এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • স্পেইস এন্ড স্পেইসলেস ভার্সেস

    Diponkar Chanda লেখকের গ্রাহক হোন
    ১৩ জুলাই ২০২২ | ৯৩২ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • একটা ছবি দেখেই আপনি মহাকাশকে ভালোবেসে ফেললেন, অথচ আপনার একটা পৃথিবী ছিলো

    একটা গৃহকোণ ছিলো
    একটা বিড়াল
    একটা ফিসবৌলে একটা হিরণ্ময় গোল্ডফিস
    একটা শেফালি গাছ, হেমন্তরাতে যে গাছটা আপনার জন্য ফুল ফোটাতো এবং ভোরে শিশিরসিক্ত ফুলগুলো সব ঝরিয়ে দিতো অগুন্তি তারার মতো আপনার পায়ের কাছে। প্রিয় মানুষ, আপনি মাথা ঝুঁকিয়ে মাটিতে তাকালেই দেখতে পেতেন মহাকাশে ছড়িয়ে থাকা তারার চেয়ে সুন্দর এবং সুগন্ধমাখা অপরূপ সৌন্দর্যের নান্দনিক পশরা

    প্রিয় মানুষ, নিঃশব্দে নীরবে আপনাকে ভালোবাসতো একজন নারী, আপনি সেটা জানলেন না, তার চোখে চোখ রাখলেন না, পড়ে দেখলেন না তার অব্যক্ত অনুভূতিতে লুকিয়ে থাকা অক্ষরগুলো, অথচ একটা ছবি দেখেই আপনি মহাকাশকে ভালোবেসে ফেললেন

    এ-ই হয় বুঝলেন, আপন হতে পারার প্রত্যেকটা নিকট সম্ভাবনাকে দূরের আকর্ষণে বিলীন করে মানুষ, আপনার মতোই একটা ছবি দেখেই মহাকাশকে ভালোবাসে তারা, যদিও দিন শেষে ফেরার জন্য একটা পৃথিবীই অবশিষ্ট থাকে তাদের

    একটা গৃহকোণ থাকে
    একটা বিড়াল
    একটা ফিসবৌলে একটা হিরণ্ময় গোল্ডফিস
    একটা শেফালি গাছ

    এবং

    একজন নারী

     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • &/ | 151.141.85.8 | ১৪ জুলাই ২০২২ ০৩:২৩509835
  • স্পেসকে স্পেইস বলেন কেন? বা কেসকে কেইস? ফেসবুককে কি ফেইসবুক বলেন? বা রেসকে রেইস?
  • kk | 2601:448:c400:9fe0:6c1b:80a5:3c57:830 | ১৪ জুলাই ২০২২ ০৪:৫৫509836
  • একজ্যাক্টলি এইটাই আমারও প্রশ্ন। ফেইসবুকও লিখতে দেখেছি খেরোর খাতাতেই কাউকে।
  • &/ | 151.141.85.8 | ১৪ জুলাই ২০২২ ০৪:৫৭509837
  • আরে আমি তো তাড়াতাড়ির চোটে প্রথমে স্পাইস ভেবেছিলাম। ঃ-)
  • r2h | 204.237.206.72 | ১৪ জুলাই ২০২২ ০৫:০৬509838
  • আমরা বলতাম ছোটবেলায়। কলকাতায় এসে ই বাদ দিলাম। নিজেদের জায়গায়, লোকেদের সঙ্গে এখনও বলি, কেইস, ফেইস।

    ফেসবুক বা স্যুটকেস বললে অবশ্য ই দিই না।
  • Diponkar Chanda | ১৪ জুলাই ২০২২ ০৯:২৯509841
  • ভাওয়েলের লঙ সাউন্ড , শর্ট সাউন্ড- সবসময় বলতেই হবে এমন কোনো কথা নেই, ইচ্ছে না হলেও যে বলতেই হবে, এমনও কোনো কথা নেই কিন্তু, অথবা না-বললেই-বা কি!
     
    আমরা 'হিউমিলিয়েশন' বলি না! বলি তো! এমন তো বলি না সচরাচর 'হিউমাইলাইএইশন'! যদি কেউ বলেও তাকেই-বা কে আটকায়!
     
    যে দেবতা যে ফুলে তুষ্ট আর কি! অথবা ফলে! 
     
    শুভকামনা জানবেন, অনেক অনেক।
     
    আর, ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন ভুলত্রুটি। আস্তে আস্তে ঠিক শিখে যাবো।
  • Sobuj Chatterjee | ১৪ জুলাই ২০২২ ১১:৪৭509842
  • ভালো লাগলো। 
  • Diponkar Chanda | ১৪ জুলাই ২০২২ ১৬:৩৫509850
  • শুভকামনা @Sobuj Chatterjee 
     
    ভালো থাকবেন কবি, সবসময়।
  • &/ | 151.141.85.8 | ১৫ জুলাই ২০২২ ০১:৫৪509867
  • আরে কী অদ্ভুত! হিউমিলিয়েশনই তো বলবো। হিউমাইলাই ----এইসব কোথা থেকে পেলেন?
  • &/ | 151.141.85.8 | ১৫ জুলাই ২০২২ ০১:৫৬509868
  • আর সব কমেন্টের উত্তরে শুভকামনা জানানোর দরকার নেই। ধন্যবাদ।
  • Diponkar Chanda | ১৫ জুলাই ২০২২ ১২:২২509875
  • হা হা হা হা 
     
    আপনি চাইছেন না, কিন্তু আপনি না-চাইলেও যে আমি আপনার প্লেটে তুলে দেবার মতো বাঙালি সৌজন্যতা দেখানো থেকে বিরত থাকবো, এটা দাদা/দিদি হবার নয়।
     
    শুভকামনা থাকছেই।
     
    সাথে ধন্যবাদও।
  • Katha Haldar | ১৫ জুলাই ২০২২ ১২:২৩509876
  • আমার মনে হয় স্পেইস, কেইস, ফেইসবুক এই শব্দগুলো ব্যবহার করে লেখক Phonetic Alphabet-এর শব্দরূপ দিতে চেয়েছেন। পাশাপাশি space = /speɪs/, case = /keɪs/ -এর উচ্চারণ অভ্রান্ত। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন