এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বর্ধমান বিশ্ববিদ্যালয়ে যা চলছে ..

    pi
    অন্যান্য | ৩০ আগস্ট ২০১৫ | ১৮২৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • সে | 204.230.155.250 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ১৫:৩৬685113
  • ব্রতীন টু দ্য পয়েন্ট লিখছে তাই ওকে ফুল মার্ক্স দিলাম।
  • শুভজিৎ | 178.235.194.33 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ১৯:৩১685114
  • বর্ধমানের আন্দোলনের ঐতিহাসিক দিন!!!২৭ এ যে নিগ্রহ এবং শ্লীলতাহানি হয়েছিলো আমাদের ওপর,তার জন্য কতৃপক্ষের কাছে গিয়েছিলাম,উপাচার্যের অনুপস্থিতি তে রেজিস্টার এর কাছে আমরা ৯সদস্যের ছাত্র প্রতিনিধি দল,ওনার রুমে যাই..কড়া পুলিশি ঘেরাটোপ এ আমাদের আলোচনা চলছিলো,কিন্তু কিছুক্ষন পরই দেখা যায়,যারা আমাদের মারলো,আমাদের অত্যাচার করলো সেই দলের ই এক প্রতিনিধি কে নিয়ে রেজিস্টার আমাদের সাথে আলোচনা করছে,আমরা প্রতিবাদ করায় উনি বলেন "তোমরা হেরে যাবে,আমাদের সাথে পাড়বে না" রেজিস্টার এর সামনে এই রকম হুমকি দেওয়া সত্ত্বেও তিনি নির্বিকার.. আসলে এই ঘটনা টাই স্পষ্ট,আসলে কাদের নির্দেশে আমাদের মারা হল,এই শিখর টা একবারে উঁচু তলা থেকে বহন,আজকের ঘটনার থেকে আর কোনো সন্দেহ নেই উপাচার্য রেজিস্টার কন্ট্রোলার সবার মিলিত প্রয়াসেই আমাদের নিগ্রহ করা হয়েছে!!!রেজিস্টার মৌখিক ভাবে দুঃখিত জানালেও, তিনি লিখিত দেনননি,এবিষয়ে তিনি বলেন "তিনি অক্ষম ও অপারগ " বর্ধমান এর মতো একটি বৃহৎ বিশ্ববিদ্যালয় এর রেজিস্টার পদে থেকে একটি ক্ষমাপত্র প্রকাশ না করতে পারাটা যথেষ্ট ‪#‎হাস্যকর‬...তিনি হাত জোড় করে তাঁর অক্ষমতার কথা জানিয়েছেন...যা সত্যিই অনেকগুলো ইঙ্গিত দেয় যে বিশ্ববিদ্যালয় এর শিক্ষাব্যবস্থা এর বর্তমান পরিস্থিতি ঠিক কতটা করুণ... দ্বিতীয়ত ঐ ইউনিয়ানের কর্মী কি ভাবে ঢুকলো কার নির্দেশে আলোচনায় অংশ নিলো,সে বিষয়ে তিনি ছিলেন নিরুত্তর... বন্ধু তাঁর এই মৌনতা কি যথেষ্ট নয় ঐ কর্মী ঢোকানোর পিছনে কি উদ্দেশ্য???।...এবং সিসি টিভি ফুটেজ দেখাতে বললেও তিনি রাজি হননি..তাহলে বুঝতেই পারছো সবাই কতটা নৈতিক????

    যাই হোক উনি মৌখিক দুঃখপ্রকাশ করেই আমাদের ডেপুটেশন না গ্রহন করেই পাশের ঘরে চলে যান,এবং মিডিয়ার সাথে কথোপকথন হয়...কিছুক্ষণ পরে বর্ধমান পুলিশের সাব ইন্সপেক্টর এর মাধ্যমে তিনি আসেন,এবং ডেপুটেশন নেন....
    আসলে তিনি যে তদন্ত কমিটি গঠন করেছিলেন,সেখানে কোনো নিরপেক্ষ ছাত্র প্রতিনিধি নেই,তাই এই কমিটি কোনো ব্যবস্থা নেবে না,তিনি নিজেও এই তদন্ত কমিটির সদস্য হওয়া সত্ত্বেও কোন পথে তদন্ত তার সদুত্তর দেননি
    ব্যাপার টা সেই রবীন্দ্রনাথ এর লাইন এর মতো "বণিকের হাতে মানদণ্ড পোহালে শর্বরী, দেখা গেলো রাজদণ্ড রূপে" যাদের নির্দেশে নিগ্রহ,যারা করালো শ্লীলতাহানি তারাই করবে নিজেদের বিচার???এত দিন ভেবেছিলাম রাজণৈতিক দল গুলো শুধু মেরে ধরে দমন করে,এখন দেখছি ছোট থেকে যাদের "গুরু ব্রহ্মা, গুরু বিষ্ণু,গুরুদেব মহেশ্বর " বলে পুজো করেছি,তারা আসলে অসুর... এই সব অযোগ্য লোক গুলো কে চেয়ারে বসিয়ে চেয়ারের বদনাম করছে,যতদিন না পর্যন্ত তদন্ত কমিটি সঠিক রিপোর্ট দিয়ে উপযুক্ত ব্যবস্থা নিচ্ছে, ততদিন এই লড়াই জারি থাকলো,একটা মধ্যযুগের মেরু থেকে আলোকময় রেনেসাঁস শুধু সময়ের অপেক্ষা,বর্ধমানে ইতিহাস লেখা শুরু হয়ে গেছে,শিরোনাম গুলো আস্তে আস্তে ভাষা পাচ্ছে,প্রতিবাদের ভাষা,প্রতিরোধের ভাষা....শিরদাঁড়া সোজা রেখে চোখে চোখ রাখার ভাষা....আন্দোলন ক্রম-বর্ধমান হোক প্রতিবাদ

    অথোরিটি কেন নির্বিকার
    তোমায় জানাই ধিক ধিক ধিক্কার
    ‪#‎হোকপ্রতিবাদ‬
  • শুভজিৎ | 178.235.194.33 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ১৯:৩৯685115
  • একটা কথা খুব বেশি আলোচিত হয়,সেটা মেধায় নাকি বর্ধমান পিছিয়ে,কিন্তু বিশ্বাস করুন এটা চূড়ান্ত ভুল,আমি নিজে উচ্চমাধ্যমিক এ ৮০% নাম্বার নিয়ে কলেজ এ ভর্তি হয়েছিলাম,বিশ্বভারতী এর এন্ট্রাসে ২৩ র‍্যাঙ্ক করেছিলাম, প্রথম টার্গেট ছিলো,সেটা তে যাওয়া হলোনা নানা কারনে,তার ফলে বাড়ির কাছে হুগলী মহসিনে ভর্তি হলাম,বিশ্ববিদ্যালয় এর অন্যতম সেরা প্রতিষ্ঠান,ডিপার্টমেন্ট এর সবারই ৭৫%নম্বর ছিলো,তিনটে বছরে আমার নাম্বার ৫২%,৫২%,৫২%।।এটা হতে পারে???ডিপার্টমেন্ট এ ৪জনের নাম্বার ৫০% +. ।মেধা কি করে বিচার করবেন???
  • বাপ রে | 218.87.237.201 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ২০:৩৩685116
  • উচ্চ মাধ্যমিকে ৮০% পেয়ে এই রকমের বাংলা?

    - আমাদের সাথে "পাড়বে" না
    - রেজিস্টার মৌখিক ভাবে "দুঃখিত জানালেও",
    এবং সর্বত্র রেজিস্ট্রারকে "রেজিস্টার"।

    খুবই ভারী ভারী ভাষা ব্যবহৃত হয়ে গেল - মধ্যযুগের মেরু, আলোকময় রেনেসাঁস, কিন্তু ইয়ে - রবীন্দ্রনাথের কোটেশনটা একেবারেই লাগসই বা যুতসই হল না।

    মোদ্দা কথা বক্তব্য খুব ওজস্বিনী হলেও গল্পটা একটু একপেশে লাগল।
  • যদিও | 218.87.237.201 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ২০:৩৬685117
  • যদিও মেধায় বর্ধমান পিছিয়ে এমন কথা বলার ইচ্ছে নেই। সারা বাংলার কলেজগুলোকে তো ক-বি বা প্রে-বি-র আন্ডারে নেওয়া যায় না, তাই এলাকাভেদে কলেজগুলোর কেউ বর্ধমান কেউ উত্তরবঙ্গ কেউ বিদ্যাসাগর ইত্যাদি ইউনির অন্তর্গত হয়। এগুলো নিতান্তই স্থানমাহাত্ম্য - এর সাথে মেধার কোনও সম্পর্ক নেই।
  • ... | 74.233.173.203 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ২০:৪২685118
  • একটাই জিনিস লক্ষ্য রাখবেন - সলিদাটিরি দেখাতে গিয়ে আবার যেন কেউ ব্রা প্যান্টি পরে আন্দোলন হাইজ্যাক করে না নেয়। ফুটেজ খাওয়ার জন্য গুচ্ছ গুচ্ছ বহিরাগত বসে আছে।
  • cm | 127.247.96.46 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ২০:৪৭685119
  • এবং রাজনৈতিক দলের সাথে দূরত্ব বজায় রাখবেন তাহলেই সাফল্য সুনিশ্চিত।
  • জোকার | 186.126.237.217 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ২১:০৩685120
  • ধুর মশাই কোথাকার ব্রা আর কোথাকার প্যান্টি। যেদিন আমাদের হাগুবীর শাক্যজিৎ গিয়ে টেবিল ভোর্তি করে হেগে আসবেন সেদিন আপ্নারা বুঝবেন আন্দোলন কাকে বলে। একেবারে ছ্যাড়ছেড়িয়ে, শুনেছেন?
  • pi | 24.139.209.3 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ২১:০৫685121
  • আচ্ছা, প্রেসির টেবিলে কোথায় কে হেগেছিল, সেই খবরটা একটু দিতে পারবেন ?

    আর ( মার খেয়ে) ফুটেজ খাওয়া , এই বহিরাগতদেরও ভুলে যাবেন না যেন ঃ)

    ' বর্ধমান বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ব্যবস্থার খামখেয়ালিপনার বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য আজ কিছু দলীয় সন্ত্রাসের হাতে মার খেতে হল বিবেকানন্দ কলেজের ছাত্র সৌরভ কে। আজ সকালে কলেজে ঢুকলে ইউনিয়নের দাদাদিদিরা তার i-card ছিনিয়ে নিয়ে বেধড়ক মারধর করে। সৌরভকে মারার প্রতিবাদ জানাতে গেলে BU এর ইউনিয়নের দাদাদিদিরা সৈকত, সৌরভ, আকাশ, সায়ন্তন সহ ৬ জনকে পুলিশের হাতে তুলে দেয়।। সৈকত দা কে প্রচুর মারধোর করে union এর ছেলেরা ।'
  • হাতল | 188.162.193.233 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ২১:৪৬685123
  • স্রেফ হেগেই কি চলে আসবেন? একটিবার পুরুষাংগ ব্যবহার করবেন না?
  • শুভজিৎ | 178.235.194.33 | ০২ সেপ্টেম্বর ২০১৫ ০৮:৪১685124
  • @বাপরে,আপনি আরো দুটো ভুল।এড়িয়ে গিয়েছেন আমার পূর্বের লেখা টিতে,এক শেকড় কে "শিখর" লিখেছি, "রাজনৈতিক " কে রাজণৈতিক লিখেছি,ধন্যবাদ ভুল গুলো দেখিয়ে দেওয়ার জন্য,নিজের ব্যর্থতার জন্য দুঃখপ্রকাশ করছি,কিন্তু মনে হয়না এর সাথে আমার মেধা বা অন্যকিছুর প্রসঙ্গ টেনে আনা যুক্তি সঙ্গত,যদিও ভুল টা ভুল ই :-D
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন