এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সাধারণ অ-মানুষ

    Kausik Bhattacharya লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৪ অক্টোবর ২০১৫ | ২১৬০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kausik Bhattacharya | ০৪ অক্টোবর ২০১৫ ২৩:১৭686535
  • যাদের কথা ভেবে রাজনীতিকদের ভুঁড়ি হয়ে যায় আর চামড়া গণ্ডারের মতো শক্ত হয়ে যায়, তারা সাধারণ মানুষ? যাদের জন্যে প্রতিদিন মন্দির মসজিদে পুজো-প্রার্থনা চলে, তারা সাধারণ মানুষ? নিত্য যাদের রাস্তা-ঘাটে যাদের হেঁটে বেড়াতে দেখি তারা সাধারণ মানুষ? চারপাশের অবস্থা দেখে-শুনে বেশ কিছুদিন ধরে এই প্রশ্নটা মনে ঘুরপাক খাচ্ছে যে,মানুষ আর সাধারণ মানুষে পার্থক্য কী? কাকে বলব মানুষ আর কাকে বলব সাধারণ মানুষ? একটু তলিয়ে দেখলে বোঝা যায়, মানুষ মানে হল এই সমগ্র মনুষ্যসমাজ। আর সাধারণ মানুষ হল তার ভ্যাবলা সদস্য। আরও নিখুঁত ভাবে বললে, সাধারণ মানুষ সেই, চৌবাচ্চার প্রবলেম দেখলেও যার হাত-পা পেটের মধ্যে সেঁধিয়ে যায়। দাবা খেলতে বসলে যার সর্দি হয়। আর সাধারণ মানুষ অবশ্যই সে, ভিড় রাস্তায় কাউকে ফেলে লাথিয়ে কুপিয়ে খুন করা হচ্ছে দেখলেও যে কিচ্ছুটি বলে না। যে বাজার করছিল সে বাজার করে, কেউ একমনে রাস্তার কুকুরকে দেখে, উল্টো দিকে নতুন রঙ হওয়া বাড়িটার দিকে তাকিয়ে থাকে আর আড় চোখে দেখে মানুষটাকে মারা কতদূর এগোল। মার খাওয়া মানুষটার সঙ্গী আর্ত চিৎকার করে সাহায্য চাইলেও কেউ শুনতে পায় না।
    দেখুন যেখানে দুষ্কৃতিদের হাতে আগ্নেয়াস্ত্র আছে, সেখানে না হয় ভয়ের ব্যাপারটা বোঝা যায়। কিন্ত খুবই সাধারণ ব্যাপার, যেখানে একটা সম্মিলিত 'অ্যাই' বলে উঠলেও কাজ হয়। অ্যাটলিস্ট হবার একটা সম্ভাবনা থাকে। সেখানে? হাজার চোখের সামনে একটা মানুষকে চারজন মিলে লাঠি, রড দিয়ে বেধড়ক মারছে, বাইকটা ফেলে গুঁড়িয়ে দিয়েছে। তার সঙ্গী আকুল সাহায্য চাইছে। কিন্ত কেউ বলছে না, 'চলুন তো দাদা দেখি, ছেলেটাকে বাঁচাই।' ২০ জন তো দূরের কথা, ৫ জনেরও মনে হচ্ছে না, যেটা ঘটছে সেটা ঠিক হচ্ছে না, কিছু করা উচিৎ! আশ্চর্য! বাঙালি কবে থেকে এতটা অমেরুদণ্ডী হয়ে গেল?
    যখন কোনও লোককে রাস্তায় ফেলে কয়েকজন পেটাচ্ছে, আর অন্য মানুষগুলোর সেটা সহ্য হচ্ছে না, এমনটা কিন্ত নয়। আর যে উচ্ছে কিনছিল, যে বেগুন কিনছিল, যে মাছের দর করছিল, যে মোবাইলে কথা বলছিল, যে রাস্তা পার হচ্ছিল তারা সেগুলো করতে করতে আড় চোখে কেউবা সামনে দাঁড়িয়ে 'দুচোখ' মেলে ওই মার খাওয়াটা, ওই রক্তাক্ত হওয়াটা, ওই কাতর গোঙানিটা তারা শুনছিল, দেখছিল। এবং এটা শুনতে তার ভালোই লাগছিল। নাহলে তো সে একছুটে বাড়ি গিয়ে দরজা বন্ধ করে বসে থাকত। তা কিন্ত সে করছে না। উল্টে জিভে লাল ফেলতে ফেলতে গোটা ঘটনাটা গিলছে।
    সব দেখেশুনে বলতে ইচ্ছে করে, সত্য সেলুকাস কী বিচিত্র এই সাধারণ মানুষ। ছোটবেলা থেকে এদের শেখানো হয়েছে, অশান্তি হচ্ছে হোক, তুমি কিন্ত ঝুট-ঝামেলায় যাবে না। কী হবে কাউকে বাঁচাতে গিয়ে? কারোর উপকার করে? বরং শুধু নিজেরটা দেখো। এতে তোমার জীবন সুখের হবে। এরা সবসময় চায়, ক্ষুদিরাম হবে আমার পাশের বাড়ির ছেলে। নেতাজী সুভাষ হয়ে দুঃসাহসে ঘর ছাড়বে অন্য কেউ। আমার ছেলে নেতাজীর জীবনী লিখে এ্যাওয়ার্ড পাবে। এরাই সাধারণ মানুষ। এরা চায়, দেশের মুক্তি প্রাণের মূল্যে কিনে আনবে অন্য কেউ। আর সাধারণ মানুষ মুক্ত স্বদেশে ঘাড়ে পাউডার লাগিয়ে গদ্গদ কন্ঠে গণসংগীত গাইবে। বাঃ।
    এরা হচ্ছে সেই জাত, যারা নিজের অধিকারের ব্যাপারে দু-কাঠি বেশি চায়। কিন্ত অন্যের জন্যে কিছু করতে বললেই এদের মুখে " হেঃ হেঃ স্যর, আমি তো ফুটকি মাত্র। আমি আর কি অন্যকে সাহায্য করব বলুন! আপনি একটু বসে যাবেন না। খাঁটি দার্জিলিং টি এনেছি কাল। হেঃ হেঃ" এরা হল খাঁটি সাধারণ অ-মানুষ। হ্যাঁ, সচেতন ভাবে লিখছি সাধারণ মানুষ এখন অ-মানুষে বদলে গেছে। এদের থেকে মানবিকতা আশা করাটাই মুর্খামি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন