এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 192.66.71.28 | ১১ সেপ্টেম্বর ২০১৫ ১৫:১৯684958
  • ব্রতীন্দা, আমি প্রথমেই বলেছি, যার ইচ্ছে হয় শিখুক, কেউ সাহস দেখালে তাকে বাহবাও দেব, কিন্তু এটাকে সমাধান, দরকার হিসেবে প্রোজেক্ট করাতে আমার সমস্যা আছে। সরকার মানে পুলিশ প্রশাসন থেকে এটার জন্য বন্দোবস্ত, এটা বাধ্যতামূলক , বা এগুলির পরামর্শ দেওয়া নিয়েও আপত্তি আছে। কারণ সেটা নাগরিককে সুরক্ষিত রাখার দায়িত্ব থেকে নিজেদের হাত ঝেড়ে ফেলা।
    আর যেটা সবার জন্য থিয়োরিটিক্যালিও অ্যাপ্লিকেবল হয়না, সেটাকে সমাধান বলে প্রোজেক্ট করা যায় কি ? ( একমাত্র সমাধান না বললেও)।
  • ab | 105.211.101.201 | ১১ সেপ্টেম্বর ২০১৫ ১৫:৩০684959
  • টাইমস অফ ইন্ডিয়াতে দেখলাম পেপার স্প্রে ব্যবহার করা লিগাল। তার মানে সেল্ফ ডিফেন্সে ব্যবহার করলে আইনি জটিলতা নেই, এটাও একটা ভালো দিক। পরামর্শ দেওয়ার সময়ে এটা উল্লেখ করে দেওয়া উচিত।

    http://timesofindia.indiatimes.com/city/mumbai/Lipstick-sized-pepper-spray-containers-gain-popularity-in-Mumbai/articleshow/45617975.cms
  • | 213.99.211.18 | ১১ সেপ্টেম্বর ২০১৫ ১৬:২৩684960
  • আচ্ছা।

    ওকে, তোমার পয়েন্ট টা বুঝলাম। এগ্রিড পাই ।
  • মনোজ | 113.2.135.250 | ১১ সেপ্টেম্বর ২০১৫ ১৭:৪২684961
  • আজকের বিখ্যাত খবর ! - দে গঙ্গায় দুজন গন ধর্ষণকারীকে গন পিটুনি ! অর্থাৎ গন ধোলাই ! - তারপরে পুলিশে হস্তান্তর ! - খবরটা হয়ত সবারই পড়া ! আমি আর এর ওপর লিখছি না ! - শুধু এই ক্রমবর্ধমান ঘটনাগুলোকে অনুধাবন করার চেষ্টা করলেই সমাজের ট্রেন্ডটা ধরতে পারবেন - আশা করি !

    আডিওস !

    মনোজ
  • মনোজ | 212.78.234.84 | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ২০:৪৬684962
  • শক্তিরুপেন সংস্থিতা !

    আমরা যখন পাতার পর পাতা ইভটিজিং নিয়ে লিখেই যাচ্ছি - নিরর্থকতায় - তখন সেই প্রবল সাহসী সেই মুন্না দাস - ছোটো ছোটো মেয়েদের শিখিয়েই যাচ্ছে - কি করে আত্মরক্ষা করতে হয় । হ্যাঁ - ক্যারাটের মাধ্যমে ! - বর্তমান প্রশাসনের আইনী ব্যবস্থার ওপর খুব বেশি ভরসা না করে । - কারন আইনের কাছে গেলে - আগে পালাতে দেওয়া হবে দুর্বৃত্তকে । তারপর হুজ্জুতি হবে - অত্যাচারিতের ওপর ! - তাই বাবা-মা পছন্দ করছেন সন্তানদের আত্ম-প্রতিরক্ষা ! - এখন রাস্তা ঘাটে অপরাধ অত্যন্ত বেড়ে গেছে !

    ট্রেনাররাই এখন পরামর্শ দিচ্ছে - আত্ম রক্ষার জন্যে ক্যারাটে শেখা ছাড়াও - সঙ্গে রাখতে বলছে পেপার স্প্রে, ছোটো ছুরি, হেয়ার পিন ! - রাস্তা দিয়ে একাকী চলার সময় যেন হেড ফোন না ব্যবহার করে । চোখ-কান খোলা রাখে । - চলার সময়ে যেন রানিং শু পড়ে থাকে !

    সতর্ক হয়ে রাস্তায় চলার পরামর্শ দেওয়া হোক - বাচ্ছাদের !

    মনোজ
  • | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ২২:৫২684963
  • সে তো সেফটিপিন, আধখানা করে কাটা ব্লেড এইসব আমি, গুচরই আরেকজন পারোলিন আমরা সঙ্গে রাখতাম, ব্যবহার করেছি, হাত পা নখ হাইহীল জুতো স্লিং ব্যাগ ইত্যাদিও দিব্বি অস্ত্র। পেপার যবে থেকে স্ন্যাপডিলে বিক্রী হয় তবে থেকেই পশ্চিমবঙ্গের দশ বারো জনকে কিনে দিয়েছি।

    এগুলো এখন হঠাৎ করে হচ্ছে এমন নয়।
  • | ১৯ সেপ্টেম্বর ২০১৫ ২২:৫২684964
  • *পেপার স্প্রে
  • মনোজ | 113.2.135.240 | ২০ সেপ্টেম্বর ২০১৫ ১৪:২৩684965
  • বেশ ভালো করছেন ! - এইগুলো হাতের কাছে রাখলেও মনের মধ্যে একটা শক্তি কাজ করে !
    একটা কথা - হাতের ব্যাগের ভেতরে রাখলে দরকারের সময়ে ব্যাগ হাতড়াতে হাতড়াতে সময় না চলে যায় ।
    আসল কথা হল - যতটা না ব্যবহারের পারদর্শিতা দেখানোর জন্যে - তার চেয়ে ঢের বেশি - মানসিক প্রস্তুতি - যা আত্মরক্ষার শক্তি এনে দেবে !
    আমাদের আগাগোড়া আলোচনা হচ্ছে - সন্তানদের মধ্যে কি করে আত্মরক্ষা করার মনোভাব তৈরি করে দেওয়া যায় !

    মনোজ
  • nabanita | 162.79.255.200 | ২২ সেপ্টেম্বর ২০১৫ ০১:২৮684966
  • একদম ঠিক কথা মনোজ দা- ক্যারাটে, পেপার স্প্রে সবকিছু সেল্ফ ডিফেন্স বাড়ায় ঠিকই, কিন্তু টিজিং বা অন্যান্য অত্যাচার তবেই কমবে যদি মেয়েরা মানসিক ভাবে শক্ত হয়ে ঠিক করতে পারেন যে মার খেয়ে মুখ বুজে সহ্য না করে, পাল্টা মার দেবেন।
    নিজের জন্যে দাঁড়ানোর মানসিকতা না থাকলে কিন্তু কেউ এই অত্যাচার বন্ধ করতে পারবে না। বিশেষত: মেয়েদের যারা আওয়াজ দেয় তারা কিন্তু বেশিরভাগই organized gang নয়, ফলে রুখে দাঁড়ানোতেই প্রচুর কাজ হবে।
    আমার তো মনে হয় মুন্না দাসের কাছে মার খাওয়া ছেলেগুলি এর পরে কোনো মেয়েকে আওয়াজ দিতে গেলে দু বার ভাববে। আসলে মেয়েরা নিজেদের " ছোটে না কি হাঁটে না/ কাউকে যে কাটে না" ইমেজ থেকে বেরিয়ে এলেই অর্ধেক কাজ হয়ে যাবে।
    তবে মেয়েদের মা-বাবাদের কিন্তু সব কিছুতে মেয়েদের দোষী করার অভ্যাস ছাড়তে হবে। আমাদের কলেজ বয়সে লেকে প্রেম করতে গেলে পুলিশ তুলে নিয়ে গিয়ে হেনস্থা করত, বেশিরভাগ মেয়েই বাড়িতে জেনে যাবে এই ভয়ে পুলিশের হাতে পায়ে ধরে, ঘুষ ও অন্যান্য কিছু দিয়ে রেহাই পেত। আবাক হয়ে দেখি এখনো অনেক মেয়ের এই ভয় ঘোচেনি। বাইরের abuse এর চাইতে ঘরের abuse যদি আরো ভয়ঙ্কর হয়ে যায়, তবে মেয়েদের মনের জোরটাই গড়ে ওঠার সুযোগ পায় না।
  • মনোজ | 212.78.235.225 | ২২ সেপ্টেম্বর ২০১৫ ১৫:২৫684866
  • নবনীতার এই মনোভাবকে আমি অ্যাপ্রিসিয়েট করছি ! মেয়েদের শুধু মেয়ে করে রাখলে হবে না ! - একটু শক্তপোক্ত করতে হবে ! - শুধু এই স্বল্প পরিসরেই নয় - যতটা সম্ভব বেশি যায়গায় প্রসার করতে হবেই !

    মনোজ
  • মনোজ | 212.78.235.13 | ২৯ সেপ্টেম্বর ২০১৫ ১৭:১৩684867
  • ফেশ বুকে রেডিও শ্যাকের একটা এক মিনিটের ভিডিও দেখা যাচ্ছে । - হয়ত অনেকেই দেখেছেন ! আমি ওটা আনতে পারছি না !

    মেয়েদের বাচানই হচ্ছে ধর্ম !

    মনোজ
  • pi | 24.139.209.3 | ২৯ সেপ্টেম্বর ২০১৫ ১৮:২৩684868
  • কার ধর্ম ?
    আর প্রশাসনী ব্যবস্থায় দুর্বৃত্তকে পালাতে দেওয়া হয়, এই কারণ দেখিয়ে তাকে বাইপাস করতে বলার পরামর্শ, আইন নিজের হাতে তুলে নিতে বলার মত লাগলো আর সেটা আরো সাঙ্ঘাতিক লাগলো, এবং হ্যাঁ, ওটা আরেকরকমের পালিয়ে যাওয়া। যা অধিকার , সেটা না পেলে তাই নিয়ে কিছু না করা।

    আর উত্তর পাই নি, আত্মপ্রতিরক্ষা এত বেড়ে যাওয়াতে নারীনির্যাতন কিছু কমেছে কিনা।

    আরেকটা প্রশ্নও এসেছিল, সবাই বাধ্যতামূলক ভাবে আত্মরক্ষার পাঠ পেলে তো সেই আবার কারাটে তাইকুণ্ডু শেখা মেয়েদের কারাটে তাইকুণ্ডু শেখা ছেলেদের বিরুদ্ধে লড়তে হবে। তখন ?
  • pi | 24.139.209.3 | ২৯ সেপ্টেম্বর ২০১৫ ১৯:২১684869
  • নবনীতার শেষের প্যারার সাথে একমত। তবে কাজটা কঠিন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন