এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • চাষা

    আফতাব হোসেন লেখকের গ্রাহক হোন
    ২২ সেপ্টেম্বর ২০২১ | ৬৮৯ বার পঠিত | রেটিং ৩ (২ জন)
  • গত বছর লিখেছিলাম চাষাদের নিয়ে। অবশ্যই পশ্চিমবঙ্গের চাষা রা নয়। পশ্চিমবঙ্গে কৃষকরা হয় খুব রাজনীতি বোঝে, না হয় রাজনীতি চাষাদের খুব বোঝায়।

    বিশ্বাস করুন কৃষকদের নিয়ে লেখার ইচ্ছে একদম নেই। এই শ্রেণীর মানুষরা খুব স্বার্থপর বুঝলেন। শুধু নিজের কথা ভাবে। শুনুন ..

    এরা নেশা করে না। মদ খেয়ে বাওয়াল করে আন্দোলন করে না। চক্রবর্তীদের মেয়ে বা রাজপুতদের ছেলে নিয়ে এদের মাথাব্যথা নেই। এরা তৈমুর এর হাগুর গন্ধ জানতে চায় না কিম্বা কাশ্মীরের RDX নিয়ে মাথা ঘামায় না। দুধ থেকে সোনা বেরোনো নিয়ে এদের মাথাব্যথা নেই। হাইড্রক্সি ক্লোরোমুনন্ন আর জামাতি নিয়ে এরা নিস্পৃহ। এমনকি মন্দির মসজিদ কোথায় হবে সেটা নিয়েও রক্ত গরম করে না। সারা ভারতবর্ষ যখন জাস্টিস চেয়ে দিল বেচারা কে হিট করলো বা ৭৬ ইঞ্চির কম্পাঙ্কে যখন সব্বাই থালা বাটি বাজিয়ে ভাইরাস মারলো তখনও এই সালারা মাঠে বেগুন তুলছিল। সবচেয়ে বড় কথা হঠাৎ করে মুম্বাইকে পড়শী দেশ দখল করার পর যখন ঝাঁসির রানী রানাওয়াত গড়ুর রথে চড়ে মুম্বাই এলেন তখন নাকি এরা অযথা রাস্তা জ্যাম করার জন্য লং মার্চ করছিল। সালারা দেশদ্রোহী। সারা বছর ধরে মাঠে ঘাটে ফুর্তি করে বেড়ায়। তাও এদের নোলা কমে না। ব্যাটারা ম্যাক্সিমাম কৃষি লোন নেয় আর শোধ করে না। কিছু বললেই পটাপট সুইসাইড করে। বেসরকারি পরিসংখ্যান বলছে এই কয়েক বছরে গোটা দেশে ৪২ হাজার ৪৮০ জন কৃষক ও দিনমজুর আত্মহত্যা করেছেন। ২০১৮ সালে ১০ হাজার ৩৫৭ কৃষক ও দিনমজুর আত্মহত্যা করেছিলেন। আর গত বছর এই সংখ্যা ছিল ১০ হাজার ২৮১ জন। এর মধ্যে খেতমজুর রয়েছেন ৪ হাজার ৩২৪ জন। ২০১৯ সালে ৫৫৬৩ পুরুষ কৃষক আত্মহত্যা করেছেন। অন্যদিকে, আত্মঘাতী মহিলা কৃষকের সংখ্যা ৩৯৪ জন। রিপোর্টে দেখা গিয়েছে, গত এক বছরে দেশের মোট আত্মহত্যাকারীর মধ্যে কৃষক ৭.৪ শতাংশ। । একটি তথ্য অনুযায়ী, ১৯৯৮ থেকে ২০১৮ পর্যন্ত মোট ৩ লক্ষ কৃষক আত্মহত্যা করেছে। প্রতিদিন গড়ে ৪৭ জন কৃষক আত্মহত্যা করেন। আর মজার ব্যাপার হল এদের প্রায় নব্বই শতাংশ টাকার চিন্তায় বা ঋনের বোঝার দায়ে পটল তুলেছেন। এবার বুঝলেন GDP কেন নেমেছে। বললাম না এরা স্বার্থপর। নিজেরা মরবি মর, দেশের GDP ডুবালি কেন।

    সবথেকে বড় ব্যাপার হল একাত্তরের আগের কাগজ দেখতে চাওয়া  ব্যবসায়ীদের কাছে ২০১৬ থেকে কৃষক আত্মহত্যার কোন সরকারি নথি নেই। এ ব্যাপারে বলে হাম কাগজ নেহি দিখায়েঙ্গে ।

    এদের কথা কেউই বলে না জানেন। সে কেউটে ধরা চাষার ব্যাটা হোক বা টিকটিক নেটিজেন দের কথা ভাবা সিটিজেন। উরি তে সুড়সুড়ি দেওয়া যেতে পারে কিন্তু বিদর্ভ বললেই ডাইরেক্ট ঘায়ের গন্ধ। আসলে সাহস নেই। নিজেদের উলঙ্গ রূপ দেখানোর সাহস নেই।

    এ প্রসঙ্গে বলি গত বছর ৯০ গ্রাম গাঁজা পেয়েছিল রিয়া চক্কবর্তি এর কাছ থেকে। তাতে ১২২ টা টিভি শো হয়েছিল।..

    দু দিন আগে আদানি পোর্টে কয়েক হাজার কোটির ড্রাগ পেয়েছে তাও মিডিয়া চুপ। ওনারা এখন কারো বাচ্চার বাবা, কোন বউ এর নতুন বর, না হয় 'ফুলেতে বাবুল এলো গুনগুনিয়ে' এর গায়ক খুঁজতে ব্যস্ত।

    বলি চাষারা এখনও কিন্তু পথে।

    বলি এবার তো কিছু বলুন। সতীনের বর মরার অপেক্ষায় বসে থাকা মানে নিজেকেও বিধবা করা এটা এবার বুঝুন।

    ডিয়ার চাষী ভাই

    যদি তোর ডাক শুনে কেউ না আসে...
    আওয়াজ তুমারী খো যায়ে....
    আওয়াম ইয়ে বহেরি শো যায়ে...

    তবে একলা চল রে।

    আপনারা জিতলে আমরা জিতবই...

    #লাস্ট লাইনটা রকস্টার EPR এর ।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kausik Ghosh | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৫:২৬498552
  • মতামত দিলাম না। রেটিং দিলাম।
  • আফতাব হোসেন | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৬:৪১498560
  • কৌশিক বাবু 
    যাই দিন ❤️ দিলেন তো
  • Kausik Ghosh | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫৭498567
  • ওর চেয়ে কম দিলে সরস-গম্ভীর লেখনীটিকে অপমান করা হবে
  • Kausik Ghosh | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৮:১০498568
  • তবে ফুঁকা পানি আরো বেশি ভালো লেগেছিলো। আসলে শহুরে বাঙালি মধ‍্যবিত্ত তো। কৃষকদের কথা কাগজে পড়ি, সরাসরি যোগাযোগ নেই, বুদ্ধি দিয়ে ধরতে হয় কৃষকের অবস্থা কেমন।
    ফুঁকা পানির 'আমি' কিংবা ঐ যে বাচ্চাটা, আরে সেই যে অসুস্থ মায়ের জন্য জলপড়া আনতে গেছিলো, এই চরিত্রগুলোকে চোখের সামনে নড়াচড়া করতে দেখে দেখে বড়ো হয়েছি। কিংবা বাচ্চাটার অসহায় নিরুপায় বাবা... এরা প্রত‍্যেকে চোখের সামনেই থাকে।
    আফতাব, আপনার ডানহাত আর কলম দুয়ে মিলে এদের ছবি এঁকেছে এতো স্বচ্ছন্দে, সামান্য অ-নাগরিক ভাষার অনুষঙ্গ মিশিয়ে, বাচ্চাটা আর তার বাবার নিরুপায়তা কেমন যেন শিরশিরে ভয়ের অনুভূতি জাগায় মনে।
    আমিও বাবা যে। আমিও যে কারোর স্বামী। 
  • | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৮:২১498570
  • " মদ খেয়ে মি টু বলে কোন আন্দোলন করে না" - মানে কী ​​​​​​​এটার? মি-ট্যু যৌন হেনস্থার বিরুদ্ধে সামাজিক আন্দোলনে নিজের হেনস্থার কথা জানানো ও তার প্রতিবাদ করার আন্দোলন। এর সাথে মদ খাওয়া বা না খাওয়ার  কী সম্পর্ক? 
     
  • | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৮:২২498571
  • * সামাজিক মাধ্যমে (আন্দোলনে নয় ) 
  • আফতাব হোসেন | ২২ সেপ্টেম্বর ২০২১ ১৮:৫১498574
  • ক্ষমা করবেন " দ "
    অনিচ্ছায় আঘাতে ক্ষমাপ্রার্থী ।
    মি টু আর মদের কোন সম্পর্ক নেই । নেহাত হাস্যরস হয়ত ।
  • 4z | 184.145.34.195 | ২২ সেপ্টেম্বর ২০২১ ২০:২০498582
  • "মি টু আর মোদের কোন সম্পর্ক নেই। নেহাত হাস্যরস হয়ত। " - নিজে লিখে নিজেই জানেন না হাস্যরস কিনা? আর কোন অ্যাঙ্গেল থেকে এটা হাস্যরস উদ্রেকের জন্য লেখা হল জানাবেন কি? নাকি বিশ্বাস করেন তাই লিখেছেন? 
  • 4z | 184.145.34.195 | ২২ সেপ্টেম্বর ২০২১ ২০:২১498584
  • *মদের কোন
  • | ২২ সেপ্টেম্বর ২০২১ ২০:৪৩498586
  • না আহত হই নি, ব্যপারটা বোঝার চেষ্টা করছি।  একই সাথে এরা ড্রাগ খায় না মদ খেয়ে মিট্যু বলে আন্দোলন করে না লিখেছেন। ড্রাগ অর্থে ওষুধ নয়, এল এসডি বা মারিজুয়ানার মত ড্রাগ বলছেন সম্ভবত।  সেক্ষেত্রে ড্রাগ খাওয়া একটি নেতিবাচক অভ্যেস বলে চিহ্নিত করে না খাওয়াকে ইতিবাচক করছেন। এই পর্যন্ত অসুবিধে নেই বুঝতে। 
    অসুবিধে হচ্ছে পরের লাইনে।  এখানে অনেকগুলো প্রশ্ন আসছে 
    ১) মদ খাওয়া নেতিবাচক? 
    ২) মিট্যু আন্দোলন করা নেতিবাচক? 
    ৩) ১ এবং ২ একসাথে হলে নেতিবাচক? (অর্থাৎ শুধু মদ খেলে বা শুধু মিট্যু আন্দোলন করলে আপনার মতে ব্যঙ্গাত্মক নয়?) 
    ৪) যৌন হেনস্থা ও ধর্ষণ নিয়ে প্রকাশ্যে মুখ খোলা প্রতিবাদ করা নেতিবাচক?  
     
    এর মধ্যে কোনটা বা কোনগুলোকে নেতিবাচক দেখিয়ে সেটা বা সেগুলো না করা ইতিবাচক বোঝাতে চেয়েছেন সেইটাই বোঝার চেষ্টা করছি।  
     
  • আফতাব হোসেন | ২২ সেপ্টেম্বর ২০২১ ২১:১৮498589
  • " দ "
    মি টু নিয়ে অতশত ভাবিনি ।
    অকপট স্বীকার করলাম । 
    তাই এডিট ও করে ফেললাম । অনিচ্ছাকৃত শব্দ ব্যবহারে দুঃখিত । পরের বার খেয়াল রাখবো ।
    আর মদ খাওয়া ব্যাপারটা নিয়ে আমার কোন ট্যাবু নেই ।
    আসলে আমি একদম প্রান্তিক অঞ্চলের মানুষ । যেখানে এখনো মদ খাওয়া বলতে সূরা পান নয় , সাথে ' মাতাল ' কথাটা গালি হিসেবেও ব্যবহার হয় এখনো ।
    আর ড্রাগ কথাটা এখনো ত্রি ইডিয়েটস এর চতুর রামালিঙ্গম এর ' রম ' এর মতই অচ্ছুৎ ।
     
     
  • | ২২ সেপ্টেম্বর ২০২১ ২২:৩৮498592
  • আচ্ছা বেশ বুঝলাম।  ধন্যবাদ। 
     
    কথা হল মদ খেয়ে বাওয়াল করার সাথে কোন আন্দোলনকেই তুলনা না করাই ভাল। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন