এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • অচল্পত্র

    Bratin
    বইপত্তর | ১১ অক্টোবর ২০০৯ | ১৪২৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Bratin | 117.194.98.13 | ১১ অক্টোবর ২০০৯ ২২:৩৪419660
  • অচলপত্র - দীপ্তেন কুমার স্যানাল। সংবাদ পত্র টি অনেক দিনের পুরোনো। জনগন কে দু পয়সা দিতে বলছি।আমি ও লিখছি
  • Bratin | 117.194.98.13 | ১১ অক্টোবর ২০০৯ ২২:৩৫419668
  • দীপেন্দ্র কুমার...
  • nyara | 64.105.168.210 | ১১ অক্টোবর ২০০৯ ২৩:০৬419669
  • দীপ্তেন-ই ঠিক।
  • kanti | 125.20.11.34 | ১১ অক্টোবর ২০০৯ ২৩:১০419670
  • অচল পত্র কখনই সংবাদ পত্র ছিল না।এটি মাসিক,পাক্ষিক এবং অনিয়মিত ভাবে প্রকাশিত হতে মিলিয়ে যায়।দীকুসার অকাল মৃত্যুর তার বন্ধুরা কয়েকটি সংখ্যা বার করেছিলেন।দীকুসা একাই পত্রিকার মালিক, সম্পাদক এবং প্রকাশক ছিলেন।যদিও অনেকেই অনিয়মিত ভাবে এখানে লিখতেন তবু এর মূল আকর্ষণ ছিল দীকুসার কলম থেকে বেরিয়ে আসা শানিত লেখাগুলি।অচল পত্রের ধর্ম অনুযায়ী তার প্রচ্ছদে শোভা পেত ফনিমনসা।এখানে তিনটে ছটা নটা কলমে স্বয়ং দীপ্তেন্দ্র সত্যজিতের পথের পাঁচালীর একটি অসাধারন সমালোচনা লেখেন।ঐ একই সময় অন্যান্য কাগজ পথের পাঁচালীর নিন্দায় মুখর হরেছিল। একবার খেপে গিয়ে সম্পাদক লিখেছিলেন,প্রয়োজনে দীকুসা একাই অচল পত্রকে মসি লিপ্ত কোরতে পারে।আপাতত এটুকুই।
  • I | 59.93.219.160 | ১২ অক্টোবর ২০০৯ ১২:৫২419671
  • ছাপাগুরু নিয়ে এত নিন্দেমন্দ চলছে, তার মাঝখানেই অচলপত্র-র থ্রেডপতন, ইহা কি নিছকই সমাপতন? না বিধাতার তির্যক ও তিক্ত হাসি?
  • Bratin | 117.194.96.181 | ১২ অক্টোবর ২০০৯ ২০:৪১419672
  • এই রে ইন্দ দা চাপ দিয়েছে। সেই রকম কিছু ই না। আমি নাথ থেকে প্রকাশিত সংকলন টা পেয়েছি। নিজে খুব উপভোগ করেছি। তাই লোকজনের মত জানতে চাইছিলাম।

    ১৯৪৮ সালে একটা মাসিক বেরল 'বড় দের পড়বার আর ছোট দের দুধ গরম করার একমাত্র মাসিক'। এই পত্রিকার প্রান ছিলেন দীপেন্দ্র কুমার।এর ব্যঙ্গ মাঝে মাঝে ই নিষ্ঠুর,নির্মম ।অথচ সেই সঙ্গে উপভোগ্য।

    'শানিবারের চিঠি' র সম্পাদক সজনীকান্ত দাসের সঙ্গে আদায় কাঁচকলায় সম্পর্ক। এক বার এক পাঠক লিখলেন 'আপনি কেন ওনা কে পাত্তা দেন না ,উনি তো একটা পত্রিকা র সম্পাদক' । তার উত্তর উনি লিখলেন 'শেষে মিঞা থাকলেই যদি মুসলমান হয় ,তবে তো ডালমিয়া ও মুসলমান'। এই জবাবে logic নেই আছে wit

    আরেক বার সৌমিত্র কে নিয়ে লিখলেন...

    উত্তম নিশ্চিন্তে চলেন অধমের সাথে
    তিনি ই সৌমিত্র যিনি চলেন তফাতে'

  • dukhe | 122.160.114.84 | ১৫ অক্টোবর ২০০৯ ১৭:৩৮419673
  • দীকুসা আকাশবাণী আর সত্যজিৎ কে যা তুলোধোনা করেছেন - তুলনাহীন !
  • kd | 59.93.246.129 | ১৬ অক্টোবর ২০০৯ ০২:০৯419674
  • দিপ্তেন উবাচ:

    সাহিত্যজগতে কার প্রতিভা আছে? বুদ্ধদেব।

    ঠাকুর তোমায় কে চিনতো, যদি না থাকতো অচিন্ত্য?

    nehru is a first class journalist and a third class politician
  • kanti | 125.20.11.34 | ১৬ অক্টোবর ২০০৯ ০৭:৪৪419675
  • সঠিক উক্তিটি: না চেনালে অচিন্ত্য ঠাকুর তোমায় কে চিনত?
  • Bratin | 125.18.104.1 | ১৬ অক্টোবর ২০০৯ ০৯:৪২419661
  • তারাশঙ্কর কেও প্রচুর চাপে রেখেছিলেন। মানে ওনার কিছু কিছু লেখা অসাধারন।কিন্তু কিছু লেখা সেই অর্থে সেরকম ভালো নয়।

    আসলে উনি কাউ কে ছাড়তেন না। সবাই কে যোগ্য জবাব দিতেন।হয়ত কখন ও কথন সেটা হয়ত ও শালীনতার মাত্রা ছাড়িয়ে যেত। ( 'কোদাল' কে 'কোদাল' বলা আর কি)

    পুরোনো দিনের মানুষ রা আরো ভালো বলতে পারবেন। দীপ্তেন দা,রঞ্জন দা, কাবলি দা আপনারা প্লিজ একটু লিখুন না।
  • kd | 59.93.219.0 | ১৬ অক্টোবর ২০০৯ ০৯:৫৯419662
  • ওনার লেখা একটি বই পড়েছিলুম, নাম বোধহয় 'ক্ষ্যাপা খুঁজে ফেরে'। হয়তো আরও পড়েছি, এটার নাম মনে পড়লো।
  • a x | 99.165.170.46 | ১৬ অক্টোবর ২০০৯ ১০:০২419663
  • রঞ্জনদার মত এরকম একটা আধুনিক মানুষকে পুরোনো দিনের মানুষ বলার প্রতিবাদে আমার সই রেখে গেলাম!
  • Bratin | 125.18.104.1 | ১৬ অক্টোবর ২০০৯ ১০:০৬419664
  • এই রে আবার পোলিটিক্যালি ইনকোরেক্ট । :-((
    বলতে চেয়েছিলাম তাঁদের, যাঁদের বয়েস বেশী।
  • dukhe | 122.160.114.84 | ১৬ অক্টোবর ২০০৯ ১০:৫৫419665
  • 'নির্বাচিত নীলকণ্ঠ' বলে একটা বইও বাজারে আছে ।
  • Samik | 122.162.75.223 | ১৬ অক্টোবর ২০০৯ ১১:০৮419666
  • আরো সঠিক উক্তি :

    ঠাকুর তোমায় কে চিনতো
    না চেনালে অচিন্ত্য?
  • ঊমেশ | 90.254.147.148 | ০৩ মার্চ ২০১৪ ১৪:৩৮419667
  • "অচলপত্র সংকলন" এখন 'bengalidownload.com' এ পাওয়া যাচ্ছে।
    আমার মতো প্রবাসী দের জন্যে খবরটা দিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন