এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   স্বাস্থ্য

  • প্রশ্ন কল্লেই তো! 

    একক লেখকের গ্রাহক হোন
    আলোচনা | স্বাস্থ্য | ১৪ অক্টোবর ২০২১ | ১৮৩৩ বার পঠিত
  • মোফো আর জিলুতে রাস্তা ভরে গেচে।
     
    কোভিডবিধির বালাই নেই। এই মর্মে পোস্ট ও ভিডিও যত পারেন শেয়ার করুন।  সেই সঙ্গে একটু সরকারকেও জিগান,  যে কোভিডবিধি শক্ত হাতে লাগু করা হচ্চে না কেন! আমি ত নিয়ম মেনেই যতটুকু ঘোরা যায়, ঘুরতে চাই। সরকার সেই প্রোটেকশন দিতে পারচে না কেন?? 
     
    সবাই সবাইকে " চুপ!  ঘরে বসে থাকুন" বলে কোন  দুর্নীতিকে  প্রশ্রয় দিয়ে চলেচেন?
     
     
    মাস্ক না পরলে ফাইন করা হচ্চে না। অন্তত একটা সীলড মাস্ক  ধরিয়ে তার দামটা নিয়ে নিতে পারত সরকার ( না হয়, মাস্ক বিনামূল্যে ও টাকাটা ফাইন হিসেবেই দেখাল। ক্ষতি কী)  । কিপটে মোফো আর জিলাগুলো  সেই ভয়ে অন্তত পকেটে একটা মাস্ক নিয়ে বেরত।  পকেটে থাকলে কী লাভ হত?  খুব ভীড়ে বা পুলিশ দেখলে পরে নিত।  সার্বিকভাবে মাস্ক পরার প্রবনতা বাড়ত। 
     
    যথেষ্ট  পুলিশ মোতায়েন নেই ডিস্ট্যান্স মেন্টেন হচ্চে কিনা দেখার জন্যে। যাঁরা আচেন, অলরেডি চাপে।
     
    পূজা কমিটি নিজের বেসিকটুকু মেন্টেন করেচেন। বাঁশ পুঁতে দিয়েচেন।  " সামনে " ভীড় নেই। ঠিক তার আগের " সামনে " থেকে বিপুল ভীড়।  
     
    ক্রাউড মেন্টেনেন্স এর জন্য কতভাবে টেকনলোজি ইউজ করা যায়!  অন্তত  শহরে। স্মার্টফোন এপে ক্রাউডের লাইভ জিও লোকেশন পেলে --- ট্রাফিক আউটপোস্ট কে কন্ট্রল করে,  " ভীড়ের চাপ " কম রাখা যায়। চাইলে অনেক কিছুই যায়। কিন্তু চাইবে কে? 
     
    যথেষ্ট ব্যবস্থা নেই কেন?  সরকারকে কে প্রশ্ন করবে?  
     
    এক লব্ধপ্রতিষ্ঠ কবি সেই প্রথম থেকে মাস্ক ছাড়া ঘুরচেন কারন তাঁর এই ব্যবস্থাকে বিশ্বাস হয়না। এক উচ্চপদস্থ সিভিল সারভ্যান্ট নিয়মিত বন্ধুমহলে আশংকা প্রকাশ কচ্চেন ঃ যে কোনদিন আবার কোভিডে পড়ব!  আর বলিস না!  
     
    কিন্তু কবি বা বন্ধুবর কেও সরকারকে প্রশ্ন করবেন না।  
     
    আপনি শহুরে,  যুক্তির বাঁধা বাবু,  অমনি লাফিয়ে বলবেন ঃ ডাক্তারের - সাংবাদিকের কাজে বেরন আর ফুত্তি কত্তে  ঠাকুর দেখতে বেরন এক হল?? 
     
    না এক কেন হবে।  ঘোড়া ঘোড়ার মালিকের অর্থে খাচ্চে,  ইত্যাদি। তবে বাবু,  কিচু লোক সারাবছর কুত্তার মত জীবন কাটিয়ে মোচ্ছবের দিন খচ্চা করে বলেই,  তোমার হাসপাতালে সুস্থ বেবিকে " রেস্পিরেটরি ডিস্ট্রেস " নোট  দিয়ে অন্তত একদিনের জন্য ইন্টেন্সিভ খাতে বেশি বিল করতে পারো। 
     
     
    নিজেদের মধ্যে  অনন্ত ঝগড়া করে যাবে বাড়িতে বসে থাকা ও না থাকার দল বানিয়ে তবু কেও সরকারকে প্রশ্ন করবে না,  যে বাইরে বেরলে যথেষ্ট প্রোটেকশন দিতে পারচে না কেন?  
     
    প্রশ্ন করলেই ত আবার ..
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ভেদিও কই? | 104.225.1.212 | ১৪ অক্টোবর ২০২১ ১২:১১735037
  • কী শেয়ার করব ?
  • একক | ১৪ অক্টোবর ২০২১ ১২:১২735038
  • হ্যাঁ,  যত খুশি।  ওপরে শেয়ার বাটন আচে। 
  • pi | 2402:3a80:196c:f97:778:5634:1232:5476 | ১৪ অক্টোবর ২০২১ ১২:১৩735039
  • হ্যাঁ, কোনরকম নিয়ম কানুনের এনফোর্স্মেন্ট নেই। জাস্ট নেই।
     
    আর পব র কেস পজিটিভিটি গত এক মাস ধরেই অল্প অল্প বাড়ছে, টেস্ট যেখানে বাড়ার কথা, ক্রমে কমানো হয়েছে। লোকে ওই ৭০০ ই তো পজিটিভ,  সে আর বাড়ছে কই দেখে আরো নিশ্চিন্ত। টেস্ট যে কমছে,  তাও ৭০০ এবং বাড়তির দিকে, সে নিয়ে মিডিয়াকেও বলতে দেখছিনা।
  • Chintoo | 2409:4060:11b:7dc0:b94f:fc82:595d:cabc | ১৪ অক্টোবর ২০২১ ১৪:২৫735040
  • এইটা এট্টা ভিসিয়াস সাইকেল। তবে শুধু  জেলাকে খিস্তি করে লাভ নেই। 
  • পাই | 2402:3a80:196c:f97:778:5634:1232:5476 | ১৪ অক্টোবর ২০২১ ১৫:২০735042
  • হ্যাঁ, একক। কোলকাতার লোকজন কম কীসে।
    ক'দিন হাস্পাতাল যাতায়াতের লম্বা পথে কোলকাতার রাস্তার ধারের প্যান্ডেল চোখে পড়ল বেশ কিছু, তাতে পাড়ার লোকজনই বসে,  অনেকেরই মাস্ক নেই।
    সবচেয়ে চিন্তার তো লোকে ঘেঁষাঘেষি করে পাশাপাশি বসে দাঁড়িয়ে খাওয়া দাওয়া করছেন,  এতো আরো রিস্কি। বিশেষ করে বন্ধ জায়গা হলে। এসি রেস্তোরাঁতেও খুব ভিড় মনে হল, বাইরে দাঁড়ানো লোকজন দেখে। সেতো আরো আরো রিস্কি।
     
    এইসব কিছুর পরে ওই খালি স্কুল বন্ধ দেখলে বজ্র আঁটুনি ফস্কা গেরো ছাড়া আর কিছু মনে আসেনা।
     
    ট্রেন কমিয়েই বা লাভটা কী হচ্ছে, ভিড় বাড়ানো ছাড়া! 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন