এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  ভ্রমণ   দেখেছি পথে যেতে

  • সমুদ্র, তিমি  ও কৃষ্ণবর্ণ রাজহাঁস 

    Arindam Basu লেখকের গ্রাহক হোন
    ভ্রমণ | দেখেছি পথে যেতে | ২৪ ফেব্রুয়ারি ২০২৪ | ২৫৮ বার পঠিত
  • জীবনে একেকটি ক্ষণ কখনো কখনো আসে  যখন সময় থমকে দাঁড়ায় ন যযৌ ন তস্থৌ, শুধু আপনি, প্রকৃতি, আর সময়। 
    গতকাল, বিকেল পাঁচটা, নিউজিল্যাণ্ড আওতেয়ারোয়ার সময় অনুযায়ী বিকেল পাঁচটা ।
    প্রশান্ত মহাসাগর, কাছাকাছি তটভূমি থেকে অন্তত পনের কিলোমিটার সমুদ্রপথে আমরা এসেছি। 
    প্রশান্ত মহাসাগর এখানে অন্তত তিন হাজার মিটারের মতন গভীর।
    আমরা নৌকোয় ভাসছি।
    আকাশে মেঘ, আলো কমে আসছে, চারপাশে ঘন কৃষ্ণবর্ণ জলে কোন শব্দ নেই। 
    ঢেউ উঠছে, নামছে। 
    তার তালে তাল মিলিয়ে আমাদের ক্ষুদ্র তরণীটি উঠছে, নামছে।
    আমরা জনা ষাটেক মানুষ তরণীটির বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে অপেক্ষা করছি কখন তিনি দেখা দেবেন। 
    কারো মুখে টুঁ শব্দটি নেই। 
    এক বিচিত্র প্রতীক্ষা।
    আমাদের নৌকোয় একপাশ দিয়ে একটি সাউদার্ন albatross তার তিন মিটার ব্যাপী ডানা দুপাশে প্রসারিত করে উড়ে গেল। 
    এমন সময় বহুদূরে দেখা গেল যেন গভীর সমুদ্রে ভাসমান একটি দীর্ঘকায় কাঠের ভেলার একপ্রান্ত থেকে উত্সারিত জলের ফোয়ারা! 
    নৌকো ধাবিত হল সেইদিকে।
    দিকচক্রবালে সমুদ্র আর আকাশ মিশে গেছে, তটরেখা দেখা যায় না, দূর দিগন্তে Kaikōura ranger এর অতি ধূসর আবছায়া, আমাদের চোখ তখন নিবদ্ধ বিশাল একটি তিমি মাছের শরীরের সামনের দিক থেকে থেকে নিঁসৃত বারিধারার সমষ্টিতে ফোয়ারার দিকে, দেখতে হলে দূর থেকে, পিছন থেকে দেখাই দস্তুর, কাছাকাছি তাঁর পাখনার আর শরীরের ঝাপটে এ তরণী এবং আমাদের সলিল সমাধি অনিবার্য। 
    এমন সময়ে স্কিপারের ঘোষণা, চোখ রাখুন, এইবারে তিনি লেজ উপরে উঠিয়ে সমুদ্রের গভীরে ডুব দেবেন। 
    চোখের পলকে তিরিশ সেকেণ্ড। দুপাশে পেখম মেলা হাতের মতন লেজের পাখনা মেলে তিনি সমুদ্রের গভীরে ডুব দিলেন। 
    সে এক অপার্থিব অভীজ্ঞতা। 
     
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:6cd3:34b9:3517:cc6e | ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:১০742326
  • নীল তিমি?
  • Arindam Basu | ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৩৯742327
  • না, স্পার্ম Sperm Whale, ধূসর রঙের তিমি। 
  • dc | 2401:4900:7b97:a0ab:5533:f169:e1c1:d13a | ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০৫742330
  • ক্যাপ্টেন আহাব! :-)
     
  • kk | 2607:fb90:eab2:c595:cd4d:6d7e:49e5:2761 | ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৭742333
  • আমারও এই লেখাটা পড়েই মবি ডিকের কথা মনে হয়েছিলো। ভালো লাগলো পড়তে।
  • Arindam Basu | ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪৮742334
  • তবে, এখন তো আর whaling এর ব্যাপার নেই, হারপুনের জায়গায় হাতে শুধু ক্যামেরা, এমনকি, মবি ডাকের কথা বললে Kaioura তে একটা Starbucks ও নেই, ;-) । 
    তবে খুব ইন্টারেসটিং, স্পার্ম তিমির দাঁত আছে বটে, তবে সে দাঁত দিয়ে সে কিছু কেটে খায় বলে মনে হয় না, সবটাই তার গিলে খাওয়া । এমনকি মাথার ভেতরের আড়াই টনের স্নেহ পদার্থটিও স্পার্ম নয় । 
  • dc | 2401:4900:7b97:a0ab:5533:f169:e1c1:d13a | ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫৯742335
  • মবি ডিক গল্পটা ছোটবেলায় আমার খুব ফেভারিট ছিল। কতোবার যে পড়েছি! তারপর ফ্রি উইলি সিনেমাটা বেরোল যখন কলেজে পড়তাম, সেও অনেকবার দেখেছি। 
  • Arindam Basu | ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১০742336
  • আমারও। Call me Ishmael, :-), তবে সত্যিকারের তিমির সন্ধানে যাবার পর আমার পারস্পেকটিভে একটা পরিবর্তন হয়েছে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন