এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • Home Theatre

    Bablee
    গান | ১৭ আগস্ট ২০০৯ | ৩৫৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • lcm | 69.236.160.74 | ১১ সেপ্টেম্বর ২০০৯ ১০:৪০413846
  • আর, স্পিকার ন্যান্সি পেলোসি.... বেশীর ভাগ সময়ই মিউট্‌-এ থাকেন।
  • 4z | 152.176.84.188 | ২১ মার্চ ২০১৪ ০১:৪৬413847
  • যদিও আমার প্রশ্চেন হোম থিয়েটার নিয়ে নয়, তবুও এই টইতেই করা সঙ্গত মনে হল। ফ্যামিলি রুমের জন্য একটা ভাল মিউজিক সিস্টেম কিনতে চাই। বোস ছাড়া আর কি অপশন আছে? সিডি প্লেয়ার কাম ডকিং স্টেশন হলে ভাল হয়।
  • একক | ২১ মার্চ ২০১৪ ১১:৪৩413848
  • একটা কমন মন্তব্য করে যাই এই তই তে । স্পিকার ,হম থিয়েটার ইত্যাদিতে ইনভেস্ট করুন নিজের কান বুঝে । যে নয়েস আপনার কান শুনতে পায়না তার টেকনোলজি কিনে লাভ নেই । যে সাউন্দ্স্কেপ এ গেলে আপনার মাথা ভনভন করে সেরকম রেঞ্জের জিনিস কিনেও লাভ নেই । যে কোনো রম প্লেয়ার থেকে একটা হালকা হিস হিস শব্দ হয় । প্রচন্ড বিরক্তিকর । অনেকে ওটা শুনতেই পাননা বা একটু দামী প্লেয়ার হলেই আর কানে আসেনা । এছাড়া স্পিকারের কীয়ড়িং টাইম থাকে । মালটা তেতে পুরে রেডি হয় । গারান্টি পিরিয়ডের মধ্যে সেই টাইম কভার করতে পারলে কোনো প্রবলেম থাকলে সার্ভিস পাবেন ।নিলে পাবেন না । আর ওই টাইমের আগে কোনো দামী স্পীকার চালিয়েও নিখুঁত মনে হবে না । মানে খুব মোদ্দা কথায় নিজের কানের আপার আর লোয়ার রেঞ্জে যা ঠিকঠাক তাই কিনুন । অন্যের কান কি বলছে নয় ।
  • info | 69.160.210.2 | ০১ এপ্রিল ২০১৪ ১৫:০৮413849
  • হোম থিয়েটার সংক্রান্ত একখানি মেলালোচনা, ব্যাঙ্গালোরের এক বন্ধু ও মাসকটের এক দাদার - সংশিষ্ট পার্টিসিপেন্টসদের অনুমতি নিয়ে তুলে দেওয়া হল। ফর ইনফর্মেশন। (এটা কোনো অ্যাডপ্রচেষ্টা নয়)
    ============================
    Sanjoy da,
    Sandip ekta bhalo audio system kinte chaay ... oke ektu help korte parbe? or kichhu proshno achhe, kichhu research korechhe, bangalore e to sab companyr system i paoya jachchhe .. denon, marhantz, polk audio. tumi ektu guide kore debe? maane tomar research aar knowledge base er help pele or hoyto kichhu decision nite subidhe hobe ..
    -------------------------
    No issue ask him to shoot qs.
    Btw i gave my tower spkrs of HT TSI300 of polk audio to vishwas and purchased RTIA5 ....upgraded myself. Next aimimg to buy a projector.
    Blore is heaven . U get everything and shankar knows the right places there.
    Sanjoy
    -------------------------------
    Hi Sanjoy Daa,
    ami Ht kinte chai. Amar HT niye bishesh kichu knowledge nai. Dui-tin soptaho ai niye research korchi.

    Ami amar ek officer bondhur barite giyechilam, tar kache Denon (2006 a kena) receiver r Polk audio r speakers royeche. Ami goto soptahe Forum a Harmon Kardon r JBL sunechi. Harmon Kardon er CINESTYLE 9 (Rs. 45000) bhalo legeche. Ota sob e Satelite Speakers.

    Tarpor JP Nagar e HT Store giyechilam, sekhane Denon 1312 er sathe Polk Audio, Denon, Paradigm, Tannoy ar Jamo suni. Jamo chara sob e Satelite speakers. As per my experience clarity wise Tannoy is the best among these. Aknon ami bhabchi Duto tower ar AV receiver diye suru korbo, pore upgrade korbo. Aknon amar budget max 60K.

    Sai bhebe goto kal ami ProFx a jai, sekhane Polk er TSI300 and KEF C7 try kori. KEF better legeche. Ami Sonodyne er office ao giyechilam for Sonus 2605. Kintu demo bhalo bhabe paini, karon oder demo room nai. Ora EVA Mall a ekta counter khulche, ek maas er modhye ota chalu hoye jabe. Ami Sonodyne niye khub asabadi. Out of 4, 3 have recomended Denon, ar Denon hole ami 1612 bhebechi.

    So akhon amar requirment holo ekta AV receiver at my budget and 2 tower speakers. Sanjoy daa tumi jodi ei niye ektu guide karo tahole khub bhalo hoi.

    Regards,
    Sandip
    -------------------------------
    Researchtake aro solid karte hobe. Basis banate hobe. Basic cost splitting rules jante hobe aar kichu basic parameter age define korte hobe.

    Ei kathagulo ballam karon tor (tui balchi, ok!) maile - Bose r katha lekha nei. Aar tor mail r anek speaker manufacturing companyr speakerer naam deklam. (spkr kinte hale speaker manufacturing companyr kachei jawa uchit TV manufacturer kache noi...hehe!)

    Rasta ekdam thik ache . Egiye cha. Prathamei avforum aar hifi vision e member haye ja. Oder threads por searchword diye.

    Aste aste alochona hobe. Tarahuro karish na.

    Btw NAD shon. Blore is heaven , sab pawa jai. Onkyo thx series shon. Tarpare denon. Denoner seriesgulo naamkaronta bhojar chesta kor, bhalo joralo amp starts with 3 series. Tabe q holo kato watt per channel darkar . oi je ballam basis lekh age as per room size.

    Jehetu tui likhchish je u can start with only amp and two spkrs bhuhlam costta governing noi per say. Noile tui giye bose kine bosti!!

    Chalu rakh kathabarta.....

    Ullash,
    ------------------------------
    Sandip: Registration complete :)
    Bose list a nai...karon rasto nai ato....ekta 5.1 dekhlam 1.37L!!! Bose er demo age dekhechi...Forum, bangalore a :). Bose besh bhalo legechilo.....kintu Bose niye anek lekha lekhi porechi, abong mone hoyeche Bose is heavily overpriced.

    Ssg : ami boser ghor birodhi, it only gives shrill high freq sound which dont have depth and painful to ears after some time. Check forums also, all are against bose M series (actually none talks bose hehe) Min bose is 301 bookshelf and if u hav money then 501. Bottom line is sattelite speakers can never give that impact. U need towers with good horns.

    Sandip: Amar ghorer size holo 10/14. Ar eta dedicated room o noi. So amar to mone hoi 100w/channel is good enough. Room aquistics niyeo kichu porchilam, jeta maintain kora baa tar upor invest kora akhon sombhob noi :(. Sai jonno ota akhon alochonar baire rakhchi.

    Ssg : even 80 watt per channel is good i feel. Anyway dont look for volume look for clarity and good qlty wood cabinet with separate low mid and high range horns with sikdome twiter in fromt towers. Tower is a must for good 2 channel stereo.

    Sandip: Ami HT use korbo music (soft type: soft rock, Bengali songs, Hindi film songs, instrumental etc. not at all hard rock/metals) ar movier jonno. Mainly downloaded. So trible and vocal bhalo hote hobe. I can compromise on bass a bit, but not is mid-high frequencies. Woofer lagale to bass to peye jabo, kintu ami chai amon ek system jekhane mid-high bhalo hoi, voice clarity should be gud ek kothay crisp and clear sound. Anekkhon sonbar porao jano clanto hoye naa pori :).

    Ssg: if mostly music then do u need HT ? Anyway check nad its even 70 watt will rock, NAD power is nad power. Denon go for min 1900 series. Even if its old yr make like 1911 or 1910 no issue, u get bettwr price.
    Marantz amps are sweet for HT.

    Sandip: Ami sotti janina...Onkyo ar Denon which one is better for wht. Kintu ek jon bollo Denon sostar system ao per channel sound output jonno alada alada IC use kore, kintu bakira like Onkyo, Sony, Yamaha ekta integrated IC use kore, ate oder cost anek kome jai. Sai jonno Onkyo gives better features than Denon at same level of AV receiver. Kintu 45K+ range gele all are almost same in using IC.

    Ssg: I have no idea need to do resrch on this or put qs in forums.

    Sandip: Ar dui ek joner Sonodyne Sonus2605 review porlam. Ota naki besh bhalo, mane oi je radhe se chul o bandhe type :). Ami sotti Sonodyne ek bar bhalo kore sunbo, tar karon Sonodyne naki mid-high frequency te besh bhalo. Sonodyne er ekta 2way floor standing speaker er daam 23K ar 3way floorstanding is 28K. Jeta Polk ba Jamo r range a. Jekhane Polk ba Jamo kinte amake import duty dite hobe, sai price a jodi Sonodyne dai ta hole logically sonodyne better product debe.

    Ssg: No idea abt sonodyne sonus though i did some study on VX519 i think. I will opt for nad onkyo marantz or denon anyway.
    Polk is value for money, jamo is also. Tannoy is execellent. Check focal they r unparalleled. Kef and klipsch are also very good. But take audition an believe in ur ears only with some song which u r hearing since ages so that u can benchmark.

    Sandip: Tobe ami anno Speaker er jonno open aachi, karon ata amar long term investment :)

    Ssg: Check for timber matching of all front spkrs and plan that way ( centre and fronts from same company)
    --------------------------------
    Sanjoy Daa,
    Amar HT ta use hobe mainly Movier jonno. Jodi ami Song ar Movie use er modhye bhagabhagi kori tobe, Movie 70%, Songs 30%.

    Ami NAD explore korte parini....janina kau Nad rakhe kina Bangalore-a. Dekhte hobe.

    Gato kaal Onkyo and Denon pasapasi sunlam. Onkyo 609 and Denon 1912 with Elac speakers. Je gaan ta cholchilo (ami amar CD carry korini :( tate Onkyo ta kaan a boddo lagchilo....ami 5 min er basi ota sunte parbo naa....ar Denon tar sound ta chapa chilo. Dokandar Onkyo-r jonno push korchilo....se hetu mone hoi ota set up er jonno. Ami jokhon gaan sune bollam Onkyo kane lagche...se bollo Onkyo is way better than Denon.

    Tar por ekta Movier demo dai, tate ami bishes kichu difference pelam naa!! Ar "Elac" speaker ta bhalo laglo, pair 36K after discount. Tannoy er choto 5.1 sunechilam, ota excellent chilo, ami joto gulo sunechi tar modhye. Tar por probably ami KEF and Elac rakhbo. Jodio amar Tannoy er floorstanding sona hoini.

    Akhon amar prsno amar kon reciver a jaoi uchit, considering ami mainly movier jonno use korbo. Jodi Denon hoi tahole tumi likhecho minimum 1900 series. Tar karon ni? Ami to 1612 er kotha bhabchi...amar Budget er kotha mone rekhe. Ar Jodi Onkyo hoi, tahole 509 kamon hobe? Ami 509 bollam tar karon ota amar Budget er modhye. 609 er daam chaiche 45-50K jeta originally $400.

    Tumi ki mone karo 5.1 ar 7.1/7.2 will make huge difference? Jodi ha, tahole kano jodi ektu khule balo.

    Asole ami amar conclusion a aaste chaichi. Kon AV reciver kinbo ta prothome final kori. Motamuti ami Denon r Onkyo er modhe ekta kichu nabo. Ar model gulo hote pare Onkyo hole 509/609, Denon hole 1612/1912. Ai model gulo niye overall ekta view ba suggetion dao tahole khube bhalo hoi. Tobe ami kintu je kono opinion er jonno open :).

    Sandip
    ---------------------------------
    Very good anekta resrch haye geche to! Tabe khoj niye ektu NAD aar marantzta shon. Nijer movie and music cd dvd sathe niye ja, eta basic rule oder demo cd dvd noi ami je gaan eksho baar sunechi setai abar sunbo sab rakam systeme.

    Abt spkrs tannoy the best brand but i will always go with front tower for music , movie hale bhalo centre tabe movie effect satteliteo pabe but nothing like having tower. Elac er naam sunini net eo kakhono dekhini forumeo elac niye kakuono discussion parini so no comments.

    Receier niye forume discussion por, thread ache denon vs onkyo r. 1612 aar 1912 r diff holo power output so as per budget u go no issue. Even one or two yr purono model may get some good discount why do u need 2012 product or they dont have old models ?

    7.1/2 darkaar nei amader roomer max sizeo 5.1 jathestho. 7.1 recording dvd chai oi effect er jannye ar pichone jaiga chai spkr placementer jannye. Seirakam jaiga ekhon ache ki ?
    ---------------------------------
    Sanjoy Daa,
    Ami next week a HT Store jabo (http://www.htstore.in/index.html), agao ek baar gachi. Nijer gaan er collection niye giye Marhantz, and Denon sunbo with Tannoy Marqury V4 (http://www.whathifi.com/review/mercury-v4) ta sunbo...jodi thake.

    Bhabchi Sonodyne ba Tannoy er modhye ekta nabo as speaker. Ek jon Sonodyne niye ekta likheche...jodi paro ek bar poro (http://www.mouthshut.com/review/Sonodyne-Speakers-review-oomrnnnoum) ami to atleast review pore impressed. Tobe muskil holo ami ek e reciver a Sonodyne r Tannoy lagiye pasapasi sunte parbo naa :(

    NAD er khobor akhono paini. Tobe dekhbo jodi kothay pai tobe aboshoi sunbo.

    Tobe receiver niye porasuna chaliye jachi......

    Sandip
    ----------------------------------------
    Just read the sonodynr review, very nicely written and a good guide for novice - how to and what to look for.

    One thing can u chk the answer to amanojp's question to him. Amanoj has asked his comparasion of sonodyne against focal klipscj polk and whaferdale - some of the best spkrs i have heard, read and auditioned before deciding my polk as value for Money.
    Have u heard these four ? If not , u may hear them once.

    One last thing, sonodyne is the best indian spkrs , so if u r be indian buy indian type and u hear ur 100 times heard song good on sonodyne , dont hesitate to buy them. I never could hear them here. I only tried for their amp but could not audition them finally.
    ----------------------------------
    Sanjoy Daa,
    Ami kintu aro ekta bapar niye besh serious, seta after sales services. Denon ba Onkyo hole ota pete khub ekta asubidha hobe bole mone hoi na atleast in Kol, B'lore, Mumbai, Hyd ar Delhi te. Ami dekhlam Marhantz er ek matro distributor is in Mumbai, tahole or after sales service niye problem hotai pare, same to NAD probably. Ami NAD ba Marhantz sunle hoito NAD ba Marhantz e kinbo....kintu after Sales service consider korle hoito ogulo kinbo naa :(

    Amar AVR r Speaker niye apatato 60K r moto budget :(. Marhantz nite gele to besh chap porbe pocket a. Tar upor speaker o besh dami.......

    Polk er ek pair RTI A5 is 44K(MRP), RTI A7 is 54K, RTI A9 79K; way above my budget :(
    Polk er TSI 500 40K, TSI 400 29K, and TSI300 21K jeta okey type legeche amar
    KEF C5 30K, C7 39K
    Tannoy Marqury V4 38K
    Paradigm Monitor 7 V7 - 48K

    Ar ekta prosno; Speaker er khetrao ki after sales service ta khub importent?

    Ami baki research chaliye jachii. Tomake krome janabo.

    Sandip
    ---------------------------------
    Isshhh satti india te egulo to khub dam re ! Nah aar baro baro katha balbo na ! Dam sune khub lajja peye gechi .

    Polk er tsi 300 ekhane 15k indian rupee equiv, rtia5 halo 21k a9 halo 45k tar mane sabii half dam.

    After sales servicer katha kichu bhabi ni kakhono. Tai bolte parchi na eta katota reqd. Anyway forum e question kare dekh loke ki bolche. Amar dharona chilo egulo kono problem kare na, but sabdhaner maar nei.
    ---------------------------------------------
    Aro ekta prosno.....THX certification ta ki very importent? Without THX and with THX ki sound quality te khub besi probhab phele? Ami aita niye ektu porbo bhabchi...THX sombondhye aaj e janlam.

    Tahole tomake kichu receiver er daam a dichhi :). Daam gulo sob MRP. Ar upor around 10% discount aache.
    Onkyo 309 - 32K
    509 - 40k
    609 - 50k
    709 - 70k

    Denon 1312 - 23.9K
    1612 - 29.9k
    1912 - 45.9K
    2312 - 69.9K

    Marhantz 1501 - 37.6k
    1601 - 37.6k (same price, no mistake)
    5006 - 56.5K
    6006 - 69.4

    Sandip
    -------------------------------------------------
    Thx certified hale bhalo na haleo cholte pare tabe sabi noise kamanor chesta , pratham 80% easy tarparei challenge.
    Tabe kotha holo ke sunche , ki gaan sunche, tar kaan kato bhalo, tar ki system, apadmostak sab fundu chai sudhu thx halei hobe na. Darun bhalo
    Players chai bhalo cable chai.... Khel takhoni suru hobe

    Tabe parasuna kor bhalo lagbe....
    ------------------------------------------------------------
    Sanjoy Daa,
    Aaj Sonodyne Sonus 2605 V3 sunlam, ami amar bangla gaan niye giyechilam. Prothome sunlam "Hotel Californio". It was excelent. Then ami sunlam "Roopkathara', sang by Rupankar from the film "Aparajito Tumi". It was just awesome, atleast to my ears. The speaker duo outperformed all other brands, atleast what I have listened to. I just loved it, lookwise also it's very elegant. Ami Sonodyne e nechi. The pair will cost me 27.8K.

    R after sales service er kotha behbe Denon 1612 nabo bhabchi. Denon 1912 is 40K, where 1612 ami pachhi 26K te. Kichu features aache 1912 a ja ami konodin use korbo naa, baa korte parbo naa. Like Pandora, Dlna features, Rhapsody, Napster, Flicker etc. Mane je gulo networking related. Pandora India IP address theke khola jai naa :(. Tobe more watt per channel, probably more refined sound I will not get, for which i hv to pay another 14K (40-26).

    1612 amake kamon sound debe bole mone hoi? Hoito Marhantz (starts with ~37K) ba Nad hole aro bhalo hoto.
    Sandip
    -------------------------------------------------
    Theres nothing like believing ur own ears. So u did right thing. There are many good spkrs but u cannt get chance to audition all.
    Spkrs are all individual ear based so not necessarily u will like what others like. So dont worry abt this.
    1612 is also good, 1912 will have more watt per chnl , which may not b required by u. Denon is good no doubt. So dont worry, u r buying something which is of same rank.
    All the best. Start rsrch on connectors or cables.
    -----------------------------------------------------
    Sanjoy Daa,
    I got my Denon 1612 and Sonodyne Sonus V3. The speakers are just awesome, I really liked it. The speakers came up with the cable, its a very good quality; and for the time being I am not using any banana connector, rather connected the speakers directly with the wire.
    Sandip
    -------------------------------
    congrats !!
    NjoY,
    ----------------------------------
    Sanjoy daa,
    Ami amar HT set up ta complete kore phelechi. Mane 5.1 ta hoye gache. Sob speakers e Sonodyne er.
    Sandip
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন