এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কলকাতা বিশ্ববিদ্যালয়ের অব্যবস্থা নাকি শুধুমাত্র ছাত্রছাত্রীদের "অভিযোগ" ?

    সব্যসাচী মুখার্জি
    অন্যান্য | ০১ ডিসেম্বর ২০১৮ | ৯৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সব্যসাচী মুখার্জি | 785612.35.671212.114 | ০১ ডিসেম্বর ২০১৮ ২৩:৫৩381148
  • বিষয়টা কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্রদের কম উপস্থিতি নয় । কম উপস্থিতি থাকা সত্ত্বেও পরীক্ষায় বসতে দেওয়ার আবদার নয় । বিষয়টা বরাবর একই রয়ে গেছে । সেটা হলো কলকাতা বিশ্ববিদ্যালয়ের জঘন্য পরিকাঠামো । যে পরিকাঠামোতে বছরের পর বছর ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নষ্ট করে চলেছে এই বিশ্ববিদ্যালয় । আন্দোলন হলে শিক্ষামন্ত্রী বলেন ছাত্রদের পড়াশোনা করতে ; অথচ পড়াশোনা করার সেই পরিবেশটাই তৈরি নেই কোথাও । যে বিশ্ববিদ্যালয় বছরে একবার পরীক্ষা নিয়ে সঠিকভাবে খাতা দেখে রেজাল্ট বার করতে পারে না ; সেই বিশ্ববিদ্যালয় যে সঠিকভাবে সেমিস্টার নিতে পারবে না সেটা জানাই কথা । বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা দেখুন । সেকেন্ড ইয়ার জেনারেলের পরীক্ষা শেষ হয়েছে জুন মাসে । ফার্স্ট ইয়ার অনার্স পরীক্ষা শেষ হয়েছে জুলাই মাসে । সেখানে এই সপ্তাহে ফার্স্ট ইয়ার অনার্সের রেজাল্ট বেরিয়ে গেলো ; অথচ সেকেন্ড ইয়ার জেনারেলের রেজাল্ট কবে বেরোবে কেউ জানে না । অথচ সেকেন্ড ইয়ারের রেজাল্ট আগে বার করা উচিৎ ছিলো কারণ সাপ্লিমেন্টারি পরীক্ষা হয় ফেব্রুয়ারি মাসে । অর্থাৎ সেকেন্ড ইয়ার জেনারেলের কোনো ছাত্র কোনো পেপারে অকৃতকার্য হলে সে থার্ড ইয়ার পরীক্ষা দেওয়ার আগে সেই পেপারের পরীক্ষা আবার দিতে পারে যাতে সে একসঙ্গে থার্ড ইয়ারে ফাইনাল রেজাল্ট পায় । সে কারণেই আগে রেজাল্ট বেরোয় সেকেন্ড ইয়ার জেনারেলের । কিন্তু কোথায় কী । গতবছর ফার্স্ট ইয়ার অনার্সের রেজাল্ট বেরোয় ডিসেম্বরের শেষের দিকে । এবারে একদিনের নোটিশে সেটা প্রায় একমাস এগিয়ে চলে এলো ; অথচ সেকেন্ড ইয়ারের রেজাল্টের কোনো পাত্তা এখনও অবধি নেই । এরপর রেজাল্ট বেরোলে কোনো ছাত্র খাতা স্ক্রুটিনিই করবে কখন , আরটিআই বা করবে কখন , সাপ্লিমেন্টারি পরীক্ষার ফর্ম ফিলাপই বা করবে কখন , আর সাপ্লিমেন্টারি পরীক্ষার প্রিপারেশনই বা করবে কখন । বছরের পর বছর একই জিনিস চলে আসছে । নাম্বার মনমতো না হলে সেটাকে যাচাই করতে যা সময় লাগে ; ততদিনে পরের বছরের পরীক্ষা হয়ে যায় । ফলে সেই ঝামেলায় যাওয়া ছাত্রদের পক্ষে আর সম্ভব হয় না । বছর বছর ভুরি ভুরি অভিযোগ রেজাল্ট নিয়ে । বছর বছর রেজাল্ট বার করতে ইউনিভর্সিটি এতো দেরী করে যে সেই নিয়ে ছাত্রদের আন্দোলন করতে হয় । গতবছর হঠাৎ করে রেগুলেশন পাল্টে বহু ছাত্রছাত্রীকে ফেল করানো হয় । সেই নিয়েও ছাত্রদের আন্দোলন করতে হয় । এহেন ইউনিভর্সিটিতে সেমিস্টার চালু হলে যা হওয়ার তাই হয়েছে । কোথাও উপস্থিতির হার কম , কোথাও বা ছাত্ররা অ্যাডমিট কার্ড পায়নি । কলেজে উপস্থিতি দরকার পঠনপাঠনের জন্য । সেটা হওয়ার পরিবেশ আদৌ আছে কলেজগুলোতে ? বহু কলেজের নানা ডিপার্টমেন্টে স্থায়ী শিক্ষক নেই । পরিকাঠামোর গলদ আছে নানা কলেজে । অতএব ছাত্রছাত্রীদের প্রাইভেট টিউশন নিতে হচ্ছে ; তারা নিতে বাধ্য হচ্ছে । তারপর সরকার বা বিশ্ববিদ্যালয় কী করে আশা করতে পারে যে তাদের উপস্থিতির হার সঠিক থাকবে ? স্কুল স্তর থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত প্রাইভেট টিউশবের রমরমা কিন্তু আজকে শুরু হয়নি । সম্পূর্ণ শিক্ষাব্যবস্থাটাকে বহুবছর ধরে সেদিকে ঠেলে দেওয়া হয়েছে । আজকে হঠাৎ করে ছাত্রদের দোষ দিয়ে কোনো লাভ নেই । যদিও সেমিস্টার সিস্টেমে এগুলো হবে না ; এটা না বোঝার মতো বোকা ইউনিভর্সিটি বা সরকার নয় । আমার মনে হয় ; সব জেনেশুনেই সেমিস্টার সিস্টেম চালু করা হয়েছে । ইউনিভার্সিটির এই পরিকাঠামোতে সেমিস্টার চালু করলে এরকম হবে সেটা জানাই কথা ছিলো । এরপর কয়েকবার বাদ থেকে "ইউনিভর্সিটির এই পরিকাঠামোয় সেমিস্টার নেওয়া সম্ভব হচ্ছে না" বলে কলেজগুলোকে অটোনোমাস করে দিলে এবং কলেজগুলো প্রাইভেটাইজ হয়ে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না । যতই ছাত্রদের শুধুমাত্র পড়াশোনায় মনোনিবেশ করতে বলে হাত ধুয়ে ফেলার চেষ্টা হোক ; ছাত্রদের নিজেদের দাবী আদায়ে লড়াইয়ের পথেই ছাত্রদের যেতে হবে ।
  • ইও | 3490012.90.2312.117 | ০২ ডিসেম্বর ২০১৮ ০৭:১৩381149
  • বছরে তিনটা সেমেস্টার করেন। সব ফাঁকিবাজি ঠিক হয়ে যাবে।
  • pi | 2345.110.674512.11 | ০২ ডিসেম্বর ২০১৮ ২১:১৮381150
  • কীরকম?
  • Sinjini Saha | 236712.158.895612.118 | ০৪ সেপ্টেম্বর ২০১৯ ২১:৫৪381151
  • 1st semester examination date
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন