এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  ছবি

  • Vermeer-- Golden age of Dutch art

    Blank
    ছবি | ১৫ জানুয়ারি ২০০৮ | ৪০৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • pragati | 202.164.128.187 | ১৭ জানুয়ারি ২০০৮ ২৩:২৮395754
  • ৩) আর মেয়েরা, এবং মেয়েরা ...

    যোহানেস ভারমিয়ের মেয়ের দেখতেন। তাদের ভুরু, জামার কলার, চুলের ফিতে, চিঠি লেখার কাগজ, তাদের লেস-বোনার অদ্ভুত ছোট্টো যন্ত্রটি, জানলা-খোলা আলোয় দাঁড়িয়ে তাদের চিঠি পড়া... এরা সবাই মধ্যবিত্ত বাড়ীর মেয়ে, বা পরিচারিকা, ডেলফ্‌ট এর ক্যানালের ধারে হয়তো তিন কামরার বাড়ী তে যাদের ঘরকন্না --- তারাই তো হোলো ভারমিয়ের এর লাইট -মোটিফ... যাদের ঘিরে দুরন্ত, লুকোনো গল্প থেকে যাচ্ছে, ফুরিয়ে গিয়েও ফুরোচ্ছেনা যেন ঘরের মধ্যেকার চাপা উত্তেজনা , বা মিস্টিক্যাল আবহ।
    এরা হয়তো বারংবার ভারমিয়ের-জায়া কাতারিনা, হয়তো ডেলফে্‌টর রেশম ব্যবসায়ী বা টালি-ব্যবসায়ী ন্যুভো রিশের ঘরণী, কন্যা।

    ধন্য আপনি ভারমিয়ের, ধন্য আপনার নারী-বীক্ষণ।
  • arjo | 168.26.215.54 | ১৮ জানুয়ারি ২০০৮ ০২:৩৩395755
  • কলি দারুন হয়েছে। আমিও vermeer পড়ে ফেললাম। আরও চাই।

    পড়তে পড়তে নিচের লিঙ্ক টা খুঁজে পেলাম।

    http://www.essentialvermeer.com/
  • kali | 160.36.240.109 | ১৮ জানুয়ারি ২০০৮ ০২:৪৩395756
  • আপনারা কি কেউ আর্থার হুইলকের বইটা দেখেছেন। দেখতে পারেন,খুব ভালো। হুইলকই তো? নাকি হুইলিশ? ভুলে যাচ্ছি।
  • dri | 129.46.154.111 | ১৮ জানুয়ারি ২০০৮ ০৫:১৮395757
  • কলির পর প্রগতি! জমে গেছে।

    দমুর কথা প্রসঙ্গে, হ্যাঁ, রেমব্র্যান্টের পোট্রেটগুলোতে একটা গ্লো আছে। শুনেছি রেমব্র্যান্ট কি একটা বিশেষ কেমিক্যাল ব্যাবহার করতেন যেটা প্রায় IPA র মত আগলে রাখতেন। ওটাই ছিল তাঁর USP। উনি শুধু ওনার স্কুলের ছাত্রদেরই ওটা শেখাতেন। বলা হয় অনেক ছবি রেমব্র্যান্ট নিজের ছাত্রদের দিয়ে করিয়ে বেচার সময় নিজের নাম লাগিয়ে দিতেন, যাতে বিক্রি বেশী হয়। স্টুডেন্টের পেপারে গাইডের নাম আগে থাকার মত, তাতে পাবলিশ হতে বেশী সুবিধে হয়। রেমব্র্যান্টের ছবির মুখগুলো কোনটা দৃপ্ত, কোনটা গর্বিত, কোনটা সাফল্যে উঙ্কÄল, সবকটাই বড়লোকদের মুখ। ক্লায়েন্টেল খুব বুঝেশুনে বাগিয়েছিলেন রেমব্র্যান্ট। ভার্মীর তুলনায় অনেক চাপা। মনে হয়না ছবি কেনার জন্য লোককে ধরাধরি করার মত পার্সোনালিটি ছিল তাঁর। হয়ত একটু মুখচোরাই ছিলেন। বিক্রি করার চাপ নেনে নি বলেই বোধহয় তাঁর ছবিতে পরিচারিকাও এসেছে (উয়োম্যান উইথ জাগ)। ধর্ম বাদ দিয়ে, ফরমায়েসি পোট্রেট বাদ দিয়ে এমন স্লাইস-অব-লাইফ পেইন্টিং ছিল ভার্মীরের বৈশিষ্ট্য।
  • dri | 129.46.154.111 | ১৮ জানুয়ারি ২০০৮ ০৬:২৩395758
  • IPA = IPR
  • pragati | 202.164.129.242 | ১৮ জানুয়ারি ২০০৮ ১২:২৮395759
  • *মেয়ের = মেয়েদের।

    কলি, আর্থার হুইলক ই।

    আর্য, খুবই ভালো একটা সাইট।
  • Blank | 203.99.212.224 | ১৮ জানুয়ারি ২০০৮ ১৪:৪৮395760
  • রেমব্রান্টের গ্লোর মতন ভার্মীরের একটা জিনিস আছে। সেটা হলো নীল রঙ। শুনেছি ওটাও নাকি কেউ নকল করতে পারেন নি।
  • dd | 202.122.17.212 | ১৮ জানুয়ারি ২০০৮ ২১:২৬395761
  • অ্যামন খাসা টই সচরাচর পড়ি নি।
  • Arijit | 128.240.229.3 | ১৮ জানুয়ারি ২০০৮ ২১:৪২395762
  • এই নীল রঙ ভ্যান গঘেরও ছিলো। কোথাও একটা এই নকল ছবি আঁকা নিয়ে গল্পে পড়েছিলাম।
  • dd | 202.122.17.212 | ১৮ জানুয়ারি ২০০৮ ২১:৪৬395764
  • না:। মনে হয় না।
    ভার্মিরের নীল রঙ ল্যাপিজ লাজুলি পাথর গুঁড়ো করে... সে তখনো খুব দামী ছিলো।
    ভ্যান গগের কি কখনোই অতো ট্যাকা ছিলো? মনে তো হয় না।

  • Arijit | 128.240.229.3 | ১৮ জানুয়ারি ২০০৮ ২২:০৫395765
  • তাইলে সেই গপ্পোটাতে ভার্মিয়ের ছিলো? তাই হবে। লাপিস লাজুলির কথাও ছিলো।
  • tan | 131.95.121.132 | ১৮ জানুয়ারি ২০০৮ ২২:০৫395766
  • হান ভাঁ মিগেরেঁ,ভার্মিয়ের এর নাম দিয়ে নিজে এঁকে চালাতেন, বহুকাল কেউ কিছু বোঝেনি,ভদ্রলোক লক্ষ লক্ষ মুদ্রায় ওসব বেচে প্রচুর পয়সা করে শেষে সেকেন্ড বিশ্বলড়ায়ের পরে সব বলেটলে দিয়ে মারা গেলেন।
    এর গপ্পোই পড়লাম না সা র লেখায়।

  • tan | 131.95.121.132 | ১৯ জানুয়ারি ২০০৮ ০২:০৩395767
  • মিগেরেঁ এর এগুলো কিন্তু ছবি জাল ছিলো না,কপি করতেন না, অনেক কায়দাকৌশল করে পুরানো চিত্রপটের আগেকার ছবি মুছে ফেলে চুলফাট দাগগুলো রেখে তারউপরে ছবি আঁকতেন বিভিন্ন বিখ্যাত ও বহুকালমৃত শিল্পীর ঘরাণায়। তারপরে আর্ট কনৌসরদের কাছে নিয়ে গিয়ে বলতেন উনি সংগ্রহ করেছেন ওসব শিল্পীদের এইসব দুর্লভ ছবি। রঙও সব নিজে তৈরী করতেন।

  • kali | 160.36.240.109 | ১৯ জানুয়ারি ২০০৮ ০৩:১৮395768
  • ওঁর নামের আসল উচ্চারণটা কি? ভার্মিয়ের, ভের্মিয়ার না ভার্মির?
  • dri | 129.46.154.111 | ১৯ জানুয়ারি ২০০৮ ০৩:৪২395769
  • এক ভাষার শব্দ অন্য ভাষায় অ্যাকিউরেটলি লেখা খুব শক্ত। আমার তো প্রচেষ্টাটাই ফিউটাইল মনে হয়।

    উচ্চারণ ধরতে গেলে, প্রথমত ভ'ই বাতিল হয়ে যাবে। এমনিতেই বাংলার ভ আর ইংরিজির v র উচ্চারণ আলাদা। তায় আবার ইংরিজি v আর ডাচ বা জার্মান v উচ্চারণ আলাদা। জার্মান/ডাচ v অনেকটা ফ এর মত (বাংলা ফ নয়, ইংরিজি f)। volkswagan এর উচ্চারণ যেমন কিছুটা ফোক্সভাগেন। আর Vermeeree র উচ্চারণ অনেকটা দীর্ঘ ঈ র টান দিয়ে শেষে হাল্কা করে একটু এ মেরে দিতে হয়। মোটকথা ফার্মীর আর ফার্মীয়ের এর মাঝামাঝি। ঈ টা বেশী, আর এ টা অল্প।

    কেমন উচ্চারণ, একটা নেটিভ ডাচ স্পীকারের মুখেই শোনা যাক --
    । প্র্যাকটিশ করে করে মোটামুটি ঠিক উচ্চারণ আমরা করলেও করতে পারি। কিন্তু বাংলা হরফে ধরা মুস্কিল। কার কথা বলা হচ্ছে বোঝা গেলেই হল।
  • kali | 160.36.240.109 | ১৯ জানুয়ারি ২০০৮ ০৩:৪৯395770
  • বুঝতে পেরেছি। থ্যাংকস দ্রি। আমি তো সব জায়গাতে ভার্মিয়েরই লিখে দিয়েছি, তাই জেনে নিতে চাইছিলম সেটা ভুল হলো কিনা।
  • Tim | 204.111.134.55 | ১৯ জানুয়ারি ২০০৮ ২৩:৪২395771
  • আলোচনাটা এত ভালো হচ্ছিলো, থেমে গেলো কেন সবাই?
  • Tim | 204.111.134.55 | ০৩ ফেব্রুয়ারি ২০০৮ ০২:২৬395772
  • আরো অন্য অনেক টইএর মত এইটাও মাঝপথে বন্ধ করে দেওয়ার জন্য ব্ল্যাংককে ধরে পেটানো উচিত।
  • Shuchismita | 141.218.214.156 | ০৩ ফেব্রুয়ারি ২০০৮ ০৫:১৪395773
  • সিরিয়াসলি... এটা আবার শুরু হোক।
  • Jay | 90.200.160.50 | ০৪ ফেব্রুয়ারি ২০০৮ ০৫:০৭395775
  • অভ্যু যে ছবিটা কথা লিখেছেন- সেই Girl with a pearl earring হক্কলে দেখুন আবার- কোনো গপ্প বলে কি এই ষোড়শীর ডাগর ডোগর চোখদুটো। কি আছে সেই চোখে- পবিত্র বিস্ময় নাকি কোনো দুস্টু ইশারা? কি বলে আলতো করে খোলা মুখ বা ভেজা ভেজা ঠোঁট। সেই যুগে কোন ভদ্দর বাড়ির মেয়েরা পোর্ট্রেট আঁকালে অমনভাবে মুখ খুলে থাকার আগে হাজারবার ভাবত কি? তুমি কি ভাবছ মেয়ে- কেউ কি তোমায় খুব অবাক করে দিল হঠাৎ? কি দারুন মানিয়েছে ঐ মুক্তোর দুল তোমায়, ভুল বল্লাম, ঐ দুল যেন ধন্যি হয়ে গ্যাছে তোমায় পেয়ে। কোথায় পেলে ঐ দুল মেয়ে? কে দিল তোমায়? ঐ পরিচারিকার পোষাকটাই তো বেমানান তোমার ওপরে। তোমারতো পরার কথা বোলেরো কোট, হাতায় থাকবে লেসের কারুকাজ, চুলে ঐ ময়লা ভেলের চেয়ে বেশী মানাত না কি যত্ন করে বাঁধা হলুদ রিবন, কিংবা কপালের ওপর কটা ফ্রিঞ্জ। মেলাতে পারছিনা মেয়ে। তোমার গল্প বল, প্লীজ।
    ট্রেসি শেভল্যর একটা আস্ত উপন্যাস লিখেছেন এই ছবিটা নিয়ে (১৯৯৯) যেটা আবার সিনেমা হয় ২০০৩-এ। সে গল্প অন্য। অন্যদিন বা অন্য কোথাও। এই সুতোয় চলুক আপনাদের গল্প নিয়ে, আমরা কেমন দেখচি মেয়েটিকে, ভার্মীয়েরের মেয়েদেরকে। আলোয় ধোয়া, ছায়ায় মোড়া সাধারন সব মেয়েরা, মায়াবী শহর ডেল্ফটের সাধারন মেয়েরা।

  • এই নিন  | 2601:448:c400:9fe0:2107:955d:4c73:bd0a | ২১ মে ২০২২ ১০:১০736930
  • রইলো 
  • π | ২১ মে ২০২২ ১০:২৯736931
  • আরে এই তো!  থ্যানকু!! 
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন