এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • মেফিস্টো এবং আমরা

    Eman Bhasha লেখকের গ্রাহক হোন
    ০৬ মার্চ ২০২৩ | ৫১২ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • এই নিয়ে ১০ বার 'মেফিস্টো' দেখলাম। তিনটি কারণে এতবার দেখি। এক তো অভিনয় ও পরিচালনা। দুই, বক্তব্য। তিন, সময়ের কথা সরাসরি না বলেও ১৯২৩-থেকে ১৯৩৫ এর জার্মানি আর আজকের ভারতে তফাৎ নেই-- এটা স্পষ্ট হয়ে ওঠে।
    ইহুদির বদলে মুসলিম আর খ্রিস্টান। অবশ্য দলিত ও আদিবাসিন্দাদের কথাও আসা উচিত। কিন্তু জার্মানিতে ছিল এন এস এস। নাৎসি সোসালিস্ট। এখানে আর এস এস। 
    আর এস এস ১০০ বছরে বেশি বুদ্ধিমান।
    আদিবাসিন্দা ও দলিতদের তারা ধ্বংস করছে আদিবাসী ও দলিতদের কাউকে কাউকে নামে বড় পদ দিয়ে। একটার পর একটা আদিবাসিন্দা ও দলিত বিরোধী আইন আনছে, আদি বাসিন্দা ও দলিতদের জমি বেদখল হচ্ছে।
    উপাসনালয় ও উপাস্য ও উপাসনা পদ্ধতি বদলে দেওয়া হচ্ছে।
    আর একদল উঁচুতে ওঠার আনন্দে বর্ণাশ্রম প্রথার বিলুপ্তি না চেয়ে তার শরিক হতে পেরে উদ্বাহু হয়ে যাচ্ছে।
    আদিবাসী দলিত ও সংখ্যালঘু -- আমি বলি, আদস, আদর্শ জোট হওয়া দরকার ‌।
    হয়নি।

    ব্রাহ্মণ্যবাদের বিরোধী হরিচাঁদ গুরুচাঁদের কিছু ভক্ত এখন ব্রাহ্মণ্যবাদের চরম মনুবাদী সমর্থক।
    গুরুচাঁদ পড়েছেন কিন্তু মাদ্রাসায়।
    মনুবাদীরা তাঁকে জায়গা দেননি।
    আম্বেদকর গণপরিষদে যেতে পেরেছেন মুসলিমদের সমর্থনে মহাপ্রাণ যোগেন মণ্ডলের প্রচেষ্টায়। 
    অথচ হানাহানির সময় দলিত ও আদিবাসিন্দাদের একটা ছোট অংশ সংখ্যালঘু নির্যাতন ও নিধনের মুখ হচ্ছে।

    গুজরাটে এই মডেল প্রথম সাফল্য লাভ করে।
    ২০০২-এ। গুজরাট গণহত্যার পর ( দাঙ্গা নয়, গণহত্যা) মেহসানা গোধরা সহ বহু জায়গায় গেছি হর্ষ মান্দার, মহাশ্বেতা দেবী, অশোক বাজপেয়ী, অপূর্বানন্দের সঙ্গে।

    নেকুপুষুমুনু বক্তৃতাবাজ হামবাগ ভোগবিলাসীদের মতো গুজরাট গণহত্যার পর ঘরে বসে থাকিনি। রাস্তায় রাস্তায় ঘুরে লেখক শিল্পী সাহিত্যিক সাংবাদিক সংস্কৃতি ও সমাজসংগঠকদের নিয়ে পথে নেমেছি, শঙ্খ ঘোষ অশোক মিত্রদের সামনে রেখে। অশোক মিত্র শঙ্খ ঘোষ ছিলেন আমাদের পথপ্রদর্শক ও দিকনির্দেশক।  দু একজন ছাড়া বাংলার প্রায় সব শিল্পী স্রষ্টা আমাদের সঙ্গে ছিলেন।
    খালি কোনও রাজনৈতিক দলের সঙ্গে সংশ্লিষ্টরা আসেননি। ব্যতিক্রম সিপিআই। দেবেশ রায় ও জ্যোতিপ্রকাশ চট্টোপাধ্যায় ছিলেন।
     
    হ্যাঁ কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত লেখক বা শিল্পী আসেননি।

    গতকাল 'মেফিস্টো' দেখলাম আবার।
    ভালো লাগলো যথারীতি।
    কিন্তু একটা কথা কানে জোর ঠেকলো-- অসাধারণ পরিচালক, সুমন মুখোপাধ্যায় বললেন, গুজরাট দাঙ্গার পর আমরা এই নাটক করি।
    আমি বললাম, দাঙ্গা নয়, গণহত্যা।
    তারপরও দাঙ্গা শব্দই এলো।
    দাঙ্গা তো দু'পক্ষের সংঘর্ষে হয়।
    গুজরাটে তা হয়েছিল?
    এটা তো পোগ্রোম।
    সংগঠিত হত্যালীলা।
    জার্মানির কায়দায়।
    পুলিশকে সঙ্গে নিয়ে সেনাবাহিনীকে নিষ্ক্রিয় করে রেখে হত্যালীলা।

    আর সেই হত্যালীলার নায়ক আজ মসনদে।

    এবং আমরা সে-নিয়ে কথা বলা বন্ধ করে দিয়েছি‌
    শুধু ভোটের সময় মুসলিম মহল্লায় গিয়ে মিনমিন করে।

    'মেফিস্টো' শুরুর আগেই রাণা আইয়ুবের একটা বক্তব্য ছিল: সেটা পড়তেও পারেন --

       দাঙ্গা আর গণহত্যার মধ্যে তফাৎ আছে। হত্যাকারীদের  পাশে পুলিশ থাকে, রাষ্ট্র থাকে। অত্যাচারী আর অত্যাচারিত কখনো এক হতে পারে না। --রাণা আইয়ুব

    সুমনকে তবু অভিনন্দন।
    তিনি এই নাটক অসম্ভব দক্ষতার সঙ্গে পরিচালনা করেছেন। থামেননি। করছেন। করবেন। 

    কারণ, ফ্যাসিবাদের চরম মনুবাদী উত্থানের সময় ইস্যু ঘোরাতে অতি ব্যস্ত বহু লোক, নিজেদের রাজনৈতিক নেতা ও কর্মী বলে দাবি করারাও অনেকেই এতে সামিল।
    দুর্নীতি ও ফ্যাসিবাদ দুটোরই মোকাবিলা দরকার।
    ফ্যাসিবাদীরা নিজেরাই চরম দুর্নীতিগ্রস্ত।
    তাদের ও তাদের এজেন্সি ও গোপন কর্মীদের সহায়তায় দুর্নীতি দমনের স্বপ্ন শিশুসুলভ বিশৃঙ্খলা এবং বালখিল্যপনা।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 2402:3a80:196f:f1ee:b3c1:aa72:ded1:f9ef | ০৮ মার্চ ২০২৩ ১১:২০517110
  • ইংরেজ আমাদের একটা দারুণ জিনিস শিখিয়ে দিয়েছে। " Divide and Rule."
    তাই একদল বজ্জাত বলছে, হিন্দুরাষ্ট্র চাই। আরেকদল বলছে দলিত-মুসলিম ঐক্য! 
    দুপক্ষ‌ই পাক্কা শুয়োরের বাচ্চা!
  • দীপ | 2402:3a80:196f:f1ee:b3c1:aa72:ded1:f9ef | ০৮ মার্চ ২০২৩ ১১:২২517111
  • যোগেন মণ্ডল ও দলিত-মুসলিম ঐক্যের খোয়াব দেখিয়েছিলেন। তারপর বেগতিক দেখে পাকিস্তান থেকে দৌড় দিয়ে ভারতে এসেছিলেন! উনার প্রতিবাদপত্রটা প্রকাশ করলে ভালো হয়!
  • দীপ | 2402:3a80:196f:f1ee:b3c1:aa72:ded1:f9ef | ০৮ মার্চ ২০২৩ ১১:২৮517112
  • উত্তর ও মধ্য ভারতে দলিত-মুসলিমদের উপর নির্যাতন যেমন ঘৃণ্য, বাংলাদেশে গরীব হিন্দুদের উপর নির্যাতন‌ও তেমনি ঘৃণ্য! গত পঁচাত্তর বছরে এককোটিরও বেশি মানুষ সেখান থেকে চলে আসতে বাধ্য হয়েছেন! তখন অবশ্য কাাারের
    কারো গলা দিয়ে কথা বেরোয় না! 
    নেকুপুষুমুনুরা তখন মৌনব্রত অবলম্বন করে থাকে! 
    কেউ আবার মনুসংহিতা খোঁজে!
  • দীপ | 2402:3a80:196f:f1ee:b3c1:aa72:ded1:f9ef | ০৮ মার্চ ২০২৩ ১১:৫০517115
  • হটপস://ইউটু।যে/ফনে৩কহব্বরী 
  • দীপ | 2402:3a80:196f:f1ee:b3c1:aa72:ded1:f9ef | ০৮ মার্চ ২০২৩ ১১:৫১517116
  • ২০২১ সালে দুর্গাপূজার সময় নির্যাতন নিয়ে তথ্যচিত্র। আর এগুলো নিয়ে কথা বললেই সে সাম্প্রদায়িক, চাড্ডি!
  • দীপ | 2402:3a80:196f:f1ee:b3c1:aa72:ded1:f9ef | ০৮ মার্চ ২০২৩ ১২:০১517118
  • দু'বছর আগে একটি বিশেষ সম্প্রদায়ের দুষ্কৃতিবৃন্দ সরিষা রামকৃষ্ণ মিশনের জমি দখলের চেষ্টা করে। তখন কিন্তু এই নেকুপুষুমুনুদের গলায় কোনো আওয়াজ শোনা যায়নি! 
    এরাই আবার বড়ো বড়ো কথা বলে!
  • দীপ | 2402:3a80:196f:f1ee:b3c1:aa72:ded1:f9ef | ০৮ মার্চ ২০২৩ ১২:০৪517119
  • একটি মৌলবাদী শক্তিকে তোষণ করলে আরেকটি মৌলবাদী শক্তি উঠে আসে! ভারতে সেটাই হয়েছে!
    আটের দশকেও ভারতে বিজেপির কোনো গুরুত্ব ছিলনা! আর আজ সে দেশ চালাচ্ছে! সেটা নিয়ে পর্যালোচনা প্রয়োজন! অবশ্য তার বদলে অন্যকে গালাগালি দেওয়া অনেক সহজ!
  • দীপ | 2402:3a80:196f:f1ee:b3c1:aa72:ded1:f9ef | ০৮ মার্চ ২০২৩ ১২:০৮517120
  • আর পশ্চিমবঙ্গের মহাবিপ্লবীরা কাজ করবেন কখন? তাঁরা তো রামমোহন, বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ, বঙ্কিম, বিবেকানন্দ- সবার পিণ্ডি চটকাতে ব্যস্ত! সবাই হিন্দুত্ববাদী! 
    আর দুইদিকে দুই মৌলবাদী শক্তি ক্রমশ বেড়ে উঠছে!
  • দীপ | 2402:3a80:196f:a81d:bcc5:25ce:4b34:5c67 | ০৮ মার্চ ২০২৩ ১৯:১৫517133
  • এই পশ্চিমবঙ্গেই এক নিপীড়িত প্রলেতারিয়েত (!!!) নেতার দেখা পেয়েছি। কখনো তিনি ফ্রান্সের কার্টুনিস্ট হত্যাকে সমর্থন জানান, কখনো কোনো অভিনেত্রীকে গাছে বেঁধে পেটাতে চান, কখনো বিধর্মীর গলা কাটতে চান! 
    তখন অবশ্য নেকুপুষুমুনু কাউকে প্রতিবাদ করতে দেখা যায় না! 
     
  • দীপ | 2402:3a80:196f:a81d:bcc5:25ce:4b34:5c67 | ০৮ মার্চ ২০২৩ ১৯:১৭517134
  • বর্তমান আফগানিস্তান, পাকিস্তান, কাশ্মীর অঞ্চলে একাধিক মন্দির, বৌদ্ধবিহার ছিল। বর্তমানে সেগুলি ধ্বংসস্তূপে পরিণত।
    সেগুলো কে করে এসেছে, নেকুপুষুমুনু?
  • দীপ | 2402:3a80:196f:a81d:bcc5:25ce:4b34:5c67 | ০৮ মার্চ ২০২৩ ১৯:২৪517136
  • ওরে গাধা, ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য, শূদ্র প্রথমে গুণগত ছিল; পরে জন্মগত হয়েছে। অবশ্য‌ই জাতিভেদ প্রথার কঠোরতা ও উচ্চবর্ণের অনুদারতা ভারতীয় সমাজব্যবস্থাকে বিপর্যস্ত করেছে। কিন্তু এর বিরুদ্ধে একাধিক প্রতিবাদ ভারতীয় সমাজেই সৃষ্টি হয়েছে।
    ছাগলটা কিছুই পড়েনি!
  • দীপ | 2402:3a80:196f:a81d:bcc5:25ce:4b34:5c67 | ০৮ মার্চ ২০২৩ ১৯:২৮517137
  • আর আম্বেদকর তীব্রভাবে ইসলামিক মৌলবাদের সমালোচনা করেছেন। আম্বেদকর ইউনিফর্ম সিভিল কোড চেয়েছেন, তদানীন্তন পূর্ব পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্যাতনের প্রতিবাদে সরব হয়েছেন। এমনকি জনবিনিময়ের প্রস্তাব ও দিয়েছেন।
    ছাগলটা কিছুই পড়েনি!
  • হুঁ | 2001:67c:6ec:203:192:42:116:211 | ০৮ মার্চ ২০২৩ ১৯:৩৩517138
  • পঞ্চায়েত ভোট আসছে। অমিত মালবা টাকা ঢালছে বোঝা যাচ্ছে। শুয়োরে লাগানো পরিবারের বাচ্চাকাচ্চারা গুজরাট গণহত্যা জাস্টিফাই করতে উঠেপড়ে লেগেছে।
  • Dip | 2402:3a80:196f:a81d:bcc5:25ce:4b34:5c67 | ০৮ মার্চ ২০২৩ ১৯:৩৫517139
  • So the shameless scoundrel has arrived to start personal attacks.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন