এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • #ভূত_ভয়_অন্ধকার_মৃত্যু_পলায়নবৃত্তি

    Tanima Hazra লেখকের গ্রাহক হোন
    ০৩ নভেম্বর ২০২১ | ৫২০ বার পঠিত
  • - আপনি কি ভূত দেখেছেন?  
     
    - হ্যাঁ দেখেছি, কেন আপনি দেখেন নি? ভূত মানে তো অতীত, অতীত পেরিয়েই তো বর্তমানে এসে পৌঁছলাম। সুতরাং ভূত না দেখে তো আমাদের কারোরই কোনো উপায় নেই।। 
     
    - না মানে এই ভূত সেই ভূত নয়। বর্তমানে বসে বসে অতীতকে দেখা। যা দেখলেই গা ছমছম করে ওঠে। 
     
    - ওঃ, সে তো তাহলে সিনেমা। যেমন ধরুন উত্তম কুমার, কিংবা দেবিকা রানী কিংবা অড্রে হেপবার্ন এইরকম?  কই সিনেমা হলে তাদের দেখতে তো ভয় লাগে না? 
     
    - আরে ধুর মশাই ভূত তো অন্ধকারে আসে, মুখ ঢেকে, কঙকাল হয়ে, তারপর হাড়ওয়ালা হাত বের করে খুলিওয়ালা মুখ বের করে নাঁকিসুঁরে হিঁ হিঁ করে হাসে।। 
     
    - ধুত্তোর, সে তো বাল্যখিল্যের গপ্পের বইতে থাকে, মেক আপ করে বানানো সিনেমাতে থাকে।। 
     
    - আরে না, না, অত সহজে এভাবে উড়িয়ে দেবেন না। তেঁনারা সত্যি সত্যিই আছেন। তৃপ্ত আত্মা হলে ভালো ভূত, কারো অনিষ্ট করে না, অতৃপ্ত আত্মা হলে খারাপ ভূত, প্রতিশোধ নিতে নেমে আসে অমাবস্যার রাতে। প্ল্যাঞ্চেট করলে নেমে এসে কতবার কতজনার কাছে কত কথাই না বলে কয়ে গেছেন, কালে কালে। সেসব তো অনেক বিখ্যাত বিদ্বান মানুষেও করেছেন, তাহলে বলতে চান তার কোনো যুক্তি নেই, সব বুজরুকি?? 
     
    - তাহলে আর কি?  খুন জখমের মামলাটামলা আর না করে খুনিকে খুন হয়ে যাওয়া ভূতের হাতে ছেড়ে দিলেই তো হয়। সেই তার যা ব্যবস্থা করার করবে। সময় আর সাক্ষী সাবুদ কিচ্ছুটি লাগবে না।
     
    - আপনি না বড্ড বেয়াড়া যুক্তি দেন, ভূত বলে কিছু যদি না থাকবে তাহলে এতদিন ধরে মানুষ ভূত নিয়ে এত আলোচনা, গবেষণা, ভয়, ভীতি এসব পাচ্ছে কেন?  অন্ধকার রাতে একলা পথে তাকে দেখছে কেন? ভুতুড়ে, ভৌতিক, ভীতিকর, এসব শব্দ ব্যকরণে আছে কেন? এলো কোত্থেকে?? 
     
    - সত্যি!  কী অকাট্য যুক্তি আপনার। মরলে মানুষ ভূত হয়, মানে অতীত হয়, মানে ভয়ঙ্কর হয়, মানে আগে জ্যান্ত অবস্থায় যাকে কাছে পেলে আপনি খুব খুশি হতেন, তিনি যদি অতিকষ্টে কিছু ব্যবস্থাদি করে আপনার কাছে ফেরত আসেন তাহলে আপনি তাকে দেখে ভয় পাবেন এবং পালাবেন, তাই তো?  
    তার মানে দাঁড়ালো, আপনি মৃত্যুর মধ্য দিয়ে ঘুরে আসা মানুষটি ভয় পাচ্ছেন, মানে আপনি মৃত্যুকে ভয় পাচ্ছেন, মৃত্যুর দেশটাকে অন্ধকার কল্পনা করে নিজের অস্তিত্বকে সেখানে রাখতে ভয় পাচ্ছেন,আপনার চামড়া মাংস দিয়ে আবরণ করা কঙ্কালটাকে ভয় পাচ্ছেন,  তার মানে এই ভূতের ভয় হচ্ছে আমাদের ভেতরে কল্পিত মৃত্যুর দেশটার প্রতি ভয়, আমাদের মৃত্যুর প্রতি ভয়। ভেতরের অসুন্দর কঙ্কালটাকে ভয়। 
    অন্ধকারকে ভয় পায়না, মৃত্যুকে ভয় পায়না এমন কোনো নির্ভীক মানুষকে আজ পর্যন্ত ভূতে ভয় পেতে দেখেছেন?? 
     
    - আপনি এমন সব অকাট্য যুক্তি দিচ্ছেন না, শেষে না ভূত ব্যাপারটাতেই মানুষের বিশ্বাস হারিয়ে যায়। 
     
    - ওহ! বুঝেছি, তার মানে ভগবানের মতো ভূতটাও আপনাদের একটা ব্যবসা। তাই তো?  ভূত থাকলেই ভিরমি থাকবে, ভিরমি থাকলেই ওঝা থাকবে, ওঝা থাকলেই ঝাড়ফুক অপবিজ্ঞান থাকবে, তেঁনাদের নিয়ে গপ্প, উপন্যাস লেখা হবে, তা বিক্রি করে ব্যবসা হবে, সিনেমা হবে, তা মানুষ দেখবে আর ভয় পাবে, আরও গেঁথে মনে বসাবে, নিজে বিশ্বাস করবে এবং অন্যকেও যুক্তি করে বিশ্বাস করতে বাধ্য করবে। এভাবেই চলতে থাকবে ভুল নিয়ে যুগ যুগ ধরে পথচলা। 
     
    - এসব এতো কনফিডেন্স এর সাথে এভাবে লিখবেন না, বলবেন না বুঝলেন। 
     
    - না, বড় দুক্ষে এখন নিজেরই ভূত হতে ইচ্ছে করছে, এটা প্রমাণ করার জন্য যে মানুষ বা যেকোনো প্রাণী মরে গেলে আর কোনোদিনই ফিরে আসে না, ভূত হয়েও না। প্রেত হয়েও না। বর্তমানের পরের অধ্যায়ের নাম হচ্ছে ভবিষ্যৎ, যা সত্যিই আমাদের কাছে অজানা, অচেনা এবং লোমহর্ষক। চলুন ভূতে আটকে না থেকে ভবিষ্যতে বিশ্বাস করি।
     
    ।। ত নি মা।। 

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 68.184.245.97 | ০৩ নভেম্বর ২০২১ ২০:০৮500651
  • "তার মানে দাঁড়ালো, আপনি মৃত্যুর মধ্য দিয়ে ঘুরে আসা মানুষটি ভয় পাচ্ছেন, মানে আপনি মৃত্যুকে ভয় পাচ্ছেন, মৃত্যুর দেশটাকে অন্ধকার কল্পনা করে নিজের অস্তিত্বকে সেখানে রাখতে ভয় পাচ্ছেন,আপনার চামড়া মাংস দিয়ে আবরণ করা কঙ্কালটাকে ভয় পাচ্ছেন,  তার মানে এই ভূতের ভয় হচ্ছে আমাদের ভেতরে কল্পিত মৃত্যুর দেশটার প্রতি ভয়, আমাদের মৃত্যুর প্রতি ভয়।। ভেতরের অসুন্দর কঙ্কালটাকে ভয়। "
     
    এই যুক্তিটা ভালো লাগলো। কিন্তু  ভুত হবার জন্য কি মরা জরুরী ?
  • কৌশিক ঘোষ | ০৩ নভেম্বর ২০২১ ২৩:৩৪500656
  • @ kk 
    আপনার শেষ লাইনটা ডিপলি টেকনিক্যাল একটা প্রশ্ন তুলে ধরেছে। হাউ টু বিকাম এ ভুত উইদাউট ডাইয়িং, অথবা ভুতেবিলিটি অভ্ এ লাইভ এ্যানিম‍্যাল। গভীরভাবে ভাবতে হবে দেখছি।
     
  • কৌশিক ঘোষ | ০৩ নভেম্বর ২০২১ ২৩:৩৫500657
  • মূল লেখায় 'মৃত‍্যুভয় থেকে ভুতের ভয়' যুক্তি বেশ অন‍্যরকম। যেভাবে যুক্তিজাল বিছিয়েছেন, ভালো লেগেছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন