এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • নজরুল বনাম আল্লারাখা  

    Tanima Hazra লেখকের গ্রাহক হোন
    ১০ নভেম্বর ২০২৩ | ৪০৬ বার পঠিত
  • বুঝলে হে নটবর, বাঙালি বড় ছেন্টিমেন্টাল জাতি। সে নিজে রবীন্দ্রনাথের নোবেল চুরি করে সোনা গালিয়ে, সেই ভাগের মাল সাতেভূতে নুটেপুটে খাবে, বিশ্বভারতীর মোড়ে মোড়ে মদ গাঁজার ঠেক বসিয়ে, নোংরার জঞ্জাল জমিয়ে রবিঠাকুরের তপোবনের সম্মানের ছেরাদ্দ করবে কিন্তুক কেউ তেনার গানে ফিউসন জুড়েচ কি জোড়োনি অম্নি সে এক বাপের ব্যাটা, তার টনটনে ছেন্টিমেন্ট পুঁজভরা পাকা ফোঁড়ার মতো যন্তন্নার গুণে টাটিয়ে উঠবে আর সে পোতিবাদে চেল্লামিল্লি শুরু করবে। 

    বাঙালির পেরাণের নিধি পিসিমণি নজরুলের গলায় গামছা দিয়ে তেনাকে দিয়ে মহাভারত নিকিয়ে নেবেন, তা তাতে কালিপোসন্ন কাঁদুক আর হাঁচুক তাতে তেনার কাঁচকলা।

    তেনারা বিভাজন সৃষ্টি করতে  বার্তা রটাবেন নজরুল একজন মুসলিম কবি। তেনারা বিভাজন করবেন রবি আমাদের, কাজি তোমাদের। বাঙালি হিঁদুর দল তখন কিচ্চুটি রা কাড়বে না।

    বর্ধমানের পাঁড় ঘটি ছেলেটি, যে কিনা শ্যামাসংগীত রচনার দক্ষতায় রামপ্রসাদকেও বলে বলে দু'গোল দিতে পারে সে হতে গেল বাংলাদেশের কবি। হায় রে বঙ্গ, এ তোর কোন ভঙ্গদশার আজব ভঙ্গিমা! 

    বিদ্যেসাগরের ষ্ট্যাচু সে ভাঙ্গবে নিজের অকালকুষ্মাণ্ড উত্তরপুরুষের উন্মত্ত হাতে, বর্ণ পরিচয় বিকৃত করবে সে নিজ অবিমৃষ্যকারীতায়,  বাংলা শব্দে হিন্দি ইংরিজি গুঁজে গুঁজে দিয়ে নিজেকে চূড়ান্ত এস্মাট পোমাণ করে সে বত্রিশপাটি বিগলিত হবে। 

    কিন্তু রবি, নজরুল, বিদ্যেসাগর তার চোদ্দো পুরুষের বাপুতে সম্পত্তি, তাদের নিজস্ব পাঁঠা, সে তাদের ল্যাজায় কাটবে না মুড়োয় মুড়োবে সেটা তার একান্ত বেকতিগতো ব্যাপার। তেনাদের সে কোনো মতেই গ্লোবালাইজাত হতে দেবে না। সে অন্ধকারায় আটকে থেকে প্রতিভাধরদের লৌহকপাটের বাইরে এক পাও বেরোবার অনুমতি দেবে না। 

    সে নিজে নজরুলকে তাঁর যথোপযুক্ত সম্মান দিক বা না দিক, তাঁর ধর্মনিরপেক্ষ জীবন দর্শনের রেয়াত করুক বা না করুক, তাঁর 
    "কারার ওই লৌহকপাটে"র সুরে এক বিন্দু উনিশ বিশ সে বরদাস্ত করবে না, সে নজরুলকে কিছুতেই ভারতীয় হতে দেবে না, বাঙালি করেই রাখবে। আর কোটি কোটি বাঙালির মুগ্ধ জননী সেই সেন্টু খেয়ে নিজের ফেন্টুদশা কাটিয়ে কিছুতেই চোখে মুখে জল দিয়ে জ্ঞান গম্যি ফেরাবে না। 

    আমি আল্লারাখা বাবুর সুরটি ভালো কি মন্দ তা নিয়ে বিচার কাজিয়া করতে এখানে আসিনি। তিনি চেনা সুরের বাইরে একটা অন্যসুরে  গেয়েছেন, সেটা যদি শ্রুতিনন্দন হয় তো জনপ্রিয় হবে, যদি না হয় তো মানুষের স্মৃতি থেকে অচিরেই মুছে যাবে, দুনিয়ার  সব ঠিকে থাকাই তো ডারউইন সাহেবের তত্ত্বমাফিকই চলে। এ আর নতুন কী কথা? 

    এর আগে বন্দেমাতরম গানটিও চেনা সুরের বাইরে গাওয়া হয়েছিল, লতাদেবী গেয়েছিলেন তাঁর কোকিল কন্ঠে, কিন্তু সেটা টিকেছিল কি? 

    আরে বাঙালি নিজের দরজা খোলো, তোমার মধ্যে রহমানের চেয়েও বড় কোনো অতুলনীয় সুরকারকে জন্ম দাও, যে বিশ্বের দরবারে গিয়ে ভারতবর্ষকে আলোর মালা পরাবার যোগ্যতা অর্জন করতে পারে। 

    কারার ওই লৌহ কপাট ভেঙে ফেলো হে বাঙালি, সুর যাই হোক, অক্ষর গুলিকে সত্য প্রমাণ করে দেখাও দেখি, চুরুলিয়ার উদার মনের ছেলেটা তাতে সবচেয়ে বেশি খুশি হবে। এটা বোঝো কী তোমরা? 

    ধর্মের কারা থেকে বার করে নিয়ে এসে, দেশের সীমা থেকে মুক্ত করে সত্যকার মানুষ হিসেবে তাকে চেনো, দেখবে কোনো সুরই আর বেসুরো, বেঠিক লাগছে না,  সব সুরই বেজে উঠছে হৃদয়ের দিকচক্রবাল  জুড়ে, সুর তো পরিবর্তনশীল হে, কিন্তু সবার উপরে অক্ষর হচ্ছে সত্য আর অমর, তার উপরে আর  কিছু নাই।  এইজন্যই চেতনায় নজরুল, নিজের চেতনটি ফিরিয়ে কাজির বাজি জিতে দেখাও দিকিন বাপধনেরা, তবে বুঝব তোমাদের ভিতর কেমন আগুন।

    ।©।। ত নি মা।।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • গান | 185.244.192.175 | ১০ নভেম্বর ২০২৩ ১১:৩৮525877
  • q | 49.207.204.181 | ১০ নভেম্বর ২০২৩ ২০:০৮525891
  • একদম ঠিক  ঠাক কথা। 
  • PRABIRJIT SARKAR | ১০ নভেম্বর ২০২৩ ২১:৩৬525897
  • পান থেকে চুন খসলেই বাঙালির গেলো গেলো রব ওঠে 
  • PRABIRJIT SARKAR | ১০ নভেম্বর ২০২৩ ২১:৩৯525899
  • :|: | 174.251.161.4 | ১১ নভেম্বর ২০২৩ ০০:২৮525909
  • "অসম্মানীত করা"? অসম্মান করাই কি যথেষ্ট নয়? অদ্ভুত বিশেষণ। এমনিতে জনতা এই সব আজগুবী শব্দ ব্যবহার করে কিন্তু নীচে সইটা দেখে জিজ্ঞাসা জাগলো। এই পবিত্র সরকার কি সেই শিকাগোর "ডক্টরেট"? 
  • Arindam Basu | ১১ নভেম্বর ২০২৩ ০২:০৭525913
  • আমিও পবিত্র সরকারের সই দেখে অবাক হলাম। এ কোন পবিত্র সরকার? একে তো "অসম্মানিত" করার মতন অসংলগ্ন শব্দ জুড়েছে, তারপর যে ব্যাপারটিকে "অসম্মানিত" করা হচ্ছে বলে দাবী এরা করেছেন সেটি নজরুলের "বিপ্লবী সঙ্গীত চেতনা" কে। গানের প্রথাগত সুর বিকৃতি নিয়ে প্রতিবাদ করলে একরকম হত, কিন্তু যেখানে গানটির লিরিকের কোন পরিবর্তন করা হয়নি, সেখানে সঙ্গীত চেতনার অসম্মানের প্রশ্ন ওঠে কি করে? 
  • Amit | 163.116.203.79 | ১১ নভেম্বর ২০২৩ ০৬:২২525917
  • গানটা শুনে অতি খাজা ই লাগলো। অবশ্যি যার যা পছন্দ। আমার ইন জেনারেল রিমিক্স জিনিসটাই বিশেষ পোষায় না। মনে হয় যারা পুরোনো গান ধরে বেকার টানাটানি করে আসলে তাদের নিজেদের ক্রিয়েটিভিটি তে প্রচুর কমতি আছে। নাহলে নিজেরা নতুন বানাতে পারেনা কেন ? 
     
    আর রহমান ​​​​​​​র মুভি মিউজিক ​​​​​​​বেশ ক্লিশে ​​​​​​​হয়ে ​​​​​​​গেছে ​​​​​​​অনেক ​​​​​​​দিন ​​​​​​​ধরেই। সেই ​​​​​​​কবে ​​​​​​​রোজা ​​​​​​​বম্বে ​​​​​​​স্লামডগ ইত্যাদি ​​​​​​​বানিয়েছিলো - এখনও ওসবের ​​​​​​​ভারে ই ​​​​​​​কেটে ​​​​​​​যাচ্ছে। 
     
    অবশ্য আজকাল অনেক রবীন্দ্রসংগীত র মিউজিক নিয়ে ও অনেক এক্সপেরিমেন্ট হচ্ছে - কিছু কিছু ভালো লেগেছে। যেমন জয় সরকার + লোপামুদ্রা। তবে ওগুলোতে মূল সুরটা যতটা পারে ইনট্যাক্ট রাখে। সেইটা কপিরাইট এর জন্যে কি? সেটা হলে আমার মত সব গানেই সেটা রাখা উচিত। কিছু কিছু রিমিক্স শুনলে পাড়ার নেড়িগুলো পজ্জন্ত পালিয়ে যায়। 
  • syandi | 45.250.246.19 | ১২ নভেম্বর ২০২৩ ০০:০৭525940
  • পবিত্র সরকারের পি এইচ ডি-এর ফুল ফর্ম হল 'পাইনি হাতে ডিগ্রী'।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন