এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Bappa | 59.93.200.29 | ২৪ জুন ২০০৭ ১৪:৫৭390319
  • যুগান্তর বা অমৃতবাজারের সম্বন্ধে একটি তথ্য দেওয়া দরকার।

    OBM বা Ogilvy Benson Mather Private Limitedএর তরফে একটি Readership Survey in Urban West Bengal হয়েছিলো, আর তার রিপোর্ট একটি পুস্তিকা আকারে ১৯৭৫-এর ডিসেম্বরে বেরিয়েওছিলো।

    তাতে যা বলছে তা এরকম -

    অমৃতবাজার পাঠ করেন - ৯১০৬৬৫
    স্টেট্‌স্‌ম্যান - ৮৭০৭৮২
    হিন্দুস্তান স্ট্যাণ্ডার্ড - ১৫২৮৮৬

    যুগান্তর - ২৭০৯১১২
    আনন্দবাজার - ৩০১৮৫২৬
    (এটিতে আনন্দবাজার শীর্ষে ছিলো, যে ব্যাপারে আমার আগের চিঠিতে কিছু ভুল আছে)।
  • Bappa | 59.93.200.29 | ২৪ জুন ২০০৭ ১৫:৪৩390320
  • অর্পণ, অরিজিৎ এবং অন্যান্য যাঁরা খবরের কাগজটুকু অন্তত: দেখতে চান তাঁদের জানাই যে সেই সময়ের গণমাধ্যমের ভূমিকার সরেজমিন তদন্ত করার রাস্তা আজও অনেকটাই আছে। সুযোগও আছে খবরের কাগজগুলো পড়ার।

    জায়গাটা National LibraryNewspaper Archive Section। যেখানে প্রতিদিনের প্রতিটি দৈনিক নথিবদ্ধ হয়ে আজও দাঁড়িয়ে থাকছে। শ্যামলকেও বলবো একবার খুঁজেপেতে নব আর যুব সম্বন্ধে খবরগুলো পড়ে নিতে।

    এই Sectionটি আলিপুরে ন্যাশ্‌নাল লাইব্রেরীর মূল প্রাঙ্গনে অবস্থিত নয়। এই সেকশনটিকে পাওয়া যাবে এস্‌প্ল্যানেড ইস্ট বা সিধু-কান্‌হ ডহরে ট্রাম লাইনের বিপরীতে, রাস্তার উত্তরের ফুটপাথে ডেকার্স লেন আর কে সি দাসের মধ্যবর্তী অংশে অর্ড্‌ন্যান্স্‌ ফ্যাক্ট্‌রী বোর্ড(OFB)-য়ের বাড়িতে।

    এ ছাড়া সেযুগের এবং বহু আগেরও প্রচুর পত্র পত্রিকার অনেক অনেক তথ্য/বই/পুস্তিকা পাওয়া যাবে সি আই টি রোড/ মৌলালি ক্রসিংএর কাছে সি পি আই-এর সদর দপ্তর ভূপেশ গুপ্ত ভবনে অবস্থিত ভবানী সেন পাঠাগারে।

    কলকাতায় থাকা বা ঘুরতে আসা বা ফিরে আসা সবাইয়ের কাছেই শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত এই জায়গা দুটি যথেষ্ট সহজগম্য বলে মনে করি বলে এ দুটির নাম দিলাম।
  • ranjan roy | 122.168.71.83 | ২৬ জুন ২০০৭ ০০:৪১390321
  • বাপ্পার এবং কল্লোলের তথ্যগুলি একদম সঠিক। শ্যামল যে রাষ্ট্রপতি শাসনের কথা ভুলে গেছলেন তার কারণ মনে হয় যে ( আমার অনুমান, ভুল হলে শুধরে দেবেন) উনি সেই সময়ে সক্রিয় রাজনীতিতে যুক্ত ছিলেন না, বা বয়েস কম ছিলো, অনেকটা দুর থেকে দেখেছেন।
    একটা কথা,--কোন সন্দেহ নেই কংগ্রেস,তৃণমূল বা নক্সাল, সব দলেই কিছু মাস্তান, সমাজবিরোধীরা ছিল বা রয়েছে। কিন্তু, সত্তরের দশকে যুব একটা আলাদা phenomenon। বিধানবাবুর সময় একটা গোপালপাঁঠা বা ষাটের দশকে একটা বেলঘরিয়ার ইনুমিত্র। কিন্তু, সত্তরের দশকের যুব? তখন আর আলাদা করে কারুর নাম করা যায় না। পাড়ায় পাড়ায় ওরকম গন্ডায় গন্ডায় গজিয়ে উঠেছিল। তার একটা বড় কারণ শিক্ষিত বেকারত্বের বৃদ্ধি আর মানুবাবুদের চাকরি পাইয়ে দেয়ার আশ্বাস।
    আর ঐ যে বললাম- খোলাখুলি রাইফেল নিয়ে ঘোরা আর ডাব পাড়া-সেসব বিধানবাবুদের সময় কল্পনা করা যেত না।
    অর্থাৎ, স্বাধীনতার পর দেশে যত গুলো সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছে, সেগুলোর সঙ্গে যেমন নরেন্দ্র মোদীর রাষ্ট্রশক্তির প্রত্যক্ষ মদতে ঘটানো progromএর একটা মৌলিক তফাৎ আছে, তেমনি সত্তরের দশকের আগের রাজনৈতিক গুন্ডামি আর পরবর্ত্তী যুব -তফাৎটা গুণগত। সেই প্রথম আমরা বইয়ে পড়া হিট্‌লারের যুববাহিনীর কাছাকাছি কিছু দেখলাম। আর তখনই emergencyর সময়ে সঞ্জয়ের উত্থানের পৃষ্ঠভূমি তৈরি হল। এটা শুধূ বাংলার ব্যাপার নয়, এটা তখন সর্বভারতীয় চিত্র। মধ্যপ্রদেশে সঞ্জয় গান্ধীর র‌্যালির জন্যে যুববাহিনীর কাফিলাকে কোন পেট্রল পাম্পের মালিক বিনে পয়সায় তেল দিতে অস্বীকার করত না। সম্মেলনে যাবার সময়
    যুবর ছেলেরা নাগপুর এবং অন্য রেলস্টেশনে যে লুঠতরাজ করতো তা অনেকেরই মনে আছে। বেশি কথা কি, কংগ্রেসের বর্তমান বড় নেতা আনন্দ শর্মা যখন সর্বভারতীয় যুবনেতা, তখন রাশিয়াতে ইনটারন্যাশনাল ইযুথ সম্মেলনে যুবর প্রতিনিধিদল ওখানে যে কেচ্ছা করেছিল, তাতে দলটিকে তক্ষুনি ফেরত পাঠিয়ে দেয়া হয় এবং আনন্দ শর্মাকেও অনেক কথা শুনতে হয়।
    এর ফলেই সম্ভব হয়েছিল ইন্দিরা হত্যার পর দেশজুড়ে শিখবিরোধী দাঙ্গা। উঙ্কÄল ব্যতিক্রম কোলকাতা।
    রঞ্জন রায়

  • shyamal | 24.117.80.201 | ২৬ জুন ২০০৭ ০৪:২২390322
  • আপনি ঠিকই বলেছেন । আমি কোনকলেই সক্রিয় রাজনীতিতে ছিলাম না। অধিকাংশ মানুষই তাই। সেই অধিকাংশের perception থেকে বলছি যে ৭২ এর আগে সন্ধেয় রাস্তায় বেরোতে ভয় হত এই বুঝি বোমা বা গুলির মধ্যে পড়ি। কিন্তু ৭২ এর পরে সেই ভয়টা কেটে যায়। ৭২ এর পরে আর আটটা বাজলেই সব রাস্তা শুন্‌শান হয়ে যেত না। লোকে নাইট শো তে সিনেমায় যেতে আর ভয় পেত না। আগেই বলেছি শিক্ষা প্রতিষ্ঠানে বা হোস্টেলে যুদ্ধের কথা। ৭২ এর পরে একবারও হয়নি। কাজেই সাধারন এপলিটিক্যাল লোকের মাথাব্যথা ছিলনা দেশোদ্ধারকারীদের কি হল না হল। এ গুলো আমার নিজের চোখে দেখা।
  • ranjan roy | 122.168.71.83 | ২৯ জুন ২০০৭ ০০:৩০390324
  • শ্যামল,
    ঠিক বলেছেন, সেটা ছিল এক অঘোষিতযুদ্ধ। হয়তো কিছুটা বালখিল্য- তবু যুদ্ধ। সকাল বিকেল মাঝরাত্তিরে শোনা যেত বোমাগুলি-পাইপগানের শব্দ। কিন্তু কোন যুদ্ধই অনন্তকাল চলতে পারেনা। একটা ঢেউ আসে, আর একটা যায়। তা, সেটা ১৯৬৮তে প্যারিস এবং শহরতলীতে ছাত্র-যুব-শ্রমিক আন্দোলনই বলুন( যার সমর্থনে জাঁ পল সা?Ñ গোষ্ঠী রাস্তায় নেমেছিলেন) বা সত্তরের নকশাল আন্দোলন( যার সমর্থনে কবি সমর সেন, লেখিকা মহাশ্বেতা দেবী বা চিত্র পরিচালক মৃনাল সেনেরা কিছু স্মরণীয় কাজ করে গেছেন।
    আপনি এটাও ঠিক দেখেছেন যে "দেশোদ্ধার" কিছু গোনাগুনতি লোকেরাই শুরু করে, ব্যাপক জনসমষ্টি নয়। এটা সর্বকালে সর্বযুগে সত্যি।
    ইংরেজ আমলেও কিছু ঘরছাড়া দামাল ছেলে "উৎপাত" শুরু করতো। তাতে হয়তো ইংরেজ শাসনের টিকিটিও নড়তো না,
    ( তারা ক্ষুদিরাম, বিনয়-বাদল-দীনেশ বা সুভাষ)। তখনও সেযুগের majorityর প্রতিনিধি--সেসময়ের রঞ্জন বা শ্যামলরা এদের বোকামি দেখে বিরক্ত হত। ভাবতো মহারাণীর রাজত্বে দেশের কত উন্নতি হচ্ছে,- রেলগাড়ী-টেলিগ্রাফ-কলকারখানা। কোথায় ওতে লেগে পড়ে পরিবারের শ্রীবৃদ্ধি দেখবি বা আইসিএস হয়ে বাপ-মার মুখোজ্বল করবি তা না,---।
    তবে হ্যাঁ,আমি ইচ্ছে করে তুষার
    রায়ের উদাহরণটা দিলাম যে একজন সাধারণ শান্তিপ্রিয় "নকশালবিরোধী"
    চাকুরীজীবি ভদ্রলোক, যিনি পাড়ায় দুর্গাপূজো করাতেন, লাইব্রেরী চালাতেন তিনিও কেবল বিরোধীদলের বলে রেহাই পেলেন না- এমনই নব-যুবর মাহাত্ম্য!
    আর ভারতের যে রাজ্যগুলোতে নক্‌শাল আন্দোলন ছিল না-যেমন মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক সেখানের দমনচক্র নিয়ে কি বলবেন? কি বলবেন আজমিরি গেট, ফিল্ম অভিনেতৃ( নন্দনার মা)কে জেলে আধমরা করা, রুকসানা সুলতানদের এবং বন্দুকের কারখানা চালানো ধীরেন্দ্র ব্রহ্মচারী নিয়ে?

    একটা কথা শ্যামল। নীরব নিস্ক্রিয় সাধারণ লোকগুলো ও অনেক সময় "দেশোদ্ধারকারী"দের গোপন সমর্থন দেয়। না হলে কোন আন্দোলনই ছড়ায় না, টেকে না, অল্পদিনের জন্যেও না। নকশল আন্দোলনও না। কারণ, ওরা কেউ বাইরে থেকে আসেনি। আপনার-আমার মধ্যে থেকেই এসেছে।
    আর পুলিশের ব্যাপারে জাস্টিস মুল্লা যা বলে গেছেন -সবচেয়ে সংগঠিত ইউনিফর্মপরা গুন্ডার দল-- তার থেকে ভালো সংজ্ঞা আজও পাইনি। যদিও কখনও সখনও আমাকেও ওদের কাছে যেতে বাধ্য হতে হয়।

    রঞ্জন রায়।

    bozo,
    আপনিই ঠিক, একটু হাল্কা হই। এমার্জেন্সি উঠে যাবার পর ইরাণী সায়েবের Statesman বের করেছিল ব্ল্যাক আউট করা খবর গুলি নিয়ে একটি সংখ্যা। তাতে ছিল নার্গিস দত্ত লন্ডনে একটি দোকান থেকে হীরের নেকলেস তুলে নিয়ে বেরুনোর সময় ধরা পড়েন। সুনীল দত্ত ফ্যামিলি গান্ধী পরিবারের কাছাকাছি ছিলো তাই খবরটিকে সেন্সর করা হয়।
    নার্গিসপ্রেমী আমার বাবা শক্‌ড হয়ে বল্লেন-" লেডি নার্গিস! ওনার কি নেকলেস কম পড়েছিলো?"
    রঞ্জন
  • J | 77.56.79.2 | ২৩ জুলাই ২০০৭ ০৪:০৭390325
  • আরে শ্যামলদা কোথায় গেলেন?
  • S | 69.215.172.174 | ২৩ জুলাই ২০০৭ ০৯:৩১390326
  • এত কিছু পড়ার পর তিনটে প্রশ্ন ছিলো

    ১ কল্লোলের কথা অনুযায়ী রোটান্ডা মিটিংয়ে জ্যোতি বাবুরাও ছিলেন। এর থেকে কি বলা যায় নকশাল উৎপাটনে মূল ধারার বাম দল গুলিরো পরোক্ষ সমর্থন ছিলো?

    ২ মনুদার কার্জকলাপ নিয়ে প্রচুর অলোচোনা হয়েছে। কিন্তু নকশাল দমনে সিপিমের ভূমিকা কি ছিলো? বন্ধু না শত্রু? নাকি ওরা মার খাচ্ছে খাক আমাদের কি যায় আসে?

    ৩ যেটা আরো বোধোগম্য হয় না সত্তাতরের পর যখন জ্যোতি বাবুরা ক্ষমতায় এলেন তখন আগের ঘাটে যাওয়া "বিশেষ বিশেষ" ঘটনার সরকারি তদন্ত হল না কেনো? কেঁচো খুড়তে কিছু সাপ বেরনোর ভয় ছিলো কি? নাকি অন্য ধরনের চাপ ছিলো, যেটা মনুদা তথা নব-যুবদের ঘাড় দিয়ে বিদেয় করতে পারাটাই সব থেকে সহজ উপায় ছিলো?
  • ranjan roy | 122.168.68.196 | ২৪ জুলাই ২০০৭ ২২:১৯390211
  • হক কথা। জ্যোতিবাবুরা ক্ষমতায় ফিরে এলে
    বন্দীমুক্তি প্রশ্নে কি স্ট্যান্ড নিয়েছিলেন তা' কল্লোল ভালো বলতে পারবেন। কিন্তু, পুলিস কমিশনার রঞ্জিত গুপ্তকে সম্ভবত:
    পুরাতঙ্কÄ বিভাগের অধিকর্তা করে দেওয়া হয়। DC, DD, North দেবী রায়, আরেকজন- কল্যানকুমার চক্রবর্ত্তী, একটু নীচের দিকে তারাপদ দে -এরা সবাই
    প্রমোশন পেয়ে যান। এ'নিয়ে যা ক্যাচাল হয়ে ছিল সেটা কল্লোল ভালো বলতে পারবে।
  • kallol | 192.77.110.18 | ২৫ জুলাই ২০০৭ ১২:৩৫390212
  • এটা খুব পরিস্কার যে রোটান্ডার মিটিংএ সমস্ত প্রতিষ্ঠিত দলগুলো (বাম-ডান নির্বিশেষে) সর্বসম্মতিক্রমে নকশাল দমনের সিদ্ধান্ত নিয়েছিলো। কার্যত সিদ্ধার্থ রায়কে ব্ল্যাঙ্ক চেক দেওয়া হয়েছিলো।
    এটা নিয়ে আজও কেউ মুখ খোলে না (এসইউসিও না)। বামেদের হয়ে যারা সেদিন মিটিংএ ছিলেন তাদের প্রায় সবাইই পরে বামফ্রন্টের মন্ত্রী হন। ফলে পুলিশকে শাস্তি দেওয়ার কথা (এমনকি নিজেদের কর্মীদের ওপর অত্যাচারের ঘটনাতেও - দুর্গাপুরের সিপিএম কর্মী অসীমা পোদ্দার, যার কপালে ছ্যাঁকা দিয়ে সিপিএম লিখে দিয়েছিলো নব-যুব এবং পুলিশ) তারা ভাবতেই পরেন নি।
    বামফ্রন্ট ক্ষমতায় এসে, সমস্ত রাজনৈতিক বন্দীদের মুক্তির কথা ঘোষনা করে। এটা ওদের নির্বাচনী প্রতিশ্রুতিতেই ছিলো (এই একটা প্রতিশ্রুতিই পালিত হয়েছিলো)। তাতেও একটু খিচ ছিলো। ওরা (মূলত: সিপিএম) অনন্ত সিংদের (যাঁরা অস্ত্র সংগ্রহের জন্য ব্যাঙ্ক/পোস্ট-অফিস ডাকাতির রাস্তা বেছে নিয়েছিলেন) রাজনৈতিক বন্দী বলে মানছিলেন না। পরে বন্দীমুক্তি-গণদাবী কমিটির আন্দোলনের এবং কিছু শরিকদের চাপে মানতে বাধ্য হন।
    সিপিএম বারবার ৭২ থেকে ৭৭ এর ""আধা ফ্যাসীবাদী সন্ত্রাস''এর কথা বলে, কিন্তু ক্ষমতায় এসে ""জরুরী অবস্থার বাড়াবাড়ি'' নিয়ে সেনশর্মা কমিশন তৈরী করে। ৭২ থেকে ৭৫ নিয়ে কোনো কথা হয় না। অবশ্য সেনশর্মা কমিশনের রিপোর্টেও কারুর শাস্তি হয়েছে বলে মনে পড়ে না।
    বরং রঞ্জন যেমন লিখেছেন - প্রচুর অত্যাচারী পুলিশের পদন্নতি ঘটেছিলো।
    এ নিয়ে এপিডিআর থেকে পরবর্তিতে বহু চ্যাঁচামেচি করা হয়েছে। যার ফলশ্রুতিতে শেষ পর্যন্ত অর্চনা গুহ-লতিকা গুহ মামলা দায়ের করা হয়। যাতে রুনুর মাত্র দুই বছরের জেল হয়।
    তাই কাকা যখন বিমান বোসকে নিয়ে বরানগরের শহীদদের বেদীতে মালা দেয়, তখন কাকা, কুত্তামীর চিরকালীন উদাহরন হয়ে যায়।
  • dd | 202.122.20.242 | ২৫ জুলাই ২০০৭ ২১:৪০390213
  • কল্লোল
    যদিও তুমি খবর বেশী রাখো তাও ... একটু খটকা লাগছে।
    রুনুর শেষ পর্যন্ত জেল হয় নি। একটা অদ্ভুত ইন্টার্নাল অ্যাডমিনিস্ট্রেটিভ আইন ছিলো - হয়তো এখনো আছে যে সরকারী কর্মচারীর বিরুদ্ধে মামলা করতে হলে উর্দ্ধতন অফিসারের অনুমতি লাগে। খুব ,খুব, খুব ছেঁদো এইরকম কারন দেখিয়ে জেল বাস আর হয় নি রুনুর। যদ্দুর মনে পরছে জজের নাম ছিলো গৌরাঙ্গ ভুষন বসু।

    দুর দুর। জ্যোতিবাবু থাকতে এইসব পুলিশের ইয়ের একটা ইয়েও কেউ ছিঁড়তে পারতো ?

  • I | 59.93.213.133 | ২৫ জুলাই ২০০৭ ২২:১১390214
  • রুনুর আবার জেল কবে হলো?
  • ranjan roy | 122.168.69.202 | ২৫ জুলাই ২০০৭ ২২:১৫390215
  • kallol,
    যদ্দুর মনে পড়ছে, DD ঠিক বলছে- তুমি একবার চেক করে নিও।
    আসলে Law of Torts এ আছে যে রাস্ট্র বা রাজকর্মচারী যদি নিজের duty discharge করতে গিয়ে এমন কিছু ভুল করে বসে যেটা প্রথম দৃষ্টিতে criminal offence তাহলে তাকে শাস্তিদান থেকে exempt করা যেতে পারে।
    এখন কোন ব্যাপারে দুর্ঘটনাটা duty করতে গিয়ে হয়েছে কি না তার নির্ণয় সরকার করবে। ফলে সরকার অনুমতি না দিলে কেস চালানো বা শাস্তি দেয়া বেশ কঠিন ।
  • ranjan roy | 122.168.69.202 | ২৫ জুলাই ২০০৭ ২২:১৯390216
  • আর অসীমের ব্যাপারে যা বললে- আমি একমত। ঐ নবজীবন যুবক সঙ্ঘের নির্মল চ্যাটার্জী ষাটের দশকেই বক্সিং শেখানোর আখড়া খুলে গুন্ডামিকে প্রশ্রয় দিচ্ছিল। আমি তখন পাশেই বরানগর রামকৃষ্ণ মিশনের হোস্টেলে ছিলাম।
  • S | 72.254.44.126 | ২৯ জুলাই ২০০৭ ০৩:৪৪390217
  • তারমানে যা বোঝা যাচ্ছে (কল্লোলের কথা অনুযায়ী), মনুদা তথা নবযুবর কুকর্ম গুলোর বিহিতি করার লক্ষ সিপিমর ছিলো না, ওটাকে দিনের পর দিন ভোটে রাজনৈতীক হাতিয়ার করাই লক্ষ ছিলো। অর্থাৎ দেখ খানিকটা ওরা কত বাজে ছিল গোছের। এটাকেকি এক ধরনের সুযোগসন্ধানী/সুবিধেবাদী রাজনীতি বলা চলে না?
  • Arijit | 77.98.196.117 | ২৯ জুলাই ২০০৭ ০৪:১২390218
  • হাসিও আটকে গেলো - হাজারদুই লোক মরার পরেও শুধু "ওরা কত খারাপ' দেখানো - নাসার চন্দ্র-অভিযান নিয়ে কন্সপিরেসি থিয়োরীগুলোও হার মেনে যাবে। অবশ্য এটা এদ্দিনে অভ্যেস হয়ে যাওয়া উচিত ছিলো।
  • S | 72.254.44.126 | ২৯ জুলাই ২০০৭ ০৬:২৭390219
  • হাসি আটকে যাওয়াই ভালো। কাজের কাজ কি হয়েছে সেটাই প্রশ্ন ছিলো, শুধু ৭২ থেকে ৭৬ বলে চেঁচানো ছাড়া।
  • pratikriyaa sheel | 59.93.209.166 | ২৯ জুলাই ২০০৭ ১৪:১৫390220
  • ইদানীং S নামে কি দুজন লিখছেন? অন্য কোন থ্রেডে S নামে আগে থেকে যিনি লিখতেন, সেই শমীকের বক্তব্য দেখেই এই কথা এলো। সেক্ষেত্রে শমীককে অনুরোধ, তিনি যেন পুরো নামটা লেখেন। অথবা নতুন S-কে অন্য কোন প্রতীক চিহ্ন ব্যবহার করতে অনুরোধ জানাই।

    নামে যদিও কিছুই যায় আসে না, কিন্তু এখানে আবার বক্তব্যর তুলনায় প্রতিবেদকের নামই প্রতিক্রিয়ার রকমফেরের প্রধান অনুঘটক কিনা ... :-)))

    Disclaimer - সেরকম প্রতিক্রিয়া অবশ্য রীতিমত চিন্তাশীল, প্রগতিশীলদের ব্যাপার, আমার মত প্রতিক্রিয়াশীলরা ওগুলো "...এমনি এমনিই খাই।"
  • pratiyaa sheel | 59.93.209.166 | ২৯ জুলাই ২০০৭ ১৫:২৬390222
  • না, রুনু গুহ নিয়োগীর জেল হয় নি। তবে ২ বছরের জেলের দণ্ডাদেশ হয়েছিলো। অর্চনা গুহর তরফে মামলায় লড়তেন তখন অরুণপ্রকাশ চ্যাটার্জী। (এখন অবশ্য তাঁর ভাই সৌমেন গুহ নিজেই লড়েন)। মামলার রায় দেন জাস্টিস পি কে গুঁই। নিয়ম অনুযায়ী এর বিরুদ্ধে আপীল করবার জন্য তিন সপ্তাহের সময় দেওয়া হয়। রুনু উচ্চ আদালতে আপীল করেন। হাইকোর্টে মামলায় রায় দেওয়া হয় যে লোয়ার কোর্টে মামলা চলার মধ্যে কিছু অসম্পূর্ণতা আছে(৩৩০ না কোন বিধি অনুযায়ী নাকি?)। ফলে এই মামলা আবার লোয়ার কোর্টে যাক।

    সেই মামলা আজও চলছে। :-)))))))) (এটা আপন মনে হাসা, মাননীয় "সরকারপক্ষ"(রা) যেন "তেড়ে না আসেন"

    -----------------------------
    বিধিসম্মত সাত সুর সংযোজন -

    ১) লোয়ার কোর্টের মামলার রায় বেরোয় রুনু অবসর নেওয়ার পরে, চাকরীতে থাকাকালীন নয়।

    ২) হাইকোর্ট থেকে মামলাটিকে লোয়ার কোর্টে পাঠানোর "খেলার" সময় রুনু বেঁচে ছিলেন।

    ৩) রুনু মারা গেছেন ৯৮-৯৯এ(সম্ভবত:)।

    ৪) স্বভাবত: প্রথম কন্‌ভিক্ট হিসেবে রুনু-র নাম আর নেই মামলায়।

    ৫) দ্বিতীয় অভিযুক্ত কমল গাঙ্গুলী(পদবীটা এই কি?) আজও "আত্মগোপন করছেন" অথবা "ফেরার"
    * এদের অবশ্য পচ্চিমবঙ্গের পুলিশ বা ভারতীয় পুলিশ খুঁজে পায় না, যেরকম গড়িয়ার বাড়ি থেকে 'মাওবাদী'দের খুঁজে পায় :-)))))

    ৬) তৃতীয় অভিযুক্ত সন্তোষ দের নাম-ই এখন প্রথম অভিযুক্তের জায়গায়।

    ৭) "মহান গণতন্ত্র", থুড়ি, "সমাজতন্ত্র"-কে এবার সন্তোষ দে-র অনুরূপ "খেলার সাথী" হবার দৃশ্য দেখার জন্য সমস্ত প্রতিক্রিয়াশীলদের বিপ্লবী আহ্বান জানাই।

    :-I :-) :-P :-D
  • pratikriyaa sheel | 59.93.209.166 | ২৯ জুলাই ২০০৭ ১৫:৩৬390223
  • ধুস্‌, প্রতিক্রিয়াটাও ঠিকঠাক করতে, ইয়ে, লিখতে পারিনা।
  • Samik | 122.162.85.123 | ২৯ জুলাই ২০০৭ ১৮:৫৩390224
  • এই থ্রেডের Sগুলো, আমি নই।

    নতুন S, আমি এখানে S নামে লিখে থাকি। আপনি যদি S নাম নিতে চান, তো ঠিক আছে। আমি এখন থেকে পুরো Samik নামেই লিখব।
  • S | 72.254.40.202 | ৩০ জুলাই ২০০৭ ০০:০৮390225
  • শমিক,

    এই সইটে URL দেখলে বোঝা যায়, তুমি আর আমি আলাদা, তুমি দিল্লি আমি বিদেশ :-) আজ এখানে কাল সেখানে। আমি capital S use করছি তুমি ছোটো s নিতেই পারো।
  • S | 72.254.40.202 | ৩০ জুলাই ২০০৭ ০০:১৭390226
  • প্রতিক্রীয়া শীল,

    ভালো লিখেছেন বটে :-)। প্রশ্নটা সেইখানেই ছিলো, ৭২ থেকে ৭৬ বলে চেঁচানো চড়া আর কিছুই হয় নি (ঐ কল্লোল যে টুকু লিখেছেন সেটুকু ছাড়া ), এতে আবার এত হাসি টাসি আটকে যাচ্ছে :-)
  • tan | 131.95.121.132 | ৩০ জুলাই ২০০৭ ০০:৩৫390227
  • নতুনS,
    আমার যদিও নাক গলানো উচিৎ নয়,তবু পুরনো যাতায়াতকারী হিসাবে একটা দুটো কথা। শমীক S নামে প্রায় এই পাতার জন্মলগ্ন থেকে লিখে চলেছেন, পুরনোরা সকলেই ওনাকে এই নামে চেনেন। আর ছোটো s নাম নিয়েও একজন লেখেন,বিদেশ থেকে, উনিও প্রায় এই পাতার জন্মলগ্ন থেকে লিখছেন।
    একই নাম হয়ে গেলে কনফিউশন হতে পারে না কি?

    ডিসক্লেমার : এই পোস্টটি ব্যক্তিগত মত বহন করছে,আমি নিজে ছাড়া আর কারুর এর জন্য কোনো দায়িত্ব নেই।
  • S2 | 72.254.40.202 | ৩০ জুলাই ২০০৭ ০৮:১২390228
  • ওকে তনু তোমার কথাই রইলো, আমি নতুন নামে লিখলাম কেমন :-)
  • kallol | 220.226.209.5 | ৩০ জুলাই ২০০৭ ১১:৫৫390229
  • একদম ঠিক, রুনুর দন্ডাদেশ হয়েছিলো, কিন্তু জেলে যেতে হয় নি।

  • S2 | 66.182.80.130 | ০৪ আগস্ট ২০০৭ ২০:৩৩390230
  • এই টই টা আটকেই গেলো। নকশাল নিয়ে CPM'র অস্বস্তি কোনদিনি ঘোচার নয়।
  • কমিশন | 172.136.192.1 | ১৮ সেপ্টেম্বর ২০১৪ ২১:৩৪390231
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন