এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  কূটকচালি

  • হল্লোবীন

    অভীক কুমার মৈত্র লেখকের গ্রাহক হোন
    কূটকচালি | ২২ নভেম্বর ২০১১ | ১১২১ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • বৎসর ঘুরে আবার একত্রিশে অক্টোবর এসে পড়্‌লো গোটা পৃথিবী জুড়ে সায়েবসুবো ও ভারতীয়রা নেচে উটেচেন - যেন বারোইয়ারির ঢাকে কাটি পড়েচে। অদ্য রাত্রে পবিত্র হল্লোবীন উৎসব কচিকাঁচারা চক্‌লেট ও তস্য জনক-জননীরা লাল জল খেয়ে আমোদ-আহ্লাদ করে পরদিবস সকালে আধকপালে মাতা লয়ে নিজ২ ইস্কুল ও আপিসে যাবেন। সত্যি, বড়ই আমোদগেঁড়ে এই ভারতীয় জাতি! তারও মদ্যে হুজুক্‌ এবং আদেক্‌লেপনায় হিঁদু বঙ্গজদের জুড়ি মেলা ভার। নেহাৎ পার্টিশনের কিস্যা শুনে২ মনে প্রেজুডিস ঢুকে গ্যাচে তাই, নইলে এনারা মহর্‌রমের দিন ঢোল বাজিয়ে "হাসান-হোসেন' কর্ত্তে২ নগরপরিক্রমাও কর্ত্তে পারেন - কারণ তাতে এক দিবসের ছুটি মেলে। তা বাদে কেরেস্তানদের পরবগুলিও ভারি সুন্দর, বেশি মাতা খাটাতে হয় না, ঝাঁকের কইয়ের মতো স্রোতে গা ভাসিয়ে দিলেই হলো। বাবুরা দু'দিন আগে থেকে শখের কেমেরা বের করে গত দুর্গাপূজার বঙ্গসম্মেলনের আধকাঁপা তস্‌বিরগুলি কম্প্যুটরে ভর্‌চেন যাতে এই সন্ধ্যায় স্থানাভাবে পড়্‌তে না হয় বিবিরা কাঁচঘেরা বড়বাজারে গিয়ে দেক্‌চেন কোন্‌২ সরাব ও চক্‌লেটের দামে দোকানমালিক ছাড় দিয়েচে কচিকাঁচাদের আর পড়ায় মন বসে না - কণিষ্ক কেভিনের সঙ্গে ও সংযুক্তা আঞ্জেলার সঙ্গে ষড় কর্‌চে কে হ্যারি পটার আর কে লেডি গাগা সেজে বন্ধুদের ঈর্ষা জন্মাবে।

    আগের দিন সন্ধ্যা থেকে ঘরে২ সাজ্‌২ রব - যেন হুড়ুদ্দুম যুদ্ধ লেগে গ্যাচে! কচি খুকী মধুপিয়ার সাধের হার্মায়োনি গ্রাঞ্জারের পোশাকের যাদুকাটিটি কেনা হয় নাই, সে বৈটকখানার গালচের ওপর উবুড়্‌ হয়ে শুয়ে শূন্যে পা ছুঁড়ে কেঁদে ভাসাচ্চে, গালচেয় লুণজলের দাগ লেগে গ্যালে উট্‌বে না বলেও লাভ হচ্চে না ডাকাবুকো খোকা পরন্তপের কাপ্তান জাক্‌ স্পারোর সাজের প্রধান উপকরণ ভোঁতা তরবারিটি ইতিমদ্যেই তিন-চারজনার চক্ষু ও নিতম্বে খোঁচা মেরে আপাতত: বাজেয়াপ্ত হয়েচে টেবিল-চেয়ারে বসে মগজের কাজ করে২ মিষ্টর্‌ পালের ভুঁড়িটি অ্যাতো বেড়ে গ্যাচে যে গত বৎসরের সখের ভাল্লুকের পোশাকটি আর অঙ্গে আঁট্‌চে না - তার মদ্যে তিনি মিসাস্‌ পালের পিটখোলা মিস্‌ ইউনিবর্স্‌ কস্ট্যুম পরার ইচ্ছাপ্রকাশে যুগপৎ গোঁসা ও সন্দেহ কর্‌চেন - সত্যই দাম্পত্যজীবনের এক অপার রহস্য প্রেম আর ঈর্ষার এই মনোরম সহাবস্থান। এ-বৎসর তিন ব্লক দূরে আই.বি.এম.-য়ের রাজেশ চক্রবর্ত্তীদের গৃহে হল্লোবীন-পার্টি: হুইস্ক্যি, ব্রাণ্ডি, ভদ্‌কা, রম্‌, জিন্‌, লাল ও সাদা ওয়াইন, ও চাট হিসাবে আলুভাজা, ভুট্টাভাজা, ব্যাংভাজা, ষাঁড়ের অণ্ডকোষভাজা, ছত্রাকভাজা, প্লাস্টিকভাজা ইত্যাদি মজুদ্‌ হয়েচে, অভ্যাগতরাও যার২ গাড়িতে করে কিছুমিছু লয়ে আস্‌বেন।

    দুপুর গড়িয়ে বিকালের দিকে ঢলে পড়্‌লো। শিশুদের পোশাক পরিয়ে, রগে কাজল লাগিয়ে, হাতে চক্‌লেট-ভিক্ষার ব্যাগ ধরিয়ে দেওয়া হয়েচে পই২ করে বলে দেওয়া হয়েচে কেউ যেন বার্চ্চ্‌ এভিন্যুর মিষ্টর্‌ গ্রাহমের কাচে ট্রিক্‌-অর-ট্রিট্‌ কর্ত্তে না যায়, কারণ পাড়ার সব ভদ্রব্যক্তির ধারণা লোকটি সেক্স্‌-অফেণ্ডর। গৃহের ধাড়িরা এবার সাজগোজ কর্ত্তে লেগেচেন: কোনো কর্ত্তা ব্রিলক্রিম দিয়ে চুলে উল্টো চিরুণী মেরে গলাবন্ধ ফুলশার্ট্‌ পরে দেবানন্দ সেজেচেন, কেউ আবার ন্যাপথালিনবাসিত ধুতি-কোর্ত্তা পরে "বাঙ্গালীবাবু' হয়েচেন, আবার কেউ কাজের চাপে এবং কল্পনাশক্তির অভাবে তাড়াহুড়া করে একখানি অদ্ভূতদর্শন টুপি ও কমলা রঙ্গের কুঞ্চিত পর্চ্চুলা পরেই ভাব্‌চেন "হদ্দ কিয়া।' ওরি মদ্যে যাঁরা একটু রাজনীতি লয়ে সোচ্চার (অর্থাৎ বঙ্গসমিতির বার্ষিক স্যুবেনিরে মৃত নকশালদের লয়ে দুর্বোধ্য কবিতা ও কেল্‌কাটা কম্যুনিটিতে মার্ক্কিনী বিদেশনীতি লয়ে অগ্নিবর্ষী পোস্ট লেকেন), তাঁরা আবার দৈনন্দিন কর্ম্মের স্যুট্‌-বুট্‌ পরে হাতে একটি প্লেকার্ড্‌ লয়েচেন, তাতে লেকা "অকুপাই ওয়ল্‌ স্ট্রীট' শেষোক্ত ব্যক্তিরা এখন তস্য ভার্য্যাদের থেকে গঞ্জনা খাচ্চেন (যেন মেনকার সামনে দক্ষ), সাধের গ্রীন কার্ডের এপ্লিকেশন্‌ খারিজ হয়ে যাওয়ার সম্ভাবনা দেকে: "তোমায় সেদিন কী বল্লাম? আমাকে সুতনুকা ফোন্‌ করে বলেচে যে এফ.বি.আই. সব ইন্ডিয়ানদের ওপর নজর রাক্‌চে। কালেজে থাক্‌তে দু'টাকা দিয়ে এস.এফ.আই.-য়ের ফর্ম্ম্‌ কিনেচিলো, ফেসবুকে এই গল্প করার পর অম্বরীশের চাক্‌রি গ্যাচে, সেটা এবারের পুজোয় শুনলুম আগে তো সবাইকে বলেচিলো, ওর শ্বশুরের শরীর খারাপ বলে ওর বৌ দেশে ফির্ত্তে চেয়েচে। মা ঠিকই বলে, জানো তো? তুমি বড্ডো তালকানা!' ভর্ৎসনাশরে বিদ্ধ হয়ে পতিদেবতারা তড়িঘড়ি প্লেকার্ড্‌ আস্তাকুঁড়ে ফেলে দিচ্চেন কেউ২ আবার অতিরিক্ত সাবধানী, ফেলবার আগে প্লেকার্ডে জল ঘষে লেকা তোলবার চেষ্টা পাচ্চেন, কিন্তু প্যর্মানেন্ট্‌ মার্ক্যরের কালি আর ওটে না - ঘেমে-নেয়ে এক্‌শা হচ্চেন, ছেলে এসে জুতোর ফিতে খুলে গ্যাচে বলে ঘ্যান্‌২ করে দু-পাঁচটা থাপ্পড় খেয়ে এখন মায়ের কোলে মুক জুব্‌ড়ে পড়ে কেঁদে পাড়া মাৎ কর্‌চে পাশের বাড়ির বৃদ্ধ ম্যাক্‌রয়-দম্পতি কানে তুলো গুঁজে মনে২ ভারতীয়দের মুণ্ডপাত কর্‌চেন। বধূদের সাজ আর মেটে না: কেউ২ সবাইকে চমকে দেবার মহৎ কর্তব্য হেতু পাঁচরঙ্গা বিকিনি পরেচেন, কিন্তু তা আদতে শুধু বিকিনি নয় - সঙ্গে জোড়া আচে চামড়ার রঙ্গের বডিস্যুট্‌, যা গলা থেকে গোড়ালি পর্য্যন্ত ঢেকে রেকেচে কেউ আবার মুকে চুন্‌কামের ওপর র‌্যুজের ধেব্‌ড়া লাগিয়ে আর মস্তকে গাধার টুপি চাপিয়ে সার্কাসের সং সেজেচেন কেউ মাথায় শিঙ্গাল মুকুট পরে লিবার্টি-দেবী হয়েচেন, কিন্তু হাতের চুমকি-ছিটানো কার্ড্‌বোর্ডের মশাল ঘাড় মচ্‌কে ল্যাগ্‌ব্যাগ্‌ কর্‌চে বলে ব্লড্‌-প্রেসার বেড়ে যাচ্চে ওরি মদ্যে যাঁরা সদ্য দেশ থেকে আগত, তাঁরা ঠিক করেচেন যাই পরুন, সিঁথির সিঁদুর ও হাতের শাঁখা-নোয়া যেন স্থানচ্যুত না হয়। কোনো২ স্বামী তাড়া দিতে গিয়ে মুখঝাম্‌টা খেয়ে এখন কোলে ল্যাপটপ লয়ে বসে ফেসবুক ও অর্ক্যুটে দেশোয়ালী বন্ধুদিগের সহিত সংক্ষিপ্ত ইংরাজীতে বটকেরা কর্‌চেন, যার মূল প্রতিপাদ্য বিয়ে করা মনুষ্যজীবনের সবচেয়ে বড় শাস্তি কেউ আবার সন্তানের "জ্যাকাঞ্জিল', "ইয়াঙ্কী ডুড্‌ল' ও "মেরী হ্যাড্‌ আ লিটিল ল্যাম্ব্‌' মুখস্থ হয়েচে কিনা, শেষবারের মতো ঝালিয়ে নিচ্চেন।

    ক্রমে২ সন্ধ্যা হয়ে গ্যালো। শিশুদের ভিড় চাঁদাপার্টির মতো দোর থেকে দোরে ছুটে ব্যাড়াচ্চে বাবুরা ফটাফট্‌ বীয়রের বোতল খুলে আয়েশ করে বসেচেন ও একে অপরের সহিত শেয়ারের দাম, গদ্দাফির মৃত্যু ও বিনেপয়সার পানুসাইটের দুÖপ্রাপ্যতা লয়ে আলোচনা কর্‌চেন বিবিরা পড়্‌শীদের ডিভোর্স্‌ ও পরকীয়ার কিস্যার সঙ্গে২ সুচিত্রা ভট্‌চাজের নতুন উপন্যাসের প্লট্‌ লয়ে তর্কাতর্কিতে মশগুল চারিদিকে হো২ হাসি ও সিগ্রেটের ধোঁয়ার মেঘ - ওরি মদ্যে বেচেলর তরুণরা একটু আবডালে বসে বৌদিদের বুক ও কোমরের খাঁজ দেকে কিঞ্চিৎ সুখ নিচ্চে, এবং বেঙ্গলি মেট্রিমনিতে রাখা প্রোফাইলের ছবিটি পাল্টানো উচিৎ কিনা, সেই লয়ে মনে২ জল্পনা কর্‌চে। খ্রীষ্টমাসের আগে আর পরব নাই, তাই সকলেরই মন একটু ভার।

    বাইরে শুক্লপক্ষের চাঁদ একা২ আকাশে পথ কাট্‌চে।

    (কৃতজ্ঞতা স্বীকার: বাবু কালীপ্রসন্ন সিংহ)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • কূটকচালি | ২২ নভেম্বর ২০১১ | ১১২১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • arindam dutta chowdhury | 127.194.210.247 (*) | ০১ মে ২০১২ ১০:০৫89051
  • অসাধারন লেখা।ভারী সুন্দর লেগেছে।এরম লেখা আরো পড়ার জন্য মুখিয়ে থাকব।
  • জিপসি | 192.156.110.207 (*) | ০৫ জুলাই ২০১২ ০৫:৩৭89052
  • গুরুচ্ন্ডালি তে লাইকানের জায়্গা নাই ক্যান
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন