এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   স্বাস্থ্য

  • যোগ ও বিয়োগ : কিছু হ্যাজ 

    একক লেখকের গ্রাহক হোন
    আলোচনা | স্বাস্থ্য | ২২ জুন ২০২৩ | ৬৩৪ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • গতকাল বোধহয় যোগ দিবস গেলো।  এই একটা দিন ঘিরে চারপাশে কিছু হাহা-হিহি আর উল্টোদিকে চোয়াল শক্ত সিরিয়াস যোগী-যোগী ভাব দেখি। ফিবচ্ছর।  তা হঠাৎ মনে হলো কিছু লিখি। নতুন কথা ​​​​​​​কিছু ​​​​​​​নেই। ​​​​​​​নিজেকে ​​​​​​​বলার ​​​​​​​মতো। ​​​​​​​


    যোগ মানে যুক্ত হওয়া। কিসের বা কার সঙ্গে? এখানেই মজা। কিছু লোক সনাতন সাহিত্য ইত্যাদি ঘেঁটে শিবনেত্র হয়ে আত্মার সঙ্গে পরমাত্মা ইত্যাদি লম্বা হ্যাজ নাবান। সেসব অনৃত ভাষণ নয়। কিন্তু ওই আরকি, আমাদের সনাতন বীক্ষার যা মূল গোলমাল : গাছে না উঠতেই এক কাঁদি। যে জিনিস দীর্ঘ journey r পরে কাঠে কাঠ হওয়ার, তা শুরুতেই হাতে ধরিয়ে দিলে ফাঁপা কাব্যি বা অকেজো rituals ছাড়া কিছু হয়না। ফলতঃ আমাদের যোগচর্চাও ফঙ্গবেনে স্পিরিচুয়ালিটি এবং দিনে পাঁচ মিনিট সোজা হয়ে বসে ফোঁস ফোঁস শ্বাসাঘাতসহ যোগব্যায়ামে সীমাবদ্ধ হয়ে এসেছে।

    বাট আগেইন : যোগ মানে যুক্ত হওয়া। কিসের সঙ্গে? ডেফিনিট উত্তর নেই? বিলক্ষণ আছে। ধরুন আপনি একজন লেদ মেশিন অপারেটর বা সারাদিন কাটে কম্পিউটারের সামনে চেয়ারে বসে। ওই.. ওইযে মেশিন আর আপনি আর আপনার বসে থাকার চেয়ার ওই সব মিলে একটা সিস্টেম। এখন আপনি যদি বিনা অস্বস্তি বা বিনা কষ্টে এই সিস্টেমটার সঙ্গে যুক্ত হয়ে থাকতে পারেন তাহলে কার্যক্ষমতা বৃদ্ধি পাবে। শরীরে সমস্যা হবে না। চিন্তাশক্তি ব্যহত হবে না। মনে হবে না যে ওই লেদ মেশিন বা ওই কম্পিউটারের সামনে দাঁড়িয়ে বা বসে হাড় মাস কালি হয়ে গেল। বিচ্ছিন্নতা বোধ জাগবে না। নিজেকে ক্রমশ একটা বৃহত্তর সিস্টেমের অংশ, একই সত্ত্বা হিসেবে বোধ হবে। এই যোগ। আর কিছু না।

    কিন্তু বাস্তবে কী দেখি? হেন অফিস নেই যেখানে বসার চেয়ার নিয়ে আমার সঙ্গে HR-এর বাওয়াল হয় নি। তাও ত আইটিতে ব্যবস্থা অনেক ভালো অন্য কর্মক্ষেত্রের চে। তবু তার পরেও আমাদের অস্বাস্থ্যকর চেয়ার - কম্পিউটার রাখার ভুল angle ইত্যকার নানা কারণে বেশিরভাগ কর্মীর কোমর ও শিরদাঁড়ার নানান ব্যামো। কনকনে ব্যাকপেন। আর শুধু তো অফিসের চেয়ার না। কীভাবে বসছেন, কীভাবে কতটা ঝুঁকে কাজ করছেন, বাড়ি ফিরে কিসে বসছেন, ভারী বাজারের ব্যাগ তোলার সময় কতটা ঝুঁকবেন আর হাত কোন angle এ কতটা ভাংলে কাঁধে কতটা চাপ পড়বে এই সচেতনতা ও তার বাস্তব প্রয়োগ ই ঠিক করে দেয় আপনি সিস্টেমের সঙ্গে যুক্ত হতে পারলেন কি পারলেন না। আমরা পারি না।

    Yoga is the science of posture and the art of putting oneself in harmony with the whole. আর Posture একটা চব্বিশ ঘন্টার ব্যপার। প্রতি মূহুর্তের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ব্যাপার। পেশাগত চাহিদা বুঝে প্রয়োগের ব্যাপার। চাষীর সিস্টেম, লেদ মেকানিকের সিস্টেম, দূরপাল্লার ট্রেন ড্রাইভারের সিস্টেম, কম্পিউটার ইঞ্জিনিয়ারের সিস্টেম এক না। কাজেই সিস্টেমের সঙ্গে যুক্ত হওয়ার ধরণ চাহিদা কিছুই এক না। অথচ এসব নিয়ে কোন গবেষণা নেই। আছে যোগ দিবসে ফোঁস ফোঁস আর দিনে পাঁচ মিনিট যোগ ব্যায়াম করে বাকি দিন ব্যাঁকাতেড়া চেয়ারে বসে পিঠে ব্যথা এবং আবার বাড়ি ফিরে খাটের উপর কোলাব্যাং হয়ে ভুল পসচারে মোবাইল ধরে ফেসবুক করা। কই মোবাইলাসন শেখায় না ত কোন যোগ ইশকুল?

    কপি পেস্ট এর ব্যবসা চলছে শুধু প্রাচীন ভারতের খড়ের বাছুর দেখিয়ে। আরে ওরা প্রাত্যহিক জীবনে যা যা করত, সেই কর্মযোগ মাথায় রেখে যোগাসন বানিয়েছিল। এখনো আমরা সেরকম জীবন কাটাই নাকি?? যে, সাত পুরনো কিছু যোগ ব্যায়াম আঁকড়েই proactive বা reactive way তে posture issue solve করা যাবে?? আমরা তীর চালাই না সবাই, তীরন্দাজ খেলোয়াড় বাদ দিলে, কিন্তু ভারী ক্যামেরা লেন্স ত carry করি। সেটি ধরার ধরণ মোটেই গদা বা মুষল ধরার মত নয়। অথচ যারা ভারী ক্যামেরা ধরি তারা বিলক্ষণ জানি সিস্টেমের সঙ্গে একাত্ম হওয়া - যুক্ত হওয়া কাকে বলে, কই ভারতীয় যোগ কোন পথ দেখাতে পেরেছে বিশ্বকে যে যোগমতে একজন ফোটোগ্রাফারের correct posture কী হবে? যাতে কব্জিতে বা কাঁধে বা হাঁটুতে ব্যথা প্রতিহত করা যায় ! পারে নি। একবার ঐ ব্যথা হলে তারপর যে ব্যায়াম করতে বলা হয়, তা ওই নির্দিষ্ট পেশির প্রদাহের কথা মাথায় রেখে customised নয়।

    পারে নি কারণ ভারতীয় যোগশাস্ত্রের কোন বিবর্তন নেই। উন্নত গবেষণা নেই। যুক্ত হওয়া বলতে যে কী বলা হচ্ছে সেইটা জিগালে কিছু ফঙ্গবেনে ভাট আছে আর আছে কিছু কপি- পেস্ট যোগ ব্যায়াম যা রিচুয়াল হিসেবে প্র‍্যাক্টিস করা হয়, সেসব চব্বিশ ঘন্টার জীবনের অংশ হতে পারেনি।আমরা ব্যায়াম করে উঠে বাকিদিন সমস্ত কাজে ভুল posture এ চলি আর কর্মস্থল মানেই ভুল চেয়ার, ভুল টেবিল, ভুল angle,বড় কোম্পানির Workshop-এও মেশিনের পায়ার উচ্চতা কর্মচারীর উচ্চতার সঙ্গে Adjust করার ব্যবস্থা থাকেনা। এই উৎকট পরিবেশে কে কার সঙ্গে যুক্ত হবে? কীসের ই বা ফলিত যোগ!

    আসলে, সব কর্মচারিকে যোগ সম্মত চেয়ার, টেবিল,যন্ত্রের হাতল, পায়া কাজের পরিবেশ দেওয়ার চে অনেক অনেক সহজ হল ইয়োগা দিভাসে ডিজাইনার শতরঞ্চিতে পাছা পেতে স্টাফ - ম্যানেজার - সিইও সবাই মিলে পাঁচ মিনিট ফোঁস ফোঁস করা। ওই ফোঁস ফোঁস প্রক্রিয়াও যে চব্বিশ ঘন্টার শ্বাসক্রিয়ার জন্য উদ্ভাবিত হয়েছিল, এই বাতাস - আকাশ - অনাহত ধ্বনি ও অস্তি ছন্দের সঙ্গে নিজেকে সর্বদা Tuned রাখার যুক্ত রাখার জীবনদর্শন হিসেবে... তা স্মরণ মননের ফুরসৎ নেই। 
     
    আর কি নেই ? বিয়োগ নেই ! তুমি লোকটি যে চেয়ার নও কম্পিউটারে নও লেদ মেসিন নও কর্পোরেট ব্যালান্স শিট নও --- একবার চরম বিয়োগ করে করে এই জায়গায় পৌঁছনো জরুরি। নইলে যোগ ও হবেনা। আমার ও হয়নি। তবে খপরটুকু আচে , এই।  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | ২২ জুন ২০২৩ ০৩:০৫740260
  • * লেখাটিতে যোগ -যোগাসন -যোগী এসব শব্দ ইচ্ছাকৃতভাবে ইন্টারচেঞ্জেবলি ইউজ করা হয়েচে জেনেরাল স্ফিয়ারে বোঝাবুঝির স্বার্থে। ওসব কেজো সংজ্ঞা ও পার্থক্য , এখানকার পাঠকরা অলরেডি জানেন বলে ধারণা। 
  • পরমার্থ | 51.158.54.41 | ২২ জুন ২০২৩ ০৩:০৯740261
  • আমাদের একজন বিরিঞ্চিবাবার দরকার বুঝলেন এককবাউ! :)
     
    হঠজোগ নিয়েও দুকথা লিখুন। সেইটে কি খায় না মাতায় দেয় জেনে নেই।
  • Ranjan Roy | ২৩ জুন ২০২৩ ২৩:২২740268
  • "কপি পেস্ট এর ব্যবসা চলছে শুধু প্রাচীন ভারতের খড়ের বাছুর দেখিয়ে। আরে ওরা প্রাত্যহিক জীবনে যা যা করত, সেই কর্মযোগ মাথায় রেখে যোগাসন বানিয়েছিল। এখনো আমরা সেরকম জীবন কাটাই নাকি?? "
    -- এই না হলে একক? যে কথাটা অনেক সময় মাথায় ঘোরে, বলব বলব বলে বলা হয়ে ওঠেনা, সেটাই একক নির্দ্বিধায় সাফ সাফ বলে দেয়। হিন্দিতে যাকে বলে 'বিনা লাগ লপেট'!
     
    এবার যোগ-বিয়োগ নিয়ে আমার দু'পয়সা।
     যদিও ষড় দর্শনে সাংখ্য  এবং যোগকে আলাদা করে গোণা হয়েছে কিন্তু ওর মূল দর্শনটা সাংখ্যের সেই পুরুষ-প্রকৃতি  তত্ত্ব থেকে। পতঞ্জলি যোগসূত্রের প্রতিটি অধ্যায়ের শেষে তাই সাংখ্যদর্শনের কাছে  ঋণ স্বীকার করা হয়েছে।
     প্রথম শ্লোকটিই হচ্ছেঃ যোগশ্চিত্তবৃত্তিনিরোধঃ।
    অর্থাৎ চিত্তবৃত্তি নিরোধের অপর নাম যোগ ।  বেশ তাতে হবেটা কী? নিরোধের --মানে চিত্তবৃত্তি অবদমনের কীসের প্রয়োজন? 
      নিষ্ক্রিয় চেতন্রূপী  শুদ্ধপুরুষ (আত্মা)  সক্রিয় প্রকৃতির (প্রিম্যাইভ্যাল ম্যাটার) প্যাঁচে পড়ে বদ্ধ হয়ে যান। তাতে প্রকৃতির ত্রিগুণাত্মিকা শক্তির (সত্ত্ব রজ তম) ভারসাম্য বিগড়ে গিয়ে  সৃষ্টির গতিধারা (ডাইনামিক্স) শুরু হয়।
     যোগের উদ্দেশ্য চিত্তবৃত্তি রুদ্ধ করে মায়ায় বদ্ধ পুরুষকে প্রকৃতির খপ্পর থেকে মুক্ত করা তাকে আবার তার শুদ্ধ চেতনস্বরূপে ফিরিয়ে আনা।  এর জন্যে উপায় হল শম দম নিয়ম আদি অষ্টাংগ যোগ। 
      এরমধ্যে ঈশ্বর কোথায়? উনি মুক্ত হওয়ার অন্যতম উপায়,একমাত্র নন। তাই শ্লোকটি হচ্ছে 'ঈশ্বরপ্রণিধানাত বা'। 
       বা অব্যয়ের ব্যবহার মানেই বিকল্প। এই দর্শনে ঈশ্বর বিকাররহিত শুদ্ধ পুরুষ বা আত্মা মাত্র যিনি প্রকৃতির মায়ায় ভোলেন না। তিনি আদৌ সৃষ্টি বা সংহার কর্তা নন। 
     
    তাহলে কী খাড়াইল? 
    সেটা এই যে যোগের মানে বিয়োগ--- প্রকৃতির বাঁধন থেকে পুরুষকে বিয়ুক্ত করা , ছাড়িয়ে আনা ,মুক্ত করা। 
  • হিজি-বিজ-বিজ  | 149.142.103.12 | ২৪ জুন ২০২৩ ০০:২৫740269
  • যোগের মানে বিয়োগ- এ কথাটা ইস্কুলে অংকের মাস্টার বুঝলে আমার রেজাল্ট  খারাপ হতো নি -- কিন্তু তখন রঞ্জনদার সাক্ষাৎ পাই নি। 
    সে যাহোক, শিবরাম বলে গেছেন সকল যোগের বড় যোগ হল যোগাযোগ আর তার চেয়েও বড় যোগ হল অর্থযোগ।
  • &/ | 151.141.85.8 | ২৪ জুন ২০২৩ ০১:৩৮740270
  • অতি যথার্থ কথা। যোগাযোগ আর অর্থযোগ। হবে না? বলেছেন কে? শিব্রাম। শিব+রাম ঃ-)
  • Ranjan Roy | ২৪ জুন ২০২৩ ১৫:৩৮740271
  • মাইরি!  যোগদর্শনে যোগের মানে বিয়োগ -- কথাটা আমার অজ্জিনাল না।  সে ক্যালি আমার নেইকো। চোতা মেরেছি দর্শনের অধ্যাপক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের থেকে। 
     উনি চমৎকার বুঝিয়েছেন, আমি বোধহয় ছড়িয়ে লাট করেছি। ভাবলাম, বিশ্ব যোগদিবসে এককের যোগ-বিয়োগ নিয়ে আলুচানায় এই কোটটা  বেশ খাপে খাপ হবে। 
     
     
  • হিজি-বিজ-বিজ | 2603:8000:a403:4186:9cb3:c92f:c06d:541 | ২৫ জুন ২০২৩ ০৫:৪৭740273
  • এ মা ,না না  আমি নেহাত ই মজা করে বললুম। আপনার লেখা চিরকাল ই সুললিত ও সুখপাঠ্য। আর চোতা মারতেও পড়াশোনা লাগে।  আপনি ছড়ান নি। কিন্ত এসব বিষয় আমদের বস্তুতান্ত্রিক চিন্তাভাবনার লোকেদের কাছে  একটু অন্যরকম ঠেকে। আর আমি একটু খিল্লীপ্রবণ হয়ে পড়ি ( ব্যাক্তিগত সমস্যা একটু ক্ষমাঘেন্না করে নেবেন ) । 
  • Kishore Ghosal | ১০ জুলাই ২০২৩ ১৫:৫৪740324
  • এককবাবু  যোগ (নাকি ইয়োগা?!) নিয়ে আমাদের দেশের এবং বিদেশেরও আদিখ্যেতাগুলো বেশ  সুন্দর তুলে ধরেছেন। যোগ-টোগ ব্যাপারগুলো পরমাত্মা নামক ধোঁয়াটে একটি বিষয়ের সঙ্গে সংযোগের নানান Posture। রঞ্জনদাও একই কথা বলেছেন। সব থেকে বুজরুকির ব্যাপার হল - রাজাদের আর্থিক সহায়তায় আশ্রমবাসী তপস্বীগণ - যাঁরা "ব্রহ্ম সত্য জগৎ মিথ্যা" নামক তত্ত্বের চর্চা করতেন তাঁরাই এই সব ইয়োগা - টিয়োগার প্র্যাকটিস করতেন। সে সময়কার মাঠে-ঘাটে-দোকানে-ঘরে খেটে খাওয়া কৃষক, কামার, কুমোর, ছুতোর, স্যাঁকরা,  মাঝি,  ইত্যাদি পেশার মানুষদের  পেশাগত শারীরিক ঝুঁকির posture rectification এর জন্যে নয়। 
     
    সে কথা আজও একই ভাবে প্রযোজ্য। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন