এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • প্রসঙ্গ উপহার সিনেমা অগ্নিকান্ড; সর্বোচ্চ আদালতের রায়

    ranjan roy
    সিনেমা | ২০ আগস্ট ২০১৫ | ১১১৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 192.69.150.184 | ২০ আগস্ট ২০১৫ ১২:৫৭685995
  • ১) দক্ষিণ দিল্লির কালকাজী এলাকার বাসিন্দা নীলম ও শেখর কৃষ্ণমূর্তির ছেলেমেয়ে উন্নতি( ১৭) ও উজ্জ্বল (১৩) বিগত জুন ১৩, ১৯৯৭ আনসেল প্লাজায় উপহার সিনেমাহলে বর্ডার ফিলিম দেখতে গেছল। কিন্তু আর বাড়ি ফিরতে পারল না। সম্ভবতঃ ট্রান্সফর্মারে শর্ট সার্কিট হয়ে আগুন লেগে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়। বেরোনোর পথ না পেয়ে দমবন্ধ হয়ে ৫৯ জন পুড়ে মরে। তার মধ্যে ১৬ জন ১ মাস থে ১৭ বছর বয়সের। পায়ের চাপে ১০০ জনেরও বেশি আহত হয়।

    দুই সন্তানকে হারিয়ে কৃষ্ণমূর্তি দম্পতির বেঁচে থাকার মানে বদলে গেল। ওরা চাইলেন লোভী বিল্ডারদের দৃষ্টান্তমূলক শাস্তি। কিন্তু আনসেল প্লাজা পরিবার দিল্লির বিত্তশালী অতিক্ষমতা সম্পন্ন বিল্ডার। এঁরা টের পেলেন যে সরকারী তন্ত্রের ভরসায় থাকলে কিছুই হবে না। নিম্ন আদালতে মামলা এগোচ্ছে না। তখন বিখ্যাত উকিল কে টি এস তুলসী ( প্রসিকিউশন উকিল হিসেবে কাঞ্চীকামকোটি পীঠের শঙ্করাচার্যের বিরুদ্ধে এক হত্যা মামলায় অ্যারেস্ট করিয়ে যিনি বিখ্যাত হয়েছিলেন) তিনি পরামর্শ দিলেন যে প্রবলপ্রতাপী বিল্ডারলবির বিরুদ্ধে একা লড়া সম্ভব নয়। আরো যাঁরা সন্তান হারিয়েছেন তাঁদের এককাট্টা কর। এঁদের চেষ্টায় গড়ে উঠল Association of the Victims of Uphar Tragedy বা AVUT।
    এঁরা ১৮ বছর ধরে লড়াই চালিয়ে গেলেন। বারবার হাইকোর্টে গিয়ে দরবার করে নিম্ন আদালতে মামলা এগিয়ে নিয়ে যাওয়া হল। সিবিআই এনকোয়ারি হল। চার্জশীট পেশ হল। আনসেল পরিবার দোষী সাব্যস্ত হল। নিম্ন আদালত দু'ভাইকে দু'বছরের জেল দিল। হাইকোর্টে সেটা কমে একবছর হল।
    যদিও এঁরা বিচার চলাকালীন কয়েক মাসের মধ্যেই বেইল পেয়ে বাইরে এসে যান।
    সুপ্রীম কোর্টে বিচারকদের মধ্যে মতভেদ দেখা দিল। যদিও সবাই মেনে নিলেন যে অভিযুক্তরা দোষী প্রমাণিত। কিন্তু শাস্তি কী হবে সেটা ঠিক করতে ১৭ মাস লাগল। দুবার বেঞ্চ বদলানো হল। শেষে কাল হটাৎ তিন বিচারকের বেঞ্চ রায় দিল যে জেল টেল নয়, ওঁরা ৬০ কোটি টাকা ফাইন জমা দিন, তাহলেই যথেষ্ট। এই ৬০ কোটি আনসল পরিবারের নতুন ১২০০ ভিলার প্রোজেক্টের মধ্যে মাত্র ১৫টি ভিলার মূল্যের সমান!
    কৃষ্ণমূর্তি দম্পতি হতাশ। বললেন-- ১৮ বছর আগে ঈশ্বরে বিশ্বাস চলে গিয়েছিল, এবার বিচারব্যবস্থার ওপর থেকে গেল। বাচ্চাদের সঙ্গে ১৭ বছর কাটিয়ে ছিলাম, আদালতের পেছনে ১৮ বছর। আমরা চেয়েছিলাম আইন অনুযায়ী অন্ততঃ দুবছরের জেল। যাতে ভষ্যতের লোভী বিল্ডাররা একটু ভাবে।
  • ranjan roy | 192.69.150.184 | ২০ আগস্ট ২০১৫ ১৩:৫১686001
  • ২ঃ একটু ঘটনা পরম্পরা ও বিচারপ্রক্রিয়ার কিছু বিন্দু দেখা যাক।

    ১) ১৩ জুন, ১৯৯৭ঃ উপহার সিনেমা হলে বর্ডার ফিল্ম প্রদর্শনের সময় ভয়াবহ অগ্নিকান্ডে দম আটকে ৫৯ জনের মৃত্যু ও পদপিষ্ট হয়ে ১০০র বেশি আহত।
    ২) ২২ জুলাই, সুশীল ও ছেলে প্রণব আনসল মুম্বাইয়ে গ্রেফতার হলেন।
    ২৪ জুলাই, সিবিআই ইনভেস্টিগেশন শুরু করল।
    ১৫ নভেম্বর চার্জশীট পেশ করা হল। ১৬ জন অভিযুক্ত, মুখ্য অভিযুক্ত হলের মালিক গোপাল ও সুশীল আনসল, দুভাই।
    ৩) প্রায় সোয় বছর পরে মার্চ, ১৯৯৯ এ বিচার প্রক্রিয়া শুরু হল।
    ৪) প্রায় দুবছর পরে কোর্ট চার্জ গঠন করল। তাতে কাল্পেবল হোমিসাইড নট অ্যামাউন্টিং টু মার্ডার , নিয়মের অবহেলা ও অসাবধানতাজনিত মৃত্যু ঘটানো অভিযোগে পিনাল কোডের বিভিন্ন ধারা যেমন, ৩০৪, ৩০৪ এ, এবং সিনেমাটোগ্রাফ অ্যাক্টের উল্লংঘন ইত্যাদি অভিযোগে বিচার শুরু হল। এগোচ্ছিল না। AVUT হাইকোর্টে দরখাস্তের পর দরখাস্ত লাগিয়ে গেল।
    ৫) অগাস্ট ২০০৬। শেষে ৫ বছর বাদে অতিরিক্ত সেশন জাজ মমতা সায়গল পুড়ে যাওয়া হলটি সরেজমিনে পরিদর্শন করলেন।
    ৬) ২০ নভেম্বর, ২০০৭। নিম্ন আদালত ১২ জন অভিযুক্তকে দোষী ঘোষণা করে দুই আনসল ভাইকে দুবছর এর কারাবাসের সাজা দিল। ওরা গ্রেফতার হল।
    ৪ জানুয়ারী, ২০০৮। মাত্র ৪৫ দিনের মধ্যে ওঁরা হাইকোর্ট থেকেজামিন পেয়ে ঘরে ফিরে গেলেন।
    ১১ সেপ্টেমবর, সুপ্রীম কোর্ট জামিন খারিজ করল, ওঁরা জেলে ঢুকলেন।ডিসেম্বর ২০০৮। হাইকোর্ট শাস্তি কমিয়ে একবছর করে দিল।
    ৭) ২০০৯, সুপ্রীম কোর্ট AVUT ও সিবিআইয়ের শাস্তি বাড়ানোর ও ধারা বদলানোর আবেদন গ্রহণ করল।
    ৮) ১৭/৮/২০১৩, চারবছর পর সুপ্রীম কোর্ট ওদের দোষী মেনেওশাস্তি ঘোষণা রিজার্ভ রাখল। ।
    ৯) ৫/৩/২০১৪; বিচারকদের মধ্যে মতভেদ। একজন বলছেন ১ বছর, অন্যজন বলছেন অলরেডি যতদিন জেলে ছিল সেই ক'মাস। তিন জজের বেঞ্চ গঠিত হল।
    ১০) ১১/৮/১৫; প্রায় দেড়বছর পরে শাস্তির পরিমাণ নিয়ে হিয়ারিং শুরু হল।
    ১১) সুপ্রীম কোর্টের রায় ঃ ৬০ কোটি টাকা ফাইন দিয়ে দাও, ব্যস্‌। জেল-টেল নয়। এই হল গল্প।
  • ranjan roy | 192.69.150.184 | ২০ আগস্ট ২০১৫ ১৫:২৩686002
  • ৩ঃ বিচারকদের কথাঃ

    ওদের বুক করা হয়েছিল IPC 304 ও 304 A তে।
    ৩০৪ ধারায় দোষী হলে আজীবন কারাবাসের সাজা আর ৩০৪এ হলে সবচেয়ে বেশি দু'বছর।
    কিন্তু নিম্ন আদালত থেকে হাইকোর্ট হয়ে সুপ্রীম কোর্ট-- ওদের কোথাও নিরপরাধ বলা হয় নি। ওরা দোষী। কিন্তু আজীবন কারাবাস দুরে থাক, দুবছর জেলের সাজা কমতে কমতে মাপ হয়ে গেল, কেন? ওরা সরকারকে ৬০ কোটি দেবে একটা ট্রমা সেন্টার খোলার জন্যে।

    [সন্তান হারানো এক বাবা-মা বললেন আমরা ক্ষতিপূরণ চাইনি, ওদের শাস্তি চেয়েছিলাম। অন্ততঃ দু'বছর জেল! ৫৯ টি প্রাণের বিনিময়ে খুব বেশি শাস্তি কি? ট্রমা সেন্টার সরকার বানাক গে। হ্যা`, আদালত মৃতদের পরিবারকে ( ২০ বছরের বেশি হলে ১০ লাখ, কম হলে ৫ লাখ ) ক্ষতিপূরণ দিতে বলেছে। প্রায় ৫ কোটি টাকা।]
    ১) নিম্ন আদালতের বিচারক মম্তা সাইগল নিজে পুড়ে যাওয়া হলটি দেখে টেকনিক্যাল ওপিনিয়ন নিয়ে রায়ে বললেন--বিল্ডারের 'লোভ" এই অগ্নিকান্ডের জন্যে দায়ী। ব্যালকনির সিটিং অ্যারেঞ্জমেন্ট নিয়মকানুন ভেঙে বদলানো হয়েছে বেশি লাভের জন্যে। এর ফলে অগ্নিকান্ড হলে যে লোকজন বেরিয়ে যেতে পারবে না --এটাকে গুরুত্বই দেওয়া হয় নি। বিচারকের মতে ওই দুই ভাইই হলের ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণের ভার নিজেদের অধীনে রেখেছিলেন। কাজেই বিভিন্ন structural deviations এর্জন্যে ওরাই দায়ী।ওরা অ্যাডমিনিস্ট্রেশনকে ,corrupt করেছে লাভের জন্যে , নিয়ম ভেঙে প্রতিটি কোণা থেকে লাভ তোলার জন্যে। ওরা দর্শকদের সুরক্ষার কথা এতটুকু ভাবে নি।
    রায়ে আরও বলা হল-- An entrepreneur who corrupts the official of the government is a menace to the society.
    বিচারক এও বললেন -- দু'বছর সশ্রম কারাদন্ড এই অপরাধের জন্যে যথেষ্ট নয়। কিন্তু ওই ধারাতে এর বেশি শাস্তির ব্যবস্থা নেই।

    দোষীরা হাইকোর্টে গেল। হাইকোর্ট নিম্ন আদালতের সঙ্গে অপরাধ ও তার গুরুত্ব নিয়ে সহমত হলেন। বললেন --এত লোক যখন একটা চারদিকে বন্ধ জায়গায় টিকিট কেটে জড়ো হয়, তখন তারা পরম বিশ্বাসে নিজেদের সুরক্ষার দায়িত্ব থিয়েটার মালিকের হাতে সঁপে দেয়।
    কিন্তু আশ্চর্যের ব্যাপার- এঁরা বললেন শাস্তিটা বেশি! একবছরের জেল ও ৫০০০/- ফাইন যথেষ্ট। এঁরা পিটিশনারদের ৩০৪ ধারা লাগানোর দাবিও খারিজ করলেন।

    এবার দোষীরা ও অভিযোগকারী AUVT এবং সিবিআই সুপ্রীম কোর্টে গেল।
    জাস্টিস ঠাকুর ও মিশ্র সহমত হলেন যে অভিযুক্ত্রা দোষী এবং ,they had"contemptuous disregard" for the law.।
    কিন্তু ঠাকুরের মতে একবছর জেল, শ্রীমতী জ্ঞানসুধা মিশ্রের মতে দুবছর আর শেষ একবছর জেলে যাওয়ার বদলে ১০০ কোটি টাকা ফাইন দুজনে মিলে।
    তখন তিনজনের বেঞ্চ বসল, কিন্তু কাল রায় হল কোন জেল নয়, শুধু ৬০ কোটি ফাইন সরকারী কোষাগারে তিন মাসের মধ্যে দিতে হবে।
    এখনও কিন্তু অভিযুক্তদের বিরুদ্ধে সাক্ষ্যপ্রমাণ নষ্ট করার মোকদ্দমা ঢিমে তেতালে চলছে।
  • sch | 132.160.114.140 | ২০ আগস্ট ২০১৫ ১৫:৩৭686003
  • রঞ্জন-দা কোনো তথ্য আছে কতটাকা AVUT খরচ করেছে এই মামলা লড়ার জন্যে। জাস্ট কোনো আইডিয়া?
  • se | 94.75.173.148 | ২০ আগস্ট ২০১৫ ১৫:৪১686004
  • ভারতীয় বিচারব্যবস্থা কতটা করাপ্টেড তা নিজে না দেখলে বিশ্বাস হয় না। বিচারপতিরা সকলেই ধোয়া তুলসীপাতা নন।
    তিনটে ঘটনা জানি। একটা ক্ষেতে বিচারপতির বাড়ীর পেছনের সিঁড়ি দিয়ে " মিষ্টির" বাক্স হাতে নিয়ে প্রায়ই লোকজন দেখা করতে আসত। আরেকটা কেসে খুব নামকরা এক বিচারপতির শালীর ছেলের চাকরি হয় এই পদ্ধতিতে। বিচারপতি নিজে নিঃসন্তান।
  • ranjan roy | 192.69.150.184 | ২০ আগস্ট ২০১৫ ১৫:৪৪686005
  • না। তবে এঁরা জানাচ্ছেন যে ১৮ বছরে অন্ততঃ ৫০০০ বার কোর্টে গেছেন, অসংখ্যবার পিটিশন /অ্যাপ্লিকেশন বানিয়ে নিয়ে গেছেন।
    প্রেসকে বললেন-- বিগ মানির জোরের কাছে গেরে গেলাম। সমস্ত কোর্টেই অভিযুক্তরা দোষী সাব্যস্ত, কিন্তু কোন জেল হল না!!
  • sch | 132.160.114.140 | ২০ আগস্ট ২০১৫ ১৫:৫০686006
  • ৫০০০ বারের আপিয়ারেন্স মানি ওন আন আভারেজ ১০০০০ ? মানে টোটাল পাঁচ কোটী?
  • de | 24.139.119.175 | ২০ আগস্ট ২০১৫ ১৬:৫৯686007
  • কিছু না মনে করলে -

    ১৮ বছরে ৫০০০ বার কোর্ট!!! বছরে ২৭৮ দিন ? এতোবার!!
  • sch | 132.160.114.140 | ২০ আগস্ট ২০১৫ ১৭:১৮686008
  • ২ কোটিতে একটা কন্ট্রাক্ট কিলার দিয়ে গোটা আনসাল ফ্যামিলি নামিয়ে দেওয়া যেত। এত্ত টাইম নষ্ট করল কেন ফালতু?
  • de | 69.185.236.54 | ২০ আগস্ট ২০১৫ ১৭:৩০685996
  • কন্ট্রাক্ট কিলারের অ্যাডের লিং টাও দিয়ে রাখবেন প্লিজ -
  • sch | 132.160.114.140 | ২০ আগস্ট ২০১৫ ১৮:১৮685997
  • দূর ওগুলো এভাবে ওপেন দেওয়া যায় না। ঠিক জায়গায় খোজ নিতে হয়
  • de | 69.185.236.52 | ২০ আগস্ট ২০১৫ ১৮:৪৩685998
  • ঠিক জায়গার লিং টা তো দিন অ্যাট লিস্ট - খালি সাজেসান দিলে হবে?
  • Du | 107.79.230.34 | ২১ আগস্ট ২০১৫ ০২:৫৩685999
  • সরকারী কোষাগারে টাকা গেল? কি হিসেবে? সরকারের নিজেদেরও তো ফাইন দেওয়া উচিত ছিল অকর্মন্যতার জন্য এই একই কেসে।

    সন্তানহারাদের টাকা দেবার কথা, তাও আবার 'যথেস্ট' মনে হল কোর্টের? বাঃ
  • ranjan roy | 132.161.206.24 | ২৪ আগস্ট ২০১৫ ১৬:৫২686000
  • কিছু তথ্যঃ
    ১) সরকারী কোষাগারে টাকা দান করার কারণ ওদের উকিল সুপ্রীম কোর্টে প্রস্তাব দিয়েছিলেন যে কয়েক মাস তো জেল হয়েছে, আর কেন? বদলে আনসাল ব্রাদার্স সরকারি কোষাগারে আধুনিক ট্রমা সেন্টার খোলার জন্যে কিছু টাকা দেবেন।
    এই প্রস্তাবে বিচারকেরা বিভক্ত ছিলেন। কেউ বলছিলেন দু'বছর সাজা ও ১০০ কোটি , কেউ ১ বছর সাজা ও ৭০ কোটি। শেষে ফাইনাল ভার্ডিক্ট হল আর কোন জেলযাত্রা নয়, শুধু কোষাগারে ৬০ কোটি।
    একজন অভিযোগকারী বলছিলেন এটা কেমন হল? ট্রমা সেন্টার-টেন্টার তো সরকারের বানানোর কথা! ওদের টাকা আছে তাই দান করে ৫৯ জনের মৃত্যুর জন্যেও কোন সাজা পাবে না?
    -- আমরা অর্থবল ও পলিটিক্যাল বলের কাছে হেরে গেলাম।
    যদিও ইন্ডিয়ান এক্সপ্রেসের এস্টিমেট হিসেবে ওই ৬০ কোটি ওদের নতুন প্রোজেক্টের ১২০০ বিলাসভিলার মাত্র ১৫টি বেচলেই উঠে আসবে।
    ২)
    এই ৫০০০ বার আদালতে যাওয়াটা মনে হয় ওদের রেটোরিক্যাল স্টেটমেন্ট। যদিও মামলা তিনটে। এটা ছাড়া সাক্ষ্য প্রমাণ নষ্ট করার ও নীলমকে বারবার হুমকি দেওয়ার ও একবার হামলা করার মামলাদুটো এখনও পা ঘষটে ঘষটে চলছে। আর ওঁরা ওই ১৫টি পরিবারের সবার যাওয়ার কথা বলছেন। তবুও এটা রেটোরিক্যালই মনে হয়।
    ৩) কোন আদালতই এত কথা বলেও সিবিআই ও পিটিশনারদের উকিল বারবার আবেদন করা সত্ত্বেও কাল্পেবল হোমিসাইড নট অ্যামাউন্টিং টু মার্ডারের ধারায় এদের অভিযুক্ত করতে রাজি হন নি। হলে যাবজ্জীবন কারাবাসের শাস্তি দিতে হয় যে!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন