এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুলাম আলি এবং শিবসেনা সমাচার

    Parichay Patra লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৮ অক্টোবর ২০১৫ | ২১৭৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Parichay Patra | ০৮ অক্টোবর ২০১৫ ১৭:২১686438
  • গুলাম আলির গজল অনুষ্ঠান মুম্বাইতে বন্ধ করা নিয়ে নানা কথা চলছে। শিবসেনা ঠাকরের মৃত্যুর পরে প্রায় উঠে যেতে বসেছিল, এককভাবে ভোটে লড়ে বিজেপিও তাদের একঘরে করে দিয়েছিল। শিবসেনা কেবল ধর্মীয় মৌলবাদী দলই নয়, তারা ভয়ঙ্কর রেসিস্ট প্রাদেশিক দল। নিজেদের জাতীয় পরিচিতি এবং প্যান-ইন্ডিয়ান হিন্দু জাতীয়তাবাদ নামক অস্ত্র নিয়ে সতর্ক বিজেপি এদের থেকে ধীরে ধীরে দূরত্ব বজায় রাখার চেষ্টায় ছিল পরেরদিকে। শিবসেনা তাই আগের চেহারায় ফিরে আসতে চেষ্টা করল, খবরে থাকতে চাইল। শিবসেনার কাছে এটা নতুন নয়, তাদের জন্মই হয়েছিল মুম্বাইয়ের ট্রেড ইউনিয়নকে দুর্বল করতে, এবং কংগ্রেস এই বিষবৃক্ষ রোপণে সাহায্য করেছিল। বিজয় তেণ্ডুলকরের ‘ঘাসিরাম কোতোয়াল’ নাট্যকর্ম বা তা অবলম্বনে মণি কাউল ও কে হরিহরনের ফিল্ম শিবসেনার জন্মরহস্যের রূপক বলেই মনে করাই হয় তাই। আমার গুলাম আলির গান সম্পর্কে কিছুই বলার হক নেই, কেননা দেশি ক্লাসিকাল, সেমি-ক্লাসিকাল, লাইট-ক্লাসিকাল কিছুই বুঝি না, এগুলি নিয়ে চর্চা বা পড়াশোনা নেই, তাই শুনিও না। গুলাম আলির একটি গান শুনেছি যতদূর মনে পড়ছে। তাঁর কনসার্টে আমি এমনিতেও যাব না, সমজদার নই বলে। কিন্তু প্রশ্ন এখানে অন্য। সেন্সরশিপ ভারতে নানা ফর্মে করেন নানা দল। আনন্দ পটবর্ধনের ‘ওয়ার অ্যাণ্ড পীস’ বিজেপি আমলে অনেক চেষ্টা হয়েছিল আটকাবার, আদালতের রায়ে দেখানো গিয়েছিল, এবং কলকাতায় দেশের মধ্যে প্রথম স্ক্রীনিং হয়, সীগালের উদ্যোগে। তখন আমি ইশকুলের শেষ ধাপে, সীগালের মেম্বার ছিলাম, খুব উৎসাহ নিয়ে ম্যাক্সমূলারে গিয়েছিলাম দেখতে। এই ছবি আবার কংগ্রেস আমলে গোয়ায় ইফিতে বেশি লোক হলে আসার আগেই জানানো হয়েছিল হাউসফুল। কংগ্রেসের সেন্সরশিপের ফর্মটা বেশ পাকা মাথার কাজ। শিবসেনারটা রাস্তার মস্তানের। আবার অতিবাম কিছু দলের কৃপায় আলেক্সান্দর সকুরভের ‘টরাস’ এর একটি প্রদর্শনী বাতিল হয়েছিল ২০০১ এর কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে। পিওর এস্থেটিক আনন্দের জায়গা আটকে, এস্থেটিকস এবং পলিটিক্সের সম্মিলনের জায়গা আটকে যা হচ্ছে তা হল এই যে শিবসেনা-বিজেপির বিরুদ্ধে আমাদের যে শিল্প তা ক্রমশই বেশি করে ডাইডাকটিক এবং শিল্পগুণহীন হয়ে উঠছে। যে আমি ইশকুলবেলায় পটবর্ধনের ছবি দেখতে ছুটেছি আজ সেই আমার পটবর্ধনের হালফিলের কাজ বা একই মোডে নির্মিত ‘মুজফফরনগর বাকি হ্যায়’ জাতীয় ছবি পছন্দ হয় না, কেননা নন-ফিকশন আর ফিকশনের ভেদরেখা অনেকদিনই নেই, আর এই আমি প্যাট্রিশিও গুজমান, পেদ্রো কোস্তা, হোয়াকিম পিণ্টো, কর্নেলিউ পোরাম্বিউ, সেরগেই লোজনিৎসা, হোসে লুই গেরিন, মারসেদেস আলভারেজদের ছবি দেখে ফেলেছি। বুঝতে পেরেছি বাকি পৃথিবীতে নন-ফিকশন বহুদূর এগিয়ে গিয়েছে। পরমুহূর্তেই আমার মনে পড়ে যায় আমার দেশে শিবসেনা, বানরসেনা ইত্যাদি আছে, সেখানে এই তিরিশ বছর ধরে একটুও ইভলভ না করা বিরক্তিকর তথ্যচিত্রের বিরোধিতাও করা মুশকিল, কেননা তার একটা রাজনৈতিক প্রাসঙ্গিকতা আছে। শিবসেনা আজ আমাকে আবার এই একই সমস্যার কথাই মনে করিয়ে দিল।

    অতএব, যেমন মহামতি বের্টোল্ট ব্রেশটের গালিলেও বলিয়াছেন, দুর্ভাগা সেই দেশ যেখানে কেবল বীরেরই প্রয়োজন হয়।
  • Parichay Patra | ০৮ অক্টোবর ২০১৫ ১৭:২৮686439
  • দুঃখিত, লেখাটি আমার খেরোর খাতায় দু-পয়সা হিসাবে দিয়েছি, সেটাই চেয়েছিলাম, ভুলে এখানে দেওয়া হয়ে গেছে। আলোচনা যা হবার আমার খেরোর খাতায় হলেই ভাল।
  • /\ | 152.4.206.228 | ০৮ অক্টোবর ২০১৫ ১৮:৪২686440
  • প্রয়োজনীয় লেখা। যেভাবে নানান সংকীর্ণতা, অসহিষ্ণু বাড়ছে তাতে আর দশ পনেরো বছর পরে এর ফল হবে ভয়াবহ। শিল্পসাহিত্যের ওপর যতো আঘাত নেমে আসবে ততো চেতনার জগৎ সংকুচিত হবে। অবশ্য আরএসএস সুপরিকল্পিতভাবেই এই বিষবৃক্ষ রোপণ করে চলেছে। এর আগেও এম এফ হুসেনকে দেশছাড়া করেছে, রামায়নের অন্যরকম ব্যাখ্যা করতে দেয়নি, বহু নাটক বন্ধ করে দিয়েছে। আর দশ বছরের মধ্যে কি আমাদের দেশেও ইরান বা বাংলাদেশের মতো ভয়ংকর দমবন্ধ অবস্থার সৃষ্টি হবে? ধর্মীয় উন্মাদনার আগুন যেভাবে ছড়ানো হচ্ছে তাতে খুব ভয় লাগছে।
  • xy | 125.112.74.130 | ০৯ অক্টোবর ২০১৫ ১২:১৪686441
  • শিবসেনা এই পাগলামি সেই কবে থেকে করে আসছে । সেই ৯০ দশকে কোটলায় পাকিস্তান টেস্টের আগে পিচ খুঁড়ে দেওয়া মনে নেই ?
  • /\ | 152.4.206.228 | ০৯ অক্টোবর ২০১৫ ১৩:০৫686442
  • হ্যাঁ অনেকদিন থেকেই এই পাগলামি চলছে। সময়ের সাথে কমার বদলে একই মাত্রায় চলছে, হয়তো বাড়ছেও। অবশ্য প্রশাসন আর পলিটিশিয়ানরা এর জন্য আসল দায়ী। সেই পুরনো সময় থেকেই কড়া মনোভাব নিয়ে যদি বলা হতো এসব পাগলামো আমরা বরদাস্ত করবোনা, কয়েকটা প্রোগ্রাম যদি পুলিশ পাহারায় করা হতো, এম এফ হুসেন বা তসলিমাদের যদি পুলিশ প্রোটেকশান দেওয়া হতো, তাহলে এই বদমাইসি কমতো। সেটা না করে খোঁচানো হয়েছে। আর শুধু এই ঘটনাটার জন্য না, আরএসএস যেভাবে অল্টারনেটিভ হিস্টরিকাল ন্যারেটিভ বানানোর জন্য উঠেপড়ে লেগেছে সেটায় আসল ভয় লাগছে। হিন্দুত্ব হিন্দুত্ব করে যেভাবে লাফাচ্ছে তার ফল অনেকদুর যাবে মনে হয়।
  • xy | 125.112.74.130 | ০৯ অক্টোবর ২০১৫ ১৩:৩৬686443
  • তবে এই ঘটনাটা একটু অন্য রাজনীতি - এটা শিবসেনার ও এম এন এস এর আইডেন্টিটি পলিটিক্স , ঠাকরে দের ওপর আর এস এস নিয়ন্ত্রণ নেই । বাল ঠাকরে মরে যাবার পর থেকে এদের বিজেপির সাথে প্রায় খটাখটি লাগে মহারাষ্ট্রে , বিশেষ করে ভিন রাজ্যের লোকেদের মহারাষ্ট্রে কাজ করা নিয়ে । আর গতবছর ইলেকশনে বিজেপির কাছে হেরে এম এন এস আর শিবসেনা পাগলামোর প্রতিযোগিতা করছে । সামনা তে উদ্ধব রোজ বিজেপি কে যেভাবে আওয়াজ দেয় ততটা বোধ হয় পাওয়ার চাহ্বান রাও দেয় না :-) মহারাষ্ট্র বিজেপি ( গাদকারী , ফাদনাবিস )ও এই ইস্সুতে শিবসেনা কে ঠুকেছে আর ওদিকে শিবসেনা বিজেপির মুখ্যমন্ত্রীর মুন্ডুপাত করছে কেন অনুষ্ঠানের অনুমতি দেয়া হয়েছিল ।
    http://indianexpress.com/article/india/india-news-india/shiv-sena-attacks-fadnavis-for-his-support-to-pakistan-ghazal-singer-ghulam-ali/
  • ranjan roy | 132.162.250.249 | ০৯ অক্টোবর ২০১৫ ১৯:৫১686444
  • দুজনকেই ক।
    হিন্দুত্ব নিয়ে চেঁচামেচি ও Vulgarization of culture & History ভয়ের কারণ।
    আবার শিবসেনার সাম্প্রতিক চেঁচামেচি ও বিজেপি নেতৃত্বের পাল্টা বয়ানবাজির কারণ অন্য। এর ফল আগামী ভোটে পড়লে বেশ হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন