এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইস্কুলের সেইসব ফেলে আসা সোনালী দিন

    Riju
    অন্যান্য | ১৭ জানুয়ারি ২০০৬ | ৩৩৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • santanu | 82.112.6.2 | ০২ জুলাই ২০১০ ১১:০০450753
  • আরে আমিও তো ওখানকার প্রাক্তনী - তবে সে ও প্রায় ক্লাইভের ই আমলে। তখন মাসের টিফিন ফী ছিল ৩ টাকা।
  • Samik | 122.162.75.73 | ০২ জুলাই ২০১০ ১১:০৩450754
  • টিফিন ফি তিন টাকা? তা হলে বোধ হয় ক্লাইভের আমল নয়, জ্যোতি বসুর আমল হবে :-)

    আমার স্কুলে তো টিফিন ফি বলে কিছু ছিলই না।
  • Arya | 125.16.82.195 | ০২ জুলাই ২০১০ ১১:৩৮450755
  • আমার সময় টিফিন ফি ছিলো ৬ টাকা।
  • Arya | 125.16.82.195 | ০২ জুলাই ২০১০ ১১:৪২450756
  • আরে শান্তনু দা,

    তোমাদের সময় টিফিন এ কি কি দিতো?
    সিঙ্গাড়া, আলুর চপ, লাডডু, একটা বড় aluminium এর থালায় কোরে নিয়ে আসা হতো, ক্লাসে?

  • Arya | 125.16.82.195 | ০২ জুলাই ২০১০ ১১:৪৪450757
  • তোমার কোন ব্যাচ ছিলো? তোমাদের সময় কারা কারা স্যার ছিলেন?
  • Bratin | 125.18.17.16 | ০২ জুলাই ২০১০ ১১:৫৮450758
  • আমাদের সময় ছিল ৬ টাকা। আলুর চপ,তরমুজ,লাড্ডু এই সব টিফিন দিত। সেই সময় স্যার দের মধ্যে সব থেকে বেশী মনে আসে হৃষিকেশ বাবু র কথা। নিখুঁত ধুতি পাঞ্জাবি সবসময় ফিটফাট।আর তেমন চমৎকার ইংরেজী পড়ানো। এছাড়া অঙ্কের দুলাল বাবু, জীববিদ্যা র মিলন বাবু আর গয়ারাম বাবু আর বুগোলে সবার ত্রাস পারুই বাবু, বাংলার ভালোমানুষ সত্যব্রত বাবু আর সবার প্রিয় বাবলু দা
  • rabaahuta | 203.99.212.54 | ০২ জুলাই ২০১০ ১২:০৩450759
  • ছোটবেলার শহরে যাচ্ছি এক সপ্তাহের জন্যে, অনেক অনেক বছর পর। প্রাথমিক উচ্ছ্বাস কেটে যাওয়ার পর মনে হলো, কি করবো গিয়ে? বন্ধুহীন বদলে যাওয়া জনবহুল ঝকঝকে নিশ্চিন্দিপুর তো পরবাস হয়ে গেছে কবেই, কষ্টকল্পনাতেই সে ভালো। বদলে তো আমিও গেছি এত বছরে আপাদমস্তক।
    এই হচ্ছে মুস্কিল, এই কথাগুলো ফেলে আসা সোনালী দিনে যাবে না ফিরে পাওয়া না পাওয়া তে যাবে সেটাই স্থির করা যায় না।

    ...But we'll meet no more at Bingen-loved Bingen on the Rhine
  • Arya | 125.16.82.195 | ০২ জুলাই ২০১০ ১২:০৯450760
  • Bratin, তোমার সাথে আমার সময় টা চমতকার মিলে যাচ্ছে, তোমার কোন ব্যাচ?
  • Bratin | 125.18.17.16 | ০২ জুলাই ২০১০ ১২:১৫450761
  • ৮৯ মাধ্যমিক ।
  • Arya | 125.16.82.195 | ০২ জুলাই ২০১০ ১২:১৭450763
  • Physics এর আকুম, জয়দেব রায় chemistry এর মহাপাত্রবাবু, শান্তশিষ্ট ঘড়ুই বাবু, এদের কথা বললে না তো?
  • Bratin | 125.18.17.16 | ০২ জুলাই ২০১০ ১২:৪১450764
  • ইতিহাসের কেমন থুড়ি সুগত বাবু। ইংরেজী র চন্দ্রনাথ বাবু। অঙ্কের জয়দেব মান্না আর প্রভাত বাবু ।
  • rabaahuta | 203.99.212.54 | ০২ জুলাই ২০১০ ১২:৫৬450765
  • অনেক গুলো বছর এবং অনেকগুলো লোক, অনেকগুলো স্কুলবাড়ি আর নিঝুম দীঘি, জল, ছোট্টবেলার বায়না, বিষাদ, শ্যামাপূজোর রাতে, চরকি বাজি বনভোজনের নদী, রক্তে ভরা নদী, সেসব শহর ডুবেছিল ভীষন গোলাপী লেপ মুড়ে, এবং উড়ান মেলে ডানা যখন যাত্রা হলো শেষ, তখন স্কুলবাড়িতে আমরা তো কেউ নেই শুধুই চকখড়ি আর জলের কলে মোহন বাঁশীর রেশ, ছিল আমরা শুধুই আমরা এবং চক্ষু মুদে বিশাল আকাঙ্খা, ছিল সূর্য ডোবার আগে অনেক ধুলায় ধুলা পথে কেবল হাতড়ে ফেরা চাবি, ছিল চাবির ফেরীওলা ও তার তাপ্পি মারা থলে, ছিল বিষম বায়োস্কোপ এবং মনসামঙ্গল, এবং বেসুর কাঁদে ওপার থেকে ছিন্ন কাঁথাকানি নিয়ে লোকের বাড়ি কাজ কিংবা চাট্টি খেতে দাও, তোমার ভালো করুন ঠাকুর, ঠাকুর দেশ নিয়েছেন কেড়ে ঠাকুর ঘর দিয়েছেন ভেঙে ঠাকুর ভিক্ষা দিলেন ঝুলি এবং একমুঠো খুঁদকুড়ো তবু ছোট্টবেলার শহর জড়োসড়ো ছিল গোলাপী লেপ মুড়ে এবং গলায় ছিল কষ্ট চেপে নীল আকাশের চাঁদ এবং স্কুলে ছিল অংক শেখার ক্লাস ছিল ভোরের প্রভাতফেরী এসব অলীক দিনের কথা এবং স্বপ্নে দেখা দিনের মতো, মাঝরাতে জোৎস্নায় যেমন বানভাসী ব্যালকনি, সেসব ইঁট পাথরের দিন ছিল গোলাপী লেপ মুড়ে এবং সবুজ ডানার পাখী ছিল নিজের মত উদাস আকুল অড়হরের খেতে ছিল ত্রিকোণমিতির খেলা এবং অনেক অভিমান এবং অনেক অনুযোগের পরে শূণ্য দালানকোঠায় শুধু চকখড়ি আর ধুলো যখন যাত্রা হল শুরু, যখন অনেক বছর পরে যখন সামনে শুধু দেওয়াল দেওয়া প্রান্তেরে ভিনদেশী আমি অবাক হয়ে জানলা দিয়ে দেখি- এতো আমার শহর ছিল আজকে কেমন ঝলোমলো, এবং কেমন অচিন মুখ, এবং নতুন ছেলে চলছে কেমন ইস্কুলে, সাইকেলে, কেমন প্যাডেল মেরে উগুচ্ছে উৎসাহে...
  • Arya | 125.16.82.195 | ০২ জুলাই ২০১০ ১৩:১০450766
  • প্রভাত বাবু কে এখনো মাঝে মাঝে দেখি, উত্তরপাড়ার রাস্তায়।
  • Haridas Pal | 125.18.104.1 | ০২ জুলাই ২০১০ ১৫:৩০450767
  • ব্রতীন?
  • Samik | 121.242.177.19 | ০২ জুলাই ২০১০ ১৮:৫৪450768
  • উরিত্তারা! @ হুতো।
  • Shuchismita | 71.201.25.54 | ০৩ জুলাই ২০১০ ০৬:০৫450769
  • যথারীতি আবার হিসেবে ভুল হয়। আপিসে এসেই সাত-সকালে এই থ্রেড খুলে বসি। আর তারপর সারাদিন তোতাপাখির মত নিখুঁত অভ্যাসে 'হাই', 'মর্নিং', 'হাউ আর ইউ' থেকে শুরু করে 'হ্যাভ আ গ্রেট উইকএন্ড' এ এসে মুক্তি। ওদিকে ইশকুলের মাঠভরে ছড়িয়ে থাকা শিরিষফুল, খালপাড়ের হাওয়ার ভেসে আসা কামিনীফুলের গন্ধ, ইঁটের পাঁজার টিফিনবেলা - কাজের কাজ তো হল না কিছুই। আমারও তো এমন একটা শহর ছিল - আমার একান্ত শহর - খুব অনিবার্য ভাবে ছিল বলেই না এমন অনায়াসে তাকে ছেড়ে আসতে পারি!
  • Lama | 117.194.229.12 | ০২ এপ্রিল ২০১১ ০১:৩০450770
  • আহা সুধাংশুবাবু।

    লাস্ট বেঞ্চে বসে গোলমাল করত বাপি আর কারা কারা যেন, আর চড় মারতেন ফার্স্ট বেঞ্চে বসা দেবব্রতর গালে- লাস্ট বেঞ্চ অবধি নাগাল পেতেন না বলে
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন