এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জম্বুদ্বীপ

    Abhyu
    অন্যান্য | ০৫ জুলাই ২০১০ | ৭১৮২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 132.172.22.68 | ০৯ মার্চ ২০১৫ ১৭:৩৩454334
  • ক্ষী মুষ্কিল।
    উপ। ক্ষী মুষকিল।

    একদিকে সরোল গোলগাল মেছুরে। অন্যদিকে জ্বল জ্বল করছে হরিণ কামোট আর হালুমবাবুরা ।

    ভাবুন, কোথ্থাও মনসান্টো, আম্রিগা নেই । সাম্রাজ্যবাদ নেই যে ট্রিভিয়ালাইজ করবেন।

    অতঃ কিম ? কোন লিং দিবেন?
  • sumeru | 127.194.20.181 | ১১ মার্চ ২০১৫ ২১:৪৭454335
  • আমার কাছে আছে। পাওয়া যাবে।
  • কান্তি | 160.129.127.231 | ১১ মার্চ ২০১৫ ২৩:৪৩454336
  • পিডিএফ পাওয়া গেলে পেতে চাই।
  • a x | 138.249.1.202 | ১১ মার্চ ২০১৫ ২৩:৫৪454337
  • কেলো 11:59 কয়েক লাইনে ঐ বাক্স বাক্স দেখছি। বোধহয় বর্তমান থেকে ডিরেক্ট কপি পেস্ট যেখানে, সেখানে।
  • লাইব্রেরী | 212.142.117.178 | ১১ মার্চ ২০১৫ ২৩:৫৭454338
  • পিডিএফ??

    কেসিদা, শুনছেন?
  • মামার কল | 212.142.117.178 | ১২ মার্চ ২০১৫ ০০:৪৩454339
  • বর্তমান পত্রিকার থেকে ডিরেক্ট কপি পেস্ট করা বাক্স বাক্স অংশগুলির বাংলা অনুবাদ এখানে রইল। যথাযথ স্থানে বসিয়ে নেবেন---

    "প্রাক্তন বিধায়ক জয়কৃষ্ণ হালদার বলেন, প্রতিটি ট্রলারে যোগাযোগের জন্য যে ওয়ারলেস থাকে, তা খুব উন্নত নয়। স্বাভাবিকভাবে স্যাটেলাইট ফোন দেওয়ার প্রস্তাব করেন তিনি। এজন্য কেঁদো ও জম্বুদ্বীপে দু'টি বি এস এন এলের টাওয়ার করার ব্যাপারে প্রশাসনের কাছে আরজি জানানো হয়।"
    --"বাংলাদেশি জলদস্যুদের তান্ডব, পদস্থ কর্তাদের সামনে ক্ষোভ মত্সজীবীদের"
    ______________________________________________

    বর্তমান "মত্সজীবীদের কি উচ্ছেদ করা হবে, প্রশ্ন নয়াচরে বিদ্যুতকেন্দ্র দূষণ নিয়ন্ত্রন পর্ষদকে এড়িয়ে কেন, রাজ্যের জবাব চাইল হাইকোর্ট" শীর্ষক প্রতিবেদনে লিখেছে -
    "সিঙ্গুর আইন বাতিল হওয়ার দিনেই নয়াচরে বিদ্যুতকেন্দ্র গড়তে উদ্যোগী রাজ্য সরকারের দিকে গুরুতর প্রশ্নচিহ্ন ছুঁড়ে দিল কলকাতা হাইকোর্ট। অন্যান্য অভিযোগের পাশাপাশি সেখানকার ১৩ টি সমবায় সংস্থার অভিযোগ, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে দিয়ে নিয়মমাফিক শুনানি না করেই রাজ্য সরকার গোপনে সেখানে প্রকল্প অনুমোদন করিয়ে নিতে চাইছে। প্রধান বিচারপতি জয়নারায়ন প্যাটেল ও বিচারপতি সম্বুদ্ধ চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ সব অভিযোগের জবাব চেয়েছে। যার উত্তর রাজ্য সরকারের পাশাপাশি কেন্দ্রীয় সরকারকেও দিতে হবে। রায় শেষে বেঞ্চ প্রশ্ন তুলেছে, প্রকল্প হলে সেখানকার মত্সজীবীদেরও কি উচ্ছেদ করা হবে?"
    এবং লেখাটি শেষ হচ্ছে এই কথা বলে -
    "নিয়ম অনুযায়ী এমন উদ্যোগ কার্যকর করতে হলে সংবাদমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের গণশুনানি করার দরকার ছিল। কিন্তু, এক্ষেত্রে তা সযত্নে এড়িয়ে যাওয়া হচ্ছে। সেই সূত্রে রাজ্য ও কেন্দ্রীয় সরকারসহ রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে চার সপ্তাহের মধ্যে হলফনামা দিতে বলেছে বেঞ্চ। আট সপ্তাহ পরে মামলার পরবর্তী শুনানি"
    --বর্তমান পত্রিকা, পৃষ্ঠা - ১০, শনিবার, ২৩ শে জুন, ২০১২
    ________________________________________________

    আট সপ্তাহ পরে কি জানা গেল, সেটা আর কোন খবরের কাগজ তো ফলোআপ করে নি। হয়তো অষ্টম সপ্তাহের মাথায় কার্টুন কান্ড কি ত্রিফলা কান্ড কি ইমামভাতা কান্ড কি খাগড়াগড় বিপ্লবের মত মহান কোন ঘটনা ঘটেছিল যার ওয়েটেজ এইসব জুজুবাদী ক্রিয়াকলাপের চেয়ে বেশী। ;)

    ***পুনশ্চ***
    তবে মনশান্ত বা সাহা রা চাইলেই হাতে লাড়ু তুলে দেব তা ভাববেন না। মামদোবাজী? পশ্চিমবঙ্গ কি আদিগন্ত মামারবাড়ী পেয়েছেন নাকি, যে আব্দার করলেই হল!
  • a x | 138.249.1.202 | ১২ মার্চ ২০১৫ ০১:০০454340
  • থেংকু!
  • pi | 24.139.209.3 | ২৩ ডিসেম্বর ২০১৫ ১১:০১454341
  • কেলোদা, ভাটে তো তলিয়ে যাবে, এখানেও আপনার পোস্টগুলো রেখে দিন না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন