এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বঙ্গভাষীর হিন্দি-বচন (ইংরেজিও চলিবে)

    Samik
    অন্যান্য | ১৮ মার্চ ২০১০ | ১১৭১৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • lcm | 60.136.192.52 | ০১ জুন ২০১২ ০৯:২২443374
  • তিনবার ডুবে মরা টাফ্‌!
  • অপু | 132.248.183.1 | ০১ জুন ২০১২ ১০:৫৫443375
  • বিশেষনে ভুল্বভাল প্রয়োগের জন্যে চাপ নামেঃ

    যেমন ' এখানে সব ধরনের মেয়ে দের পোষাক পাওয়া যায়' । কবি র আসল বক্তব্য 'মেয়ে দের সব ধরনের'। কিন্তু.....
  • অপু | 132.248.183.1 | ০১ জুন ২০১২ ১০:৫৯443376
  • আর রেগে গেলে তো কথা নেইঃ আমার পাড়ার এক ভদ্রলোক ঝগড়া করার সময় এক জন কে বলেছিল

    ' হয় তুই থাকবি না হয় আমি থাকবি' ঃ-))
  • kumu | 132.160.159.184 | ০১ জুন ২০১২ ১১:৫৯443377
  • সেনবৌদি কাজের মেয়েটিকে রিক্সা ডাকতে পাঠালেন।

    মেয়েটি ফিরে এসে বল্ল "একই রিক্সা হ্যায়,ও নেহী আয়্গা"।

    বৌদি মহা বিরক্ত,"আরে,উসিকো পুতাকে পাতাকে লে আও।"
  • kumu | 132.160.159.184 | ০১ জুন ২০১২ ১২:০৬443378
  • তুতাকেপাতাকে(তুতিয়েপাতিয়ে)
  • শ্রাবণী | 127.239.15.102 | ০১ জুন ২০১২ ১৫:১৯443379
  • এটা অনেকদিন আগে কোথাও পড়েছিলাম, কোনো বাঙালী অফিসারের নতুন বৌ এসেছে তার কাজের জায়গায়, উত্তর প্রদেশের কোনো এক জায়গায়। সেখানে গাছে গাছে সজনে ডাঁটা অথচ লোকে খায় না........বধূটি রোজই মালীকে বলে "সজনা লে আনা" বা "সজনা লে আও"......শেষমেশ মালী আর না পেরে সাহস করে সাহেবের কাছে যায়, নতুন বহুরানী রোজ খুব গলত বাত করে তার কাছে , লজ্জায় মরে যায় সে, ছি ছি... কিছু বলতেও পারেনা, মালকিন....ওনার বোধহয় মাথাটাই খারাপ, সাহেব ব্যবস্থা না করলেই নয়!
  • প্পন | 214.138.240.254 | ০১ জুন ২০১২ ১৫:৩৬443380
  • একই রকম গল্প পিয়ারে (পেয়ারা) নিয়েও আছে।
  • bb | 24.99.203.151 | ০১ জুন ২০১২ ১৭:৪৬443381
  • সময় -'৯০এর দশকের শুরু। পাত্র, পাত্রী- বাঙালী (বিশের কোঠার প্রথম দিকে বয়্স)। স্থান- ভডোদরা। গুজারাটের জলে কন্যার চুল পড়েতেছে। এমন সময় সানন্দায় পড়া গেল যে বিভিন্ন জিনিষ মিশাইয়া তেল তৈরী করে মাখতে পারলেই কেশবতী কন্যা হওয়া যাবে।
    হিরা,জিরা, গন্দক লবণ সব জোগাড় হলেও পাওয়া যায় না - দারূহরিদ্রা। তখন অন্তর্জাল নাই, আর নাই মোবাইল, তাই অনেক 'পুঁছতাছ' করে জানা গেল সেটি কি বস্তু।
    অতঃপর বরোদার সেই অসীম গরমে পুরান শহরের অলিতে গলিতে দোকানে দোকানে চলিল সন্ধান - ভাইসাব আপকে পাশ দারুহরিদ্রা হ্যায়?
    আর তারপর অপুর্ব হিন্দালীতে ব্যাখা- ও জো ছোটা ছোটা লকড়ি জ্যায়্সা হোতা হ্যায় না .....। আজ ২০ বৎসর পর বালক এখন প্রৌড় , কিন্তু এখনও কানের মধ্যে সেই আকুল স্বর গুঞ্জন করে ... আর কপালে মৃদু মৃদু ঘামের ফোঁটা জমে ওঠে। হায়রে সময়, সেই কেশ আজ বিরলপ্রায় কিন্তু হিন্দী এখনও সেই মানের "ইধার এক দিওয়ার মে ফুটা কর দিজিয়ে"
  • hu | 22.34.246.72 | ০১ জুন ২০১২ ২১:২৫443382
  • ঃ-))))
  • 11 | 109.172.117.250 | ২৬ এপ্রিল ২০১৫ ০৭:১৩443384
  • তুলে দিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন