এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Direwolf | 125.112.74.130 | ০৪ আগস্ট ২০১৫ ১৩:৫৫682778
  • যাচ্ছে বটে, কিন্তু কিছুটা এখনো সন্দ আছে। দেখা যাক কী হয়।
  • a | 213.219.201.58 | ০৪ আগস্ট ২০১৫ ১৪:২২682779
  • মোদ্দা কথাটা কি হল? আন্দমেলার লি'ন আছে কি নেই
  • kumu | 11.39.35.105 | ০৪ আগস্ট ২০১৫ ২০:৪৩682780
  • আমারবই ডট কমে গেলে ডাউনলোড করে পড়া যাচ্ছে।
  • অর্ক | 75.49.14.73 | ০৪ আগস্ট ২০১৫ ২২:২৭682781
  • আনন্দমেলা পুজো সংখ্যা ১৪২২ আমারবইতে আজ বিকেল থেকে এখানে পাওয়া যাচ্ছেঃ http://www.amarboi.com/2015/08/anandamela-pujabarshiki-1422.html
  • Arpan | 125.118.170.175 | ০৪ আগস্ট ২০১৫ ২৩:০৫682782
  • গত ক' বছর ধরে রাপ্পা রায়টাই যা একটু পড়া যায়।
  • rabaahuta | 215.174.22.27 | ০৫ আগস্ট ২০১৫ ০০:২২682783
  • ধরুন কৌশিকী দেশিকান গান গাইছেন, পাঁচহাজার টাকা টিকিটের দাম। মুনাফাখোরী এড়িয়ে কি করে বিনাপয়সায় সেখানে ঢোকা যায় ভাবছি। আর সবাই মুনাফাখোরী এড়িয়ে ঢুকে পড়লে তারপর শিল্পী বিসিএসের প্রস্তুতি নেবেন কিনা সেটাও প্রশ্ন।

    অবশ্য তাই বলে এমন না যে আমি ফ্রি শিল্পসাহিত্য নেট থেকে নামাই না।
  • Atoz | 161.141.84.176 | ০৫ আগস্ট ২০১৫ ০০:২৮682784
  • এ হে হেহে হে এহে ।
    এ তো পাতার পর পাতা জুড়ে ফেলুদা কমিক্স!!!! সে আর শেষই হয় না শেষই হয় না! তারপরে তাতেও রক্ষা নেই, সুনীলের নীলমানুষ কমিক্স! পুরোটাই কমিক্সের বই করলেই পারতো!
    (গল্প বা উপন্যাসকে কমিক্স বানিয়ে ফেলা বড্ড বিশ্রী লাগে। ঃ-( )
    পাতা ভরানোর কৌশল বলে মনে হয়। ঃ-)
  • pi | 24.139.221.129 | ০৫ আগস্ট ২০১৫ ১০:৪৫682785
  • অর্কবাবু, প্রশ্ন ছিল কিন্তু।
  • নীপা | 186.126.237.214 | ০৬ আগস্ট ২০১৫ ০৮:৪৬682786
  • ইচ্ছেপলাশ উপন্যাসটা মন্দ না। গদ্যের ধরন আড়ষ্ট, তবে প্লটটা ভালো। বেশ কিছু প্লটপয়েন্ট অবশ্য ধার করা, যেমন "বহু প্রাচীন সভ্যতার প্রযুক্তি" ফ্র্যাংক হার্বার্ট থেকে ল্যারি নিভেন অনেকেই ব্যবহার করেছেন। আর সময় সারথির ধারনাও অ্যাসিমভ এন্ড অফ ইটার্নিটি উপন্যাসে লিখে গেছেন। এই লেখাটার একটা ভালো দিক হলো যে অনেকগুলো টাইম প্যারাদক্সের সৃষ্টি হলো সেগুলো লেখক সমাধান করতে যাননি। ফলে পাঠক নিজের মনে টাইম লুপগুলো নাড়াচাড়া করে দেখতে পারবে। বাংলায় এরকম কল্পবিজ্ঞান আরো পড়বার আশা রাখি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন