এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কবি ফিলিপ লারকিন এর কথা (২ ০ ১ ০)

    লিলি লেখকের গ্রাহক হোন
    ২১ অক্টোবর ২০২০ | ১২৮৯ বার পঠিত
  • ফিলিপ লারকিন একজন বিখ্যাত কবি। আমি তার নাম আগে কোথাও শুনি নাই। কবিতা লেখার কায়দা কানুন বিষয়ে একটা বই পড়তে গিয়ে টের পেলাম তিনি খুব নামকরা কেউ। বইটা ইংরেজীতে ছিল, ব্লগার ইমন জুবায়েরের ব্লগ থেকে পেয়েছিলাম। বেশি দূর পড়া হয়নি। আরো নানান সুত্রে লারকিন এর নামোচ্চারন শুনলাম, এবং ভাবলাম একটু নেটে খুঁজেই দেখি না।


    This Be The Verse


    They fuck you up, your mum and dad.
    They may not mean to, but they do.
    They fill you with the faults they had
    And add some extra, just for you.


    But they were fucked up in their turn
    By fools in old-style hats and coats,
    Who half the time were soppy-stern
    And half at one another's throats.


    Man hands on misery to man.
    It deepens like a coastal shelf.
    Get out as early as you can,
    And don't have any kids yourself.


    এই হোক কাব্য


    তারা তোমার দফারফা করে, তোমার আম্মু আব্বু।
    তারা হয়তো তা করতে চায় না, কিন্তু তারা করে।
    তারা তোমাকে তাদের সমস্ত ত্রুটি দিয়ে ভরে দেয়
    এবং সাথে আরো কিছু বাড়তি জুড়ে দেয়, শুধু তোমার জন্য


    কিন্তু তারাও নিজেদের পালায় ফর্দাফাই হয়েছে
    সেকেলে ধুতি-টুপিওয়ালা মূর্খদের হাতে,
    যারা অধ্ধেক সময় ছিল চরম আবেগী
    আর বাকি সময় বসে ছিল একে অন্যের গলা টিপে ধরে।

    মানুষ মানুষকে কষ্ট দেয়
    সাগরের সোপানের মত তার গভীরতা বাড়ে।
    যত তাড়াতাড়ি সম্ভব বের হয়ে পড়ো,
    এবং কখনোও নিজের ছেলেমেয়ে নিও না।


    ডিসক্লেইমার: আমি এটা অনুবাদ করিনি, কোনো মতে একটা বাংলা লিখে জুড়ে দিলাম, এটাকে যেন কোনো মতেই অনুবাদ ভাবা না হয়। এটুকু জুড়েছি কেবল ব্লগ লেখার স্বার্থে, অর্থাৎ এটুকু না থাকলে কেউ পোস্টটাই পড়বে না এজন্য।


    কবিতাগুলো আমার এমন কিছু আহামরি লাগেনি মানে যতটা হৈ চৈ দেখলাম ততটা আরকি। তবে সরল ধাঁচের হওয়াতে ঝট করে পড়ে ফেলা যায় বেশি মাথা না ঘামিয়েই, ভালো লাগে সেটা।


    Ignorance


    Strange to know nothing, never to be sure
    Of what is true or right or real,
    But forced to qualify or so I feel,
    Or Well, it does seem so:
    Someone must know
    .


    Strange to be ignorant of the way things work:
    Their skill at finding what they need,
    Their sense of shape, and punctual spread of seed,
    And willingness to change;
    Yes, it is strange,


    Even to wear such knowledge - for our flesh
    Surrounds us with its own decisions -
    And yet spend all our life on imprecisions,
    That when we start to die
    Have no idea why.


    Love Again


    Love again: wanking at ten past three
    (Surely he's taken her home by now?),
    The bedroom hot as a bakery,
    The drink gone dead, without showing how
    To meet tomorrow, and afterwards,
    And the usual pain, like dysentery.


    Someone else feeling her breasts and cunt,
    Someone else drowned in that lash-wide stare,
    And me supposed to be ignorant,
    Or find it funny, or not to care,
    Even ... but why put it into words?
    Isolate rather this element


    That spreads through other lives like a tree
    And sways them on in a sort of sense
    And say why it never worked for me.
    Something to do with violence
    A long way back, and wrong rewards,
    And arrogant eternity.


    Best Society


    When I was a child, I thought,
    Casually, that solitude
    Never needed to be sought.
    Something everybody had,
    Like nakedness, it lay at hand,
    Not specially right or specially wrong,
    A plentiful and obvious thing
    Not at all hard to understand.


    Then, after twenty, it became
    At once more difficult to get
    And more desired - though all the same
    More undesirable; for what
    You are alone has, to achieve
    The rank of fact, to be expressed
    In terms of others, or it's just
    A compensating make-believe.


    Much better stay in company!
    To love you must have someone else,
    Giving requires a legatee,
    Good neighbours need whole parishfuls
    Of folk to do it on - in short,
    Our virtues are all social; if,
    Deprived of solitude, you chafe,
    It's clear you're not the virtuous sort.


    Viciously, then, I lock my door.
    The gas-fire breathes. The wind outside
    Ushers in evening rain. Once more
    Uncontradicting solitude
    Supports me on its giant palm;
    And like a sea-anemone
    Or simple snail, there cautiously
    Unfolds, emerges, what I am.


    Love, We Must Part Now


    Love, we must part now: do not let it be
    Calamitious and bitter. In the past
    There has been too much moonlight and self-pity:
    Let us have done with it: for now at last
    Never has sun more boldly paced the sky,
    Never were hearts more eager to be free,
    To kick down worlds, lash forests; you and I
    No longer hold them; we are husks, that see
    The grain going forward to a different use.


    There is regret. Always, there is regret.
    But it is better that our lives unloose,
    As two tall ships, wind-mastered, wet with light,
    Break from an estuary with their courses set,
    And waving part, and waving drop from sight.


    High Windows

    When I see a couple of kids
    And guess he's fucking her and she's
    Taking pills or wearing a diaphragm,
    I know this is paradise


    Everyone old has dreamed of all their lives--
    Bonds and gestures pushed to one side
    Like an outdated combine harvester,
    And everyone young going down the long slide


    To happiness, endlessly. I wonder if
    Anyone looked at me, forty years back,
    And thought, That'll be the life;
    No God any more, or sweating in the dark


    About hell and that, or having to hide
    What you think of the priest. He
    And his lot will all go down the long slide
    Like free bloody birds. And immediately


    Rather than words comes the thought of high windows:
    The sun-comprehending glass,
    And beyond it, the deep blue air, that shows
    Nothing, and is nowhere, and is endless.


    কবির প্রতি আমি তেমন মুগ্ধ হতে পারি নাই যেমনটি হতে চেয়েছিলাম তার বিষয়ে আলোচনা পড়ে। কারনটা মনে হয় রেসিজমের অভিযোগ। এধরনের বিষয় ঠিক আশা করা যায় না আধুনিক কবির কাছ থেকে। আর কিছু গালিবাচক শব্দের ব্যবহারও আধুনিক বা সাহসী কোনোটাই মনে হয়না। কলমের জোর থাকলে গালিবাচক শব্দও উতরে যায়, কিন্তু দরকারটা কি তার। যাহোক ফিলিপ লারকিনের যে দুটি কবিতা বেশি পরিচিত তা শেয়ার করলাম এখানে।



     




     




     







    http://www.artofeurope.com/larkin

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 14.140.229.206 | ২১ অক্টোবর ২০২০ ২০:২৬98738
  • আমার মনে হয় ফিলিপ লার্কিন এমন একটা অন্তর্বর্তী সময়ের লেখক, যখন 'গ্রেট রাইটিং'  বা মহৎ সাহিত্য রচনার যৌক্তিকতা এক ধরণের লেখকেরা হারিয়ে ফেলেছেন, তিরিশের দশকের নতুন আধুনিকতা আবিষ্কার এর উত্তেজনা দ্বিতীয় যুদ্ধের পরে পরে খুব থাকছে না , যুদ্ধের সময়কার কনজাঅরভেটিভ দেশপ্রেম এর একটা প্রভাব থাকছে, আবার নতুন রাজনৈতিক সচেতনতা যেটা আসছে ষাটের দশকের গোড়ায় এমনকি পঞ্চাশের দশকের শেষের দিকে, সেটাতেও যাঁরা যেতে পারছেন না, লারকিন সেরকম একজন কবি। মার্টিন আমিস এর বাবা কি যেন আমিস, জে জি বালার্ড এর প্রজন্ম, অথচ সমসাময়িক হওয়া সত্ত্বেও অ্যালান বেনেট বা জন অসবোর্ন , পিন্টার দের থেকে একটু বুড়োটে। এবং ব্রিটিশ পপুলিজম এর ঘেরাটোপে থাকা একজন লোক, অথচ যিনি প্রতিভার বিচারে জনপ্রিয়তার সমস্ত কিছুকেই অবহেলা করলেও পারতেন। কখনো কখনো করেওছেন। 


    বোধিসত্ত্ব দাশগুপ্ত 

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 14.140.229.206 | ২১ অক্টোবর ২০২০ ২০:৫৭98740
  • লারকিন এর  কিন্তু শুরুটা উপন্যাস দিয়ে। 

  • ♤♡♢♧ | ২১ অক্টোবর ২০২০ ২১:১৩98741
  • হুম
    ঐ সময়(২ 0 ১০ )এ-এসব

    পড়েছিলাম। আপনি বলাতে টুকটাক মনে পড়লো।
  • ♤♡♢♧ | ২১ অক্টোবর ২০২০ ২১:১৭98742
  • জিস্ট আর বেশি হলে ফীল টা মনে থাকে ।


    টাইমলাইনের ব্যাপারটা মনে আছে , উপন্যাসের কথা জানছিলাম কিনা মনে নেই ,


    জানতাম হয়তো ..

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 14.140.229.206 | ২১ অক্টোবর ২০২০ ২১:২৬98743
  • ও সরি, এটা আপনি পরে পূর্ণাংগ প্রবন্ধ বা টুকরো অবসারভেশন ধরে রাখার জন্যে করেছেন বুঝতে পারি নি। আমি ভাবলাম লারকিন এর সেন্সিবিলিটি টা সময় দিয়ে ধরাই সোজা, সেটা বলে দেই, আপনি যে এই প্রসংগে পরে আসছেন বুঝতে পারিনি, সরি। আর ডিসটার্ব করবো না, লিখে যান। অবশ্য আমি 'জিস্ট আর বেশি হলে ফীল টা মনে থাকে ।' এই কথাটার ​​​​​​​মানে ​​​​​​​বিশেষ ​​​​​​​বুঝি ​​​​​​​নি। ​​​​​​​

  • ♤♡♢♧ | ২১ অক্টোবর ২০২০ ২১:৫৪98744
  • ঐ কথাটার মানে adhd type


    কিছু মনে নিয়েন না

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন