এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • রাজা আলী

    Asis Banerjee লেখকের গ্রাহক হোন
    ১৫ আগস্ট ২০২১ | ১০৫১ বার পঠিত | রেটিং ৪ (২ জন)
  • রাজা আলী
    ----------------
    আশিস বন্দোপাধ্যায়



    মেঘালয় পর্যটনে গেছিলাম। সেখানে রাজা আলীর সঙ্গে পরিচয় হল। এক ঝাঁক অবিন‍্যস্ত চুল, নীল শার্ট পাজামা পরিধানে। যেন নদীর জলের রঙের সঙ্গে মিলিয়ে পরেছে। দেখে ২০-২২ বছরের লাগে।

    রাজা আলী বাংলাদেশী, ডাউকি নদীর কূলে কুলের আচার বেচে।

    ডাউকি নদী ভারতে মেঘালয় রাজ্যের শিলং মালভূমির দক্ষিণ-পশ্চিম অঞ্চল থেকে নদীটি উৎপন্ন হয়েছ। সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার জাফলং দিয়ে নদীটি বাংলাদেশে প্রবেশ করেছে। এখানে পাহাড় আর নদীর অপূর্ব সম্মিলন বলে এই এলাকা অন্যতম একটি পর্যটনস্থল হিসেবে পরিচিত। নান্দনিক দৃষ্টিকোণ থেকে ডাউকি নদী ও এর আশপাশের এলাকা প্রাকৃতিক সৌন্দর্যের একটি লীলাভূমি। নদীর জল খুব স্বচ্ছ। একটা নদীর জল ঠিক কতটা স্বচ্ছ হতে পারে? এর উত্তর পেতে চাইলে আপনাকে এই নদী টিকে দেখতে হবে। কল্পনাকেও হার মানানো স্বচ্ছ জল, এতই স্বচ্ছ যে জল নিচের পাথর, মাছ, বালি, নদীর তলদেশ সবকিছুই দেখা যায়।

    সূর্যের ঝলমলে আলো নদীর নিচ পর্যন্ত চলে যায় এক নিমেষেই। জল আকাশের প্রতিবিম্বে নীল।
    দেখা যায় প্রতিবছর বিশেষ করে, শীতকালে এখানে দুই দেশের হাজার হাজার মানুষ বনভোজন ও নদীর সৌন্দর্য উপভোগ করতে আসে।
    সেই খানেই প্রকৃতির কোলে রাজা আলীর সঙ্গে আলাপ হল।

    দুই, দশ কদমে রাজা আলী

    ভারতের ভিতর ঢুকে কুল কেনার আর্জি জানায় ।
    কহে 'দাম দিতে হইবো না, বাংলাদেশের আচার নিবেন, খাইয়া দ‍্যাখেন, ভালো লাগলে তো নিবেন।'

    খেয়ে দেখলাম, খুব সুস্বাদু।

    পর্যটকদের কাছে অর্ধেক আচার এই ভাবে বিতরণ করে, অর্ধেক বেচে সে, আবার দৌড়ে বাংলাদেশে প্রবেশ করে। আচার বেচা আর তার আচারব‍্যবহারটি অনন্য ছিল।

    বললাম - 'তুমি এভাবে ভারতে প্রবেশ কর, তুমি তো সমস্যায় পড়বে রাজা আলী।'

    তার সাবলীল প্রতুত্তর - 'আজ বিশ বৎসর এই কাম করতাসি, কুলের আচার বেচ্তাসি আমাগো সবাই জানে সবাই চেনে। ওহি পাখি দ‍্যাখেন, এ কূল ওকূল করে, ওরে কোন ধরতাসে? নদীর জলের রঙটা দ‍্যাখেন। নদী টারে দ‍্যেখেন তারে কে আটকায়?

    অদ্ভুত অনুভূতি নিয়ে ঘরে ফিরলাম, দেশ ভাগ হয়েছে পঁচাত্তর বছর, ওরা দুটি দেশকে ভাগ এখনো করে নি।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Asis Banerjee | ১৬ আগস্ট ২০২১ ১০:১৩496816
  • গুরুর কৃপায় আমার লেখা প্রকাশিত হয়েছে ।এখানে অনেক বিদগ্ধ ,গুণী মানুষের লেখা স্হান পেয়েছে ।


    আপনাদের অনেক ধন্যবাদ জানাই।

  • Asis Banerjee | ১৮ আগস্ট ২০২১ ১৪:৩৯496849
  • ভালো

  • Asis Banerjee | ১৯ আগস্ট ২০২১ ১৪:৩৭496878
  • অনেক ধন্যবাদ

  • Indranil ghosh dastidar | ১৯ আগস্ট ২০২১ ২৩:৫০496885
  • ভালো লাগলো।আরো লিখবেন।

  • Asis Banerjee | ২০ আগস্ট ২০২১ ১৪:৩৫496905
  • ধন্যবাদ

  • aranya | 2601:84:4600:5410:5175:ba72:6f79:117a | ২০ আগস্ট ২০২১ ২১:২৫496921
  • বাঃ 

  • Asis Banerjee | ২৯ আগস্ট ২০২১ ১৪:১৩497351
  • পড়ে মন্তব্য করবেন
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন