এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কৌশিক ঘোষ | 340112.215.3456.239 | ২৭ জুলাই ২০১৮ ২১:৪৪377202
  • সন্দীপন চট্টোপাধ্যায় লিখেছেন, স্মৃতি কোন জিনিস ধরে রাখবে, আর কোন জিনিস বাতিল করে দেবে, তা একান্তই, স্মৃতি, নিজের মতো করে, নির্বাচন করে। 1981 সাল মনে এলো। তখন প্রাইমারীর শেষ বছর, রামকৃষ্ণ মিশন বিদ্যাভবনে তখনও ব্যাঙাচি দশা, চলিতেছে। অপুর মতো আমাদেরও তখন এক নিশ্চিন্তিপুর ছিলো। বিশদে না গিয়ে, 1981 বললে, সংক্ষেপে কি কি মনে আসে তাই লিখছি, পয়েন্ট বাই পয়েন্ট। এ-লেখা ততোটা গুগলনির্ভর নয়, যতোটা স্মৃতিনির্ভর। ফলে, ভুল লিখলে, নম্বর কাটুন, তথাপি এডিট করিব না। আর হ্যাঁ, বন্ধুরা, তোমরাও লেখো, 1981 নিয়ে:

    1. মাতামহ একটি পূজাবার্ষিকী আনন্দমেলা জন্মদিনে উপহার দিলেন। সেই সংখ্যায় শীর্ষেন্দুর 'বক্সার রতন', বুদ্ধদেব গুহর,'গুগুনোগুম্বারের দেশে' ছিলো।

    2. মহামেডান স্পোর্টিং লীগ চ্যাম্পিয়ন হয়। ক্যাপ্টেন কি ভাস্কর গাঙ্গুলি ছিলেন?

    3. ভারত সফররত ইংল্যান্ড টেস্টে পরাজিত হয়। আনন্দবাজারের হেডলাইন এখনো মনে আছে,'কপিল কোপে, মদন বাণে ইংল্যান্ড ভস্ম'। যথাক্রমে কপিলদেব ও মদনলাল।

    4.বাপ্পাদিত্য দাশগুপ্ত নামের এক বালকের সঙ্গে নিখাদ বন্ধুত্ব। ও বাঙাল, কিন্তু মোহনবাগানের সমর্থক ছিল। কম্পটন দত্ত ও জেভিয়ার পায়াস আমাদের টিম তালিকায় ছিলেন। বাপ্পার হাতের লেখা ছিল অন্যরকম, অক্ষরসমূহ ছিল ঈষৎ লম্বাটে।

    5.সাম্য দাশগুপ্ত নামের এক বছরের সিনিয়র উজ্জ্বল ছেলে জলপানি (বৃত্তি) পায়।

    6. প্রচুর ঘ্যানঘ্যান করার ফলে আমাকে 'ওগো বধূ সুন্দরী' দেখতে নিয়ে যাওয়া হয়। সম্ভবত উত্তমকুমারের শেষ ছবি। তখনো চমস্কির নাম শুনিনি, যদিও সিনেমায় উল্লেখ ছিল। ইস্টম্যান কালার ব্যাপারটা সব ছবিতেই লেখা থাকত।

    7. রিলিজ করলো 'অনুসন্ধান'। সে-সময়ে গানের পাশাপাশি উক্ত ফিলিমের ডায়লগের রেকর্ডও চলতো। 'ফেঁসে গেলো, ফেঁসে গেলো কালীরামের ঢোল'- খুব বাজতো মাইকে। আকাশ বাতাস মুখরিত করে বাজতো, কিশোরের 'আমার পূজার ফুল'।
    গানটার মানে, অদ্যাবধি, বুঝি নি।
  • . | 348912.82.90090012.205 | ২৭ জুলাই ২০১৮ ২৩:৩৯377212
  • ১৯৮১ তে মহামেডানের ক্যাপ্টেন প্রসুন ছিল না? এই ১৬ই আগস্ট ১৯৮০ তে বিদেশ আর দিলীপ পালিতে লাথালাথিতে ১৬ জন মারা গেল।
  • aranya | 3478.160.342312.238 | ২৮ জুলাই ২০১৮ ০৭:০৬377213
  • ' সেই সংখ্যায় শীর্ষেন্দুর 'বক্সার রতন', বুদ্ধদেব গুহর,'গুগুনোগুম্বারের দেশে' ছিলো '

    - স্মৃতিচারণের প্রথম পয়েন্ট, হনু কি লক্ষ্য করেছে? :-)
  • Atoz | 125612.141.5689.8 | ২৮ জুলাই ২০১৮ ০৭:৪৪377214
  • অরণ্যদা, ঃ-) ঃ-) ঃ-) ঃ-)
  • কুশান | 340112.215.3456.92 | ২৮ জুলাই ২০১৮ ১০:২৭377215
  • প্রসূন সে বছর মহামেডানে ছিল কি?
  • ফরিদা | ২৯ জুলাই ২০১৮ ১৪:৪১377216
  • ১. ক্লাস থ্রি। হাফ ইয়ার্লি পরীক্ষায় অঙ্কে একশোয় আঠেরো পাই। সেবারই জানলাম, পরীক্ষায় প্রশ্ন ছেড়ে আসলে তখন কেউ কিছু বলে না।

    ২. মোহনবাগান থেকে বিদেশ মানস প্রসূন মহামেডানে চলে গেল। মহামেডান সে বার লীগ চ্যাম্পিয়ন। তারপর আর হয় নি।

    ৩. যেদিন সেই অঙ্ক পরীক্ষার খাতা দিল বাড়ি থেকে সই করে আনতে, সেইদিনই বিকেলের শো'য় বাবা মা ভাইয়ের সঙ্গে অনুসন্ধান দেখতে যাওয়া ছিল। তাই সিনেমা দেখার আগে সে বিষয়ে কিছু বলি নি।

    ৪. স্কুল থেকে দাদু আনতে যেত। আর আমার বন্ধু সুশোভনকে আনতে যেত তার জ্যাঠা। সুশো ওই পরীক্ষায় ৯৭ পেয়েছিল।কাছাকাছি বাড়ি ছিল আমাদের। ফেরার সময় স্কুল থেকে বাসস্টপ আসার সময় হতভাগা "কত পেয়েছিস অঙ্কে?" এই প্রশ্ন করে যাচ্ছিল। আমি এড়িয়ে যাচ্ছিলাম। দাদু পাছে শুনে ফেলে।

    ৫. টিফিনের সময় একা একা সারা স্কুল বিল্ডিঙের চারপাশ ঘুরতাম। অনেকে কাগজের রাবার ব্যাণ্ড দেওয়া বল আর স্কেল নিয়ে ক্রিকেট খেলত। রাবার বল তখনও কেউ আনত না।

    ৬. অঙ্ক পরীক্ষার খাতা সই করানর সময় বাবা উলটো করে সেটাকে ৮১ পড়ে বলেছিল - আরও ভাল করা উচিৎ।

    আঠারো জেনে কি হয়েছিল- তা মনে নেই আর।
  • রৌহিন | ২৯ জুলাই ২০১৮ ১৯:৫৭377217
  • ১৯৮১ মানে আমিও থ্রী। অদ্ভুতভাবে খুব কম স্মৃতি। সেই বছরেই সম্ভবতঃ প্রথম তিরধনুক চালাতে শিখি। ধনুক বানাতেও শিখেছিলাম ঠাকুর্দার কাছে। বনগাঁয় পোস্টেড ছিলেন বাবা - আগের বছর মতিগঞ্জের বাসা ছেড়ে রেডপাড়ায় উঠে এসেছিলাম। মজিদ কি সেবারেই মহমেডান চলে গেলেন? জামশেদ ইস্টবেঙ্গলেই থেকে গেছিলেন। লীগ না পেলেও ডুরান্ড জিতেছিলাম।

    "বক্সার রতন" সেবারেই কিনা সঠিক মনে নেই। রুদ্ধশ্বাসে পড়েছিলাম। পাক্ষিক আনন্দমেলায় চূণী গোস্বামীর "উইং থেকে গোল" মনে হয় সেই বছরেই শুরু হয়েছিল।
  • hu | 8967.62.124523.216 | ২৯ জুলাই ২০১৮ ২৩:৫৩377218
  • কোন স্মৃতি নেই। পরে দেখেছি সেই বছর বইমেলায় কেনা হয়েছিল আমার জন্য প্রথম বই - "ছড়ার দাম ছ সিকে"।
  • Ishani | 676712.216.785612.87 | ৩০ জুলাই ২০১৮ ০০:১৭377219
  • হলি child institute এ portam। প্রিয় বন্ধু ছিল মৌ আর পারমিতা । বাড়িতে না বলে একবার পারমিতার বাড়ি chole গেছিলাম।

    বংকিম চন্দ্রের দুর্গেশ নন্দিনী পড়েছিলাম। খুব রোমাঞ্চিত হয়েছিলাম : এই বন্দি আমার প্রাণেশ্বর etc পড়ে।
  • সিকি | ৩০ জুলাই ২০১৮ ০০:২০377203
  • একাশিই কেন? আশি, বিরাশি, পঁচাশি কেন নয়?
  • Tim | 89900.228.0167.253 | ৩০ জুলাই ২০১৮ ০০:৫৮377204
  • বয়স চার। ১৯৮১ তে মেরি হোম বলে একটা নার্সারি ইশকুলে পড়তাম। বছর তিনেক মনে হয় ছিলাম ঠিক মনে নেই। সেই আড়াই বছর বয়স থেকে ছাত্রাবস্থা শুরু। ঐ বছর তিনেকই কোএড পড়ালেখা, পিজির আগে অবধি। আর কিছু ৮১ স্পেসিফিক মনে নাই, স্মৃতি যা আছে ঐ বছরেরই কিনা জানিনা।
  • Du | 7845.184.90012.64 | ৩০ জুলাই ২০১৮ ০৭:৪৪377205
  • ১৯৮১ হাঁপ ছেড়ে বাঁচা। স্কুল শুরু হয়েছে কদিন আগেই প্রায় একবছর বন্ধ থাকার পর।অসম আন্দোলনের জন্য। আর তারিখ ধরে মনে নেই কিন্তু টেপ রেকর্ডার, অ্যাবা, ন্যাশনাল স্কুল গেমস দেখতে যওয়া বন্ধুরা মিলে , মান্তুর পড়ার টেবিল এ বচ্চনের হাসিমুখ, ৮২ তে এশিয়াড, টিভি এল সব মিলিয়ে ৮০ একটা যুগের শুরু।
  • pepe | 340112.21.782312.78 | ৩০ জুলাই ২০১৮ ১০:০৩377206
  • ১৯৮১ কেনো? ৮২ হলে তাও কিছু লেখা যেত ঃ)
  • সৌরভ | 7845.15.67900.102 | ১৪ আগস্ট ২০১৮ ০৭:১৫377207
  • উইং থেকে গোল পি কের লেখা। এর আগে চুনির কোনো লেখা চলে থাকতে পারে।
  • cb | 340123.23.1223.170 | ১৪ আগস্ট ২০১৮ ০৭:২৩377208
  • চুনির লেখা খেলতে খেলতে
  • সৌরভ | 7845.11.671223.99 | ১৪ আগস্ট ২০১৮ ১৪:১০377209
  • একাশি সালে ক্লাস ওয়ান। বাইরের জগতের বিশেষ কিছু মনে নেই, কিন্তু নিজের ভালোলাগা মন্দলাগা বোধ এত তীব্র, যে এখনো তার অনেকটা মনে আছে। খুব ভালোবাসতাম ক্লাস টিচারকে, এতটাই যে যেদিন তিনি আসতেন না, মন প্রচন্ড খারাপ হতো।দেবমাল্য বলে একটি ছেলের সঙ্গে ভাল বন্ধুত্ব হয়েছিল। বান্ধবীদের মধ্যে সুমনা সরকার। একবার স্কুলের এক ফেস্টে সে তার সঙ্গে খেলার জন্য আমার হাত ধরে এমন টানাটানি শুরু করে যে সেটা আমার অভিভাবকদের মধ্যে খুব হাস্যরসের সঞ্চার করেছিল, কেন তা তখন বুঝতে পারিনি।
  • + | 895612.125.341212.198 | ১৪ আগস্ট ২০১৮ ১৮:২৮377210
  • অন্যায় টই!!!!

    ১৯৮১ কেন? ১৯৯১ নয় কেন?
  • dc | 127812.49.671223.73 | ১৪ আগস্ট ২০১৮ ১৮:৩৪377211
  • আমি কেলাস ওয়ানে ইসকুলে গিয়ে প্যান্টে হাগু করে ফেলেছিলাম। অভিশপ্ত ১৯৮১।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন