এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • নিধুগীতি(রামনিধি গুপ্তের গান)

    indo
    গান | ৩০ ডিসেম্বর ২০০৫ | ৩৭০৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • | ০৩ জানুয়ারি ২০১৬ ১৯:৩৯451201
  • প্রিভিউ আসে নি। দিয়ে দিই।



    পরেরটা

  • | ০৩ জানুয়ারি ২০১৬ ১৯:৪৩451202
  • এই শেষটা কি বিশ্রী লাগল! তুমুল হট্টগোল .... বাপরে!
  • ranjan roy | 24.99.189.53 | ০৩ জানুয়ারি ২০১৬ ২১:২৭451203
  • পিটি ও দমু,
    অনেক ধন্যবাদ।
    রাইচাঁদ বড়ালের গলায় যেন নজরুলের কিছু গানের পূর্বরূপ পেলাম।
    ইনিই কি সায়গলের শিক্ষাগুরু?
  • PT | 213.110.246.25 | ০৩ জানুয়ারি ২০১৬ ২১:৫৫451204
  • RR
    রাইচাঁদ নন, লালচাঁদ.....


    আমার দেওয়া শেষের ভার্সনটা প্রমাণ করে যে এই সব আপাতঃ সহজ গান খুব ভাল সাঙ্গীতিক প্রস্তুতি ছাড়া গাইতে গেলে কেমন গোলমেলে শোনায় আর হাতের (গলার!) বাইরে চলে যায়।
  • ranjan roy | 24.99.189.53 | ০৩ জানুয়ারি ২০১৬ ২৩:২৭451205
  • সরি পিটি! কিন্তু ওরা কি সব একই পরিবারের? মানে সেই কলেজ স্ট্রিট -বউবাজারের কোণায় প্রেমচাঁদ বড়ালদের?

    আর আপনার শেষ লাইনটা "এই সব আপাতঃ সহজ গান খুব ভাল সাঙ্গীতিক প্রস্তুতি ছাড়া গাইতে গেলে কেমন গোলমেলে শোনায় আর হাতের (গলার!) বাইরে চলে যায়" একেবারে খাপে খাপ!
  • b | 24.139.196.6 | ০৫ জানুয়ারি ২০১৬ ২২:৪৯451206
  • নিজের সাথে আবার একটু তক্ক করি। র-এর দেওয়া পয়েন্টটা নিয়েই। বৈষ্ণব পদাবলী ইত্যাদিতে দেহহীন , কিম্বা বলা চলে, দেহোর্ধ্ব প্রেম ছিলই, কিন্তু সে সব নারীর জবানীতে, মানে রাধার তরফ থেকে। 'আমার অঙ্গের কাঁচুলী কৃষ্ণকরাঙ্গুলী / কটির ভূষণ সেবা/ আর কন্ঠের চন্দ্রহার কৃষ্ণ অলঙ্কার সে ভূষা বুঝিবে কেবা?' এর পাল্টা জবাব আমরা কৃষ্ণ বা পুরুষ কন্ঠে শুনি না। ঈশ্বর পুরুষ আর কবি নিজের ওপর নারীত্বের ভাব আরোপ করছেন, মোটামুটি ভারতীয় একটা ট্র্যাডিশন। অথচ পুরুষের কাছে নারী ভোগ্যবস্তুর বেশি কিছু নয়, তাই বিরহী পুরুষ 'নারীর শারীরিক অ্যাট্রিবিউটস ছাড়া আর কিছু ভালোবাসে না। তার বাইরে ভাবতে পারে না।

    সম্ভবতঃ এখানেই নিধুবাবুর স্ট্রাকচারাল ব্রেক। উনি, প্রেমের ভাষা দিলেন নারী ও পুরুষকন্ঠে, উভয়েই, কিন্তু কয়েকটি একেবারেই পুরুষের ভাষ্য। ' ভালোবাসিবে বলে ভালোবাসিনে/... তাই তোমারে দেখতে আসি, দেখা দিতে আসিনে' এ কথা ভারতচন্দ্রের সুন্দর, অথবা পদাবলীর যাবতীয় কৃষ্ণচরিত্র কখন-ও বলতে পারতেন না।
  • b | 24.139.196.6 | ০৫ জানুয়ারি ২০১৬ ২৩:২৫451207
  • তাহলেও একটা প্রশ্ন থেকে যায়। ভারতচন্দ্র মারা যান ১৭৬০ সালে, আর রামনিধি গুপ্ত, ভারতচন্দ্রের থেকে বছর কুড়ির ছোটো, ছাপরা কালক্ক্টরেটের চাকরী শেষ করে, টপ্পা শিখে থেকে দেশে ফিরেছেন ১৭৯৪ সালে। ১৭৯৫ সলে লেবেডফ বাজারে প্রথম বাঙলা থিয়েটার নাবাচ্ছেন, ভারতচন্দ্রের গান ধার নিয়ে। নিধুবাবুর খুব একটা কলকে পাওয়ার কথা নয়। তবে কি ইংরিজি শিক্ষা, রোম্যান্টিক কবিতার পঠনপাঠন ইত্যাদি সেই মানসিক ক্ষেত্রটি তৈরি করেছিলো(নীরদবাবু উবাচ)? কে জানে!
  • ranjan roy | 24.99.25.191 | ০৬ জানুয়ারি ২০১৬ ০০:০৮451208
  • @b,
    গুড কনজেক্চার!
  • | ০৬ জানুয়ারি ২০১৬ ০৯:০১451209
  • হ্যাঁ পিটি।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন