এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ছুয়া নাকাহারা:  (২ ০ ১ ৪ )

    লিলি লেখকের গ্রাহক হোন
    ২১ অক্টোবর ২০২০ | ১০৫৫ বার পঠিত
  • যদিও ছুয়া নাকাহারা জাপানে একেবারে সর্বজন পরিচিত নাম না, কিন্তু তার সবচাইতে নামকরা কবিতা "Sorrow Already Spoiled", এর শিরোনাম এবং অংশবিশেষ অনেক প্রাপ্তবয়স্ক জাপানিরই জানা আছে।


    জীবিত অবস্থায় ছুয়া একটি মাত্র বই প্রকাশ করেছিল মায়ের টাকায় - ছাগল গীতিকা, পঞ্চাশ কপির মত বিক্রি হয়েছিল। মৃত্যুর পর দ্বিতীয় বই ১০০০ কপি বিক্রি হয়েছিল। কিন্তু ১৯৪৭ সালে যুদ্ধবিধ্বস্ত কপর্দকশূন্য জাপান ছুয়ার নতুন কালেকশন ২০,০০০ কপি কিনলো। সেই থেকে তার কাজের প্রতি আগ্রহ বেড়েই চলেছে। ৬৭ সালে ছয় ভলিউম নিয়ে তার কাজের কালেকশান বের হয়েছে।


    বেদনা অলরেডি ঘেঁটে গেছে


    আজকে আবারো একটু বরফ পড়লো
    সেই কষ্টের উপর যা এর মধ্যেই একটু ঘেঁটে গেছে
    আজকে এমনকি একটু বাতাসও হলো
    সেই কষ্টের মধ্যে দিয়ে ইতিমধ্যেই একটু নষ্ট হয়ে গেছে


    কষ্ট অলরেডি নষ্ট
    যেমন শেয়ালের পশমি চামড়া উষ্ণ বসন্তে ঝুলে ঝুলে নষ্ট
    অলরেডি নষ্ট হওয়া কষ্টের উপর
    একটু খানি বরফ পড়ে, আর ছোট হয়ে যায়


    কষ্ট যা অলরেডি নষ্ট
    কখনো চায় না কিছু, আশাও করে না,
    কষ্ট যা অলরেডি নষ্ট
    আরামের সুখের মৃত্যুকল্পনার মধ্যেও পণ্ড


    লজ্জায় ভয়ভয়ে আমি ভাবি
    কষ্ট অলরেডি ঘণ্ট
    গোধূলিবেলা এবং আর কোন কিছু করার নেই
    কষ্ট অলরেডি মণ্ড...


    Sorrow Already Spoiled


    Chūya Nakahara


    today again a little snow falls
    on sorrow already spoiled
    today again even the wind blows
    through sorrow already spoiled


    sorrow already spoiled
    is for example a fox's hide
    on sorrow already spoiled
    a little snow falls and it shrinks


    sorrow already spoiled
    never hopes nor wishes anything
    sorrow already spoiled
    in languor dreams of death


    pitifully I fear
    sorrow already spoiled
    dusk and there's nothing I can do
    against sorrow already spoiled . . .


    translated from the Japanese by Christian Nagle


    http://www.asymptotejournal.com/article.php?cat=Poetry&id=117&curr_index=7&curPage=current#sthash.Bhp2oGFN.dpuf


    অ্যাসিম্পটোট থেকেঃ


    Chuya was a Japanese poet as defined by his language and the literary traditions he was helping both to uphold and transform. Like many of his quasi-revolutionary friends, he was fond of making universal proclamations about poetry, these born of a relativistic despair that the Continental experiment would achieve, as it did, without him. Yet, unlike most of them, Chuya's art quickly outgrew the limitations of manifesto, and he lent his voice sparingly to the salons of his day and their fleeting, spirited publications. His intense, private industry was a disdainful response to the Japanese 'group society' mindset, but resulted in an oeuvre and artist now revered as distinctly Japanese.


    Chuya Nakahara was a Japanese early modernist of conflicting, even paradoxical, impulses: almost apolitical but fiercely iconoclastic; a progressive formalist; occasional swain of his own urban pastorals; an agnostic singer of prelapsarian hymns. He rejected the language of his age, of any age, strove to articulate what he called "the world before the word," wherein the primeval saturates the sensorial present. He was dismissive of institutions, especially literary schools and scholasticism, because, as he claimed at the start of his career, he was beyond their prescriptions. Yet, for all his bohemian airs, Chuya (like Dante, he is always affectionately referred to by his first name) was a proudly successful auto-didact, and his mastery of waka (formal, 7/5-syllabic verse) combined with his eventual competency in French to provide the touchstones for his hybrid evolution. He wrote half under the shadow of his Meiji-era predecessors, while straining towards those Symbolists he admired and translated—Rimbaud, Verlaine, Baudelaire, Mallarmé—and, with an assurance unrivaled by any of his peers, the Surrealists.


    - See more at: http://www.asymptotejournal.com/article.php?cat=Special_Featureid=98curr_index=19curPage=Special_Feature#sthash.lwPiuKzl.dpuf


    তার কবিতার লিংক


    http://www.asymptotejournal.com/article.php?cat=Poetry&id=117&curr_index=7&curPage=current


    http://www.nakaharachuya.com/poems.htm


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন