এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সিলিকন ভ্যালির ভয় - টেড চিয়াং  (অনুবাদ)

    ♤♡♢♧ লেখকের গ্রাহক হোন
    ০৩ ডিসেম্বর ২০২০ | ৭৩৪ বার পঠিত
  • সিলিকন ভ্যালি নিজেই নিজের আতঙ্কের মতো হতেছে - লিখেছেন টেড চিয়াং

    মূললেখার লিংক : https://www.buzzfeednews.com/article/tedchiang/the-real-danger-to-civilization-isnt-ai-its-runaway

    এই গ্রীষ্মে, ইলন মাস্ক আলেপেতে ছিলো ন্যাশনাল গভর্নরস এসোসিয়েশন এর সাথে, আর তাদেরকে বলেছে যে, “এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) মানবসভ্যতার অস্তিত্বের জন্য একটা মৌলিক / গুরুত্বপূর্ণ ঝুঁকি”। কেয়ামত-এসে-পড়লো / সব-শেষ-হয়ে-গেলো নিয়ে হইচইকারীরা এধরনের সতর্কবানী দিয়ে আসছে বেশ কিছুকাল যাবত, কিন্তু অতীতে তারা কখনো এত বেশি দৃশ্যপটের দখল নিতে পারে নি। ইলন মাস্ক ঠিক বদমাইশ কম্পিউটার যেমন দ্যটার্মিনেটর সিনেমার স্কাইনেট টাইপের বদ কম্পিউটারের উত্থান নিয়ে চিন্তিত না। ভ্যানিটিফেয়ারে এপ্রিলে প্রকাশিত এক প্রবন্ধের জন্য, মৌরিন দাউদের সাথে আলাপে ইলন মাস্ক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর একটা উদাহরণ দেন - যেখানে ওটাকে গাছ থেকে স্ট্রবেরি পাড়ার কাজ দেয়া হয়েছে। বেশ নিরীহ ঘটনাই তো মনে হচ্ছে, কিন্তু যেইবামাত্র এআই নিজেরে রি-ডিজাইন করে, আরো দক্ষ-কার্যকরী হতে যায়, তখন এরকম সিদ্ধান্তও ওটা নিতেও পারে যে - আউটপুট ম্যাক্সিমাইজ করতে / উৎপাদন সবচে বেশি করতে সভ্যতা ধ্বংস করে সমস্ত জমিন সমস্ত পৃথিবীপৃষ্ঠ আদিগন্ত স্ট্রবেরি ক্ষেত বানিয়ে ফেলাও যেতে পারে। এভাবে, একটা আপাতঃ নিষ্পাপ লক্ষ্যের পিছে গিয়ে, একটা এআই মানবতার বিলুপ্তি আনতে পারে স্রেফ অনিচ্ছাকৃত পার্শ্ব-প্রতিক্রিয়ায়।

    যখনি সিলিকন ভ্যালি সুপারিন্টেলিজেন্স কল্পনা করতে যায়, তাদের কল্পনা গিয়ে ঠেকে সীমাহীন ক্যাপিটালিজমে - হয়ত, এর কারণ তারা ইতমধ্যেই এমন জন্তুর সাথে পরিচিত যেটা এভাবেই কাজ করে ভাবে: সিলিকনভ্যালি টেক কোম্পানি।

    বিবেচনা করুন: কে নিজের লক্ষ্যগুলো নিয়ে সম্ভাব্য খারাপ ফলাফলের কথা ভুলে, একচক্ষু একগুঁয়ে উন্মাদ মনোযোগ নিয়ে দৌড়ায়? কে নিজের মার্কেট শেয়ার বাড়াতে পোড়ামাটি নীতি নেয় যে নিজে মার্কেট শেয়ারের দখল হারালে অন্যেও যেন সেই মার্কেট না পায়? এই হাইপোথেটিক্যাল স্ট্রবেরি-তোলা এআই তাইই করে যা প্রত্যেক টেক স্টার্টআপ করতে চায় — সে এক্সপোনেনশিয়াল রেটে (চক্রবৃদ্ধিহারে?) বড় হতেই থাকবে এবং প্রতিদ্বন্দ্বীদের ধবংস করে যাবে যতক্ষণ না তার একটা এবসোলুট মনোপলি অর্জিত হয়েছে। সুপারিন্টেলিজেন্স এর ধারণাটা এত বাজে ভাবে ডিফাইন/সংজ্ঞায়িত করা যে, এটাকে যা খুশী ভেবে নেয়া যায় - একই সমান অযুহাতে: একটা পরোপকারী আলাদিনের জিনিও হতে পারে যে পৃথিবীর সব সমস্যা মেরামত করে সারিয়ে তুলতে চায়, অথবা একটা গণিতবিদ যে নিজের সমস্ত সময় ব্যয় ক'রে এমন সব থিওরেম প্রমাণ করতে যেগুলো এত বিমূর্ত যে মানুষে তার কিছু বুঝতেই পারবে না। কিন্তু যখন, সিলিকনভ্যালি সুপারিন্টেলিজেন্স কল্পনা করতে যায়, তাদের কল্পনা চলে যায় সীমাহীন ক্যাপিটালিজমে।

    মনোবিজ্ঞানে, “অন্তরদৃষ্টি/মানসচক্ষু” শব্দটা ব্যবহার হয়, মানুষের নিজের অবস্থা বোঝার ক্ষমতার প্রসঙ্গে, যেমন কারো মানসিক রোগ হয়েছে - সে নিজেই বুঝতে পারছে সে ঠিক নেই, তার অসুখ হয়েছে বা কিছু একটা হয়েছে। আরও বিস্তারিত ভাবে, it describes the ability to recognize patterns in one’s own behavior।

    এটা মেটাকগনিশনের একটা উদাহরণ, বা নিজের চিন্তার বিষয়ে নিজে ভাবা, এবং এটা এমন একটা ভাবনা যা বেশির ভাগ মানুষ ভাবতে সক্ষম কিন্তু জীবজন্তুরা পারে না বলে আমরা বুঝি। এবং আমি (টেড chiang) বিশ্বাস করি একটা এআই আসলেই মনুষ্য-পর্যায়ের কগনিশন খাটাচ্ছে কিনা, তার সেরা পরীক্ষা হলো তারা এই ধরণের অন্তর্দৃষ্টির প্রয়োগ দেখাচ্ছে নাকি সেটা জানা। এই অন্তরদৃষ্টিটাই ইলনের স্ট্রবেরি-তোলা এআই এর নেই, এবং অন্য সব এআইদেরও নেই যেগুলো মানবতা ধবংস করে (প্রলয়দিবস টাইপ আনুমানিক পরিস্থিতিগুলোতে)।

    (চলবে )
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ♤♡♢♧ | ০৩ ডিসেম্বর ২০২০ ১৮:১৮100892
  • এডিট করলেই ছবিগুলো হারিয়ে যায় ...

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন