এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্রেসিডেন্সি ইউনিভার্সিটির আন্দোলনের ইতিবৃত্ত

    htar91
    অন্যান্য | ২৪ আগস্ট ২০১৫ | ২২৮০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • 0 | 72.210.238.151 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১১:৪৮685701
  • এয়াদ্দিন শুনেছিলুম মাস্টারমোশায়েরা ছাত্রদের গাধা পিটিয়ে মানুষ করে। উল্টোটাও যে হয়, এনাকে না দেখলে জান্তুম না। তবে ছাত্ররা খুব সফল হয়েছে সেও বলতে পারিনে।
  • PT | 213.110.246.25 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১১:৫২685702
  • "স্কুলের চাকরীর ইন্টার্ভিউ নিতে রিসার্চ ইন্স্টিটিউট থেকে কেন লোক এল এইসব বাজে প্রশ্ন করে আর সময় নষ্ট করব না।"

    ঠিক কথা। প্রশ্নটা এতই বাজে যে আপনি অলরেডি সময় নষ্ট করে ফেলেছেন। এবার আমি কিছু সময় নষ্ট করছি।
    কিন্তু রিসার্চ ইন্স্টিটিউট থেকে কেউ স্কুলে ইন্টার্ভিউ নিতে আসতে পারবে না এই অদ্ভুত বিধি নিষেধের কথা কোথায় লেখা আছে? বিশেষতঃ এই সব ইন্স্টিটিউট-এ সেই সময়ে বেশ ভাল সংখ্যায় স্কুল বা কলেজের মাস্টাররা PhD করত। তার ওপরে IASC কেন্দ্রীয় সংস্থা। ঘোর বাম আমলেও এখানে আলিমুদ্দিনের প্রভাব খাটানো মুশকিল ছিল।
  • lcm | 118.91.116.131 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১২:০৩685703
  • স্কুল টিচার রিক্রুটমেন্টের জন্য লেখা পরীক্ষা নেওয়া কবে থেকে শুরু হয়েছে। অন্তত আর্লি নাইন্টিস-এ লেখা পরীক্ষা ছিল না, এম্‌প্লয়মেন্ট এক্সচেঞ্জ থেকে ডাকত টিচারের ইন্টারভিউর জন্যে।
  • lcm | 118.91.116.131 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১২:১১685704
  • পেয়েছি --
    ... TET was introduced by the Government of India in order to improve standards in teaching. It was held for the first time in 2011...
  • quark | 24.139.199.12 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১২:১৮685705
  • স্কুল সার্ভিস কমিশন আসার পরে সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের কাজ তারাই করে আসছে। তার আগে তো বিদ্যালয়ের পরিচালন সমিতির মাধ্যমেই শিক্ষক নিয়োগ হ'ত। সরকারি বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ হয় পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ থেকে নিয়োগ কোন্‌ সময় হ'ত জানি না।
  • lcm | 118.91.116.131 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১২:২১685706
  • আমার চেনা বেশ কয়েকজন এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ থেকে স্কুলের টিচারের চাকরির ইন্টারভিউ পেয়েছিল, চাকরি পেয়েওছিল, উঃ ২৪ পরগনা এবং দমদমে স্কুলে। এই ধরো, ১৯৮৯-১৯৯২ এই রকম সময়ে।
  • lcm | 118.91.116.131 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১২:২৩685707
  • বিহারে পাবলিক সার্ভিস কমিশন টিচার নিয়োগ করত সেই ষাটের দশক থেকে, ইন্টারভিউ কল আসত থ্রু এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ।
  • AP | 212.54.54.240 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১২:২৪685708
  • "বিশেষতঃ এই সব ইন্স্টিটিউট-এ সেই সময়ে বেশ ভাল সংখ্যায় স্কুল বা কলেজের মাস্টাররা PhD করত। "

    তাই নাকি ! সেই সত্য যুগে যে সময়ে স্কুল শিক্ষকরা সবাই এমনকি এম-এ এম-এস সি-ও হতেন না, সেই সময়ে এত 'স্কুল টিচার' পি এইচ ডি করতেন ? 'স্কুল-কলেজের টিচার' কথাটা এমন জেনেরাল অর্থে ব্যবহার হতে দেখলে দুঃখই হয়। তবে সে যাই হোক, IACS এর লোক স্কুলে ইন্তার্ভিউ নিতে আসতে পারবেন না এমন কথা কোথ্থাও লেখা নেই থাকতেই পারে না। স্কুল-কলেজ-ইউনি-রিসার্চ ইন্স্টি... সব ইন্টার্ভুই এনারা নিতে পারেন। আর বাড়িটাও (IACS) কাছে, আসা যাওয়ার পথেই পড়ে, সেটাও একটা সুবিধে ঃ-)
  • PT | 213.110.246.25 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১২:৫০685709
  • এত কম জেনে তক্ক করলে কি করে চলে?
  • quark | 24.139.199.12 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১২:৫৫685711
  • অর্থাৎ সরকারি স্কুলে, যেখানে পাবলিক সার্ভিস কমিশন নিয়োগ করত সেখানেই এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ থেকে কল আসতো।
  • PM | 37.97.105.131 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১২:৫৬685712
  • 255 Phd holders among 23 lakh lining for peon's job in UP

    এই তো দেশের অবস্থা !!!!
  • lcm | 118.91.116.131 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১৩:০৫685713
  • কোয়ার্ক,
    স্কুলগুলোর নাম মনে নেই, মধ্যমগ্রাম বা বারাসাতের কোনো স্কুল, আর দমদমে - তবে দুটোই ছিল ওয়েস্ট বেঙ্গল বোর্ডের সরকারি স্কুল।
    তবে হ্যাঁ, এরা কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত ছিল না, কারো চেনাশোনার সূত্রে পায় নি, এমএসসি পাশ করে এম্‌প্লয়মেন্ট এক্সচেঞ্জের কল পেয়ে ইন্টারভিউ দিয়ে চাকরি পেয়েছিল। ইন ফ্যাক্ট, এভাবেই অনেকে স্কুলের চাকরি পেত।
    আর বিদ্যালয় পরিচালন সমিতির কথাটা ঠিক বলেছ, ওরা ইন্টারভিউ নিত। আমার চেনা এক ভদ্রলোক ছিলেন, পন্ডিত মানুষ, সিপিআই করতেন, তিনি বেহালার একটি স্কুলের পরিচালন সমিতির সেক্রেটারি বা প্রেসিডেন্ট কিছু একটা ছিলেন, তাকে চাকরির ইন্টারভিউ নিতে স্কুলে যেতে হত।
  • cb | 213.0.215.3 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১৩:০৬685714
  • আরে প্রেসিডেন্সির অবস্থা তো বেশ নোংরা (খারাপ না বলে এই শব্দটাই বললাম)

    http://www.anandabazar.com/editorial/sick-presidency-is-going-to-death-1.208623

    অপসমস্কৃতি ইত্যাদি ছেড়ে এইদিকে মনোনিবেশ করলে হয় না?
  • sm | 233.223.159.253 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১৩:৪৪685715
  • আগে স্কুল এর চাকরির বিজ্ঞাপন কাগজে বা অন্য কোথাও নোটিস দেওয়া হত। স্কুল পরিচালন কমিটি, ইন্টারভিউ নিত। বলাই বাহুল্য, রাজনৈতিক গন্ধ শোকা শুঁকি চলত।
    মুশকিল হলো এই বিপুল সংখ্যক নিয়োগে কোনো নির্দিষ্ট নিয়ম মানা হত না বা সর্বপরি পরিসংখ্যান মেন্টেন হত না। অর্থাত কত জেনেরাল ক্যাটেগরী, কত SC /ST এসব নিখুঁত পরিসংখ্যান; কেউ ই ভালো করে অবহিত ছিল না।
    সুতরাং PSC ধাঁচে পরীক্ষা অর্গানায়স করা বাঞ্চণীয় ছিল। LCM আগের পোস্টে মেনশন করেছেন দেখলাম, বিহারে ষাটের দশক থেকে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে টিচার নিয়োগ করছে। তা, এতো কৃতিত্ব কিভাবে অনিলবাবুর প্রাপ্য; সেটা বুঝতে পারলাম না।
  • PT | 213.110.247.221 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১৭:৫৮685716
  • একটা interesting খবর পেলাম এক প্রবীণ মাস্টারমশাইয়ের কাছ থেকে। সত্যযুগে CU-তে ফাইনাল ইয়ারের practical পরীক্ষার শেষের দিকে বিভিন্ন স্কুলের থেকে লোক এসে অপেক্ষা করত। science-এর সিক্ষককের demand থাকায় স্কুলের জন্যে মাস্টারমশাই সরাসরি পাকড়াও করা হত।

    "সেই সত্য যুগে যে সময়ে স্কুল শিক্ষকরা সবাই এমনকি এম-এ এম-এস সি-ও হতেন না,..... "
    আমি পার্ট-টাইম PhD করব বলেই স্কুলের চাকরী খুঁজছিলাম।
  • PT | 213.110.247.221 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১৭:৫৯685717
  • #শিক্ষকের
  • quark | 233.223.159.253 (*) | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ১৮:৫১685718
  • IP Address : 233.223.159.253 (*) Date:18 Sep 2015 -- 01:44 PM

    আগেই লিখেছি, আবার লিখি। পিএসসির মাধ্যমে শিক্ষক নিয়োগ হতই, এখনও হয়, সরকারি বিদ্যালয় (যেমন বারাসত রাষ্ট্রীয় বিদ্যালয়, বালিগঞ্জ গভঃ স্কুল, হেয়ার স্কুল ইত্যাদি)। বাকি সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে আগে পরিচালন সমিতি নিয়োগ করত। স্কুল সার্ভিস কমিশন আসার পরে এই দ্বিতীয় ক্ষেত্রে তারাই নিয়োগ করে।
  • lcm | 176.216.157.107 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ২০:৪৮685719
  • সব স্কুলেই (প্রাইভেট বাদে, অফ কোর্স) এক্সচেঞ্জ থেকে প্রার্থী ডেকে তালিকা তৈরী হত, সব স্কুলেই। যদি কোনো কারণে যোগ্য প্রার্থী না পাওয়া যেত তখন খবরের কাগজে বিজ্ঞাপণ ইত্যাদি। বা, কখনও সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগের জন্য কাগজে বিজ্ঞাপণ দেওয়া হত।

    স্কুল সার্ভিস কমিশন করার একটা মূল উদ্দেশ্য ছিল, স্কুলের টিচারদের মাইনে একটা সঠিক স্ট্রাকচারে আনা। আগে পাবলিক সার্ভিস কমিশন-এর আওতায় স্ট্রাকচারটা ঠিক ছিল না। প্রথম কথা মাইনে খুব কম ছিল, আর জুনিয়র টিচার, অ্যাসিস্ট্যান্ট টিচার - এই ক্যাটাগরি গুলো ঠিকভাবে ডিফাইন করা। একই জিনিস কলেজের ক্ষেত্রেও হয়েছে।

    সারা দেশ জুড়ে প্রায় সমস্ত রাজ্যেই স্কুল শিক্ষকদের মাইনে আশির দশকে রিস্ট্রাকচার্ড হয়।

    শিক্ষক নিয়োগ পদ্ধতিতে বড় পরিবর্তন যেটা হয়েছে -যে, শিক্ষকতার জন্যে শুধু স্নাতক ডিগ্রিই যথেষ্ট নয়, একটি প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাশ করা বাধ্যতামূলক, যেটা হয়েছে এই ২০১০ নাগাদ। তার আগে অবধি, নিয়োগ পদ্ধতি মোটামুটি একইরকম ছিল।
  • lcm | 176.216.157.107 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ২১:০১685720
  • বোটানি অনার্স নিয়ে পাশ করে ১৯৭৫ সালে মুর্শিদাবাদের জিয়াগঞ্জে শিক্ষকতার চাকরি পান, এম্‌প্লয়মেন্ট এক্সচেঞ্জে কল পেয়ে, স্কুল কমিটি ইন্টারভিউ করে।
    এমন প্রচুর আছেন। বর্ধমান থেকে গ্র্যাজুয়েট হয়ে কুচবিহারে স্কুল চাকরি করতেন, তারা সবাই এম্‌প্লয়মেন্ট এক্সচেঞ্জ থেকে কল পেতেন।
  • cm | 127.247.97.21 | ১৮ সেপ্টেম্বর ২০১৫ ২১:৩৯685722
  • আমি তো ভাবলাম একদল অ এ অনিলায়ন পড়ে বড় হয়েছেন।
  • AP | 127.194.231.63 | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ১২:১৮685723
  • আমি জানি না আপনারা সেই সময়ের (প্রাক এস এস সি) স্কুলে নিয়োগ বিষয়ে কতটা দেখেছেন। এক্সচেঞ্জ থ্কে নাম পাঠানো, ইন্টার্ভিউ আর চাকরি পাওয়া এর মাঝখানে অনেক খেলাই চলত যার কোনো রেকর্ড নেই। ঐ ইন্টারভিউ বোর্ডটি ছিল একটি ঘুঘুর বাসা। ইন্টরভিউ তে কে সিলেক্ট হবে তাতে যেমন পরিচালন কমিটির হাত থাকত, সেই সঙ্গে একতা বিরাট অঙ্কের টাকা ডোনেশন হিসেবে চওয়া হত। সেটা না দিয়ে ক্যন্ডিডেটের পক্ষে চাকরী পাওয়া অসম্ভব ছিল। অঙ্কটা কয়েক লাখ অবধি উঠেছিল শেষ দিকে। আর স্কুল কলেজের পরিচালন কমিটিতে রাজনীতির লোক (বিধায়ক, পঞ্চায়েতের মাথা ইত্যাদি) থাকতেন না বা থাকেন না এমন কথা শুনলে ঘোড়ায়ও হাসবে। সুতরাং ব্যাপারগুলো এতদিন বাদে দুর থেকে যত স্বচ্ছ দেখায় সেগুলো আসলে তত স্বচ্ছ ছিল না। শুধুমাত্র পছন্দের লোকের নাম পাঠানো হয়নি বলে এক্সচেঞ্জের লিস্ট ক্যানসেল করে নতুন লিস্ট আনানো হয়েছে এমনও আমি নিজে দেখেছি। সব ঘটনাতেই কিছু ব্যতীক্রম থাকে, কিন্তু সেটাই গোটা ছবি নয়।
    আর হ্যাঁ স্কুলের শিক্ষকদের ছুটি নিয়ে বি এড এমনকি এম-এ, এম-এড ইত্যাদি পড়তে যাওয়ারও বেশ একটা চল ছিল। এখন যেমন মাস্টার ডিগ্রী এমনকি বি-এডও সেরেই চাকরীতে যোগ দেয়।
  • lcm | 118.91.116.131 | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ১৩:২৪685724
  • হ্যাঁ, দুর্নীতি তো ছিলই, সারা দেশেই কমবেশি ছিল।

    বাম আমলে শিক্ষাক্ষেত্রে রাজনীতির যে অভিযোগগুলি ওঠে, তার অনেক কিছুই আগেও ছিল, কিন্তু বামেরা কিছু কিছু জায়গায় খুব ফোকাস করে। ঐ ক্যাচ দেম ইয়াং, খানিকটা সোভিয়েত মডেলে, এক সময় নাকি স্কুলে স্টুডেন্ট ইউনিয়ন এবং তার ইলেকশন - এইসব চালু করার কথা ওঠে, কিন্তু একদম পোনেরো বছরের নীচে ওসব করে লাভ নেই ভেবে একদল সম্মতি দেয় না। সোভিয়েত স্কুলে খুব ইয়াং বয়েস থেকে লিডারশিপ কোয়ালিটি এইসব দেখে ইয়াং পার্টি মেম্বার আইডেন্‌টিফাই করা হত এবং গ্রুমিং এই সব হত - তারা কোম্‌সোমোল-এ যোগ দিত।
    স্কুল পরিচালন কমিটিগুলির দখল বামেরা নিতে থাকে, দখল বলতে পার্টির লোকেদের দ্বারা পরিচালিত। খুব বেশি করে এটা করতে গেলে যা হয়, কিছু স্কুলের কমিটি কংগ্রেস, কিছু স্কুল লেফ্‌ট - এমন হতে থাকে। মানুষ মেনেও নিতে থাকে যে স্কুলের বোর্ড মানেই কোনো এক রাজনৈতিক দলের। শুরুর দিকে তবু অনেক স্কুল বোর্ডে বিভিন্ন পার্টির লোক মিলিয়ে মিশিয়ে থাকত, শেষের দিকে ক্রমশ দখলদারি হয়ে যায়, যার যার বোর্ড। স্কুলের টিচাররা ছেলেপুলেদের নিয়ে ব্রিগেডে পার্টি মিটিং-এ গেছেন। এমনকি স্কুল বোর্ডের নির্বাচন নিয়ে মারপিটের কথাও শোনা গেছে সাম্প্রতিককালে - তিনোমুল পাওয়ারে আসার পরে।
  • PT | 213.110.246.23 | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ১৩:৪৬685725
  • কিন্তু এই অতীত-বিলাস আর কতদিন চলবে?
    মাওবাদী থেকে শুরু করে শহুরে শিক্ষিত লোক এক কাককে ময়ূর ঠাউরে পরিবর্তনের প্রতিভূ বলে তোল্লাই দিয়ে ক্ষমতায় এনেছে। তার চার বছর পরে "অভিযোগ"-এর সংখ্যা তো মোট্টে কমেনি উল্টে দিনের পর দিনে আরো নোংরা জায়গায় চলে যাচ্ছে।
    এই ক্ষমতাশীল দলের আরো কত বছর লাগবে পরিচ্ছন্ন সরকার দিতে?
  • lcm | 118.91.116.131 | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ১৪:১৩685726
  • সময় লাগবে, যে জিনিস ৫০ বছরে হয় নি তা ওরকম রাতারাতি হয় নাকি। সমাজ একটু পরিচ্ছন্ন হোক, তবে না সরকার হবে। সরকার তো সমাজেরই অঙ্গ।
  • PT | 213.110.246.23 | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ১৪:৩০685727
  • মানে এরাই করবে আরো ২৫ বছরে?
  • cm | 127.247.97.21 | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ১৪:৩০685728
  • বর্তমান থেকে চোখ দূরে রাখার জন্য সুপরিকল্পিতভাবেই অতীতবিলাস চলছে। এবং জারি থাকবে যদি না বারবার বর্তমানে আছড়ে ফেলা যায়।
  • cm | 127.247.97.21 | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ১৪:৩১685729
  • ঘটনার কোন অভাব নেই, গাড়ির চাকা অতীতে গিয়ে পড়লেই সেটা নির্দেশ করে বর্তমানে টেনে আনুন।
  • lcm | 118.91.116.131 | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ১৪:৫৭685730
  • প্রোগ্রেসিভ ব্যাপার তো, ধাপে ধাপে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন