এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আধার আঁধার 

    Eman Bhasha লেখকের গ্রাহক হোন
    ২৪ মার্চ ২০২৩ | ৫১৮ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • ১. আধার কার্ড বাধ্যতামূলক নয়। বলা হয়েছিল।
    ২. আধার কার্ড প্যান কার্ড সংযোগ তাহলে বাধ্যতামূলক কেন?
    ৩. সংযোগ করার দায়িত্ব তো সরকারের। সংযোগ করতে গিয়ে ১০০/২০০ টাকা দিতে হয়েছে। নাম লিখিয়ে এক মাস অপেক্ষার পর।
    ৪. এখন ১০০০ টাকা জরিমানা। একসঙ্গে যোগ যাঁরা করাবেন তাঁদের ২০০ টাকা । মোট ১২০০ টাকা।
    ৫. বাড়িতে বসে সংযোগ করানো কত কঠিন যাঁরা চেষ্টা করেছেন জানেন।
    ৬. জরিমানার টাকা কারা পাবেন?
    ৭. সেই টাকা কোন খাতে খরচ হবে?
    ৮. পিএম কেয়ার্স তো সমস্ত তদন্তের বাইরে। ক্যাগ নেই। তথ্য অধিকার আইন নেই।
    এটাও তাই নয় তো?
    এটা লাখ লাখ মানুষের সমস্যা এ-নিয়ে রাজনৈতিক দলগুলোর মুখে কুলুপ কেন?

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • স্বাতী রায় | 117.194.33.179 | ২৬ মার্চ ২০২৩ ০১:১০517845
  • আমি কিন্তু বাড়ি থেকে বসেই পরিবারের সবার টা সংযোগ করেছি। অনেকদিন আগে। তখনও জরিমানার গল্প ছিল না। কোন সামান্য অসুবিধাও হয়নি। আমার পরিবারের সঙ্গে সঙ্গে আরও দু একজনেরও তখন করে দিয়েছি। ৩১ শে মার্চ ২০২২ অবধি একটা পয়সাও লাগেনি। তারপর ও জুন মাস অবধি ৫০০ টাকা লেগেছে। তখনও অনেকের টনক নড়েনি। CBDT  কিন্তু  ১৯ সালথেকেই বারে বারে বলে যাচ্ছেন। আর বারে বারেই লাস্ট ডেট বাড়াচ্ছেন। এখন যখন প্যান ইনপারেটিভ করার হুমকি দিয়েছে তখন টনক নড়েছে। যদি নীতিগত আপত্তি থাকে তাহলে তো নীতির জন্য সব সহ্য করা উচিত। তাহলে আর এখনই বা সংযোগে তাঁরা রাজি হবেন কেন? তবে আমার দেখা ছোট্ট স্যাম্পল সেট অনুসারে যাঁরা এখন হাঁক পাক করছেন সংযোগ করানোর জন্য তাঁদের আপত্তি কিন্তু মোটেই নীতিগত নয়।  এঁরা জাস্ট পরীক্ষার আগের রাতে পড়ে পাশ করা পার্টি। কিছুতেই ধমকি না খেলে নড়েন না।  এদিকে একেক জন বয়স্ক ভাতা,লকশমীর ভান্ডার সব সুযোগ নেন। কাজেই ব্যাঙ্ক একাউন্ট বন্ধ হয়ে গেলে ভারি সমস্যা। তাই এখন ছোটাছুটি করছেন। কথাটা শুনতে খুব বাজে লাগল জানি। কিন্ত  এতদিন ঘুমিয়ে থাকা এই মানুষদের জন্য আমার কোন সহানুভূতি নেই। তবে যারা সত্যিকারের কোন অসুবিধার জন্য বিগত পাঁচ বছরেও লিঙ্ক করাতে পারেন নি তাঁদের বাদ দিয়ে বললাম কথাটা। তাঁদের জন্য দুঃখিত। 
  • অরিত্র | 103.77.139.18 | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৩523981
  • স্বাতী রায় লিখেছেন ধমকি না খেলে লোকজন নড়ে না। ঠিকই, কিন্তু ধমক দেওয়ার অধিকার কি সরকারের আছে? সরকার প্রশাসক, শাসক নন। ভুলে যাই আমরা। 
     
    দ্বিতীয়ত প্যান কার্ড সরকারের বুক কিপিং অর্থাৎ হিসাব নিকাশের জন্যে সরকারের তৈরি জিনিস। এটার থেকে জনগণ পরিষেবা পান না। জনগণ ব্যাংকিং পরিষেবা নেন ও তার জন্যে যদি কোনো দেয় মূল্য থাকে তা তারা দেন। হিসাব নিকাশ ব্যাংকের ও সরকারের নিজস্ব দায়, তার দাম জনগণ আলাদা করে দেবে কেন? জনগণ কাজকর্ম চালানোর জন্য সরকারকে পয়সা তো দেয়। এই চার্জ অনৈতিক।
  • dc | 2401:4900:1f2a:7c45:cdc9:3154:e082:f1a4 | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:০০523983
  • আমিও বেশ কয়েক বছর আগে প্যান আর আধার জুড়ে নিয়েছিলাম। আমার নিজেরটা, বৌএর, আর মায়েরটা করে নিয়েছিলাম। তখন কোন টাকা লাগে নি। প্যান আর আধার জোড়ার কথা তো সরকার অনেক বছর ধরে বলে চলেছে! যদ্দুর জানি না জুড়লে বোধায় আইটি ফাইল করা যায় না। এখনও জোড়ে নি, এমন কেউ আছে জানতাম না। 
  • dc | 2401:4900:1f2a:7c45:cdc9:3154:e082:f1a4 | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:০৮523984
  • নেটে সার্চ করে এটা পেলামঃ 
     
    All citizens having a PAN card should link it with their Aadhaar card by 30th June 2023. The government has made it mandatory for all taxpayers having a PAN card to link it with their Aadhaar card within the deadline. However, a late penalty of Rs.1,000 should be paid before requesting to link PAN-Aadhaar. When the PAN-Aadhaar linking is not done within 30th June 2023, the PAN card will become inoperative from 1st July 2023. Thus, ensure that your PAN card is linked with your Aadhaar card.  
     
    অর্থাত এই এক হাজার টাকাটা তিরিশ জুনের পর থেকে লেট ফি হিসেবে দিতে হচ্ছে। তার আগে বোধায় কোন ফি ছিল না। 
  • dc | 2401:4900:1f2a:7c45:cdc9:3154:e082:f1a4 | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:১১523985
  • "বাড়িতে বসে সংযোগ করানো কত কঠিন যাঁরা চেষ্টা করেছেন জানেন"
     
    এই কথাটা বোধায় একেবারে ঠিক না। বাড়িতে বসে আধার সংক্রান্ত অনেক কিছুই করা খুবই সোজা, বেশীর ভাগ সময়ে ইনস্ট্যানটেনিয়াস ভ্যালিডেশান হয়।  
  • dc | 2401:4900:1f2a:7c45:cdc9:3154:e082:f1a4 | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩০523986
  • সার্চ করে একটা পুরনো ভিডিও পেলাম, ২০১৯ সালের। তখন স্রেফ এসেমেস করেও প্যান আর আধার লিংক করা যেত, বা আইটির সাইটে গিয়ে লিংক করা যেত। এক্কেবারে সিম্পুল প্রসেস, কোন পয়সাই লাগতো না। 
     
  • তার চে | 2405:8100:8000:5ca1::2a7:72b5 | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩১523987
  • আধার ইউজ করে নতুন প্যান বানিয়ে নেওয়া অনেক সস্তা পড়ছে।
  • dc | 2401:4900:1f2a:7c45:cdc9:3154:e082:f1a4 | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩৭523988
  • আমার মেয়ের নভেম্বরে ১৮ বছর বয়স হবে, তখন ওর জন্য প্যান কার্ড অ্যাপ্লাই করবো। আধার কার্ডও নতুন করে করাতে হবে, তারপর প্যান আর আধার লিংক করাবো, তারপর একটা পিপিএফ অ্যাকাউন্ট খুলে দেবো। আমার মতে এগুলো সবারই করা উচিত, গুড ফিন্যান্সিয়াল প্রাকটিস। 
  • আধার | 2402:3a80:1cd2:b99:378:5634:1232:5476 | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৩523989
  • ব্যাংক একাউন্টের সঙ্গে প্যান সংযোগ তাও মানা যায়। কিন্তু ব্যাংক একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে কেন? যেখানে আধার কার্ডে ওই ব্যক্তির বায়োমেট্রিক যুক্ত আছে! কেনই বা মোবাইল নম্বর যুক্ত করতে হবে?
    আধার কার্ড হ্যাকিং এর জন্য এতো ভালনারেবল কেন?
    কেন নতুন মোবাইল সংযোগে আধারকার্ড মাস্ট?
  • dc | 2401:4900:1f2a:7c45:cdc9:3154:e082:f1a4 | ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৬523990
  • আরও খোঁজাখুঁজি করে দেখলাম, নতুন যারা প্যান কার্ড বানাচ্ছে তারা শুধু প্যান এর জন্য ১১৮ টাকা মতো দেবে, যা আগেও ছিল। অ্যাপ্লাই করার সময়েই প্যান আর আধার লিংক হয়ে যাবে। অর্থাত এক হাজার টাকা জরিমানা যারা লাস্ট পাঁচ ছ বছর ধরে লিংক করেননি তাঁদের জন্য। 
  • বকলম -এ অরিত্র | ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৬524057
  • "ব্যাংক একাউন্টের সঙ্গে প্যান সংযোগ তাও মানা যায়। কিন্তু ব্যাংক একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে কেন? যেখানে আধার কার্ডে ওই ব্যক্তির বায়োমেট্রিক যুক্ত আছে! কেনই বা মোবাইল নম্বর যুক্ত করতে হবে?"   - একদম ঠিক বলেছেন। 
     
    "কেন নতুন মোবাইল সংযোগে আধারকার্ড মাস্ট?"  - নয়। নেওয়ার সময় বলুন যে আবশ্যিক নয়, তাহলে চাইবে না। কিন্তু সময় নেবে বা ঘোরাবে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন