এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ,বিকাশ রায়-এর প্রতি আমাদের শ্রদ্ধার অভিজ্ঞান এই সংখ্যাটি পড়ার আমন্ত্রণ জানাই সকলকে।

    nina
    অন্যান্য | ০১ অক্টোবর ২০১৫ | ৭৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nina | 83.193.157.237 | ০১ অক্টোবর ২০১৫ ০৬:২১686592
  • ,জন্মশতবর্ষে বিকাশ রায় স্মরণে প্রকাশিত হল 'অবসর'-এর বিশেষ সংখ্যা।
    এই বিশেষ সংখ্যাটিকে সমৃদ্ধ করেছেনঃ
    সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, মাধবী মুখোপাধ্যায় ,আছে নিজেকে নিয়ে, অন্যদের নিয়ে ও অভিনয় নিয়ে বিকাশ রায়-এর লেখা।
    ,বিকাশ রায়-এর প্রতি আমাদের শ্রদ্ধার অভিজ্ঞান এই সংখ্যাটি পড়ার আমন্ত্রণ জানাই সকলকে।

    ABASAR.NET
  • PT | 213.110.246.230 | ০১ অক্টোবর ২০১৫ ০৮:১৩686601
  • এই সংখ্যার হার্ডকপি কি পাওয়া যায়?
  • শিবাংশু | ০১ অক্টোবর ২০১৫ ০৯:১০686602
  • বাংলা নাট্যজগতের একজন আদৃত ব্যক্তিত্ব প্রসঙ্গে একটি প্রয়োজনীয় দলিল। আগ্রহীজন অবহিত হউন।
  • সে | 94.75.173.148 | ০১ অক্টোবর ২০১৫ ১১:৫৩686603
  • অসামান্য কালেকশান। পুরো খনি। তারিয়ে তারিয়ে পড়ছি। থ্যাংকস নীনা।
  • b | 135.20.82.164 | ০১ অক্টোবর ২০১৫ ১৩:১৭686604
  • দারুণ। দুর্ধর্ষ! ফাটাফাটি। স্টুপেন্ডাফ্যান্টাফ্যাবুলাস।
  • কল্লোল | 135.17.65.226 | ০১ অক্টোবর ২০১৫ ১৪:৪৪686605
  • খুব ভালো প্রচেষ্টা।
  • শৌভিক | 116.220.228.129 | ০১ অক্টোবর ২০১৫ ১৪:৫৭686606
  • এই সংখ্যাটা দারুণ হয়েছে
  • nina | 83.193.157.237 | ০১ অক্টোবর ২০১৫ ১৮:০৯686607
  • সত্যি হার্ডকপি দরকর! বাঙ্গালীর ইতিহাসের বড় অভাব ।
    মন দিয়ে পড়ছি -- যত পড়ছি তত ভাল লাগছে
  • kothai pabo | 165.136.184.8 | ০১ অক্টোবর ২০১৫ ১৮:৩৩686608
  • বইটা কোথায় পাব ?
  • PT | 213.110.246.22 | ০১ অক্টোবর ২০১৫ ১৯:৩২686593
  • হার্ডকপি না হলে এসব পড়ে সুখ নেই। সম্পাদককে অনুরোধ দয়া করে হার্ড্কপির ব্যব্স্থা করুন।
  • ঊমেশ | 118.171.128.168 | ০২ অক্টোবর ২০১৫ ২০:২০686594
  • দারুন একটা উপহার।
    আমি তো পড়া শুরু করে দিয়েছি।

    বিকাশ রায় নিয়ে আমার সাথে বউ এর প্রথম থেকেই একটা বড়ো তর্ক ছিল।
    আমি বলতাম বিকাশ রায় অভিনেতা হিসাবে উত্তমকুমারের থেকে বড়ো। কিন্তু বউ হামলে পড়তো, উত্তমকুমারের থেকে ভালো কেউ হতে পারে না।
    আমি বলতাম, তুমি তাহলে বিকাশ রায় কে দেখো-ই নি।
    তারপর থেকে আমার বউ বিকাশ রায় এর অভিনয় মন দিয়ে দেখতো।
    পরে বলেছিলো, "বিকাশ রায় দারুন অভিনেতা, কিন্তু ছোটোবেলা থেকে উত্তমকুমার এর ফ্যান, তাই মুখে বলতে পারছি না বিকাশ রায় ওনার থেকে ভালো।"
  • ranjan roy | 192.69.73.221 | ০২ অক্টোবর ২০১৫ ২০:৩৪686595
  • উমেশকে ক।
    বিকাশ রায়ের মত ভারসেটাইল অভিনেতা সে যুগেই শুধু নয়, এযুগেও কম।
  • | ০২ অক্টোবর ২০১৫ ২১:৩৬686596
  • বিকাশ রায় সংখ্যাটা তো খুবই ভাল ভাল।
    সুকুমারী ভট্টাচার্য্য স্মরণ সংখ্যাটাও ভারী ভাল। ঐটেই আগে পড়তে শুরু করলাম।
  • Lama | 190.215.70.15 | ০৪ অক্টোবর ২০১৫ ০০:২৫686597
  • এটা দরকার ছিল। সর্ববিধ বিষয়ে, আমাদের ডকুমেন্টেশনের বড় অভাব
  • সে | 94.75.173.148 | ০৪ অক্টোবর ২০১৫ ০০:২৮686598
  • পড়ে উঠলাম। অপর্ণা সেনের লেখাটুকু বাদ দিলে সবকটি লেখাই খুব ভালো লেগেছে।
  • B | 127.194.47.120 | ০৪ অক্টোবর ২০১৫ ১৬:৪৪686599
  • সংগ্রহ ক'রে রাখার মত'একটি অসামান্য দলিল। হেডলাইন দেখেই খুললাম, ভাবছিলাম, বাবা থাকলে আর এর লেখাগুলো তাঁর আর মার সাথে বসে পড়তে পারলে কি এক অনির্বচনীয় অভিজ্ঞতা যে হ'ত। ওঁরাই তো আমাকে সেই '৪২' দেখতে নিয়ে গিয়েছিলেন। যাক, মা'কেই শোনাব।

    সব লেখা পড়ে উঠতে পারি নি। বিকাশ রায়, সৌমিত্র আর অপর্ণার লেখাটা পড়েছি।

    সম্পাদকমণ্ডলীর যদি পরিচিত কেউ থাকেন, তাহলে, সৌমিত্রর লেখায় 'শেষের কবিতা'-য় লাবণ্যর চরিত্রে অভিনয় করা মহিলার নামটি আরেকবার যাচাই করে নেবেন দয়া করে। আমার ধারণা উনি নীলিমা দাস ছিলেন, যিনি তাঁর অসামান্য কণ্ঠ্যস্বরের জন্য বিখ্যাত ছিলেন (যাঁরা 'অমৃত কুম্ভের সন্ধানে' ছবিটি দেখেছেন, তাঁরা দেখে থাকবেন যে ওতে উনি অনুপকুমারের সঙ্গে বোষ্টমীর ভূমিকায় অভিনয় করেছিলেন)। সৌমিত্রের লেখা নাম নীলিমা সান্যাল সম্ভবতঃ আকাশবাণী-র বাংলা সংবাদ পাঠিকা। (তখন নীলিমা সান্যাল ও ইভা নাগ দিল্লি থেকে প্রচারিত বাংলা খবর পড়ে শোনাতেন)।
    *ভুল হ'লে আগাম মার্জনা চাইছি।
  • Nina | 83.193.157.237 | ০৫ অক্টোবর ২০১৫ ০৭:৪৮686600
  • নিলীমা দাস আমার ও মনে হচ্ছে-- এটা সুমিতদা বলতে পারবেন সঠিক আমার মনে হয়----
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন