এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • করোনাসুরায়ঃ নমঃ 

    Abhinaba Basu লেখকের গ্রাহক হোন
    ০৮ অক্টোবর ২০২০ | ১৩৯৪ বার পঠিত


  • “কতবার বললুম, ওরে যাসনি, বিপুয্যেয়ে ভিড়, একেবারে কষ্টের সীমা থাকবে না, মিছিমিছি কেলেঙ্কারী হবে। তা শুনলে আমার কথা? হইহই করে ভুটে, ভোম্বা, ফুচকে, পটকা, নোড়ে, দুম্বা সব কটা প্রাতঃকাল হতেই বেরিয়ে গেল। তাও নিজেরা যাচ্ছিস যা, আশি না বিরাশি বছরের বুড়ি আমার এক খুড়িমা আছেন, তাঁকে পর্যন্ত টেনে নিয়ে গেল সেখানে।

    সকাল সাতটায় বেরিয়ে সন্ধ্যা সাতটায় ফিরলেন সব—বুড়ি শুনলুম মাঝে মাঝেই চোখমুখ উল্টে ‘ওরে বাবারে, মুখপোড়ারা এ আমায় কোথায় আনলে রে’, করে ঘণ্টা তিনেক দাঁড়িয়ে গালাগাল দিতে শুরু করায় ভোম্বা তাঁকে একটা গ্যাসপোষ্টের কাছে বসিয়ে চলে যায়—বুড়ির খবর নিলো সন্ধ্যারও পর। তখন তিনি দাঁত ছিরকুটে সেইখানেই ধুলোয় গড়াগড়ি খাচ্ছিলেন।

    এ কী কাণ্ড বলুন! এতেও যদি ‘মা, পাগল ভালো কর’, বলে না চেঁচাই তো আর কীসে চেঁচাব?”

    উপরের লেখাটি লিখেছিলেন শ্রীবীরেন্দ্রকৃষ্ণ ভদ্র। ১৯৬৩ সালের ‘বিশ্বরূপ দর্শন’ গ্রন্থের অন্তর্গত এই রম্যরচনাটির নাম ‘মা পাগল ভালো কর’। আর এর পরের লেখাটিই হল, ‘হুজুগের আসর’। ৫৭ বছর পরে আমরা এখনও সেই হুজুগেই পড়ে আছি।

    পুজো আসছে। এবারে মায়ের কীসে আগমন, গমন জানিনা তবে বাঙালীর যে এবার হুজুগে আগমন আর অ্যাম্বুলেন্সে গমন সে ব্যাপারে আমি নিশ্চিত। ফলাফল কুরুক্ষেত্র, বীরশূন্য বসুন্ধরা।

    কুরুক্ষেত্র যুদ্ধও কিন্তু ছিল একটা ইগোয়িস্টিক হুজুগ। সবাই জানতো যে ফলাফল কী হতে চলেছে, কিন্তু তবুও, ‘বিনাযুদ্ধে নাহি দিব সূচাগ্র মেদিনী’। যুদ্ধ শেষে ধৃতরাষ্ট্র সঞ্জয়কে বলছেন, “যখন আমি শুনলাম যে অর্জুন ধনুতে গুণারোপন করে আশ্চর্য লক্ষ্যভেদ করেছে এবং সমবেত রাজাদের উপস্থিতি অগ্রাহ্য করেই দ্রৌপদীকে হরণ করেছে; সঞ্জয়! তখন আর আমি জয়ের আশা করিনি।

    যখন আমি শুনলাম অর্জুন সুভদ্রাকে বলপূর্বক বিবাহ করেছে; তাতে আবার মহাবীর বলরাম আর কৃষ্ণ ইন্দ্রপ্রস্থেই এসেছেন; সঞ্জয়! আমি আর জয়ের আশা করিনি।

    যখন শুনলাম অর্জুন বাণ বর্ষণ করে ইন্দ্রকে নিবারিত করছে।…

    যখন শুনলাম ভীমসেন বাহুদ্বারাই মগধদেশের বীরশ্রেষ্ঠ রাজা জরাসন্ধকে বিনষ্ট করেছে।…

    অর্জুন স্বর্গে গিয়ে দেবরাজের কাছে স্বর্গীয় অস্ত্রশিক্ষা করছে।… ইত্যাদি ইত্যাদি…

    সঞ্জয়! তখন আর জয়ের আশা করিনি।*”—সবই যদি জানতিস তাহলে যুদ্ধ মারানোর কী দরকার ছিল? সঞ্জয়ের জায়গায় অর্ণব গোস্বামী থাকলে ইয়ে-পেঁয়াজি বেরিয়ে যেত। শুঁটিয়ে (মুখে) লাল করে দিত, নোংরামি বের করে দিত।পাশাখেলার সময় প্রতিটি বিজয়ের পরে দন্তবিকশিত করে হাসছিল কে(২)? নিয়তি?

    এইবার পুজোর গন্ধ পাওয়া শুরু হয়ে গেছে। ফেবু মাধ্যমে এও জানলাম যারা যারা সে গন্ধ পাচ্ছেনা, তারা সবাই নাকি ‘কোভিড পজিটিভ’। এসে গেছে ঢাক প্রিন্ট শাড়ী, আর থ্রিডি প্রিন্টেড কীসব।

    আজ চিৎ-দন্তবিকশিনী জনক-জননীর সেলফি খিচিত প্রতিমা দোকানে দোকানে সুশোভিতা।

    হুড়হুড়িয়ে ভিড়। তবে ওলা ক্যাবে এসছি আমরা। গুতিয়ে-গাতিয়ে বাসে চড়ে না। এখানে ভিড় হলেও এসব বাসের জনতা তো নয়! ঘামের গন্ধ পাচ্ছ? পাবে না, এখানে সব ফুলেল সুবাস। যতো করোনা সব বস্তিতে, এখানে নেই। এখানে সবকিছু স্যানিটাইজ করা। শুধু লোভী মনটাই যা একটু।…

    উইন্ডো শপিংয়ে হঠাত বাবাইদার ঘড়ির চেনে আটকে গেল মেহুলের ঝনঝনাতি ওড়না। চোখে চোখ, মুখে হাসি, আর সেই ওড়না বেয়ে বাবাইদার বুকে ঠাই নিলো করোনা সুন্দরী। দেখুন কি সুন্দর কপাৎ করে তার ফুসফুস ধরে ঝুলে পড়েছে। লজ্বায় মেহুলের গালে টোল, চোখ নিচে। পায়ের নখ দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে সদ্য পাওয়া খাদিমের জুতোটার বারোটা বাজাচ্ছে। শরিকের ছোঁড়া জুতোর উপর তেমন মায়া দয়া নেই। কিন্তু চোখ নামিয়ে কী হবে মামনী? এ করোনা, ‘জয়বাংলা' নয়।

    আমাদের আবাসন ছিল করোনামুক্ত। সবাই বেশ খুশী। ব্যাঙ্গালোরে খুশী কলকাতার এক-দুই মাস আগে আসে। সেই খুশীর নাম ‘গণেশ চতুর্থী’। মেতে উঠল পুরো আবাসনের হুজুগে পার্টি। দরজায় দরজায় খট খট, হোয়াটস্যাপে পিং-পং, “এই আনন্দ যজ্ঞে সবার মধুর আমন্ত্রণ।”

    অবারিত দ্বার, গৃহী যে উদার চুমে তব পদধূলি,
    ছায়া সুনিবিড় শান্তির নীড় ছোট ছোট দেহগুলি।

    আজ দুই মাস পরে আমাদের আবাসনে বর্তমান পজিটিভ কেস ১৮, মৃত ২। আমাদের বাইরে যাওয়া বন্ধ। বাইরে থেকে কিছু আসা বন্ধ। সকালে একবার বাজার আসে, তাও একজন পিপিই কিট পরে সেগুলো ঘরের সামনে রেখে যায়, বেলও বাজায় না। মাছ-মাংস বন্ধ, লিফ্‌ট বন্ধ। কাল দাঁতের ব্যাথার ওষুধ আনতে অনেক যাগযজ্ঞ করে বাইরে গিয়েছিলাম। ভাবলাম বেশ কিছু ডিম নিয়ে যাই, কয়েক সপ্তাহ চলবে। দুই-ডজন ডিম কিনলাম। এখন সেগুলো রোদে দিয়েছি। রোদের তা-য়ে যদি ডিম ফুটে মুর্গী বেরোয় তাহলে আজ রাতে কোর্মা বানাবো।

    দেবতাগণ সভয়ে দেখলেন, করোনা মনুষ্যকে শূলে বিদ্ধ করেছেন,
    আর খড়্গনিপাতে মর্ত্যবাসী ভূলুণ্ঠিত।…

    ( তথ্য -- */২ মহাভারতের একশটি দুর্লভ মুহূর্ত — ধীরেশচন্দ্র ভট্টাচার্য)

    ছবি-ইন্টারনেট
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন