এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ০২ আগস্ট ২০২০ ২০:৫৬95863
  • ওড়িয়া সাহিত্য বিষতে একেবারেই কিছু জানি না। আসামের ইন্দিরা গোস্বামীর লেখা সামান্য কিছু পড়েছি।
    এই বইটা অবশ্যই সংগ্রহ করব। অজস্র ধন্যবাদ তৃষ্ণা বসাককে।
  • সোনালি | 1.23.168.38 | ০২ আগস্ট ২০২০ ২১:০৭95864
  • ঋদ্ধ হলাম,  সেই সঙ্গে আশ্বস্ত ও। কারণ আমিও নারী কলমচি। তবে কেউ আমাদের কথাও বলবে।     

  • স্বাতী রায় | 2402:3a80:a9e:c380:56b0:3e83:e650:7f0d | ০৩ আগস্ট ২০২০ ০৩:০৭95873
  • এই বিভাগটি ভাল লাগল। আশা করব  পরে পরে এই রকম আরো ইন্টারেস্টিং বই এর সন্ধান পাব। আগামীর অপেক্ষায় । 

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 49.37.9.150 | ০৩ আগস্ট ২০২০ ১৫:১৯95875
  • বুক রিভিউ গুলোর মধ্যে এই লেখাটায় আগ্রহ পেলাম সবার আগে, কারণ আর কিছুই না , ফকির মোহন। উনি ঈশ্বর। হ্যাঁ তার কমে কিছুই নন।

    আমার প্রশ্ন গুলো মোটামুটি এরকম।

    "এই গ্রন্থটি হাতে নিয়ে লজ্জায় পড়তে হয়। কই, আমরা তো আমাদের পড়শিদের নিয়ে এমন কিছু করা দূরে থাক, ভাবিইনি। আমাদের দৃষ্টি হাইপারমেট্রোপিয়া আক্রান্ত। ভাষান্তর করতে গেলেই আমাদের মাথায় আসে দূরের স্প্যানিশ, ফরাসি বা জার্মান ভাষা, কিন্তু হাতের কাছের পড়শি ভাষাগুলির দিকে মোটেই চোখ যায় না।"

    এই বাক্য কয়েকটি থেকে শুরু করে, এই অবস্থান সম্পর্কে আমার প্রশ্ন আছে, তবে বিরাট বিরোধ কিসু নেই। এই বাক্যটি বেছে নেবার আরেকটি কারণ হল, এ কয়েকটি ছাড়া ইনসাইসিভ বিশ্লেষণ আর পাচ্ছি না, কিন্তু সেটা কি শুধুই এটা ধরে নেবার জন্য , যে পাঠক সরল ও গোলগাল, তার আগ্রহ বাড়লে তার্পরে বড়দের কথা বলা হবে? ঃ-))) মানে পরবর্তীতে কয়েক্টা পয়েন্ট বলছি, সেগুলো এই বইয়ে যদি না থেকেও থাকে, এই প্রবন্ধে খুব অপ্রাসংগিক হত বলে মনে হয় না।

    প্রথমত ফকিরমোহন কে আমি অন্তত ঈশ্বরের বরপুত্র না স্বয়ং ঈশঅর বলে মনে করি, একটা লোক ঊনবিংশ শতকে যে সব জিনিস ভেবে গেছেন, লিখে গেছেন, প্র‌্যাকটিকালি বলা উচিত ১৯৩০ এর দশকে এসে যেটার নাম হয় প্রোগ্রেসিভ রাইটিং তার অন্তত ২০-৩০ বছর আগে এই ভদ্রলোকের হাত দিয়ে সেসব হয়েছে। ভূমিহীন কৃষকের কথা যখন লিখেছেন, তখন অন্যান্য ভারতীয় ভাষা সাহিত্যে জমিদার নন্দন বা নব্য শিক্ষিতেরা দাপাচ্ছেন। মেয়েদের পড়াশুনোর ইচ্ছে নিয়ে যখন সাহিত্যে বলছেন তখন সেসব চল ছিল না। কিন্তু আমার পয়েন্ট হল, ফকিরমোহন, মনোজ দাস, জয়ন্ত মহাপাত্র, মনোরমা নিজে সর্বভারতীয় পরিচিতি কিন্তু পাচ্ছেন , দুটো পদ্ধতি তে, এক অকাদেমীর প্রোগ্রেসিভ রাইটিং এর স্টেট ব্যাক্ড এন্টারপ্রাইস এর মধ্যে দিয়ে, কার কটা বই ইংরেজি বা অন্য ভাষায় অনুদিত হয়েছে র থেকেও বোঝা দরকার ভারতীয় ভাষার সর্বভারতীয় বাজার এই এন্টারপ্রাইজের হয় প্রোডাক্ট নয় বাই প্রোডাক্ট। এবং এছাড়া রয়েছে, বেসরকারী প্রকশানা। অনুবাদ সাহিত্য জিনিসটাই যেহেতু প্রভিন্স এর রাজনীতির খোপে পড়ে না , তাই এর মুক্তি একমাত্র ইংরেজি অনুবাদ হলে। আমার জতদূর মনে পড়ছে, আমি ওড়িয়া সাহিত্য , অকাদেমী এবং প্রাইভেট পাবলিকেশন দুটৈ ইংরেজিতে পড়েছি। এবং আমি যখন পড়েছি, কলকাতায় না থেকেও, মনোজ দাশ আর জয়ন্ত মহাপাত্র প্রচুর প্রচুর বাংআলি আর অন্য রাজ্যের লোক পড়েছে। এরা ৭০ , ৮০ র দশকের স্টল ওয়ার্ট। ইংরেজি তে বেসরকারী পাবলিকেশনের মাস প্রোডাকশন অনুবাদ বেরোনো টা কবে হয়েছে আমি ঠিক জানিনা। কিন্তু পত্র পত্রিকায় আগে যেরকম খুল্লেই একটি রাস্কিন বন্ড, একটি এ কে রামানুজন , বা কমারশিয়াল পত্রিকা হলে, একটি প্রীতিশ নন্দি একটি শোভা দে, একটি খুশওয়ান্ত সিংঘ পাওয়া যেত, তেমনি একটি মনোজ দাশ, একটি জয়ন্ত মহাপাত্র পাওয়া যেত। খুব সআভাবিক ভাবেই, আমার ব্য্কতিগত হিরো রাইটার ছিলেন ফকিরমোহন ও মনোজ, আমি বড় হয়ে মনোজ ও বুড়ো হয়ে ফকিরমোহন হতে চেয়েছিলাম ঃ-)))))))

    এবার পয়েন্ট গুলো তাহলে কি দাঁড়ালোঃ

    ১। অকাদেমির স্টেট এনটার প্রাইজের বাইরে বেসরকারী পাবলিকেশন, ওরিয়া সাহিত্যের কি অনুবাদ করছে ? কার বাজার কখন ভালো হচ্ছে? এই বিষয়্টা আরেক্টু খোঁজ দরকার। নইলে শুধুই বাংআলি পাঠকের দৈন্য প্রমাণের কাজে অনুবাদ সাহিত্য ব্যবহৃত হবার চান্স। এবং সেটা অসম্ভব ক্লিশে। ইনটারনেটে যে ফকির মোহন অনুবাদ পাছি, সেটা সরকারী ছাপা, ১৯৬৭ তে। মাস ইংরেজি অনুবাদ কখন বেরোচ্ছে?
    আকাদ্মীর এন্টার প্রাইজের চল কমার পরে, ৯০ এর দশকে ভাষাবন্ধন গাঁতিয়ে ভারতীয় ভাষার অনুবাদ ছেপেছে, সম্ভবত মহাশ্বেতা নিজে আডভাইজর হিসেবে থাকায়। আমি ইন্দিরার লেখা ভাষা বন্ধনেই প্রথম পড়েছি। আমি মারাঠি সাহিত্য সরকারী আর বেসরকারী পাবলিকেশন দু ই পড়েছি, বে সরকারী ই বেশি, পশ ও দেশী দুটি ভ্যারাইটির ই।
    কিন্তু তত দিনে দিল্লী তে দলিত ও আঞ্চলিক্ক সাহিত্যের বাজার ভালো হয়েছে, দক্ষিন ও বম্বে তে তো বরাবরি ভালো ছিলো।
    উর্দু, হিন্দু র সরকারী প্রকাশনের বাংলা অনুবাদ স্কোপের বাইরে রেখেও আলোচনা করা যেতে পারে, তার আলাদা রাজনীতি, সর্বভারতীয় নামক গোদা প্রোজেক্টের সংগে জড়িত, উর্দু অনুবাদ ব্যবহৃত হচ্ছে, মূলতঃ হিন্দী ভাষার প্রচারে একটা উত্তরভারতীয় লেজিটিমেসী আনার জন্য। বেসরকারী প্রকাশন আলাদা। সকলেই কিসন চন্দর যা পড়েছে, তার একটা বড় অংশ বেসরকারী পাবলিকেশন।
    ২। ১৯৩০-৪০ থেকে যখন বাংলায় আধুনিকতার খোঁজে ইন্টেলেকচুয়াল রা তেড়ে ইংরেজির বাইরে কন্টিনেন্টাল সাহিত্য পড়ছেন, বোদলেয়ার , প্রুস্ত,র‌্যাংবো পড়ছেন, অনুবাদ করছেন, এটা বিশআস করা কঠিন একই সময়ের কটক বা আসামের ইনটেলেকচুয়াল রা সে খোঁজ করেন নি বা পড়েন নি। অতএব পশ্চিমে তাকানো টা এক্সক্লুসিভলি সমসাময়িক বাংআলি অপরাধ কিনা জানতে চাইছি।
    ৩, এর পরে হল যদুপুর। তুলনামূলক সাহিত্য বিভাগ দীর্ঘদিন ধরে নানা ভাষার চর্চা করছে, তারা কি তামিল বেশি করেছে পূর্বাঞ্চলীয় সাহিত্যের তুলনায়?
    ৪। তার পরে ধরুন এন আর সি। অহমিয়া ভাষার ইনটেলেকচুয়াল রা, সে ভাষার ইনটেলেকচুয়াল দের থিয়োরাইজেশন এর সাহায্য ছাড়া সেখানকার শভিনিজম গ্রো করে কি করে। হ্যাং আমরা জানি ইন্টারনাল রেজিসটান্স কিছু ছিল ও আছে, কিন্তু আমার যেটা বক্তব্য মনোরমা যে বইটার তাত্তইক ধাঁচা তৈরী করেছেন, তাতে আঙ্চলিক শভিনিজম এর উত্থান কে ঠিক কি ভাবে থিয়োরাইজ করেছেন। বইটার আলোচনায় এই পার্ট টা নেই কেন, নাকি বইতেই এটা নেই।
    আমি একবার জাস্ট কৌতুহল বশে, সজল নাগের লেখা পড়ে বার খেয়ে, একটা রাফ সার্ভে করেছিলাম। লেফ্ট অফ সেন্টার জার্নাল বলে পরিচিত জার্নাল গুলো তে পূর্বাঞ্চলের জাতি সমস্যা কে স্টেট (পড়ুন কেন্দ্র) যেমন ভাবে দেখছে তার উনিশ বিশ দেখা হয়েছে, এবং পরে যখন আঞ্চল্লিক শভিজম এর প্রকোপ বেড়েছে, তখন সেটাকে হয় থিয়োরাইজ করা হয় নি, অথবা নতুন উত্তর ভারতীয় রাষ্ট্রবাদী দক্ষিনপন্থী শক্তির সংগে পাওয়ার শেয়ারিং এর বাস্তব কে অস্বীকার করে করা হয়েছে। এই বিষয় টি এই বইয়ে একেবারেই অনুপস্থিত।
    ৫। সুনীতিবাবু কৃত নানা ভাষার উৎঅপত্তি সংক্রান্ত থিয়োরাইজেশন যে নানা রাজনৈতিক সমস্যার জন্ম দিয়েছে, সম্পর্কে মনোরমার বক্তব্য কি, সে ব্যাপারে রিভিউয়ার আরেকটু বললে ভালো হত।

    নারীবাদী সলিডারিটির প্রসংগ জরুরি, কিন্তু এই সময়্টি জুড়ে তো ভাষা জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতা অবশেষে আলোচনার সময়ে এন আর সি , এই গুলো ভাতীয় রাজনীতির কনটেম্পোরারি দিক, এটা বিশআস করা কঠিন মনোরমা এই বিষয় ছোঁ নি, আর না ছুঁয়ে থাকেন, সেটা রিভিউ তে ক্রিটিসিজম হিসেবে আসবেনা কেন।।।ইত্যাদি।

    এর পরে ফাইনালি একটি কথা, আমি এখানে যে কজন লেখকের নাম বলেছি, গুরুচন্ডালির ওয়েব সাইটের অনেক পাঠক প্রত্যেকে সেসব পড়েছেন, এসব লেখা দুর্লভ কিছু না। তাই যদি হয়, হোয়ার ইজ দ্য ক্রাইসিস, হ্যা ইট হ্হ্যাজ টু কন্টিনিউ, বাট হোয়ার ইজ দ্য ক্রাইসিস। লেখাপড়া জিনিস্টা উঠে গেছে, সেটা তো জেনেরাল ক্রাইসি। যারা ফকির মোহন পড়ে নি, তারা বোরহেস, পড়ে উল্টে দিছে, ভাবা কঠিন। আঅর যারা পড়ছে, তারা কোন ভারতীয় ভাষার লেখাই পড়ে না, কারণ আন্তর্জাতিক অ্যাসপিরেশন ইত্যাদি। কিন্তু সেটা কি ওড়িয়া সাংস্কৃতিক জীবনে নেই, নাকি ১৯৪০ থেকে ২০০০ এর মধ্যে কখনৈ ছিল না।

    রিভিউয়ার কে ধন্যবাদ। আরো ডিটেলে যদি কিছু লেখেন, এবং লেখার জন্য গুরুচন্ডালি কে বেছে নিয়ে আমরা অনেকেই কৃতজ্ঞ থাকবো।

    বোধিসত্ত্ব দাশগুপ্ত
  • Sunil | 119.59.127.125 | ০৩ আগস্ট ২০২০ ১৬:৩৩95876
  • উড়িষ্যা নামে কোনও আলাদা রাজ্য নেই, তা বেঙ্গল প্রেসিডেন্সির অন্তর্গত। সেটা ইংরেজরা করেছে প্রশাসনিক কারণে, কিন্তু বাঙালিরা মনে করে, উড়িষ্যা যেন বাংলারই একটা অংশ। ওড়িয়াদের নিজস্ব ভাষার কোনও মর্যাদা নেই। সর্বত্র বাংলা ভাষা চাপিয়ে দেওয়া হয়েছে। সব স্কুল কলেজে বাংলা পড়ানো হয়, অধিকাংশ শিক্ষক, এমনকী প্রধান শিক্ষকরাও বাঙালি। উকিল ব্যারিস্টার-জজ-ম্যাজিষ্ট্রেট-ডাক্তারদের মধ্যেও বাঙালির সংখ্যা প্রচুর। অনেক জমিদারিও বাঙালিদের। এই বাঙালি-প্রভুত্বের বিরুদ্ধে ওড়িয়াদের ক্ষোভ জমছে দিন দিন। তারা যত শিক্ষিত হচ্ছে, ততই নিজেদের ভাষা ও সংস্কৃতি সম্পর্কে মর্যাদাবোধ জাগছে, বাংলা ভাষা-সংস্কৃতির চাপে সেই মর্যাদা হারাতে তারা কিছুতেই রাজি নয়।

    অবশ্য উড়িষ্যার কিছু কিছু লেখক প্রথমে বাংলা ভাষাতে সাহিত্য শুরু করেছিলেন, বাংলা সংস্কৃতিকে গ্রহণ করে তাঁরা বাঙালিদের সমকক্ষ হতে চেষ্টা করেছিলেন। কিছুদিনের মধ্যেই তাঁরা নিজেদের ভুল বুঝতে পেরে নিজেদের ভাষায় ফিরে এসেছেন।

    বিহারীলালের বাড়ির আসরে প্রায়ই আসেন মধুসূদন রাও, তিনি উড়িষ্যার একজন গণমান্য কবি। তিনি বাংলাতেও কবিতা লিখেছেন, কলকাতার পত্রিকায় ছাপাও হয়েছে। মধুসূদন রাও নির্বিবাদী শান্তশীল মানুষ, কিন্তু ফকিরমোহন সেনাপতি নামে আর একজন লেখকের সঙ্গে ভরতের আলাপ হয়েছে, তিনি অত্যন্ত উগ্র ধরনের। ভরতের ব্যাঙ্কের হেড ক্লার্কের সঙ্গে তাঁর বন্ধুত্ব আছে। তিনি কেঁওনঝর স্টেটের ম্যানেজার, মধ্যে মধ্যে কটুকে আসেন, তখন ব্যাঙ্কে কিছুক্ষণ আড্ডা দিয়ে যান। তিনি হাসতে হাসতে এমন সব গল্প বলেন, যার মধ্যে তীব্র বিদ্রুপ আর রাগ ঝকঝক করে।

    একদিন তিনি বলেছিলেন, তাঁর অল্প বয়েসের এক কাহিনী। বালেশ্বর জেলায় গভর্নমেন্ট স্কুলে একজন শিক্ষক ছিলেন কান্তিচন্দ্র ভট্টাচার্য, তিনি পড়াতেন ওড়িয়া আর সংস্কৃত। সে ভদ্রলোক ওড়িয়া ভাষা পড়তে পারতেন মোটামুটি, কিন্তু উচ্চারণ করতে পারতেন না একেবারেই। ওড়িয়া ভাষার ন এবং ণ-এর উচ্চারণ আলাদা, বাঙালিরা মূর্ধ ণ-এর উচ্চারণ জানেই না। ওড়িয়াতে ল-এর উচ্চারণও অন্যরকম। ভটচার্যিমশাই এমন বিকৃত উচ্চারণ করেন যে তা ইসির উদ্রেক করে। তিনি হে বালকগণ’ এর বদলে বলেন ‘হে বাড় গনো’, তা শুনে ছাত্ররা হেসে গড়াগড়ি যায়।

    ছাত্রদের হাসি থামানো যাচ্ছে না দেখে ভট্টচার্যিমশাই এক বুদ্ধি বার করলেন। একদিন তিনি বলেই ফেললেন, আরে বাপু, ওড়িয়া তো আর আলাদা ভাষা কিছু নয়, বাংলারই বিকৃতি মাত্র, তা হলে আর ওড়িয়া ভাষা পড়ার দরকার কী?

    তিনি ঝটপট একটা পূস্তিকা লিখে ফেললেন, ‘ওড়িয়া স্বতন্ত্র ভাষা নয়’। হেডমাস্টারও বাঙালি, তিনি সেই পুস্তিকাখানি জুড়ে দিয়ে একটা রিপোর্ট পাঠালেন ইনসপেক্টরের কাছে। সেই সময়ে স্কুল বিভাগের ইনসপেক্টর যদিও সাহেব, কিন্তু তার অফিস মেদিনীপুরে এবং সেখানকার সব কর্মচারীই বাঙালি। সবাই মিলে সাহেবকে এমনভাবে বোঝাল যে সাহেব এক সাকুলার দিয়ে দিল, বালেশ্বর গভর্নমেন্ট স্কুলে শুধু সংস্কৃত আর বাংলা পড়ালেই চলবে, ওড়িয়া পড়াবার দরকার নেই। উড়িষ্যার শিক্ষা বিভাগে উচ্চপদস্থ সব কর্মচারীই বাঙালি, সবাই বলল, ঠিক ঠিক। শুধু সরকারি স্কুলে কেন, সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতেও ওড়িয়া ভাষা তুলে দেওয়া হোক।

    এইভাবে ওড়িয়া ছাত্র-ছাত্রীদের তাদের মাতৃভাষায় শিক্ষা থেকে বঞ্চিত করার চক্রান্ত চলেছিল।

    ছাত্ররাও তখন এর প্রতিবাদ করেনি। কারণ ওড়িয়া ভাষা তখন দ্বিতীয় ভাষা হিসেবেও বাধ্যতামূলক ছিল না। পাস করার কোনও কড়াকড়ি নেই, তা বলে আর শুধু শুধু পড়তে যাওয়া কেন?

    ফকিরমোহনই তখন কিছু লোককে বুঝিয়ে বিভিন্ন জায়গায় সভা করে এর প্রতিবাদ জানাতে আরম্ভ করেন।

    এই কাহিনী বলার সময় হঠাৎ এক সময় থেমে গিয়ে তিনি ভরতের দিকে তাকিয়ে বলেছিলেন, ওহে, তা বলে সব বাঙালির নামেই আমি দোষ দিচ্ছি না। দৈত্যকুলেও প্রহ্লাদ জন্মায়। এই উড়িষাতেই এমন বাঙালিও আছেন, যাঁদের উদ্দেশে আমি শত সহস্র প্রণিপাত করি। যেমন বাবু গৌরীশঙ্কর রায়। তিনি ‘উৎকল দীপিকা নামে পত্রিকা বার করেছেন, সেখানে প্রতি সপ্তাহে আমাদের ভাষার সমর্থনে প্রবন্ধ বার করতেন। অতি যুক্তিপূর্ণ সে সব প্রবন্ধ। তিনি আমাদের চেয়েও অনেক জোরাল ভাষায় আমাদের ভাষার পক্ষ নিয়ে লিখেছেন। তাঁর ভাই রামশঙ্কর রায় ওড়িয়া ভাষায় নাটক লিখেছেন, উপন্যাস লিখেছেন।

    (প্রথম আলো, ২য় পর্ব, সুনীল গঙ্গোপাধ্যায়)

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 49.37.9.150 | ০৩ আগস্ট ২০২০ ১৭:২৫95877
  • অভ্যাস না থাগলে যা হয়, নানা ভুল হলঃ

    ক -

    "এবং আমি যখন পড়েছি, কলকাতায় না থেকেও, মনোজ দাশ আর জয়ন্ত মহাপাত্র প্রচুর প্রচুর বাংআলি আর অন্য রাজ্যের লোক পড়েছে।"
    কারেকশন---
    কলকাতার বাইরের বাংলাতে থেকেও.....

    খ -
    এবং পরে যখন আঞ্চল্লিক শভিজম এর প্রকোপ বেড়েছে, তখন সেটাকে হয় থিয়োরাইজ করা হয় নি, অথবা নতুন উত্তর ভারতীয় রাষ্ট্রবাদী দক্ষিনপন্থী শক্তির সংগে পাওয়ার শেয়ারিং এর বাস্তব কে অস্বীকার করে করা হয়েছে। এই বিষয় টি এই বইয়ে একেবারেই অনুপস্থিত।

    কারেকশন ---
    এই বিষয় টি 'কি' এই বইয়ে একেবারেই অনুপস্থিত? নাকি দাবী করা হয়েছে, রাজনীতিতে মহিলা নেতৃত্ত্ব থাকলে বিচ্ছিন্নতার দাবী কমত। এরকম কনজেকচার থাকলে খুব ই অবাক হব।

    গ-
    নারীবাদী সলিডারিটির প্রসংগ জরুরি, কিন্তু এই সময়্টি জুড়ে তো ভাষা জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতা অবশেষে আলোচনার সময়ে এন আর সি , এই গুলো ভাতীয় রাজনীতির কনটেম্পোরারি দিক, এটা বিশআস করা কঠিন মনোরমা এই বিষয় ছোঁ নি, আর না ছুঁয়ে থাকেন, সেটা রিভিউ তে ক্রিটিসিজম হিসেবে আসবেনা কেন।।।ইত্যাদি।

    নারীবাদী সলিডারিটির প্রসংগ জরুরি, কিন্তু এই সময় জুড়ে তো ভাষা জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতা অবশেষে বর্তমান আলোচনার সময়ে এন আর সি , এই গুলো ভারতীয় রাজনীতির কনটেম্পোরারি দিক, এটা bishwaas করা কঠিন মনোরমা এই বিষয় ছোঁ নি, আর যদি না ছুঁয়ে থাকেন, সেটা রিভিউ তে ক্রিটিসিজম হিসেবে আসবেনা কেন ...ইত্যাদি।

    যাই হোক এটা সম্ভবত আলোচনা করা দরকার, যে সমস্যাটা তাহলে কোথায়, এই বিষয়্গুলি যে আসে নি, মনোরমার বইয়ের স্কোপের সীমাবদ্ধতা , নাকি রিভিউয়ার এর দিক থেকে বেছে নেওয়া স্কোপ বা পরিসর এর সমস্যা, নাকি সম্ভাব্য অনাগ্রহী, সিরিয়াস অনুবাদ সাহিত্য পাঠে অনভ্যস্ত বলেই পাঠক কে ধরে নেওয়া হয়েছে, নাকি সমস্যাটা সম্পাদকীয় ব্রীফ এর , যারা লেখার অনুরোধ করেছেন, তাঁরা কি স্পেসিফিকলি, এই আঞ্চলিক রাজনীতির ক্যাচাল এই লেখায় চান নি, শুধু সঅল্প পরিচিত মহিলা লেখকদের একটা স্বীকৃতি চেয়েছেন, কোনটাই অসৎ উদ্দেষ্য না, শুধু এই অমিশন গুলো আমায় কিছুটা অবাক কোরেছে।

    বোধিসত্ত্ব দাশগুপ্ত
  • শম্পা রায় | 2402:3a80:a2d:985a:0:5c:1ddb:1801 | ০৪ আগস্ট ২০২০ ২১:২১95910
  • খুব সুন্দর আলোচনা। ভাষা না জানায় মূল বইটি পড়তে অপারগ, তবে এই  আলোচনা পড়ে শব্দ সরস্ববতীর বঙ্গানুবাদ পাঠে আগ্রহ জাগছে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন