ধুস্‌স্‌, ছোট্ট
  • tatin | 70.177.57.60 | ১২ জুন ২০১০ ১০:৩২456325
  • :( কেন নেই?
  • Samik | 122.162.75.63 | ১২ জুন ২০১০ ১০:৪৭456327
  • পর্ব আছে মহাভারতে। রামায়ণ সাতকান্ডের। তার সপ্তম কাণ্ড হল উত্তরকাণ্ড।
  • ranjan roy | 122.168.59.178 | ১৩ জুন ২০১০ ১৬:২৪456328
  • হ্যাঁ, আঠেরো পর্বের মহাভারত, সাতকান্ডের রামায়ণ।
  • ranjan roy | 122.168.59.178 | ১৩ জুন ২০১০ ১৬:২৬456329
  • কিন্তু তাতিন চাইছে "" আজ কা রামায়ণ''। তালে আমরা খামোখা মূল রামায়ণ নিয়ে কল্লাট করচি কেন?
  • saikat | 202.54.74.119 | ২১ অক্টোবর ২০১১ ১৬:০০456330
  • কোথায় দেওয়া যায় ভেবী এখানেই দিলাম।

    A. K. Ramanujan-এর লেখাটা - একাধিক রামায়ণ নিয়ে, বাল্মীকি রামায়ণ, জৈন রামায়ণ, কম্বন রামায়ণ, সাঁওতালী রামায়ণ, থাই রামায়ণ ইত্যাদি - যেটা দিল্লী ইউনিভার্সিটির সিলেবাস থেকে সদ্য বাদ দেওয়া হয়েছে।

    http://tinyurl.com/3fegwx7

    Another point of difference among Ramayanas is the intensity of focus on a major character. Valmiki focuses on Rama and his history in his opening sections; Vimalasuri's Jaina Ramayana and the Thai epic focus not on Rama but on the genealogy and adventures of Ravana; the Kannada village telling focuses on Sita, her birth, her wedding, her trials. Some later extensions like the Adbhuta Ramayana and the Tamil story of Satakanthavana even give Sita a heroic character: when the ten-headed Ravana is killed, another appears with a hundred heads; Rama cannot handle this new menace, so it is Sita who goes to war and slays the new demon.[21] The Santals, a tribe known for their extensive oral traditions, even conceive of Sita as unfaithful—to the shock and horror of any Hindu bred on Valmiki or Kampan, she is seduced both by Ravana and by Laksmana. In Southeast Asian texts, as we saw earlier, Hanuman is not the celibate devotee with a monkey face but a ladies' man who figures in many love episodes. In Kampan and Tulsi, Rama is a god; in the Jaina texts, he is only an evolved Jaina man who is in his last birth and so does not even kill Ravana. In the latter, Ravana is a noble hero fated by his karma to fall for Sita and bring death upon himself, while he is in other texts an overweening demon. Thus in the conception of every major character there are radical differences, so different indeed that one conception is quite abhorrent to those who hold another. We may add to these many more: elaborations on the reason why Sita is banished, the miraculous creation of Sita's second son, and the final reunion of Rama and Sita. Every one of these occurs in more than one text, in more than one textual community (Hindu, Jaina, or Buddhist), in more than one region.
  • saikat | 202.54.74.119 | ২১ অক্টোবর ২০১১ ১৬:০৭456331
  • লেখাটার শুরুতে আর শেষে দুটো অসাধারাণ লোককথা আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন