এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   সমাজ

  • ভারতে আত্মহত্যার খতিয়ান

    দীপ
    আলোচনা | সমাজ | ০৬ আগস্ট ২০২৩ | ৫৮০ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • ভারতে বিগত কয়েক বছরের আত্মহত্যার সংখ্যাতাত্ত্বিক খতিয়ান সব পাঠকের সামনে নিবেদন করলাম। যথাযথ আলোচনা ও মতামত প্রার্থনীয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 2401:4900:3ee0:c413:1d2d:4fc3:6b41:810 | ২০ আগস্ট ২০২৩ ০৮:২৪740622
  • দীপ | 2401:4900:3ee0:c413:1d2d:4fc3:6b41:810 | ২০ আগস্ট ২০২৩ ০৮:২৭740623
  • ভারতে পুরুষের আত্মহত্যার অনুপাত ক্রমবর্ধমান।
    সমাজবিজ্ঞানী ও মনোবিদদের মতামত কাম্য।
  • দীপচাড্ডির হয়ে | 2405:8100:8000:5ca1::200:23dd | ২০ আগস্ট ২০২৩ ০৮:৩৯740624
  • যাও সব বাড়ির মেয়েদের  কেরোসিন পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দাও। কেটে ফ্রিযে রেখে রাস্তায় ছড়িয়ে দাও। মন্দিরে নিয়ে ধর্ষণ করে করে মেরে ফেলো।  লৌহপ্পুরুষের রাজত্বে এত মেয়ে বেঁচে থাকছে কী করে? মারো মারো ওদের মারো।
  • দীপ | 42.110.164.7 | ২০ আগস্ট ২০২৩ ১৫:৫৪740629
  • যথারীতি নামবিহীন সারমেয়কুল নোংরামি শুরু করে দিয়েছে। দিনের পর দিন এই সারমেয়কুল এইভাবে স্প্যামিং করে বেড়ায়।
    এসময় অবশ্য কারো কোনো সমস্যা হয়না! কেউ কোনো প্রতিবাদ জানায় না!
  • উজ্জ্বল | 146.196.33.234 | ২১ আগস্ট ২০২৩ ০৪:২৭740635
  • পুরুষদের সঙ্গে নারীরাও সমকনভাবেই পিষে ভেঙে যান, কিন্তু তাঁদের কাছে সুযোগ কিছুটা কম, তাছাড়া তাঁরা আত্মহত্যার পথটা অত সহজে বেছে নিতে পারেন না কারন তাঁদের দায়িত্ব বেশি। ভেঙে, পিষে গিয়েও পরিবারের অন্যান্যদের জন্যও তাঁদের বেঁচে থাকতে হয়। মানসিক গঠনের তফাৎও আছেই।
     
    আত্মহত্যার সংখ্যা বেড়ে যাচ্ছে তার একটা বড় কারণ আর্থিকভাবে দুর্বল মানুষরা আরো দুর্বল হয়ে পড়ছেন, চটজলদি সমাধান খোঁজার প্রবণতা, প্যাটেলের মূর্তি, চন্দ্রযান এসবে প্রচুর খরচ করা হচ্ছে, ঠেকনো দিয়ে ভেঙে পড়া অর্থনীতি সামলানো হচ্ছে, কাজের কাজ কিছুই হচ্ছে না। বাইরে থেকে মনে হচ্ছে মানুষ মোটামুটি সুখেই আছে, অথচ একটা বড় অংশ দারিদ্রে ডুবে যাচ্ছে। অথচ এই দারিদ্র্য বাইরে থেকে তেমন চোখে পড়ছে না, বা পড়তে দেয়া হচ্ছে না, মিডিয়া শেষ হয়েই গেছে। 
     
    দীপচাড্ডির হয়ে ধরণের মানুষদের ইগনোর করেই চালিয়ে যেতে হবে।
  • দীপ | 42.110.138.53 | ২৯ আগস্ট ২০২৩ ১৮:৩৮740676
  • ভারতীয় উপমহাদেশে গার্হস্থ্য হিংসা, নারী নির্যাতন অবশ্য‌ই একটি গুরুতর সমস্যা। এই ধরনের অসংখ্য ঘটনা আমরা কাগজে পড়ি, খবরে শুনি। যারা নারী নির্যাতন ও অন্যান্য অপরাধমূলক কাজে যুক্ত, তারা পশুর‌ও অধম।
    এর বিরুদ্ধে অবশ্য‌ই কঠোর আইন ও শাস্তির প্রয়োজন! 
    কিন্তু এই ঘটনাগুলো যেমন সত্য, এর একটা অন্যদিক‌ও আছে। সেটা নিয়েও আলোচনা হ‌ওয়া জরুরি! 
    আইন যেমন প্রয়োজন, আইনের অপব্যবহার তেমনি বন্ধ হ‌ওয়া আবশ্যক!
    নারী নির্যাতন যেমন সত্য, স্বামী ও তার পরিবারের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ, ডিভোর্সের মামলা করে খোরপোষ দাবিও তেমনি সত্য! অসংখ্য পরিবারকে এসবের মুখোমুখি হতে হয়েছে!
    এগুলো নিয়েও আলোচনা প্রয়োজন!
    প্রসঙ্গত ২০২১ সালে ভারতে মোট আত্মহত্যাকারীর মধ্যে মহিলা ২৭.৫%, আর পুরুষ ৭২.৫%! অর্থাৎ পুরুষের আত্মহত্যার সংখ্যা মহিলাদের আড়াই গুণ! গার্হস্থ্য হিংসা ও অন্যান্য অভিযোগের মধ্যে ৭২% মিথ্যা অভিযোগ!
    এই ঘটনাগুলো নিয়েও আলোচনা প্রয়োজন!
  • দীপ | 42.110.146.32 | ১০ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৫740713
  • ফেসবুক থেকে সংগৃহীত।
     
     
    ছেলেদের ওপর ঠিক কি ধরনের রাষ্ট্রীয় সন্ত্রাস চলছে, অভিজ্ঞতা না থাকায় অনেকেই ঠিক বুঝতে পারেনা (ভাবে এটা তাদের সাথে হবেনা), তাই এই অভিজ্ঞতা শেয়ার করছি।
     
    আমার পরিচিত একজনের কিছু জমি সংক্রান্ত ঝামেলা ছিল। প্রতিশোধ নিতে তাদেরই এক আত্মীয়া আমার  পরিচিত  এক ব্যক্তির বাবার নামে মিথ্যে শ্লীলতাহানি এর (যে তাকে জেঠু ডাকতো) মামলা করে দেয়। 
     
    এইবার ভোগান্তির বহরটা শুনুন। আইন এমনি যে ওই বয়স্ক অসুস্থ মানুষটিকে পুলিশ গিয়ে জেলে ঢোকায়। আদালতে পেশ করার কথা ছিল পরের দিন। কিন্তু কি কারণে আদালতে ছুটি চলছিল। ওনাকে ১৪ দিন লক আপ এ থাকতে হয় বিনা বিচারে। তারপর, শুরু হয় ডেট দেওয়া। 
     
    লক্ষ্য করুন, মেয়েটি রেপ কেস দেয়নি উকিলের পরামর্শ মত। কারন মেডিক্যাল টেস্টে সেটা মুহূর্তে বাতিল হয়ে যেত। কিন্তু মলেস্টেশন ডিস্প্রুভ করার কোন উপায় নেই (হ্যাঁ এটাই আইন। আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি অপরাধ করেন নি )। 
     
    পাঁচ বছর ডেট দেবার পর ফাইনালি যখন কেস উঠতে চলেছে, এবার উকিল বিরাট অঙ্কের টাকা চেয়ে বসেছে। এদের অত আর্থিক সামর্থ্য নেই। পরিচিত অন্য এক উকিল বলছে পারলে বাইরে মিটিয়ে নিন। কারন কেস চলতেই থাকবে। সম্মান তো যাবেই, আর টাকা যে কত লাখ যাবে কোন ঠিক নেই। এটাই এখন নাকি নিয়ম। এইসব কেস সবই প্রায় ফেক , উকিল রা সবই জানে, কিন্তু এই সিস্টেম তাদের কাছে লাভজনক। তাই চলতেই থাকে।
     
  • দীপ | 42.110.146.32 | ১০ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪৩740714
  • আরেকটি ঘটনা। এগুলো একটু জানা প্রয়োজন।
  • দীপ | 2402:3a80:196c:233b:778:5634:1232:5476 | ১১ সেপ্টেম্বর ২০২৩ ১০:১৪740717
  • দীপ | 2402:3a80:196c:233b:778:5634:1232:5476 | ১১ সেপ্টেম্বর ২০২৩ ১০:১৪740718
  • আইনের অপব্যবহার নিয়ে হাইকোর্টের মত।
  • দীপ | 2402:3a80:a09:51db:0:1:e30d:9b01 | ০৪ এপ্রিল ২০২৪ ১২:৫২742704
  • দীপ | 2402:3a80:a09:51db:0:1:e30d:9b01 | ০৪ এপ্রিল ২০২৪ ১২:৫২742705
  • এই কথাগুলোও একটু জানা দরকার!
  • | 146.196.33.62 | ০৮ এপ্রিল ২০২৪ ২০:১৬742721
  • অল্প হলেও কিছু আত্মহত্যা স্বাভাবিক, ম্যাচিউর সুস্থ চিন্তার উপর বেসড সঠিক সিদ্ধান্ত। এটাও মাথায় রাখতে হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন