এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • জগগা, মঙ্ক এবং শার্লক জুনিয়র- একটি রিভিউ

    Kaushik
    সিনেমা | ২৮ জুলাই ২০১৭ | ১৪০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kaushik | 113.83.186.183 | ২৮ জুলাই ২০১৭ ২০:১৪368408
  • প্রথমেই জানাই জগগা জাসুস সিনেমাটি আমার ভাল লেগেছে।
    (এটুকু পড়ে যারা নাক সিঁটকোলেন, তারা নিজেদের সেই প্রত্যঙ্গটিতে আর চাপ না দিতে চাইলে, দয়া করে আর পড়বেন না। আর যদি কেউ ভাবেন আমি শুধুই সিনেমার সুখ্যাত করব সে বান্দা আমি নই। এই সিনেমা কেন্দ্র করে আমি কত জানি সেটা জানানোই আমার মূল উদ্দেশ্য)
    শেষ হলে গিয়ে দেখেছিলাম মুন্নাভাই এম বি বি এস। তারপর আজকে। মাঝে যে পদ্ধতিতে লাখে লাখে সিনেমা দেখেছি, তা বুঝ লোকে যে জান সন্ধান। টরেন্টের জয় হোক। হঠাৎ এই সিনেমা হলে ( তাও মাল্টিপ্লেক্সে একগাদা টাকা খরচ করে) দেখার একটাই কারণ, তিন্নি। তিনি জীবনের প্রথম আট বছর কাটিয়েছেন, এখনও সিনেমা হল দেখেন নি ( তাঁর প্রয়োজনও টরেন্ট মেটায়)। এখন হয়েছে কি, বন্ধুরা সব দেখে এসেছে, ফলে তীব্র পিয়ার প্রেশার। এই দুই মিলিয়ে সিনেমা দেখতে যাবার সিদ্ধান্ত হল।
    সিনেমার কথায় আসি। অনুরাগ বসু বরফি বানিয়ে একটা চমক দিয়েছিলেন এবং তিনি তাঁর আগের সাফল্য থেকে সরতে চাননি। বরং সেটাকেই একটু বাড়াতে চেয়েছেন। রনবীরকে দেখে মনে হচ্ছে বরফি কথা বলতে শিখেছে, একটু তোতলা এই যা! টিনটিন কাটিং চুলে ব্যাক্তিত্বর কোন হেরফের হয়নি। এই সিনেমায় পরিচালক একটা ম্যাজিক রিয়েলিটি বানাতে গেছেন; শুরুতেই পুরুলিয়ার অস্ত্রবর্ষন এবং তাঁর অদ্ভুত কারণ বেশ মজা দেয়। এখন এই ম্যাজিক রিয়েলিটি সিনেমায় ধরার একটা চাপ আছে। কোথায় ম্যাজিক শুরু আর অবাস্তব শেষ হবে তাঁর সুক্ষ একটা পার্থক্য আছে। গোটা ছবিতে তাকে বয়ে নেওয়া বেশ কঠিন। আমিলির মত ছবি বানাতে সবাই তো আর পারে না। তবে একটা সহজ সমাধানও আছে। মিউজিক্যাল বানাও। মিউজিক্যালের এমন গুণ যে সুরের ভাষা, ছন্দের ভাষা এই ভাগটাকে মিটিয়ে দেয় একেবারে। মানিকবাবু এটা দারুণ বুঝতেন, তাই হীরক রাজার দেশের অমন কঠিন কঠিন কথা গানে গানে বলে দিয়েছেন। অনুরাগের মানিক অনুরাগ সবাই জানি তিনিও তাই সেই পথই নিলেন। আর নিলেন বলেই সিনেমাটা আড়াই ঘণ্টা বসে দেখা গেল।
    অনুরাগ বসুর গল্পে প্লট দারুণ এটা অনুরাগও বলবেন না। তাই এতেও প্লট খুঁজলে মুস্কিল। অস্ত্র ব্যবসা, গোয়েন্দাগিরি, স্পাই থ্রিলার আর বাবা খোঁজা- এই চারটে জিনিষকে মিশিয়ে শেকেন নট স্টারড একটা ড্রাই মার্টিনি গোছের বানিয়েছেন ভদ্রলোক। জগগাকে গোয়েন্দা প্রমাণ করতে হবে, তাই শুরুর গল্পে জগগার ছেলেবেলা দেখিয়েই (সেখানেও কেমন একটা বরফি বরফি লাগলো) সোজা একখানা গা ছমছমে হুডানিট। নতুন ম্যাডামের মৃত্যু খুন না আত্মহত্যা! সে ভাল, কিন্তু অনুরাগ যে গোটা গল্পটা গোয়েন্দা মঙ্কের একটা এপিসোড থেকে সোজা টুকে দিলেন সেটা কি ঠিক হল!! তবু দেখে ভাল লাগল, মঙ্ক যে ব্যাখ্যা ২ মিনিটে করেছিলেন জগগা গান গেয়ে গেয়ে সেটাই মিনিট দশেক ধরে করল। এবার গল্প দুই। পরিচালক নিজেই জানেন ফাউ গল্প। তাই ক্যাটরিনার মুখে বসিয়ে দিলেন, গল্প ভাল না হলেও এটা নাকি ক্যাটের ফেভারিট, কারণ ক্যাট তাতে আছেন। মজার ব্যাপার আবার মঙ্কের একটা গল্প নকল হল ( এর চেয়ে ঢের সরেস গল্প ছিল, সেগুলো নিল না কেন কে জানে)। এবার ক্যাট ঘোষণা করলেন ইন্টারভেলের সময় হয়েছে। ইন্টারভেলের পর জগগা পুরো চেঞ্জ। একটু আগেই যে ব্যোমকেশ ছিল, পনেরো মিনিট বাদেই দেখি সে দীপক চ্যাটার্জী। এই প্লেন চালাচ্ছে, এই ট্রেনে ঝাঁপ মারছে, এই দুর্দান্ত দুই মাথা দস্যুর ডেরায় ছদ্মবেশে ঢুকে পড়ছে, মগজাস্ত্র পাশের চেয়ারে রেখে দেখতে হয় মশাই!! তা খারাপ লাগছিল না, কারণ ওই যে প্রচুর গান, আর দারুণ সব লোকেশন। বেশ কিছু অবান্তর দৃশ্যও দেখে ফেললাম সেই চোটে। কিন্তু ঠিক এইক্ষনে অনুরাগের মনে হল বরফিতে তো বাস্টার কিটনকে প্রচুর ট্রিবিউট দিলাম (মানে সিন ঝেড়ে ফাঁক করলাম) এটা কি দোষ করল? অনুরাগ ভুলে গেলেন ১৯২৪ সালের সিনেমা আগে রেয়ার হলেও এখন ইউ টিউবে সব পাওয়া যায়। কিটনের শার্লক জুনিয়ার, গোট আর স্টিম বোট বিলি থেকে হাসির স্ল্যাপস্টিকগুলো অকারণে ব্যাভার করতে লাগলেন তিনি। বাস্টারকে যা করলে মানাত, তা ক্যাটরিনা করলে কি মানায়?বলতে ইচ্ছে হল "আমার হাসি পাচ্ছে না" । তারপর কোথা থেকে কি হইয়া গেল, সিনেমায় সবাই মিলিয়া গেল। শেষে একটা চমক দিয়ে পার্ট টু-র সম্ভাবনা রেখে দিলেও তা আদৌ হবে কিনা কে জানে? হলে গোটা ১০ দর্শক ছিল মেরেকেটে।
    তাও বলব, সিনেমটা ভাল লেগেছে। কারণ হয়তো আগাম কোন আশা নিয়ে যাই নি। শাশ্বত যথারীতি দারুণ, দারুণ সৌরভ শুক্লা এবং রজতাভ। রনবীর বরফির মত অভিনয় করেছেন। ক্যাটরিনাকে ডায়লগ বলতে না দিয়ে শুধু গান আর স্ল্যাপস্টিক করিয়ে পরিচালক বুদ্ধিমানের কাজ করেছেন।বেশকিছু জোক, যেমন আগাপাশতলা হোটেল, টিকটিকি হ্রদ বাঁ শুণ্ডি নামের জায়গার রেফারেন্স বাঙালী ছাড়া বাকিরা কতটা কি বুঝবেন জানি না। বাঙালীরাও না বুঝতে পারেন। গান, কিছু ভাল ( আশা করি কিছুদিন বাদে অনুপ্রেরণা গুলো জানা যাবে), কিছু কেমন যেন ( সেগুলো শিওর প্রীতমের নিজের সুর), ক্যামেরার কাজ উচ্চমানের- পারফেক্ট টাইপ। কিন্তু সব মিলিয়ে খুব একটা বোর না হওয়া। বাইরে বেরিয়ে বিরিয়ানি বা হাক্কা নুডল খেতে কি সবসময় ভাল লাগে? এটা বরং একটা পাঁচমিশালি মুড়ি মাখা কিংবা আলু কাবলি বলেই ধরে নেবেন, যা খাওয়া হলে ছেঁড়া ঠোঙ্গা বা শালপাতাটাও ফেলেই আসতে হয়।
  • i | 130.17.88.2 | ২৯ জুলাই ২০১৭ ০৮:৪৭368409
  • দর্শন প্রতিক্রিয়া ভালো লাগল বেশ।
  • শঙ্খ | 52.110.181.54 | ২৯ জুলাই ২০১৭ ১৫:২৪368410
  • বাহ, ছিমছাম রিভিউ। অনেক আহাবাহা শুনেছিলুম। থ্রি ইডিয়ট আর বরফি দেখার পর থেকে আর রিস্ক নিই না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন