এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অবন্তিকা | ১৮ জুন ২০১৫ ১৩:১৬682246
  • ভারতে মৃত্যু পরবর্তী পর্যায়ে দেহদান/ চক্ষুদান/ অঙ্গদান বিষয়ে জানতে চাই ।

    ১) ব্যক্তি যদি জীবদ্দশায় অঙ্গ দান করে গিয়ে থাকে তবে মৃত্যুর কতক্ষণের মধ্যে অঙ্গ সংগ্রহ করতে হয়? নাকি এক্ষেত্রে সংগ্রহ করে আদৌ কোনো লাভ হয় না?
    ২) অঙ্গদান কি কেবলমাত্র ব্রেন ডেথ-এর ক্ষেত্রেই ফলপ্রসূ করা যায়?
    ৩) দেহদান করার মানে কি শরীরের প্রতিটি অংশই দান করা?
    ৪) কোনো ব্যক্তি ইচ্ছা প্রকাশ করল যে সে চিকিৎসার জন্য দেহদান করতে চায় । ধরা যাক তার হার্টের ভাল্ব প্রতিস্থাপনযোগ্য, অতএব সেটা মৃত্যুর পর যথাসময়ে খুলে নেওয়া হল । একইসাথে ইচ্ছুক ব্যক্তি যদি জীবদ্দশায় চেয়ে থাকে, এগুলো খুলে নেওয়ার পর তার দেহ বা দেহের পড়ে থাকা অংশ, তার পরিবারকে হস্তান্তরিত করতে হবে সৎকারের জন্য – তার অনুমতি কি পাওয়া যেতে পারে?
    গণদর্পণ বলছে- না । দেহদান মানে সেই মৃতদেহের ওপর পরিবারের আর কোনো অধিকার থাকলো না (এক যদি না মৃতের পরিবার গায়ের জোরে, দেহ দেওয়া হবে না বলে জানায়; এখানে সে প্রসঙ্গে যাচ্ছি না) । ওদের বিপ্লবের ভিত্তি নাকি সৎকারের অপসংস্কৃতি বা অন্ধবিশ্বাসের বিরুদ্ধেই । বেশ কথা, উদ্যোগকে সাধুবাদ জানাই । কিন্তু এটুকুও বোঝা দরকার, অ-বিশ্বাসে টিকে থাকাও একপ্রকার অন্ধত্ব । জীবিতাবস্থায় কেউ যদি, মৃত্যুর পর দেহের কাজের লাগার মত অংশগুলো অন্য জীবিতকে দিতে চায়, সেটা যেমন তার অধিকার, তেমনি প্রয়োজনীয় অংশ তুলে নেওয়ার পর সৎকারের আড়ম্বরটুকু আকাঙ্ক্ষা করে যাওয়া বা তার নশ্বর দেহকে পঞ্চমহাভূতে রিসাইকেলড করতে চাওয়াও তার অধিকারের মধ্যেই পড়ে ।
    ৫) প্রসঙ্গত বলি, অঙ্গদানের মানে হওয়া উচিৎ কাজের উপযুক্ত সমস্ত অঙ্গ ও তার অংশই দান করা । অথচ হার্ট ডোনেট করা থাকলে আলাদা করে যে হার্টের ভাল্ব খুলে নেওয়া হবে তা কিন্তু নয় । এমনটা চাইতে গেলে তাকে কোষাদি সহ সমগ্র দেহই দান করতে হবে ।
  • কল্লোল | 135.16.17.194 | ১৮ জুন ২০১৫ ১৩:৫৪682252
  • শ্রমজীবী হাসপাতালের সাথে যোগাযোগ করুন। এখানে সলিল বিশ্বাসের মাধ্যমে করতে পারেন।
    http://ganadarpanindia.in/contact.php
    এখানেও যোগাযোগ করতে পারেন।
    GANADARPAN
    Registered Office:
    32D, D.N Ghosh Road, Kolkata- 700 025
    Contact Office:
    4, D.L. Khan Road, Kolkata- 700025
    Ph: +91 33 27021504
    Tele fax: +91 33 24540891
    Cell phones: 9433882011 & 9433031504
  • abantika | 122.79.35.134 | ১৮ জুন ২০১৫ ১৬:০৫682253
  • জানতুম কেউ না কেউ গণদর্পণের ঠিকানাই দেবে!
    এটা গণদর্পণ ঘুরে এসে লেখা l ধন্যবাদ l
  • abantika | 122.79.35.134 | ১৮ জুন ২০১৫ ১৬:২৫682254
  • ব্রজ বাবুর সঙ্গে আধ ঘন্টা বাতচিতের পর যা জানা গেছে, তার ভিত্তিতে এইসব প্রশ্ন l ব্রজ রায় সম্মানীয় ব্যক্তি, কিন্তু উনি একা সমস্ত ধোয়াশা দূর করতে পারছেন বলে প্রতীতি হয়নি l তাই টই l সকলের জ্ঞান, দর্শন ও মতামতের মিশেলে যদি দৃষ্টিভঙ্গীর আরও আধুনিকীকরণ করা যায় l
  • - | 109.133.152.163 | ১৮ জুন ২০১৫ ২০:০৯682255
  • যদ্দুর জানি (জানাটার উপর খুব কনফিডেন্স আছে এমন না), তবু লিখে দিই।
    সম্যকরূপে মাননীয় = সম্মাননীয় (এক্স্ট্রা ন আছে) অথবা শুধু মাননীয়।
  • Arindam | 213.99.211.132 | ১৯ জুন ২০১৫ ১১:২৬682256
  • খুবই প্রাসঙ্গিক । ধন্যবাদ!
  • ranjan roy | 132.180.170.196 | ২২ জুন ২০১৫ ২০:১৪682257
  • আমি গোটা দেহটাই দান করতে চাই। দুয়েক ঘন্টার মধ্যে গণদর্পন বা কেউ এসে নিয়ে যাক। আমার শরীরের কোন অংশ যদি কাজে না লাগে তো হাসপাতালের ডোম যা করার করুক। আমি তখন সব কিছুর ওপারে।
    খালি একটু ভয় যে ব্রেন খুলে কী জানা যাবে যে আমি কিরকম ভন্ড আর হারামি টাইপের লোক ছিলাম!!
  • একক | 24.96.22.136 | ২২ জুন ২০১৫ ২০:৪৯682258
  • আচ্ছা এইযে এত লোক সিঙ্গল বা ফিউ অর্গ্যান ফেইলীয়রে মারা যাচ্ছেন ,মানে সোজা কথায় এত পালে পালেলোক মরছে আলটপকা এদের শরীরের দাম নেই ক্যানো ? ধরা যাক এ ও বি কিডনি ইন্সীয়র করিয়েছে । দুজনেই মোটা প্রিমিয়াম দেয় যাতে ট্রান্সপ্লান্ট কভার করে । এবার যার কিডনি ভালো থেকে যাচ্ছে সে সেটা জেবন্তে বা মরে গেলে বেচে দিতে পারে । এ র কিডনি কোম্পানি কিনে নিল আর প্রিমিয়াম এর একটা বড় অংশ সুদসহ ফিরিয়ে দিলো ।

    ব্যাপারটা এমন হোতে পারে যে একজন টাটকা মরে গিয়ে যা ভ্যালু দাঁড়ালো সেটা দিয়েই তার বেঁচে থাকা অবস্থায় খাওয়া জুটে গ্যালো । সে শুধু নীয়োম করে প্যাকেট ফুড খাবে আর কিডনির কন্ডিশন আপডেট দেবে । এইভাবে গোটা বডি টাই মরে যাওয়ার পর বেচে দিয়ে সেই পয়সায় বেঁচে থাকা যেতে পারেকি ?

    অঙ্গ সংস্থাপন এর প্রচলন ব্যাপক হারে শুরু হলে এরকম একটা সম্ভাবনা আছে :) দারুন ব্যাপার ।
  • সে | ২২ জুন ২০১৫ ২১:০৩682259
  • কিন্তু কৃত্রিম অঙ্গ তৈরী করাটা আরো ভালো অপশন নয় কি? কিডনি হয়ত এখনো তৈরী করা যায় নি, কিন্তু কিছু কিছু অঙ্গ সম্ভবতঃ তৈরী করা যায়।
    বেশি বয়স হয়ে গেলে সম্ভবতঃ দান করা অঙ্গ খুব বেশি কাজে লাগে না।
  • একক | 24.96.22.136 | ২২ জুন ২০১৫ ২১:১৭682247
  • ঠিকঠাক বেঁচে থাকার প্যাকেজ পেলে কম বয়েসে মরে যেতে অসুবিধে কী ।
  • সে | ২২ জুন ২০১৫ ২১:২৫682248
  • সকলের তেমন মনে নাও হতে পারে। বেঁচে থাকাটাই অনেকের কাছে অনেক বেশি আকর্ষনীয়। খুব খুব কম ক্ষেত্রেই মানুষ ইচ্ছামৃত্যু কামনা করে।
  • সে | ২২ জুন ২০১৫ ২১:৩২682249
  • ঠিকঠাক বেঁচে থাকার প্যাকেজ মানে কি টাকা?
    আত্মীয়স্বজন বন্ধু পরিজন এদের সঙ্গে থাকা, পৃথিবীটাকে অনুভব করা, এসমস্তর দরকার নেই?
  • Ekak | 24.96.22.136 | ২২ জুন ২০১৫ ২১:৫০682250
  • যারযেভাবে দরকার পৃথিবীকে ভোগ করুক ।কে আটকেছে । কেও বেটার প্যাকেজ নিয়ে আগে মরে যেতে চাইলেও আপত্তি ক্যান । ওই আত্মীয়বন্ধুমসলাপাতি প্যাকেজ বুঝেই হবে ।
  • সে | 87.59.50.34 | ২২ জুন ২০১৫ ২৩:৩৯682251
  • আপত্তি বলিনি তো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন