এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সেকেন্ড ল্যাঙ্গুয়েজ হিন্দী কেন ??

    শুভদীপ
    অন্যান্য | ০৭ আগস্ট ২০১৫ | ৩২২৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sm | 233.223.159.253 | ০৯ আগস্ট ২০১৫ ২৩:৩১682594
  • পিটি, কয়েক দশক আগে ঝাড় খন্ড আর বিহারের কিছু জায়গায় বাঙালি ডাক্তারদের আধিপত্য ছিল। ওড়িশা তেও সংখ্যা ভালই ছিল, অধুনা কমেছে।
    পব তে বহু কার্ডিও লজিস্ট ,সার্জন আসে যায় দক্ষিন ভারত থেকে । ক্যাম্প ও করে। কোনো অসুবিধে হয় না তো। আর ভালোর, চেন্নাই এপেল; এগুলোতে তো সিংহভাগ পেশেন্ট বাঙালি।
  • a | 213.219.201.58 | ১০ আগস্ট ২০১৫ ১৪:৩১682595
  • একটা প্রশ্ন ছিলঃ বাংলা শিখতেই হবে কেন? তথা, না শিখলে কি হারাবে পরবর্তী প্রজন্ম?
  • pi | 233.176.10.172 | ১০ আগস্ট ২০১৫ ১৫:০৫682596
  • আচ্ছা, সবাই কি হিন্দি বেল্টেই কাজ করে নাকি করবে ? কাজ চালানো হিন্দি নিয়েও বা বললে লোকজন হাসাহাসি করল তাই নিয়ে যখন এত অসুবিধে যে হিন্দি স্কুলে দ্বিতীয় ভাষা হিসেবে শেখার কথা বলা হচ্ছে, তো সেখান এভারতের বাকি প্রদেশে কাজ করা লোকজনের জন্য কী সমাধান ? সেখানে তো আরোই কিছু বলা যায়না !
  • ranjan roy | 24.97.117.218 | ১০ আগস্ট ২০১৫ ১৫:৪৫682597
  • কেন মাইরি আপনারা আমার কপালে তেঁতুল গুলে দিচ্ছেন?

    স্ত্রীকে রাজি করিয়েছি নভেম্বরে কোলকাতায় ফিরে নাকতলায় চুটিয়ে ইংরেজি আর হিন্দির টিউশন করতে ।
    আর আপনারা হিন্দির পিন্ডদান করছেন।
    ফোঁস ফোঁস! ঃ(((
  • Ekak | 113.6.157.185 | ১০ আগস্ট ২০১৫ ১৫:৫৮682598
  • এ -র প্রশ্নটা আমারও । সখ করে বাংলা শিখুক , আরামিক শিখুক সে যার যার নিজের ব্যাপার । কিন্তু বাংলা শেখা নিয়ে এত হাহাকার কেন ? ইনসেনটিভ টা কি ? একটু আগে শিবির ইনসেনটিভ খুঁজছিলেন । আমারও প্রশ্ন বাংলার ইনসেনটিভ কি ? হিন্দি লিখিপরি শিখলে অনেকগুলো প্রদেশের ব্লু কলার জব প্রফাইলে চান্স পাওয়া যায় । বাংলা শিখে কি হয় ? বাংলায় তো চাগ্রি হবেনা ।

    মনে রাখবেন : মহোদয় রা কিন্তু অনেক আগেই অন্য toi তে কবুল করেছেন পব র জনতা বাইরের প্রদেশে গিয়ে চাগ্রি করবে এটাই প্রগতির লক্ষণ । কাজেই ওটা বেসলাইন ধরে এগুচ্ছি :))
  • S | 109.27.138.238 | ১০ আগস্ট ২০১৫ ১৬:৩৯682599
  • ব্লু কলর জব যারা করবেন তাদেরকে হিন্দিতে শিক্ষা দেওয়া তো আরো চ্যালেন্জিঙ্গ হয়ে দাড়াবে।
  • pi | 24.139.221.129 | ১০ আগস্ট ২০১৫ ১৭:৫৯682600
  • ভাষা যে শুধু চাগ্রির জন্য, এমনকি কি মাতৃভাষাও কেবল চাকরির জন্য, তাও শিখছি এখানে। অনুর্বর মস্তিষ্ক কিনা, আগে বুঝি নাই।
  • S | 109.27.138.238 | ১০ আগস্ট ২০১৫ ১৮:০৩682601
  • মাসলোর হায়ারার্কি অব নীড।
  • Ekak | 113.6.157.185 | ১০ আগস্ট ২০১৫ ১৮:০৭682602
  • তবে ভাষা কিসের জন্যে ? সাহিত্য ? গানা -বাজানা ?

    তাহলে তো আরও বেশি বেশি করে হিন্দি শেখা উচিত । বাংলার পাবলিশিং থেকে ফিলিম মার্কেট সবই মায়ের ভোগে আর লবির আখড়া । স্ক্রিপ্ট রাইটার হিসেবে করে খেতে হলে বা গীতিকার হতে হলে বা একটা হল্লা বোল বা তুম্হারী অমৃতা নাবতে গেলেও তো ভাষা টা লিখতে পড়তে জানলে ভালো ।

    হে হে হে :)
  • S | 109.27.138.238 | ১০ আগস্ট ২০১৫ ১৮:১৪682495
  • আমিও এখানে এসেই জানলাম যে অনেকেই ছোটোবেলার রোমান্টিসিজম নিয়েই রয়েছে। কলি যুগের ঘোর বাস্তবের (সেটা ভালো না খারাপ তা বলছি না) থেকে অনেক দুরে।
  • pi | 24.139.221.129 | ১০ আগস্ট ২০১৫ ১৮:৩১682496
  • 'যুক্তি' শুনে আমারও হে হে ক'রে হাসতেই ইচ্ছে হল।
  • shibir | 113.16.71.17 | ১১ আগস্ট ২০১৫ ০০:২৮682497
  • একক বাংলার কোনো ইনসেনটিভ নেই সেটা fb তে যখন এই পোস্ট তা করা হযেছিল তখন বলেছিলাম । এটাও বলেছিলাম যে বাঙালি হয়ে জন্মালেই সবাইকে বাংলা সাহিত্য পড়তে হবে এরকম মাথার দিব্বি কেউ দেয়নি ।
  • একক | 24.96.183.144 | ১১ আগস্ট ২০১৫ ০০:৩৩682498
  • আমিও সেই কারণেই বলছি , বাংলায় বাঙালি পরিবারে জন্মালেই তাকে দ্বিতীয় ভাষা বাংলা নিতে হবে বা না নিলে কৈফিয়ত দিতে হবে এরকম আবদার কেন ? মাতৃভাষা একটা বানানো সেন্টিমেন্ট । সব সেন্টিমেন্ট ই বানানো । সেইকারণেই সবার সবটাতে বিলং করার দায় নেই ।
  • shibir | 113.16.71.17 | ১১ আগস্ট ২০১৫ ০০:৪৫682499
  • আর a এর প্রশ্নটা আমারও।কেউতো তার মাতৃভাষা অপছন্দ করতেই পারে, অসুবিধা কি?

    একক "বাংলা শিখে কি হয় ? বাংলায় তো চাগ্রি হবেনা ।" আমার দোকানে কিছু রেফারেল এর জন্য মেইল আসে বাংলা জানা লোক চাই তাও আবার বাঙলাদেশী বাংলা জানা চাই । হিন্দি জানা লোক চাই দেখিনি । বাংলা পড়ে অনেক চাকরি আছেতো। বাংলার টিচার/প্রফ, বাংলা নিউস পেপারের সাংবাদিক , বাংলা নিউস রিডার বা বাংলা সিরিয়ালের actor । সিরিয়াল গুলো এতদিন চলে যে প্রায়ে চাকরির মতই ।
  • Atoz | 161.141.84.176 | ১১ আগস্ট ২০১৫ ০৩:৫২682500
  • এইসব দীর্ঘকালীন টিভি সিরিয়ালের জন্য শুধু অ্যাক্টর কেন, আরো তো অনেক বাংলাওয়ালা লোক লাগে। স্ক্রিপ্ট রাইটার, গান টান থাকলে সং রাইটার ইত্যাদি, তাদেরো নির্ঘাৎ লম্বা দিনের জব হয় ওখানে। ঃ-)
  • সে | 94.75.173.148 | ১১ আগস্ট ২০১৫ ১২:১৬682501
  • অ্যাসাইলাম সীকারদের সঙ্গে কথা বলতেও লাগে। বাংলালাইভের এক মজলিশি ঐ কাজ করতেন।
  • lcm | 118.91.116.131 | ১১ আগস্ট ২০১৫ ১২:২৫682502
  • একটাই ল্যাঙ্গুয়েজ খুব ভালো করে শিখলেই তো হয় - ইংরেজি। বলতে, পড়তে এবং লিখতে। বাদ বাকিগুলো কাজ চালানো গোছের হলেই হয়।
    আমি আজ অবধি কাউকে জানি না যে ইংরেজি ভালো লিখতে এবং বলতে পারে অথচ চেষ্টা করেও চাকরি পায় নি।
  • সে | 94.75.173.148 | ১১ আগস্ট ২০১৫ ১২:৩৩682503
  • হ্যাঁ, শুধু বলতে পারলেই হবে না, লিখতেও হবে ভালো করে। অনেক অ্যাংলো ইণ্ডিয়ান চমৎকার কথা বলেন কিন্তু লিখতে পড়তে পারেন না ঠিকমত।
  • Ekak | 113.6.157.185 | ১১ আগস্ট ২০১৫ ১২:৪৩682504
  • জব নিয়ে কথা হচ্ছে যখন একটু ডেটা দেখা যাক :

    Bengali Language :

    3060 Bengali Language. Jobs in Delhi Ncr
    123 Bengali Language Jobs available in Kolkata
    179 Bengali Jobs available in Noida, Uttar Pradesh
    41 Bengali Language Jobs available in Navi Mumbai, Maharashtra

    Hindi language :

    29773 Hindi Language Jobs on Naukri.com
    1404 Jobs - View & Apply to Hindi Language Jobs in Delhi NCR, Mumbai, Bangalore, Hyderabad, Chennai, Kolkata, Pune and Ahmedabad.

    ** নাউক্রী ,ইন্ডিদ ও মনস্টার থেকে প্রাপ্ত ডেটা ।

    -----------------------------------

    এবার যাঁরা মনে করছেন এন্তর্তেইন্মেন্ত ইন্দাস্ত্রী তে বিশাল বাজার বাংলা শিখলে তাঁরা একটু নীচের চারটে সেক্টর-এ হিন্দি ভার্সাস বাংলা ডেটা দিন ।

    # Television industry
    # Print industry
    # Film industry
    # Radio industry
  • Ekak | 113.6.157.185 | ১১ আগস্ট ২০১৫ ১২:৪৬682506
  • সরকারী জব এর হিসেব ধরিনি কারণ সরকারী হিসেবে হিন্দি জব বাংলার চে বহু এগিয়ে এটা অলরেডি জানা । বেসরকারী হিসেব টা দিলুম প্রাইভেট গ্রোথ এ বাংলার জায়গা কোথায় দেখানোর জন্যে ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন