এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মমতা আছেন বলেই পশ্চিমবঙ্গ আছে। নাহলে কবে কামতাপুর/গোর্খাল্যান্ড হয়ে যেত!

    বাসু
    অন্যান্য | ২৬ জুলাই ২০১৫ | ১৮৫৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • ঊমেশ | 118.171.128.168 | ২৭ জুলাই ২০১৫ ১৯:৪৫683675
  • sch কিছু দিন গুরু তে ছিলে না মনে হচ্ছে।
    কদিন আগেই গুরু থেকে আমরা হিসাব করে দেখেছি উনি ২০০৪৫ পর্যন্ত থাকছে।
    পুরোনো টই দেখো।
  • | 213.132.214.155 | ২৭ জুলাই ২০১৫ ১৯:৫১683676
  • আব্বে অর্পন, PM সেই মাৎস্যায়ান অবস্থার কথা বলেছে। ঃ))

    সেই পাল যুগের প্রথম রাজা গোপাল। ( ফলোড বাই দেবপাল,ধর্মপাল ইত্যাদি। অর্ডার টা ভুলে গেছি)
  • | 213.132.214.155 | ২৭ জুলাই ২০১৫ ১৯:৫২683677
  • উমেশ, ইয়ে মানে একটি শুণ্য কি বেশী পড়িয়াছে? ঃ))
  • pi | 24.139.221.129 | ২৭ জুলাই ২০১৫ ১৯:৫৫683678
  • মাৎস্যন্যায়।
  • Arpan | 125.118.26.135 | ২৭ জুলাই ২০১৫ ২০:০৪683680
  • বোতিন, বুয়েছি। নেহাত তুমি লাউয়ের ওপরে ইতিহাস লিখেছ তাই বলে বাকিরা কি ইতিহাস পড়েনি? ঃ(
  • | 213.99.211.132 | ২৭ জুলাই ২০১৫ ২০:০৭683681
  • "ব্রুটাস তুমি ও!! ঃ))))))
  • sm | 233.223.159.253 | ২৭ জুলাই ২০১৫ ২০:১৯683682
  • অর্ডার টা গোপাল, ধর্মপাল, দেব পাল এরকম হবে।
    এককের সঙ্গে একদম একমত নই। বাঙালি মোটেই অপরাধ প্রবন জাতি নয়, ভীতুও নয়।আর্মি তে প্রচুর বাঙালি জোয়ান রয়েছে, এবং তারা প্রচুর সাহসিকতার প্রমান রেখেছে/ রাখবে।
    আমার মতে, বাঙালি ভীতু,বাঙালি পিছনে থাকে বা পিছনে কাঠি করে, এগুলো সব ই মিডিয়ার প্রচার ও অন্যান্য প্রদেশের লোকেদের হালকা হিংসের ফল।কারণ স্বাধীনতার পর কেন্দ্রীয় সরকারের অনেক উঁচু পোস্ট গুলো বাঙালিরা দখল করে রেখেছিল। প্রতিবেশী রাজ্য বিহার, ঝাড় খন্ড,অসম উড়িষ্যার, ডাক্তার, ইঞ্জিনিয়ার,প্রফেসর, উকিল, ব্যবসায়ী প্রভৃতি প্রফেশন কার্যত বাঙালির দখলে ছিল।
    অনেক টা আজকের দিনের সাউথ ইন্ডিয়ান দের মতন।
    তাহলে বাঙালি লোকেরা আজ এত উপহাসের পাত্র কেন?
    প্রথমত,লবিবাজ জাতি নয়। যেখানে সাউথ ইন্ডিয়ান রা দশ গোল দিয়েছে। এক্ষেত্রে বাঙালি রাজনীতিক রাও বেশি সাপোর্ট করে নি।হাতে গোনা কয়েকজন ছাড়া।
    দ্বিতীয়, পিছন পাকা ও ফালতু বড়াই করা। এই ফালতু আত্যম্ভরিতা বহু লোকের কাছে ভহাবহ দৃষ্টিকটু।
    এর সঙ্গে তো রয়েইছে,আমরা কত খারাপ সেই সমালোচনা করার প্রতিযোগিতা । এগুলো না থাকলে বাঙালি সাউথ ইন্ডিয়ান দের মতই দাপিয়ে বেড়াতে পারতো।

    আর ৩৪ বছরে যে জাতি নিজের পায়ে দাঁড়ানোর ক্ষমতা হারিয়ে ফেলেছে; সে আর কত নিজের পায়ে কুড়ুল মারবে বা মারলেও কি এমন ইতর বিশেষ হবে?
  • | 213.99.211.132 | ২৭ জুলাই ২০১৫ ২০:৩১683683
  • না sm বাঙালী সাহসী তবে তারা ঐক্যবদ্ধ ভাবে কোন কাজ করাতে অপারগ। এই পয়েন্টা মনে হয় একক বলতে চেয়েছিল।
  • পালবংশ | 105.142.161.63 | ২৭ জুলাই ২০১৫ ২১:২৭683685
  • না। গোপাল-ন্যায়পাল-ভিন্দিপাল এই অর্ডারে আসবে
  • | 213.99.211.19 | ২৭ জুলাই ২০১৫ ২১:৩৫683686
  • হোয়াট অ্যাবাউট পঙ্গপাল?

    থ্যাঙ্কু পাই, তাই লিখে কীরকম একটা লাগছিল ঃ))
  • ranjan roy | 192.69.53.253 | ২৭ জুলাই ২০১৫ ২২:৪৬683687
  • মমতার আগামী দিন খুব সহজ হবে না।
    সিপিএম প্র্যাগম্যাটিস্ট হচ্ছে। কপচানো ছেড়ে লাইন ধরে খেলছে।

    ১) এই তো সেদিন মালদার একটি গ্রাম পঞ্চায়েতে কায়দা করে তিনোদের ক্ষমতাচ্যুত করল।
    মোট সীট=১৮; তিনো=৯; সিপিএম=৪; কং= ৩, বিজেপি=২।

    কিন্তু রামধনু জোট তৈরি হল।
    একদিকে সিপিএম=৪, বিদ্রোহী তিনো=৩, কং=৩, বিজেপি=২; মোট=১২।
    অন্যদিকে একা তিনো=৬।
    সভাপতি= বিজেপি।
    ঠিক যেভাবে ১৯৬৭ তে কংগ্রেসের বিদ্রোহী অংশ বাংলা কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে জ্যোতিবাবু/প্রমোদবাবুরা একক বড় দল কংগ্রেসের থেকে গদি ছিনিয়ে নিয়েছিলেন।
    মনে হয় শিলিগুড়ির অশোক ভট্টাচার্যকে বামেদের সম্ভাব্য মুখ্যমন্ত্রী করে লড়লে ২০১৬তে ভাল লড়াই হতে পারে।

    ২) বাম বুদ্ধিজীবিরাও লড়াইয়ের কায়দা পাল্টাচ্ছেন।
    ফব নেতা অশোক ঘোষের সঙ্গে মমতার সুসম্পর্ক দেখে অম্বিকেশ মহাপাত্র ওঁর কাছে দরবার করেছেন -উনি যেন দিদিকে বলেন ওঁর ওপর লাগানো পুলিশ কেসগুলো একটু দেখতে।
    ঠিকই করেছেন। দিদি তো শুধু মুখ্যমন্ত্রী নন, পুলিশমন্ত্রীও বটেন!

    @পালবংশ,
    প্রথ্ম, দ্বিতীয়, তৃতীয় মহীপালরা এই অর্ডারের কোথায় স্থান পাবেন?
  • Atoz | 161.141.84.176 | ২৮ জুলাই ২০১৫ ০১:৫৬683688
  • ব্রতীন, বুঝলে কিনা মনে হয় মাৎস্যায়ান লিখেছিলে বাৎসায়নের ফ্রয়েডিয়ান ফাঁদে পড়ে। ঃ-)
  • :( | 202.42.116.16 | ২৮ জুলাই ২০১৫ ১৪:০২683689
  • মমতা চোখ বুঁজলে পশ্চিমবঙ্গ ভেসে যাবে...
  • ঊমেশ | 118.171.128.168 | ২৮ জুলাই ২০১৫ ১৭:১৫683690
  • দুদিন আগেও আনন্দবাজার আর এই সময় দিদি'র লন্ডন ট্যুর নিয়ে কি সব মজাকি করেছে।
    কিন্তু হঠাৎ কি হলো, এখন তো পেপার গুলোতে দিদি'র লন্ডন ডায়েরি থেকে অন্য রকম মনে হচ্ছে।

    একটা খবর অবাক করলো, আমি জানতাম দিদি টাটা'র গাড়ী/হোটেল থেকে নাকি দুরে থাকেন। কলকাতা'র তাজ হোটেলে রাজ্য সরকারের কিছু অনুষ্ঠান হয় না। কিন্তু দিদি নাকি লন্ডনে টাটা'র হোটেলে!!!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন