এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ঝিঙাফুল আকুড়তাকুড়, বড় বৌ লক্ষ্মীঠাকুর

    Titir
    অন্যান্য | ২৩ সেপ্টেম্বর ২০১৫ | ২৬৪২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Titir | 138.210.206.145 | ২৫ সেপ্টেম্বর ২০১৫ ০০:৩৭686678
  • নিতা,
    গাছে সাধরনত পোকা হয় না। তবে এই বছর প্রথম দিকে বেশী বৃষ্টির জন্য একটু পোকার উপদ্রপ হয়েছিল। তবে সে শুধু গাঁদা আর গোলাপ গাছে। সব্জী গাছে হয় নি। আমরা কোন কীটনাশক বা সার ব্যবহার করি না। বলতে গেলে অর্গানিক শাকসব্জী। শুধু লাগানোর সময় টপ সয়েল ব্যবহার করি। বীন গাছে খুব পোকা লাগে বলে লাগাই না।
  • pi | 192.66.71.210 | ২৫ সেপ্টেম্বর ২০১৫ ০২:৩২686679
  • ভাল্লাগলো বাগানবাসিন্দাদের গপ্পো।

    অনেক ছোটোবেলায় শেখা একটা গান মনে পড়ে গেল। ঝিঙাফুলে মাচান ছাইলো শাওন আইলো কই ! ঝিঙাফুল কি বর্ষার?

    এদিকে কাল মনে হচ্ছে একজন ঝিঙাকে কাঁকরোল বলে চালিয়ে দিয়েছে। মানে ফুলকে। নাকি কাঁকরোল ফুলও একই রকম দেখতে ? নেট ঠিক হলে ছবিটা দেব।

    আমি এখন বাড়ি ফিরে আদা, পেঁয়াজ, রসুন আর ভূতজলকিয়ারা কত বড় হল দেখার অপেক্ষায়। গিয়েই শিফটও করাতে হবে।
  • i | 147.157.8.253 | ২৫ সেপ্টেম্বর ২০১৫ ০৪:৩৩686680
  • '.... অবসর লব সব কাজে/ যুদ্ধ অস্ত্র ধনুঃশর ফেলিনু ভূতলে/এ উষ্ণীষ রাজসাজ/ রাখিনু চরণে তব-যত উচ্চকাজ...
    বিজনে বিরলে/ হেথা তব দক্ষিণের বাতায়নতলে/ মঞ্জরিত -ইন্দুমল্লী-বল্লরীবিতানে, ঘনচ্ছায়ে...
    আমি তব মালঞ্চের হব মালাকর।'
  • Nina | 83.193.157.237 | ২৫ সেপ্টেম্বর ২০১৫ ০৭:২৬686681
  • ছোটাই উফ কত্তদিন তোমার লেখা পড়াওনা
  • nina | 83.193.157.237 | ২৫ সেপ্টেম্বর ২০১৫ ০৭:৩৭686682
  • তিতির, কচিকচি ফুটফুটে কাঁচা লঙ্কা -তো এখন লটারি পাওয়া --ক্ষি দাম এখন। পাঠিয়ে দেবে নাকি চাড্ডি ;-)
  • kumu | 11.39.34.98 | ২৫ সেপ্টেম্বর ২০১৫ ১৭:৫৮686683
  • তিতির,পুরোন কাপড় দিয়ে মাচা বানানো ব্যপারটা কিরকম?
    "কাজ থেকে ফিরে রান্নাঘরে কাজ করছি"এইটে অসাধারণ।
  • শপার্স | 172.234.120.18 | ২৮ সেপ্টেম্বর ২০১৫ ০৩:২২686684
  • তিতিরের বাগান দেখে মন ভরে গেল।
    আপনাকে তো 'গ্রীন থাম্ব' পুরস্কার দেওয়া উচিত!
  • Abhyu | 85.137.13.237 | ২৮ সেপ্টেম্বর ২০১৫ ১০:৪৮686685
  • শপার্স স্টপের সাথে একমত। খুব ভালো লাগল।
  • তিতির | 138.210.206.145 | ২৮ সেপ্টেম্বর ২০১৫ ২২:০২686686
  • কুমুদি,
    কাপড়ের টুকরো দিয়ে মাচা বানানোটা একটু অন্যরকম। মানে এখানে সবাই জঙ্গল থেকে শুকনো ডালপালা কুড়িয়ে আনে মাচা তৈরী জন্য। সেগুলোকে কেটে কেটে বাঁধন দেয় ঐ কাপড়ের টুকরো দিয়ে। আমরা দড়ি ব্যবহার করি। ওরা করে না। হয়তো কাপড়ের টুকরো অনেক বেশী নরম হয়। লতানে গাছের জড়িয়ে উঠতে সুবিধা হয় বলে। আর গাছ তখন বেশ ছোট। কিন্তু মাচা তার আগে তৈরী। জড়িয়ে ধরার জন্য অবলম্বন তৈরী।
    এই বছর তো অনেক দেরী হয়ে গেছে। পরের বছর অতি অব্শ্যই ওদের তৈরী মাচার ছবি দেব।
    অভ্যুকে,
    অনেক অনেক ধন্যবাদ। গন্ধরাজের চারার লিঙ্ক দেওয়ার জন্য।
    আর জয়ন্তদা আর ইরাদিকে মাঝেমাঝে আইএস আই টইয়ের গল্প শোনাই।
    শপার্স,
    'গ্রীন থাম্ব' এর অর্ধেক ভাগীদার হয়ে বেজায় আনন্দ হচ্ছে।
    i,
    দেখছ, কবি বুড়ো সেও কোনকালে লিখে গেছেন এই সব কথা।
    নিনিয়া,
    সত্যি সত্যি লঙ্কা চাও? তাহলে ঠিকানাটা দিও মুখবইয়ে।
    মুমু আর সোসেনকে অনেক অনেক ধন্যবাদ।
  • abyakto | 122.79.35.176 | ২৯ সেপ্টেম্বর ২০১৫ ০৩:৫৮686688
  • এইরকম একটা বাঁচা চেয়েছিলুম l তরতাজা l সবুজ l অনেক অনেক প্রাণ l কিছু হলো না জানেন l ঠিক কী ফর্মে চেয়েছিলাম সেইটে নিজের কাছে স্পষ্ট করতে পারিনি আসলে l
    ভালো থাকুন ঝিঙেফুল...
  • Pallin | 195.97.81.100 | ১৩ অক্টোবর ২০১৫ ১৫:০৩686689
  • তিতিরের বাগান !! বহুকাল পরে এসে টই পড়া সাত্থক।
  • de | 69.185.236.55 | ১৩ অক্টোবর ২০১৫ ১৫:০৬686690
  • পরের ছবিগুলোও দারুণ, তিতির!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন