এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সি।পি।ম কি? সি।পি।ম কে?

    sahana
    অন্যান্য | ২৪ এপ্রিল ২০০৯ | ৭৬৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • umesh | 62.254.196.200 | ১৯ জুন ২০০৯ ১৩:০৮411468
  • পাগলা (জয়দেব বসু) টা কে তো এখন-ই জেলে পোরা উচিত।
  • ranjan roy | 122.168.250.252 | ১৯ জুন ২০০৯ ১৪:০৬411469
  • কবি জয়দেব বসু (প্রাক্তন শান্তিনিকেতনী) ইয়ার্কি দেবার জন্যে নামী মানুষদের ক্যারিকেচার করে দেখানোর জন্যে বন্ধুমহলে বেশ জনপ্রিয়।
    "" জনগণতান্ত্রিক বিপ্লব'' বা ঐরকম নামে ওনার একটি চটি কবিতার বইপড়েছি মনে পড়ছে। তাতে যাদবপুর হোস্টেলের ছাত্রদের সারারাত পুলিশের সঙ্গে লড়াই (নকশাল আমলে) নিয়ে একটি কবিতা ছিল।
    মনে পড়ছে উনি বর্তমান পত্রিকায় চাকরির জন্যে ইন্টারভিউ দিতে গেলে বরুণ সেনগুপ্ত সবশেষে একটি বাঁধা প্রশ্ন করেছিলেন-- নতুন কাগজ, খুব খাটতে হবে, সময়ের ঠিক-ঠিকানা থাকবে না। পারবে তো?
    উনি স্বভাবসিদ্ধ ফক্কুড়ি ঢংয়ে বলেছিলেন--- শরীরের শেষ রক্তবিন্দু থাকা পর্য্যন্ত লড়ে যাব, তারপর বডি ফেলে দেব।
    বলাবাহুল্য চাকরিটা হয় নি।
    আজকালে ওনার লেখাটা পড়ে ওনার সেই ফক্কুড়ির অভ্যেসটা মনে পড়ে গেল।
  • Partho | 202.177.144.18 | ১৯ জুন ২০০৯ ১৬:৪৫411470
  • সব মরণ নয় সমান

    বহু বছর পর প্রতুল মুখোপাধ্যায় এর গাওয়া গানটা মনে পড়ল -

    জন্মিলে মরিতে হবে জানে গো সবাই
    তবু মরণে মরণে অনেক ফারাক আছে ভাই
    সব মরণ নয় সমান

  • r | 198.96.180.245 | ১৯ জুন ২০০৯ ১৬:৫৭411471
  • এটা রাজীব গান্ধীর পরের মৃত্যুবার্ষিকীতে গাওয়া হবে শুনলাম।
  • shyamal | 67.60.248.108 | ২০ জুন ২০০৯ ১৭:০৫411472
  • আচ্ছা, প:বঙ্গে বাম ফ্রন্ট হারলেও প্রচুর মানুষ বামেদের ভোট দিয়েছেন। কেন প: বঙ্গে আর কিছুটা কেরলে এত লোক বাম বা কমিউনিষ্টদের সমর্থন করেন যেখানে অন্যান্য রাজ্যে এরা অতীব আনপপুলার ?
    প:বঙ্গের মানুষ অন্য রাজ্যের চেয়ে বেশী বুদ্ধিমান, এধরণের শিশুসুলভ যুক্তি শুনতে চাইনা।
  • kallol | 220.226.209.2 | ২০ জুন ২০০৯ ১৭:৩০411473
  • কেরালার কথা বলতে পারবো না। তবে প:ব:তে বিপ্লববাদী আন্দোলন চিরকালই জনপ্রিয়, সেই প্রাক স্বাধীনতা যুগ থেকে। গান্ধী ও তার মত খুব একটা পাত্তা পায় নি এই অঞ্চলে। তার জন্য সুভাষ বোস-গান্ধী ঝামেলাও দায়ী।
    কমিউনিষ্টরা সারা বাংলা জুড়ে খেটে খাওয়া মানুষের পক্ষে প্রচুর লড়াই করেছেন। বিপ্লবের স্বপ্ন দেখিয়েছেন। তারই ক্ষীর খাচ্ছে সিপিএম। তবে সে ক্ষীরও আর বাকি বেশী নেই।
  • tanB | 196.43.78.196 | ০৩ জুলাই ২০০৯ ১৭:০০411475
  • স্বঘোসিত জনের ও ৩২ বৎসর লাগলো বুঝতে ?
  • d | 144.159.168.72 | ১৪ জানুয়ারি ২০১৫ ১৩:৪০411477
  • আপাতত এখানেই তুলে রাখি। আরেকটা টই ছিল, কিন্তু তার নাম মনে পড়ছে না।

    সত্যি সত্যি এস এফ আই এখন এবি ভিপিকে সাহায্য করছে?!

  • কল্লোল | 125.242.130.186 | ১৪ জানুয়ারি ২০১৫ ১৬:০২411478
  • পাইয়ের অনেককাল আগেকার পোস্ট (আগে দেখিনি)

    স্বজনপোষণ নিয়ে প্রশ্ন তোলাতে দ্ব্যর্থহীন ভাবে এই উত্তরটি এসেছিল।
    মনে হল এটা একটু এখানে তোলা থাক।
    ( এই ঘুমচোখে লেখাটাকে বাংলা হরফে করার চাপ নিতে ও সময় দিতে অপারগ, দুংখিত)

    infiltration e kono bhul dekhi na.
    infiltration korei system ke subvert korte hoy.
    oi je jaygay jaygay 'nijeder' lok dhokanor kotha bolle shetai to
    lokhhyo chhilo ekdom prothom theke. ekhono.
    keno, bojhate gele, ekhon abar shei hegemony'r purono goppo te firte hobe.
    hegemony nullified hoy na. onno hegemony diye replace kora jay maatro.
    working class er hegemony.
    communist party'r to ghoshito strategy shetai.

    যিনিই লিখে থাকুন এক্কেবারে ঠিকই লিখেছেন। ওনার মার্কবাদী-লেনিনবাদী বিশ্বাসের জায়গা থেকে ১০০ভাগ সৎ বক্তব্য।
    এই প্রসঙ্গে লেনিনের ১৯০৫ সালে ডুমায় যোগদান নিয়ে লেখা দেখুন। বুর্জোয়া ব্যবস্থাকে ভিতর এবং বাইরে থেকে ভাঙ্গতে হবে।

    আমি একমত নই। সে অন্য প্রসঙ্গ। কিন্তু ওনার দিক থেকে উনি একদম ঠিক।
    ওনার hegemony nullified hoy na. onno hegemony diye replace kora jay maatro. কথায় আমি অন্যমত পোষন করি।
    এটা শুনুন।
  • robu | 122.79.37.51 | ১৪ জানুয়ারি ২০১৫ ১৯:৩৪411479
  • কিন্তু দমুদি, কোথায়ে লিখেছে এস এফ আই এখন এবি ভিপিকে সাহায্য করছে? আমি তো রিপোর্টে পেলাম না। ভাটেও একই কথা দেখলাম, আমি কি মিসাচ্ছি কিছু?
  • | 116.66.15.191 | ১৪ জানুয়ারি ২০১৫ ২০:০৪411480
  • দ্বিতীয় প্যারার দ্বিতীয় লাইন
  • pi | 174.100.105.213 | ১৪ জানুয়ারি ২০১৫ ২০:০৬411481
  • ওটা তো তৃণমূল ছাত্র পরিষদ সাহায্য করছে বলেছে।
  • | ১৪ জানুয়ারি ২০১৫ ২১:২৬411482
  • এহে তাই তো!
    অ্যাল!!
    সরি সরি ভেরি সরি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন