এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ভ্রমণপিপাসু রবীন্দ্রনাথ

    Somnath Bandyopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৯ মে ২০২১ | ১৩৯১ বার পঠিত
  • "বহু দিন ধরে বহু ক্রোশ দূরে
    বহু ব্যয় করি বহু দেশ ঘুরে"

    শুধু কবি সাহিত্যিক নাট্যকার বা লেখক নয়, বিশ্বকবির ভ্রমণ ক্ষুধাও ছিল দেখার মত। ১৮৭৮ থেকে ১৯৩৪ এর মধ্যে প্রায় ১২ বার বিশ্ব ভ্রমণে যান কবি। ঘুরে দেখেন প্রায় ৩০টিরও বেশি দেশ।

    প্রথম বার ১৮৭৪-এ ইংল্যান্ড যান কবি যার কথা জানা যায় "য়ুরোপ প্রবাসীর পত্র (১৮৮১)" গ্রন্থ থেকে। এরপর ১৮৯০ এ আবার ইংল্যান্ড ভ্রমণে যান কবি। এই অভিজ্ঞতা কবি লিপিবদ্ধ করেন "য়ুরোপ যাত্রীর ডায়েরী (১৮৯১ ও ১৮৯৩)" গ্রন্থে। ১৯২১ এ ব্যক্তিগত চিকিৎসার জন্য ইউরোপ গিয়ে ইংরেজ কবি 'ইয়েটস' এর সঙ্গে আলাপ হয় গুরুদেবের। রবীন্দ্র সাহিত্যে মুগ্ধ হয়ে ইয়েটস গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদ এর ভূমিকা রচনা করে দেন ।

    ১৯১৬ থেকে ১৯১৯ এর মধ্যে কবি জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্র গিয়ে "উগ্র জাতীয়তাবাদ" এর বিরুদ্ধে বক্তৃতা দেন। এই অভিজ্ঞতা লিপিবদ্ধ আছে "ন্যাশনালিসম (১৯১৭)" ও "জাপান যাত্রী (১৯১৯)" গ্রন্থে । ১৯২০ সালে আবার তিনি ইউরোপ ভ্রমণে যান। ১৯২৪ সালে যান চীন। এরপর চীন থেকে জাপান। ১৯২০ সালে পেরু সরকার আমন্ত্রণ করলেও অসুস্থতার জন্য ভ্রমন বাতিল করেন কবি। পেরু সরকার পরে বিশ্বভারতীকে এক লক্ষ মার্কিন ডলার অনুদান প্রদান করে।



    ১৯২৬ সালে বেনিতো মুসোলিনি এর আমন্ত্রণে ইতালি যান কবি। মুসোলিনি আমন্ত্রণে মুগ্ধ হলেও পরে তার স্বৈরাচার এর কঠোর সমালোচনা করেছিলেন গুরুদেব। এর পর কবি গ্রিস ও মিশর ভ্রমণে যান। ১৯২৭ সালে সুনীতি কুমার চট্টোপাধ্যায় ও আরো চার সঙ্গী সহ দক্ষিণ পূর্ব এশিয়া ভ্রমন করেন কবি। এই ভ্রমন অভিজ্ঞতা নিয়ে রচিত হয় আরো একটি গ্রন্থ "যাত্রী (১৯২৯)"। ১৯৩০ সালে শেষবার ইংল্যান্ড যান কবি অক্সফোর্ড এ বক্তৃতা দেওয়ার জন্য। ১৯৩১ সালে কবি ফ্রান্স ও রাশিয়া ভ্রমন করেন এবং সেই ভ্রমন অভিজ্ঞতা নিয়ে রচনা করেন "রাশিয়ার চিঠি"। ১৯৩২ সালে ইরাক ও পারস্য ভ্রমন করেন কবি এবং সেই অভিজ্ঞতার ফসল হিসাবে ১৯৩৬ সালে রচিত হয় "পারস্যে"। ১৯৩৪ সালে শেষ বার সিংহল ভ্রমনে যান কবি যেটি ছিল গুরুদেবের শেষ বিদেশ ভ্রমণ ।

    যদিও পারস্য ইরাক ও সিংহল ভ্রমণের সময় পারস্পরিক ভেদাভেদ ও উগ্র জাতীয়তাবাদ সম্পর্কে কবির বিতৃষ্ণা আরো তীব্র হয় এমনকি সাম্রাজ্যবাদ এর তীব্র বিরোধী হয়ে ওঠেন কবি । অন্যদিকে এই বিপুল ভ্রমণের ফল স্বরূপ কবিগুরু রচনা করেন বেশ কিছু অনবদ্য গ্রন্থ যা ভ্রমন সাহিত্যের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন