এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলা গেছে, ত্রিপুরা গেল কিন্তু বামপন্থীদের জ্ঞান ফিরছে কোথায়?

    Dipankar
    অন্যান্য | ০৫ মার্চ ২০১৮ | ২৫৩৯৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 132.164.100.242 | ১৪ মার্চ ২০১৮ ১৬:২৫373350
  • বলছি তো, লোন মকুব একটা এক কালীন ব্যবস্থা। এমেসপি বাড়ানো, সাপ্লাই চেন বেটার করা, মিডলম্যানদের উৎপাত কমানো এগুলো দীর্ঘকালীন সমাধান। শর্ট টার্ম আর লং টার্ম দুটো সমাধানই করতে হবে।
  • কল্লোল | 233.191.44.122 | ১৭ মার্চ ২০১৮ ২২:৫৬373354
  • সিএম্ভাই। আমায় বলে কি হব্বে। ও তো পিটির লাইন - কং+বাম।
  • PT | 213.110.242.7 | ১৮ মার্চ ২০১৮ ০৯:২৪373355
  • কল্লোলদার লাইন কোনটা?
    নোটা নয় নিশ্চয়! নোটা তো কাশীবাসী হওয়ার পরের স্টেজ।
  • কল্লোল | 116.203.167.6 | ১৮ মার্চ ২০১৮ ১১:৪০373356
  • আমার তো খুব পোস্কার। বিজেপির বিরুদ্ধে মহাজোট।
    তা, তুমি এখন কি অবস্থানে?? বাম+কং নাকি ছিপিয়েমের অফিশিআল লাইন।
  • PT | 213.110.242.10 | ১৮ মার্চ ২০১৮ ১১:৪৮373357
  • মহাজোট বলে কিছু হয়না সেটা সম্প্রতি বিহার দেখিয়েছে। পাঁচিলে বসে দোদুল্যমান দলদের সঙ্গে জোট আগে দেখেছি। তিনোসহ মহাজোটের বেশীর ভাগ দলের বিজেপি বিরোধীতা প্রশ্নাতীত নয়। উপযুক্ত গাজর পেলেই তাদের অনেকেই বিজেপির সঙ্গে ভিড়বে। "যে আসে আসুক অমুকে যাক" একটি বালখিল্য রাজনৈতিক অব্স্থান।
  • কল্লোল | 37.63.142.248 | ১৮ মার্চ ২০১৮ ১৭:২২373358
  • সেটা তোমার মত। বিজেপিটি কি আর সাধে বলে?

    আমি তো আমার মত জানিয়েছি।
    তা, তুমি এখন কি অবস্থানে?? বাম+কং নাকি ছিপিয়েমের অফিশিআল লাইন।
    জানি, এর জবাব দিতে পারবে না।
  • PT | 213.110.242.7 | ১৮ মার্চ ২০১৮ ১৮:৫০373360
  • বিহারে যেটা ঘটেছে সেটা আমার "মত" নয়--সাম্প্রতিক ঘটনা। নীতিশ কোন গাজরের লোভে মহাজোট ছেড়েছেন। আর কোন গাজর মেলেনি বলে চন্দ্রবাবু মহাজোটে জোটার ধান্দা করছেন।
    একটা সময় ছিল যখন লালু বা জয়ললিতার সঙ্গে জোট করার প্রস্তাব দিয়েছিল বলে সিপিএমকে টিটকিরি দিত কল্লোলদা!!
    "পাঁচিলে ঝুলিয়া আমি মনে মনে বলি
    পেন্ডুলাম হয়ে যেন আজীবন দুলি"!!
  • কল্লোল | 116.203.176.48 | ১৮ মার্চ ২০১৮ ২১:০৪373361
  • তা, তুমি এখন কি অবস্থানে?? বাম+কং নাকি ছিপিয়েমের অফিশিআল লাইন।
    জানি, এর জবাব দিতে পারবে না।
  • r2h | 132.167.182.60 | ১৮ মার্চ ২০১৮ ২১:১৩373362
  • ওদিকে আইপিএফটি হুলিয়ে তোলাবাজি শুরু করে দিয়েছে।
    নবনির্বাচিত সিএম তিন অফিসারকে সাসপেন্ড করেছেন, লোকজন নায়ক সিনেমার অনিল কাপুর বলে ডগমগ (সত্যজিত/ উত্তম কুমারের বাংলা নায়ক নয়, অনিল কাপুরের নায়ক, আপনারা কেউ দেখেননি এ আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, অনিল কাপুরকে চেনেন কিনা তাই বা কে জানে)। সপ্তাহে তিনদিন আম জনতার সঙ্গে দেখা করছেন। রামরাজ্য প্রায় এসেই গেছে। ৭ম পে কমিশন ঘোষনা হয়েছে। তুইপ্রাল্যান্ডের দাবীতে দিল্লীতে বৈঠক।
  • PT | 213.110.242.23 | ১৮ মার্চ ২০১৮ ২৩:২১373363
  • কল্লোলদা আমি প্রত্যাশা ক্র্ছি যে প্রকৃত বিজেপি-বিরোধী দলের সঙ্গে (কং তার অন্যতম) বামেদের কমন মিনিমাম প্রোগ্রাম হবে। এই ব্যাপারে অমার কোন পাঁচিলে ঝুলে থাকার সম্ভাবনা নেই।
  • কল্লোল | 116.203.164.164 | ১৯ মার্চ ২০১৮ ০৭:৪৭373364
  • বাঃ। আমারও তাইই মত।
  • dd | 59.205.217.195 | ১৯ মার্চ ২০১৮ ০৯:০৬373365
  • কল্লোল পিটি মহাজোট !!!!!!

    ক্ষী দিংকালই পল্লো। এ সবই লরেন বাবুর কৃপা।
  • dd | 59.205.217.195 | ১৯ মার্চ ২০১৮ ০৯:০৮373366
  • এরপরে T আর sm 'র যুক্তফ্রন্ট হলে একেবারে পতন ও মূর্চ্ছা।
  • dd | 59.205.217.195 | ১৯ মার্চ ২০১৮ ০৯:১২373367
  • শেষের সেদিন ক্ষী ভয়ংকর।

    শুধু টিম টিম (আমাদের টিম নয়) করে জ্বলছে কিছু অংকের টই।। রাজনীতির টই খাঁ খাঁ করছে। গুচ খুলে আর লাভটা কী ?

    মা গো।
  • PT | 213.110.242.7 | ১৯ মার্চ ২০১৮ ০৯:১২373368
  • কিন্তু আমি বিহার জাতীয় মহাজোটের পক্ষে একদমই নই।
  • PT | 213.110.242.7 | ১৯ মার্চ ২০১৮ ১০:১৯373369
  • পেন্ডুলামের পূজারী দলের সমর্থক বুজী অন্যদের পেন্ডুলাম বলে গাল দিচ্ছেন!! দ্বিচারীতা আর কাকে বলে।
  • sm | 52.110.143.240 | ২০ মার্চ ২০১৮ ১০:২৭373372
  • কৃষক লোন মুকুব এর জন্য উদ্বাহু হয়ে নৃত্যরত পাবলিকের জন্য কিছু লিংক ও রিপোর্ট। এতে তো দেখতে পাচ্ছি, প্রান্তিক চাষি ও ভূমিহীন দের প্রায় কিছুই সুবিধে হচ্ছে না। সুইসাইড রেট ও কমছে না।মানি লেন্ডার দের ভূমিকাও কমছে না।
    তাহলে কি এমন হলো, যে হুল্লা হুপ করে যেতে হবে?

    *22.1 million (67.5%) small and marginal farmers won’t benefit from loan waivers
    *Previous loan waivers did not stop farm suicides: NCRB data show
    http://www.indiaspend.com/cover-story/india-now-faces-49-1-bn-farm-loan-waivers-16-times-2017-budget-for-rural-roads-96930
    The latest data from the National Bank for Agriculture and Rural Development (NABARD) accessed by the Aayog puts repayment figure at 70%. “So, eventually, a loan waiver benefits around 5%-10% of farmers and not all of them are non-wilful defaulters.”

    Data available with the think tank shows that 50% of those farmers who take loans do so from non-institutional sources like money lenders, paying higher rates of interest.
  • PT | 213.110.242.25 | ২০ মার্চ ২০১৮ ১২:১০373374
  • কংকে নিয়ে সমস্যা একান্তই ইয়েচুরি-কারাতে সীমাবদ্ধ নয়ঃ
    "কংগ্রেসকে বাদ দিয়ে বিরোধী জোট গড়ার প্রক্রিয়া শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশে প্রথমেই পেলেন তেলঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে।"
    http://www.anandabazar.com/state/k-chandrasekhar-rao-and-mamata-banerjee-wants-alliance-without-congress-1.773751?ref=hm-ft-stry-1
  • sm | 52.110.150.79 | ২০ মার্চ ২০১৮ ১৩:১৫373375
  • তুল্য মূল্য বিচার করলে, কংগ্রেস বিজেপির চাইতে কোন অংশে, কম খারাপ নয়। কংগ্রেস ক্ষমতা লোভী ও সহজেই স্ক্যামে জড়িয়ে পড়ে। নীতিও আদর্শ বিবর্জিত দল। তবু ,রাজনীতি তো অঙ্কের খেলা!কংগ্রেস কে তো ফেলে দেওয়া যাবে না। চাপে অবশ্যই রাখতে হবে।
    ঠিক যেমন ,মেজরিটি পাওয়া সত্ত্বেও, শরিক দল গুলো বি যে পি কে চাপ দিচ্ছে।
    এটা না হলে, গণতন্ত্র বলে কিছু থাকছিল না।একজন , দুজনের ওপর নির্ভরশীল হয়ে,দেশ টা চালনা হচ্ছিলো।
  • PT | 213.110.242.25 | ২০ মার্চ ২০১৮ ১৬:০৪373376
  • কং কি ও কেমন সেটা হগ্গলে জানে। কিন্তু এই পেন্ডুলাম দলগুলো বোধহয় সুযোগ-সুবিধে মত NDA-তে ভিড়ে যাওয়ার পথ খোলা রাখছে। কং শক্তিশালী হলে এদের বেঁচে থাকা কঠিন হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন