এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিরুদ্ধতার চাবুক ওঠাও হাতে, আমার কলেজ পুড়ে ছাই হয় প্রতিদিন প্রতিরাতে।

    অর্কোপল দত্ত
    অন্যান্য | ০৭ আগস্ট ২০১৫ | ৩১০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Cm | 116.208.131.230 | ১০ আগস্ট ২০১৫ ২১:১৮682660
  • পাননি আর পাবেন বলে মনে হয় না।
  • b | 24.139.196.6 | ১১ আগস্ট ২০১৫ ০৮:০৮682661
  • @ দে,

    লুই দ্য ব্রলি।
  • nb | 125.112.74.130 | ১১ আগস্ট ২০১৫ ১১:০২682662
  • একটু উন্নাসিক পলিটিকালি ইনকারেক্ট কঠোর সত্যি - জেনারেলি আমাদের দেশে ( বোল্ড আন্ডারলাইন ) ব্রেনি ছেলেমেয়েরা এখন ডাক্তারি , ইঞ্জিনিয়ারিং , সায়েন্স - মাথ্স এবং ইকোনমিক্স লাইনে যায় ,আর্টসে তেমন ভালো স্টুডেন্ট পাওয়া যায়না সেজন্যে আর্টসের প্রফেসর রাও হাহাকার করে । যাদের মগজ একটু বেশি শক্তিশালী তাদের পক্ষে উচ্চশিক্ষায় যেকোনো লাইনে সুইচ করা সম্ভব , কিন্তু আর্টস এর ছেলেদের পক্ষে STEM নিয়ে উচ্চশিক্ষা প্রায় অসম্ভব ।
  • de | 24.139.119.175 | ১১ আগস্ট ২০১৫ ১১:৫৮682663
  • অনেক ধন্যযোগ বি, আমি জানতাম না - জেনে এতো অভিভূত হলাম যে কি বলবো -

    কাকু থেকে একটুখানি -

    De Broglie had intended a career in humanities, and received his first degree in history. Afterwards, though, he turned his attention toward mathematics and physics and received a degree in physics. With the outbreak of the First World War in 1914, he offered his services to the army in the development of radio communications.

    His 1924 thesis Recherches sur la théorie des quanta (Research on the Theory of the Quanta) introduced his theory of electron waves. This included the wave–particle duality theory of matter, based on the work of Max Planck and Albert Einstein on light. This research culminated in the de Broglie hypothesis stating that any moving particle or object had an associated wave. De Broglie thus created a new field in physics, the mécanique ondulatoire, or wave mechanics, uniting the physics of energy (wave) and matter (particle). For this he won the Nobel Prize in Physics in 1929.
  • kumu | 132.161.3.6 | ১১ আগস্ট ২০১৫ ১২:০২682665
  • অর্কোপল।অর্কপ্রভ নয়।
    সদার পোস্ট-একমত।আর এই কারণে প্রেসি পুড়ে ছাই হবে কেন?
  • সে | 94.75.173.148 | ১১ আগস্ট ২০১৫ ১২:০২682664
  • নমস্য ব্যক্তি।
  • PT | 213.110.243.21 | ১১ আগস্ট ২০১৫ ১২:৩৫682666
  • "আর্টসে তেমন ভালো স্টুডেন্ট পাওয়া যায়না সেজন্যে আর্টসের প্রফেসর রাও হাহাকার করে"

    এই যুক্তি অনুসারে আর্টসের প্রফেসাররাও ছাত্র হিসেবে ভাল ছিলেন না। তাহলে আর হাহাকার করা কেন?
    আর যে অংক ভাল করতে পারেনা কিন্তু ভাল কবিতা লিখতে পারে তাকে "ছাত্র ভাল না" বলে দেগে দেওয়ার চেষ্টা আর কতদিন চলবে?
  • Arpan | 233.227.33.182 | ১১ আগস্ট ২০১৫ ১২:৪২682667
  • কিন্তু বিরুদ্ধতা মানে কী? বিরোধিতা? না অন্য কিছু?
  • de | 69.185.236.52 | ১১ আগস্ট ২০১৫ ১২:৪৪682668
  • এনবির এই স্টেটমেন্টের সাথে আমিও একমত নই। এটা প ব র ক্ষেত্রে আংশিক সত্যি হলেও, আমি বম্বেতে খুবই ট্যালেন্টেড বাচ্চাদের হিউম্যানিটিজ, সোস্যাল সায়েন্স, ল, জার্নালিজম এসব নিয়ে পড়তে দেখেছি। অনেককে এমনও জানি আইআইটি জয়েন করে ভালো লাগছে না বলে সোস্যাল সায়েন্সে শিফট করে গেছে। দিল্লীতেও এই ট্রেন্ডটা আছে। বিশেষতঃ গত বছর পাঁচেকে সিবিএসই বোর্ড টপারদের একটা বড়ো অংশ ল পড়তে যায়। শুধু বঙ্গেই এই সায়েন্স না পেলে জীবন বৃথা টাইপের মনোভাব দেখি!
  • lcm | 118.91.116.131 | ১১ আগস্ট ২০১৫ ১২:৪৮682670
  • বড়লোকদের ঐ সব এক্সপেরিমেন্ট পোষায়। জমি বেচে ধার নিয়ে পড়াশোনার খরচ যারা জোগায়, তাদের যা নিয়ে পড়লে চাকরির চান্স বেশি সেটাই পড়া উচিত।
  • Ekak | 113.6.157.185 | ১১ আগস্ট ২০১৫ ১২:৫৩682671
  • দে

    সেটার কারণ মনে হয় ওই অঞ্চলগুলোর অর্থনৈতিক উন্নতি । একটা সহজ হিসেব ভেবে দেখুন , স্বচ্ছল বাবা-মা এরা তাঁদের সন্তান দের মোর এদ্ভেন্চারাস সাবজেক্ট এ যাওয়ার অপশন দিতে পারেন । এটা তো এফর্দেবিলিতির প্রশ্ন । যাঁদের ভাবতে হয়না ছেলে বা মেয়ে চটপট একটা বিটেক/ এমবিবিএস করে হাল ধরবে , তাঁরা কিন্তু অনেক সহজে ভাবতে পারেন সন্তান ভাষা নিয়ে পড়ুক , তারপর বিদেশ গিয়ে ডক করুক ,নিজের মত প্রতিষ্ঠিত হোক । বাচ্চা পেইন্টার বা পপ সিঙ্গার হতে চাইলেও তাঁদের দুশ্চিন্তা হয়না । দে ক্যান এফর্দ ইট । আমি বাংলার বাবা-মা দের দশ দি না । একটা গাটারের মধ্যে পরে থাকা জব মার্কেট সেখানে টেকনোলজি শিখে চটপট নিজের পায়ে দাঁড়ানো প্রাধান্য পাবেনা তো কি পাবে ।
  • de | 69.185.236.52 | ১১ আগস্ট ২০১৫ ১৩:৩০682672
  • অর্থনৈতিক উন্নতির ব্যাপারে একমত - কিন্তু সায়েন্স পড়ে চাগ্রীর মার্কেট আমাদের দেশে স্যাচুরেটেড হতে চলেছে প্রায় - বরং অন্য ফিল্ডগুলো অনেক কম এক্সপ্লোরড! এদিক দিয়ে দেখলেও চাগ্রীর অপশন সায়েন্স ছাড়া অন্যকিছুতেই অনেক বেশী। সায়েন্সে ভালো চাগ্রী শুধু টপার বা তার আশেপাশের লোকজনই পাবে। আর্টসে অপশন্স অনেক বেশী।
  • সে | 94.75.173.148 | ১১ আগস্ট ২০১৫ ১৩:৩২682673
  • ছেলেমেয়ে কী বিষয় নিয়ে পড়বে সে টা বাবামা ঠিক করে দেন? ভয়ঙ্কর!
  • PT | 213.110.243.21 | ১১ আগস্ট ২০১৫ ১৩:৪৩682674
  • এদেশে এখন এটাই রীতি।
    তবে ছেলেপুলেদের মধ্যে "রিবেলিয়ান" ব্যাপারটাও ক্রমশঃ অদৃশ্য হয়ে যাচ্ছে। সবাই মনে হচ্ছে কম্ফোর্ট জোনের সন্ধানে আছে।

    "চাগ্রীর অপশন সায়েন্স ছাড়া অন্যকিছুতেই অনেক বেশী।"
    কোলাঘাট ইন্জি কলেজ থেকে বিটেক করা আমার চেনা তিনজনের ঝুলিতে ২৫-৩০ হাজারের অফার আছে। তাও সিলেক্টেড হয়েছে কিন্তু অফার লেটার আসেনি। "রিওরিএন্টেশন" কোর্স করতে বলা হয়েছে!!
    PhD স্কলার শুরুতে ২৫ হাজার পাবে-দু বছর বাদে ২৮ হাজার হবে। সব ট্যাক্স ফ্রি।
  • Ekak | 113.6.157.185 | ১১ আগস্ট ২০১৫ ১৩:৪৬682675
  • সেত দ্যান ই । ফিউচার প্ল্যানিং তো প্যারেন্তিং এর পার্ট । যে বাবা-মা ছেলে-মেয়ে কে লেগো বক্স এনে দিচ্ছেন এবং ফুল সেট ড্রামস এনে দিচ্ছেন না তিনিও সেইমুহুর্তেই একটা ডিরেকশন দিয়ে দিচ্ছেন । বা যিনি লাইব্রেরি তে নিয়ে যাচ্ছেন ,কিক বক্সিং ট্রেনিং এ না নিয়ে গিয়ে । যতই রীচ বাড়ানোর চেষ্টা হোক একটা ডিরেকশন ,একটা ব্যাক অফ দ্য মাইন্ড প্ল্যানিং , নিজের রুচিতে কোনটা ভালো কোনটা মন্দ ,কোনটা বেশি কাজের , চারপাশের প্ল্যানার রা কি করছে এসব প্রভাব পরেই । এবার যার এফর্দেবিলিতি বেশি সে তত ভাস্ট স্পেকট্রাম এফর্দ করতে পারে। যার কম সে স্ট্রিক্ট প্রায়োরিটি তে চলে ।
  • de | 69.185.236.55 | ১১ আগস্ট ২০১৫ ১৩:৪৭682676
  • পি এইচ ডি তো আর জব নয়!
  • সে | 94.75.173.148 | ১১ আগস্ট ২০১৫ ১৩:৪৮682677
  • ভয়ানক!
  • PT | 213.110.243.21 | ১১ আগস্ট ২০১৫ ১৩:৫৬682678
  • "এবার যার এফর্দেবিলিতি বেশি সে তত ভাস্ট স্পেকট্রাম এফর্দ করতে পারে। যার কম সে স্ট্রিক্ট প্রায়োরিটি তে চলে ।"

    কিন্তু সমস্যা হচ্ছে অনেক বাবা-মা মানতে চাননা যে শুধু এফোর্ডেবিলিটি দিয়ে সন্তানের পারঙ্গমতা বাড়ানো যায় না। একটি ছাত্র সপ্তগ্রাম ইন্জি কলেজে পড়ে অনেক চেষ্টা করেও গেটে পাশ না করায় এমটেকে ঢুকতে পারেনি। এখন সে একটি প্রাইভেট ব্যাংকে চাকরী করছে। কথা হচ্ছে যে এই চাকরী তো অ-ইন্জি লাইন থেকে এসেও পাচ্ছে অনেকে। বাবা মাকে সেটা বোঝায় কে?
  • সে | 94.75.173.148 | ১১ আগস্ট ২০১৫ ১৩:৫৯682679
  • পিটির পোস্টের সঙ্গে সহমত হলাম।
  • Ekak | 113.6.157.185 | ১১ আগস্ট ২০১৫ ১৪:০৭682681
  • পিটি দা ঠিক । এটা শুধু সপ্তগ্রাম কেন শহুরে বাব-মা দের মধ্যেও আছে । তাঁরা মনে মনে ভাবেন ছেলে-মেয়ের সামনে মাল্টিপল এভেনিউ খুলে দিচ্ছেন । ভোরে উঠে যোগা ক্লাস তারপর আঁকার ইস্কুল সামলে পড়ার ইস্কুলে যায় আবার ফিরে মিউসিক ক্লাস , ফ্রেন্চ ক্লাস, বাড়িতে হোম টাস্ক । একেবারে চাপে নুইয়ে পরা মুখ একেকটি । এভেনিউ খুলতে গিয়ে ট্রাফিকে জেরবার :)) একচুয়ালি প্ল্যানিং যখন করতেই হচ্ছে তখন এরকম ছড়িয়ে ছত্তিরিশ না করে ভেবে প্ল্যানিং করা ভালো ।
  • PT | 213.110.243.21 | ১১ আগস্ট ২০১৫ ১৪:৫১682682
  • আমি তো চাকরী ছাড়া বিশেষ প্ল্যানিং কিছু দেখছি না। শুধু সপ্তগ্রাম বা কোলাঘাট নয় এমনকি JU বা IIT বেশীর ভাগ ছাত্রই চাকরীতেই ঢুকতে উন্মুখ। সম্ভব্তঃ সেই কারণেই কোচিং সেন্টার গুলো করে খাচ্ছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন